free hit counter
আইপিএল কী জিনিস ‘জানতেনই না’ পাকিস্তানি পেসার
খেলা

আইপিএল কী জিনিস ‘জানতেনই না’ পাকিস্তানি পেসার

মুম্বাইয়ের হোটেল তাজে সন্ত্রাসী হামলার পর থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেটে খেলার সুযোগ পান না পাকিস্তানের খেলোয়াড়রা। তবে এর আগে আইপিএলের প্রথম আসরে খেলেছেন শহিদ আফ্রিদি, শোয়েব আখতার, শোয়েব মালিকদের মতো তারকা ক্রিকেটাররা।

আইপিএলের প্রথম আসরে খেলা পাকিস্তানিদের মধ্যে সবচেয়ে বেশি সফল ছিলেন বাঁহাতি পেসার সোহেল তানভীর। রাজস্থান রয়্যালসকে প্রথম আসরের শিরোপা জেতানোর পথে ১১ ম্যাচে ২২টি উইকেট শিকার করে ছিলেন তিনি। তার নেয়া ১৪ রানে ৬ উইকেট দীর্ঘদিন এক ম্যাচে সেরা বোলিংয়ের রেকর্ড ছিল।

অথচ টুর্নামেন্টে অংশ নেয়ার আগে সোহেল তানভীর জানতেনই না, আইপিএল আসলে কী বা কেমন টুর্নামেন্ট। তখন তার বয়স ছিল মাত্র ২৩। মাঠে খেলার বাইরে অন্য কিছুর তেমন খোঁজই রাখতেন না। তাই আইপিএল নিলামে সুযোগ পাওয়ার পরই মূলত বুঝতে পারেন, বাইরের লিগে খেলবেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তানভীর বলেছেন, ‘২০০৮ সালে আমি যখন আইপিএলের প্রথম আসরে খেলি, তখন আমি তরুণ ছিলাম এবং অনভিজ্ঞও ছিলাম। তখনও পর্যন্ত খুব বেশি আন্তর্জাতিক ম্যাচও খেলিনি।’

তিনি আরও যোগ করেন, ‘তখন আমি খুব সম্ভবত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি সিরিজ খেলছিলাম। লিগ ক্রিকেট তখন খুব একটা প্রচলিত ছিল না। তাই আমি জানতাম না, আইপিএল কী জিনিস। ক্রিকেট বোর্ড থেকে জানানো হয় যে, আমার জন্য একটি চুক্তি এসেছে এবং মার্চ-এপ্রিলে আইপিএল খেলতে যেতে হবে।’

‘পরে আমি যখন আইপিএল খেলতে গেলাম, সেখানে অনেক বড় বড় তারকার দেখা পাই। আমি কখনও এমন কিছুর কথা ভাবিনি। বিশ্বের সেরা বোলারদের প্রায় সবাই সেখানে উপস্থিত ছিলেন। তো সেখানে খেলতে যাওয়া এবং দারুণ পারফর্ম করা অবশ্যই বিশেষ কিছু ছিলো।

২০০৮ সালের সেই আসরের পর ভারত-পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক দ্বন্দ্বের কারণে আইপিএলে নেয়া হয় না পাকিস্তানি খেলোয়াড়দের। সোহেল তানভীরের আশা, শিগগিরই এই অবস্থা কেটে যাবে এবং পাকিস্তানি খেলোয়াড়রাও আইপিএল খেলার সুযোগ পাবেন।

তানভীর বলেছেন, ‘পাকিস্তানি খেলোয়াড়রা যদি আইপিএলে সুযোগ পায়, তাহলে এটি সেই ক্রিকেটার ও লিগ- উভয়ের জন্য লাভবান হবে। পাকিস্তান ছাড়া বিশ্বের সব দেশের খেলোয়াড় আইপিএল খেলে। সবাই জানে, ভারতে পাকিস্তানি খেলোয়াড়দের ভক্ত-সমর্থক অনেক বেশি। যা আমি আইপিএল খেলতে গিয়েই দেখেছি।’

‘আমি যখন আইপিএল খেলতে গিয়েছি, অনেক কিছু শিখতে পেরেছি। পরে ভালো করলাম। যা আমার আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। তো এটা অবশ্যই দারুণ ব্যাপার হবে, যদি আমাদের খেলোয়াড়দের আইপিএল খেলার সুযোগ দেয়া হয়। তবে এসব বিষয় আমাদের হাতে নেই। অনেক কিছুই জড়িত এখানে। আশা করছি, সবকিছুর সুরাহা হবে।

Related posts

টেস্ট ব়্যাংকিংয়ের ৬ নম্বরে পন্ত

News Desk

উমর আকমলকে পেটালেন চার ‘ভক্ত’, অবশেষে…

News Desk

বোল্টের চোখে ডেথ ওভারে বুমরাহই সেরা

News Desk