১১ জুন শুরু হচ্ছে ইউরো। সব সংশয় উড়িয়ে দিতে পারলে তার দুই দিন পর শুরু হবে কোপা আমেরিকা। একদিকে রাত জেগে ক্রিস্টিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পে, কেভিন ডি ব্রুইনাদের লড়াই দেখার রোমাঞ্চ; অন্যদিকে হাতছানি দিয়ে ডাকছে ভোরবেলা ঘুম ঘুম চোখে লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেজদের ফুটবল জাদু।

ইউরোপ আর দক্ষিণ আমেরিকার দেশগুলোর শ্রেষ্ঠত্বের দুই আসরে আগামী দিন তিরিশেক ঘুম কেড়ে নেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে! কে জিতবে টুর্নামেন্ট? মেসি-রোনালদোর সম্ভাব্য শেষ মহাদেশীয় টুর্নামেন্ট জিতে রাঙিয়ে দিয়ে যেতে পারবেন কি? নাকি বিজয়মঞ্চে এমবাপ্পে-নেইমারের উচ্ছ্বাস লিখে রেখেছে দুই টুর্নামেন্ট? টুর্নামেন্টের আগে কে ফেবারিট, কোন খেলোয়াড় আলো ছড়াবেন, কোন দল কেমন খেলতে পারে…কত্ত আলোচনা। তার মধ্যে নতুন এক আলোচনা উসকে দিচ্ছে স্প্যানিশ দৈনিক মার্কা। কোপা আর ইউরোর দুটি ভিন্ন একাদশ গড়েছে পত্রিকাটি।

মার্কার বেছে নেওয়া ইউরোর একাদশটা ৩-৪-৩ ছকে। আক্রমণভাগে আছেন পর্তুগালের রোনালদো, ফ্রান্সের এমবাপ্পে ও পোল্যান্ডের লেভানডফস্কি। তাঁদের পেছনে মাঝমাঠে জার্মান টনি ক্রুস, বেলজিয়ান কেভিন ডি ব্রুইনা, ফরাসি এনগোলো কান্তে ও নেদারল্যান্ডসের ফ্রেঙ্কি ডি ইয়ং। আর রক্ষণের তিনে আছেন কদিন আগে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া অস্ট্রিয়ান ডেভিড আলাবা, ম্যানচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগ জিতিয়ে লিগের সেরা খেলোয়াড় নির্বাচিত পর্তুগিজ রুবেন দিয়াস ও চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা জার্মান আন্টোনিও রুডিগার। গোলপোস্টে বেলজিয়ান কোর্তোয়া।

সেই তুলনায় কোপা আমেরিকার দলও কি কম তারকায় ঠাসা নাকি! সেই একাদশ ৩-৩-১-৩ ছকের। আক্রমণে ব্রাজিলের নেইমার ও উরুগুয়ের লুইস সুয়ারেজের সঙ্গে আর্জেন্টিনার স্ট্রাইকার লওতারো মার্তিনেজ। তাঁদের পেছনে প্লেমেকার হিসেবে আর্জেন্টিনার মেসি। মাঝমাঠের তিনে ব্রাজিলের কাসেমিরো, আর্জেন্টিনার দি মারিয়া ও কলম্বিয়ার কুয়াদ্রাদো। রক্ষণে টটেনহামের কলম্বিয়ান দাভিনসন সানচেজ, পিএসজির ব্রাজিলিয়ান মারকিনিওস ও আতলেতিকো মাদ্রিদের উরুগুইয়ান ডিফেন্ডার হিমেনেজ। গোলপোস্টে লিভারপুলের ব্রাজিলিয়ান ভরসা আলিসন।

দারুণ তারকায় ঠাসা দুই দল। বাস্তবে দল দুটির মুখোমুখি হওয়ার সম্ভাবনা শূন্যের কোটায়। কিন্তু কল্পনায় তাদের মাঠে নামিয়ে দিতে তো বাধে না! ইউরোপ না দক্ষিণ আমেরিকা—কোন ফুটবল বেশি আকর্ষণীয়, কাদের ফুটবল বেশি সুন্দর এ নিয়ে বিতর্ক কখনো এই বদ্বীপে থামে না।

Related posts

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস জেনি হারমোসোর আপত্তিকর চুম্বনের জন্য ক্ষমা চেয়েছেন।

News Desk

খেলা 6 এর জন্য নাগেটস বনাম টিম্বারওলভস ভবিষ্যদ্বাণী: বৃহস্পতিবারের জন্য এনবিএ প্লে অফের মতপার্থক্য, বাছাই এবং বাজি

News Desk

‘বিশ্বকাপের প্রথম রাউন্ডেই বাদ পাকিস্তান’

News Desk

Leave a Comment