free hit counter
খেলা

আবারও টি-টোয়েন্টির শীর্ষে সাকিব

আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীকে টপকে আবারও আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। গত বছরের অক্টোবরে সর্বশেষ শীর্ষে উঠেছিলেন সাকিব।

বুধবার নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সদ্য শেষ হওয়া এশিয়া কাপের আগে শীর্ষস্থানে ছিলেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। পরের স্থানে ছিলেন সাকিব। এশিয়া কাপে ব্যাট হাতে ৩৫ রান ও বল হাতে ১ উইকেট নিয়েছনে সাকিব, আর নবী ব্যাট হাতে করেছেন ১৬ রান ও বল হাতে নিয়েছেন ৩ উইকেট।

এশিয়া কাপে আহামরি কোন পারফরম্যান্স ছিলো না সাকিবের। তবে নবীর বাজে ফর্মের কারণেই শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন সাকিব। ২৪৮ রেটিং নিয়ে শীর্ষে সাকিব, মাত্র ২ পয়েন্টে পিছিয়ে ২৪৬ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন নবী।



এশিয়া কাপে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক ছিলেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। ৫ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ২৭৬ রান করেন তিনি। ৫৯৯ রেটিং নিয়ে ১৪ ধাপ এগিয়ে টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাংকিংয়ে ১৫তম স্থানে উঠে এসেছেন কোহলি।

এশিয়া কাপে শ্রীলঙ্কাকে ষষ্ঠবারের মত চ্যাম্পিয়ন করতে বড় অবদান রাখেন হাসারাঙ্গা ডি সিলভা। পুরো টুর্নামেন্টে ৬৬ রান ও ৯ উইকেট  শিকার করে আসর সেরা হয়েছেন হাসারাঙ্গা। ফাইনালে পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ৩৬ রান ও বল হাতে ২৭ রানে ৩ উইকেট নেন তিনি। এমন পারফরম্যান্সের পর বোলারদের র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ৬ষ্ঠ স্থানে এবং অলরাউন্ডারদের তালিকায় সাত ধাপ এগিয়ে ৪র্থ স্থানে জায়গা করে নিয়েছেন হাসারাঙ্গা।


সাকিব আল হাসান

এদিকে, টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ২৮১ রান করে এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহক পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। ৮১০ রেটিং নিয়ে সবার উপরে তিনি। আর পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের খারাপ ফর্মের সুযোগে তাকে সরিয়ে দ্বিতীয়স্থানে উঠেছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম।

অন্যদিকে, ৭৯২ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি বোলিং র‍্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড।

Source link