free hit counter
ইউরোপের শীর্ষ তিন লিগ শুরু হচ্ছে
খেলা

ইউরোপের শীর্ষ তিন লিগ শুরু হচ্ছে

ফরাসি লিগ ওয়ানের ২০২১-২২ মৌসুমের খেলা শুরু হয়েছে ৮ আগস্ট থেকে। শুক্রবার থেকে শুরু হচ্ছে ইউরোপের আরও শীর্ষ তিন লিগের খেলা। লিগগুলো হচ্ছে- স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ ও জার্মান বুন্দেসলিগা।

শুক্রবার সবার আগে মাঠে গড়াবে বুন্দেসলিগার খেলা। রাত সাড়ে ১২টায় মাঠে নামবে লিগের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। বরুশিয়া পার্কে তাদের প্রতিপক্ষ মোনচেনগ্লাদবাখ। রাত ১টায় শুরু হবে লা লিগা ও ইংলিশ প্রিমিয়ার লিগের খেলা। লা লিগার ভ্যালেন্সিয়ার মুখোমুখি হবে গেতাফে। প্রিমিয়ার লিগে আর্সেনালের প্রতিপক্ষ ব্রেন্টফোর্ড এফসি।

বুন্দেসলিগায় মোনচেনগ্লাদবাখের বিপক্ষে এ পর্যন্ত ২৬টি ম্যাচে হেরেছে বায়ার্ন মিউনিখ। লিগে এর চেয়ে বেশি আর কারও কাছেই হার নেই তাদের। অবশ্য ২৬ ম্যাচে ওয়ার্ডার ব্রেমেনের বিপক্ষেও হার রয়েছে বাভারিয়ানদের। গত মৌসুমে আরবি লাইপজিগ ও বরুশিয়া ডর্টমুন্ডকে টেক্কা দিয়ে লিগ জিতেছিল বায়ার্ন। সবকটি ম্যাচ শেষে বাভারিয়ানদের পয়েন্ট ছিল ৭৮। লাইপজিগ ও ডর্টমুন্ডের পয়েন্ট ছিল যথাক্রমে ৬৫ ও ৬৪।

শুধু গত মৌসুমেই না, টানা নয় মৌসুম ধরে লিগ শিরোপা জিতে আসছে বায়ার্ন মিউনিখ। বুন্দেসলিগার ইতিহাসে সবচেয়ে বেশিবার লিগও জয় করেছে তারা, ৩০ বার। অন্য দলের তুলনায় রানার্স আপ সংখ্যাটিও বেশি বায়ার্নের। মোট ১০ বার টেবিলের দ্বিতীয় স্থানে থেকে শিরোপা হাতছাড়া করেছে তারা। মোনচেনগ্লাদবাখ ও বরুশিয়া ডর্টমুন্ড দুদলেই লিগ জিতেছে ৫ বার করে। দুদলের মধ্য ডর্টমুন্ড ৭ বার ও মোনচেনগ্লদব্লাখ ২ বার রানার্স আপ হয়েছে।

ব্রেন্টফোর্ড এফসি এ মৌসুমেই ইংল্যান্ডের ইংলিশ প্রিমিয়ার লিগে উঠে এসেছে। আর্সেনালের বিপক্ষে মাঠে নামার মধ্য দিয়ে তারা হবে ৫০তম কোনো ক্লাব, যারা ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বনিম্ন এক মৌসুমের জন্য হলেও প্রতিনিধিত্ব করেছে। সর্বশেষ ১৯৪৬-৪ মৌসুমে প্রথম সারির লিগে খেলেছিল ব্রেন্টফোর্ড। এবার তাদের ম্যাচ দিয়েই পর্দা উঠছে ইপিএলের ২০২১-২২ মৌসুমের। এই দুদল এর আগে সর্বশেষ একে অপরের মুখোমুখি হয়েছিল ১৯৪৭ সালে। গ্রিফিন পার্কের ওই ম্যাচে ১-০ গোলে জিতেছিল আর্সেনাল।

লা লিগায় গেতাফের বিপক্ষে সর্বশেষ ১০ ম্যাচে মাত্র একটি জয় ভ্যালেন্সিয়ার। এর মধ্য হেরেছেই ৫ ম্যাচে, ড্র ৪টি। তাও একমাত্র জয়টি ২০১৮ সালে।

Related posts

অবিশ্বাস্য মেসিতে উড়ছে বার্সা

News Desk

বুলগেরিয়াকে বড় ব্যবধানে হারালো বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স

News Desk

লা লিগার পয়েন্টস টেবিল অপরিবর্তিত

News Desk