free hit counter
খেলা

ইউরোপাতে বার্সেলোনার সুবাদে ‘ম্যারাডোনা ডার্বি’

বার্সেলোনা-নাপোলি দুই ক্লাবকে এক সুতোয় গাঁথার একটায় উপায়। দুই ক্লাবেরই সৌভাগ্য হয়েছিল ডিয়েগো ম্যারাডোনা নামের এক জাদুকরকে পাওয়ার। বার্সেলোনায় দুই মৌসুম কাটিয়ে নাপোলির চোখের মণি হয়েছিলেন ম্যারাডোনা। ইউরোপা লিগে এক অর্থে তাই ‘ম্যারাডোনা ডার্বি’ দেখার সৌভাগ্য হয়ে যাচ্ছে। ইউরোপাতে দেখা হয়ে যাচ্ছে নাপোলি-বার্সেলোনার।

এমন কিছু গত ১৭ বছরে দেখতে হয়নি বার্সেলোনাকে। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ড্র হচ্ছে, কিন্তু তাতে নাম নেই বার্সেলোনার! আজ বাংলাদেশ সময় বিকেল ৫টায় সুইজারল্যান্ডের নিয়নে হয়ে গেছে চ্যাম্পিয়নস লিগের ড্র। সেখানে রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, পিএসজি, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড কিংবা সিটি সবাই ছিল। কিন্তু নিজেদের গ্রুপে তৃতীয় হওয়ায় ইউরোপা লিগে নেমে গেছে বার্সেলোনা।

বার্সেলোনাকে তাই নিজেদের ভাগ্য জানতে সন্ধ্যা ৬টা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। ইউরোপা লিগের ড্র যে হলো তখনই। ১৭ বছর পর ইউরোপা লিগের ম্যাচ খেলতে যাচ্ছে বার্সেলোনা। ইউরোপাতে বার্সেলোনাকে খেলতে হবে নাপোলির বিপক্ষে।

এই ম্যাচকে অবশ্য ইউরোপা লিগের শেষ ষোলো বলার উপায় নেই। গত মৌসুম পর্যন্ত চ্যাম্পিয়নস লিগ থেকে যাওয়া দলগুলো ইউরোপাতে শেষ ৩২-এ অংশ নিত। এবার সে ধাপটা নেই। বরং ইউরোপায় গ্রুপ সেরাগুলো আগেই শেষ ষোলোতে চলে গেছে। আর গ্রুপ রানার্সআপদের সঙ্গে খেলতে হচ্ছে চ্যাম্পিয়নস লিগ থেকে আসা আট দলকে। অর্থাৎ বার্সেলোনা, সেভিয়া, ডর্টমুন্ডকে খেলতে হচ্ছে প্লে-অফ পর্ব। সেই প্লে-অফ পর্ব পার হলেই শুধু শেষ ষোলোতে দেখা যাবে জাভিদের।

প্লে-অফে মুখোমুখি:

সেভিয়া-দিনামো জাগরেব

আতালান্তা-অলিম্পিয়াকোস

লাইপজিগ-রিয়াল সোসিয়েদাদ

বার্সেলোনা-নাপোলি

জেনিত-রিয়াল বেতিস

বরুসিয়া ডর্টমুন্ড-রেঞ্জার্স

পোর্তো-লাৎসিও

শেরিফ-ব্রাগা

১৭ ফেব্রুয়ারি হবে প্লে-অফের প্রথম লেগ, দ্বিতীয় লেগ ২৪ ফেব্রুয়ারি।