free hit counter
আফগানিস্তানকে বাঁচানোর আকুতি : রশিদ খান
খেলা

আফগানিস্তানকে বাঁচানোর আকুতি : রশিদ খান

সরকার ও তালেবানের তীব্র লড়াইয়ে পুরো আফগানিস্তান অস্থিতিশীল হয়ে উঠেছে। যার বলি হচ্ছেন সাধারণ মানুষ। এমন ভয়াবহ পরিস্থিতি আর সহ্য করতে পারছেন না আফগানিস্তানের তারকা লেগস্পিনার রশিদ খান। মাতৃভূমিতে শান্তি ফিরুক, সেটাই কামনা রশিদ খানের। এমন ধ্বংসের মুখে যেন তাদের ফেলে না যান, সেজন্য রাষ্ট্রনেতাদের কাছে আকুতি জানালেন বিশ্বনন্দিত এই ক্রিকেটার।

মঙ্গলবার এক টুইটে রশিদ খান লিখেছেন, ‘প্রিয় বিশ্বনেতারা, আমার দেশ বিশৃঙ্খল অবস্থায় রয়েছে। নারী ও শিশুসহ হাজার হাজার নির্দোষ মানুষ রোজ মারা যাচ্ছেন। বাড়িঘর ও সম্পদ ধ্বংস হচ্ছে। হাজার হাজার পরিবার বাস্তুহারা হয়েছে। আমাদের এই বিশৃঙ্খল অবস্থার মধ্যে ফেলে যাবেন না। আফগানদের হত্যা বন্ধ করুন, আফগানিস্তানকে ধ্বংস করা বন্ধ হোক। আমরা শান্তি চাই।

আফগানিস্তানে গত এক মাসে হাজারের বেশি মানুষ হত্যার শিকার হয়েছেন। পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। সরকার বাহিনী ও তালেবানের লড়াই না থামলে শান্তি ফেরার সম্ভাবনা ক্ষীণ। দুই দশক আফগানিস্তানে থাকার পর গত ১ মে থেকে সৈন্য সরিয়ে নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই একের পর এক এলাকা নিজেদের দখলে নিয়ে নিচ্ছে তালেবান। ইতিমধ্যে ৭০ ভাগের বেশি এলাকা তালেবানরা দখল করেছে বলে জানা গেছে।

৩১ আগস্টের মধ্যে সব সেনা প্রত্যাহারের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্লেষকরা আশঙ্কা করছেন, আগামী ৯০ দিনের মধ্যে কাবুল সরকারের পতন ঘটিয়ে ফেলবে তালেবানরা।

Related posts

আফগান শরণার্থীদের আশ্রয় দিতে জাতিসংঘের আহ্বান

News Desk

এবার আফগানিস্তানের সঙ্গে সীমান্ত বন্ধ করল ইরান

News Desk

সেনা প্রত্যাহার হলেও আফগানিস্তানে সহায়তা অব্যাহত থাকবে

News Desk
Bednet steunen 2023