free hit counter
খেলা

আগস্টের সেরা 'রাজা'

জিম্বাবুয়ের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি মেন’স প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কার ইতিহাস গড়লেন সিকান্দার রাজা। ব্যাট হাতে গত আগস্ট মাসে দুর্দান্ত ফর্মে ছিলেন রাজা। টানা দুই ম্যাচে সেঞ্চুরি করে বাংলাদেশের বিপক্ষে দীর্ঘ ৯ বছর পর জিম্বাবুয়েকে সিরিজ জিতিয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত এই ক্রিকেটার। ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষেও শতকের দেখা পেয়েছিলেন রাজা। মাসজুড়ে এই দুর্দান্ত পারফম্যান্সের স্বীকৃতিই এবার যেন দিলো আইসিসি। 

বাংলাদেশের বিপক্ষে দীর্ঘ ৯ বছর পর ওয়ানডে সিরিজ জিতেছে জিম্বাবুয়ে। বলা যায় জিতিয়েছেন সিকান্দার রাজা। টানা দুই ম্যাচে তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। জিম্বাবুয়ের হয়ে পরের সিরিজে ভারতের বিপক্ষেও পেয়েছেন দুর্দান্ত এক শতকের দেখা। আগস্ট মাসজুড়েই যেন ব্যাটে রান তুলেছেন একনাগাড়ে। সোমবার আগস্ট মাসের সেরার তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। মাসজুড়েই ধারাবাহিকতার ছাপ রেখে যাওয়াতে সেরা হয়েছেন জিম্বাবুয়ের সিকনাদার রাজা।

আইসিসি মেন’স প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কার পাওয়া দৌড়ে রাজার সঙ্গে ছিলেন ইংল্যান্ডের বেন স্টোকস আর নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। তবে তাদেরকে হারিয়ে নিজের ধগারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার জিতে নিয়েছেন রাজা। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে টানা দুই ম্যাচে রাজার ব্যাট থেকে আসে অপরাজিত ১৩৫ এবং অপরাজিত ১১৭ রান। এরপর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচেও খেলেছেন ১১৫ রানের ইনিংস। 



এদিকে, আগস্ট মাসে মেয়েদের ক্রিকেটে সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা। কমনওয়েলথ গেমসে অস্ট্রেলিয়ার সোনা জয়ের পথে নিজের অলরাউন্ড পারফরম্যান্সে বড় অবদান রাখার পুরস্কার পেয়েছেন ম্যাকগ্রা। অগাস্টের সেরার লড়াইয়ে তিনি পেছনে ফেলেন সতীর্থ বেথ মুনি ও ভারতের জেমিমা রদ্রিগেজকে।

২০২১ সালের জানুয়ারি থেকে আইসিসি প্রতি মাসের সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে রয়েছেন সাবেক ক্রিকেটার, ধারাভাষ্যকার ও জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক। তাদের ভোটের পাশাপাশি আইসিসির ওয়েবসাইটে ভট দিত্যে পারেন নিবন্ধিত সমর্থকরা।

Source link