Image default
খেলা

এমা হেইস তার USWNT কোচিং স্বপ্নকে দুঃস্বপ্নে পরিণত হতে দেবেন না

এমা হেইসের জন্য, ইউএস উইমেনস সকার টিমের কোচ হওয়ার সুযোগ পাওয়া স্বপ্ন সত্যি।

এটি খেলাধুলার সবচেয়ে বড় কাজ, এবং একটি যেটি তার বাবা, সিড তাকে এক দশকেরও বেশি সময় ধরে অনুসরণ করার জন্য চাপ দিয়েছিলেন – একটি চাকরি যা তিনি অবশেষে তার মৃত্যুর দুই মাস পরে পেয়েছিলেন।

“আমি একটি কাজ করছি যা আমি ভালোবাসি,” তিনি গত সপ্তাহে বলেছিলেন। “আমি এই দুর্দান্ত খেলোয়াড়দের উপভোগ করব।”

যাইহোক, স্বপ্ন, যেমন হেইসও জানেন, কখনও কখনও দুঃস্বপ্নে পরিণত হতে পারে। সুতরাং, তিনি কোনও বিভ্রমের মধ্যে নেই যে জাতীয় দলকে পুনরুজ্জীবিত করা, যেটি কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে গেছে, সহজ হবে না।

শনিবার তার নতুন দলের সাথে তার প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৪-০ গোলে হারানোর পর তিনি বলেন, “অনেক কাজ করতে হবে। “আমাদের খেলায় অনেক গর্ত আছে।”

এটি ঠিক করার জন্য মূল্যবান সামান্য সময় দিয়ে। হেইসের আগামী মাসের প্যারিস অলিম্পিকের জন্য 18-খেলোয়াড়দের তালিকায় স্থির হতে চার সপ্তাহেরও কম সময় আছে, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র মুখোমুখি হবে যা মহিলাদের ফুটবল ইতিহাসের গভীরতম ক্ষেত্র বলে মনে হচ্ছে, এমন একটি ক্ষেত্র যেখানে বিশ্বের সেরা 10 টি দলের মধ্যে সাতটি দল অন্তর্ভুক্ত রয়েছে, সহ… এটা কানাডা। , ডিফেন্ডিং অলিম্পিক চ্যাম্পিয়ন, এবং স্পেন, বিশ্ব চ্যাম্পিয়ন।

2019 সালে তার চতুর্থ বিশ্বকাপ জয়ের পর, মার্কিন যুক্তরাষ্ট্র টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক পেতে হোঁচট খেয়েছিল, তারপর গত গ্রীষ্মে 16 রাউন্ডে বিশ্বকাপ থেকে বেরিয়ে গিয়েছিল, এটি একটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্ট থেকে প্রথম প্রস্থান।

যাইহোক, এটি শুধুমাত্র ভ্রু উত্থাপিত ফলাফল ছিল না. গত অলিম্পিকে, মার্কিন যুক্তরাষ্ট্র কৌশলগতভাবে অযোগ্য ছিল, যখন বিশ্বকাপে আমেরিকানরা অপ্রতিদ্বন্দ্বী এবং হতাশ ছিল, শেষ 238 মিনিটে গোল করতে ব্যর্থ হয়েছিল, প্রথমবারের মতো সেমিফাইনালে পৌঁছাতে ব্যর্থ হয়েছিল। ফলস্বরূপ, গত আট বছর ধরে বিশ্বে প্রথম স্থানে থাকা মার্কিন যুক্তরাষ্ট্র সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে নেমে এসেছে।

“তথ্যগুলি হল যে বিশ্বব্যাপী খেলাটি যেখানে রয়েছে এবং বাকি বিশ্ব মার্কিন যুক্তরাষ্ট্রকে ততটা ভয় পায় না যতটা তারা আগে ছিল,” লন্ডনে জন্মগ্রহণকারী হেইস বলেছেন। “এবং এটা সত্য যে বিভিন্ন বিশ্ব চ্যাম্পিয়ন আছে, বিভিন্ন অলিম্পিক চ্যাম্পিয়ন আছে তাই আমাদের কাজটি দ্রুত বুঝতে হবে যে আমাদের আবার সেই স্তরের কাছাকাছি যেতে হবে।

যেহেতু হেইস একজন কোচ এবং অলৌকিক কর্মী নন, তাই অগত্যা কিছুটা সময় লাগবে।

“এটি একটি প্রক্রিয়া,” তিনি বলেন. “আমাদের একে একে এক ধাপ নিতে হবে।”

শনিবার দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৪-০ গোলে জয়ের পর মার্কিন মহিলা জাতীয় ফুটবল দলের কোচ এমা হেইস তার ৫ বছরের ছেলে হ্যারিকে ধরে রেখেছেন।

(ডেভিড জালুবোস্কি/অ্যাসোসিয়েটেড প্রেস)

সেই ট্রিপের শুরু চেলসি দ্বারা বিলম্বিত হয়েছিল, ক্লাবের পক্ষ হেয়েস 2012 সাল থেকে কোচ ছিলেন। তিনি তাকে তার চুক্তির শেষ ছয় মাস থেকে বের হতে দিতে অস্বীকার করেছিলেন, যার ফলে হেইসকে মে মাসের মাঝামাঝি পর্যন্ত ইংল্যান্ডে রাখা হয়েছিল। তাই যখন তিনি অন্তর্বর্তীকালীন কোচ টোয়াইলা কিলগোরের মাধ্যমে, সেই সময়ের মধ্যে দূর থেকে দল পরিচালনা করার চেষ্টা করেছিলেন, এখন শুধুমাত্র তিনি তার কৌশল বাস্তবায়নের এবং ব্যক্তিগতভাবে দেখার সুযোগ পান।

এটি করার মাধ্যমে বিশ্বাসের ভিত্তি তৈরি করা শুরু হয়, তিনি বলেন, এই কারণেই তিনি প্রশিক্ষক হিসাবে তার প্রথম প্রশিক্ষণ শিবিরে তলব করা 27 জন মহিলার প্রত্যেকের সাথে পৃথকভাবে দেখা করেছিলেন।

তারপরে তার খেলার শৈলী প্রবর্তনের দীর্ঘ এবং জটিল কাজটি আসে, এমন একটি শৈলী যা চেলসির আক্রমণে শক্তিশালী ছিল কিন্তু কৌশলগত নমনীয়তার উপর জোর দেয়।

অধিনায়ক লিন্ডসে হোরান বলেছেন, “চেলসিতে তার সাথে গত ছয় বা সাত মাসে আমরা যা করেছি, তার অনেক কিছুই আপনি মাঠে বুঝতে পারবেন না।” “এটাই একমাত্র বড় পার্থক্য যা আপনি অনুভব করছেন এবং দেখতে পাচ্ছেন। অবশেষে, আপনি মাঠে আপনার কোচকে পেয়েছেন এবং যে অনুভূতি পেয়েছেন এবং আপনি যে নেতৃত্ব পাচ্ছেন, সেটাই উত্তেজনাপূর্ণ।”

হানিমুন পিরিয়ড কতদিন চলবে তা অবশ্য অজানা। জাতীয় দল ঐতিহাসিকভাবে নারী ফুটবলের সবচেয়ে বড় কিছু ব্যক্তিত্বকে অন্তর্ভুক্ত করেছে, এটিকে কোচদের জন্য একটি মাইনফিল্ড বানিয়েছে। একটি লকার রুম বিদ্রোহ 2014 সালে টম সারমানিকে ক্ষমতাচ্যুত করার দিকে পরিচালিত করেছিল এবং তিন বছর পরে, অন্য একটি দল প্রবীণরা জিল এলিসকে বরখাস্ত করার চেষ্টা করার জন্য মার্কিন সকারের সভাপতি সুনীল গুলাটির কাছে গিয়েছিল বলে জানা গেছে।

গুলাটি এলিসকে সমর্থন করেছিলেন, যিনি 2019 সালে মার্কিন যুক্তরাষ্ট্রকে দ্বিতীয় সরাসরি বিশ্ব চ্যাম্পিয়নশিপে নেতৃত্ব দিয়েছিলেন, কিন্তু এটিই শেষবার আমেরিকানরা একটি বড় টুর্নামেন্টে পডিয়ামের শীর্ষে উঠেছিল। যাইহোক, এই পদক্ষেপটি দলের চারপাশে ক্ষমতার কাঠামো পরিবর্তন করতে খুব কমই করেনি, তাই যখন খেলোয়াড়রা এলিসের উত্তরসূরির অধীনে কঠিন প্রশিক্ষণ সেশনের বিষয়ে অভিযোগ করেছিল, তখন ভ্লাটকো অ্যান্ডোনোভস্কি অনুশীলনগুলিকে সংক্ষিপ্ত করে তোলেন।

চেলসিতে হেইস যে 16টি ট্রফি জিতেছে তার সাথে তার বার্ষিক বেতন – বলা হয় $1.6 মিলিয়ন, একজন মহিলা কোচের জন্য একটি রেকর্ড – এটি তাকে যেকোন অভ্যুত্থানের প্রচেষ্টা থেকে প্রতিরোধ করতে পারে। উপরন্তু, তার হস্তান্তর করা দলটি একটি পরিবর্তনের দল।

প্যারিসে, দুই দশকের মধ্যে প্রথমবারের মতো মেগান রাপিনো, কার্লি লয়েড বা বেকি সৌরব্রুনকে ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্র একটি বড় টুর্নামেন্টে খেলবে। অ্যালেক্স মরগান, যিনি গোড়ালির ইনজুরি নিয়ে কাজ করছেন, যদি দলে না দাঁড়ান, তবে মার্কিন যুক্তরাষ্ট্রে 150 টির বেশি ক্যাপ সহ কোনও খেলোয়াড় থাকবে না এবং 1996 অলিম্পিকের পর প্রথমবারের মতো কোনও প্রাক্তন অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী থাকবে না। .

তাদের প্রতিস্থাপিত হবে হোরানের নেতৃত্বে একটি দল, তার 30তম জন্মদিনের এক সপ্তাহ পরে, ম্যালোরি সোয়ানসন, নাওমি গিরমা, ক্যাটারিনা ম্যাকারিও এবং সোফিয়া স্মিথ। প্রকৃতপক্ষে, হেইসের অভিষেকের শুরুর একাদশ গড়ে 25.5 বছর এবং প্রতি খেলোয়াড় 45 ক্যাপ, যা তাকে দুই বছরেরও বেশি সময়ের মধ্যে শুরু করা সর্বকনিষ্ঠ 11 বছর বয়সী করে তোলে।

“আমাদের দলে ভালো মিশেছে অভিজ্ঞ এবং কম অভিজ্ঞ খেলোয়াড়রা,” হেইস বলেছেন, “এটা আমাদের জন্য নতুন শুরু।”

কিন্তু আপনি কি এই ধরনের শুরুর স্বপ্ন দেখেছিলেন? নাকি অন্য কিছুর শুরু?

⚽ আমি কেভিন ব্যাক্সটারের সাথে অন সকারের শেষ অংশটি পড়েছি। আমাদের সাপ্তাহিক কলাম আপনাকে পর্দার পিছনে নিয়ে যায় এবং অনন্য গল্প হাইলাইট করে। গ্যালাক্সি পডকাস্টের কর্নারের এই সপ্তাহের পর্বে ব্যাক্সটারের কথা শুনুন।

Source link

Related posts

হারিকেনের বিরুদ্ধে রেঞ্জার্সের শারীরিক মেধা পরীক্ষা করা হবে

News Desk

এমবাপ্পের জন্য ১ বিলিয়ন ইউরো দিতে প্রস্তুত মাদ্রিদ

News Desk

শ্বশুরবাড়ি সিলেটের ভাষা শিখছেন মঈন আলি

News Desk

Leave a Comment