free hit counter
আইপিএলের রোহিত যখন অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ
খেলা

আইপিএলের রোহিত যখন অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ

মুম্বাই ইন্ডিয়ানস-রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচের তখন চতুর্থ ওভার। বল করছেন বেঙ্গালুরুর লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। স্ট্রাইকে কুইন্টন ডি ককের বদলে মুম্বাইয়ের ওপেনিংয়ে সুযোগ পাওয়া অস্ট্রেলিয়ান ক্রিস লিন।

ওভারের শেষ বলটা একটু শর্ট লেংথের ছিল, লিন বলটা ঠেলে দিলেন কাভারে। রান নিতে ক্রিজ ছেড়ে বেরিয়েছিলেন, নন–স্ট্রাইক প্রান্ত থেকে সাড়া দেন মুম্বাইয়ের আরেক ওপেনার ও অধিনায়ক রোহিত শর্মা। কাভারে ফিল্ডিং করতে থাকা বিরাট কোহলিকে দেখে একটু দৌড়ে আর রান নেওয়ার সাহস পেলেন না লিন।

কিন্তু ততক্ষণে রোহিত চলে এসেছেন অনেকটা পথ। লিনকে থেমে যেতে দেখে রোহিত ঘুরে নন-স্ট্রাইক প্রান্তে ফিরছিলেন, কিন্তু তার আগেই যা ক্ষতি হওয়ার হয়ে যায়। কোহলি-চাহাল যুগলবন্দীতে রানআউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরতে হলো রোহিতকে।

এই আইপিএলের প্রথম আউটের শিকার রোহিত। আর ভুল–বোঝাবুঝিতে রানআউট হয়েই রোহিত মনে করিয়ে দিলেন অস্ট্রেলিয়ার ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক স্টিভ ওয়াহকে।

পরিসংখ্যানে আইপিএলের সফলতম অধিনায়ক রোহিত শর্মা। ওদিকে স্টিভ ওয়াহ যখন অবসর নেন, টি-টোয়েন্টির সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের পরিচয় ঘটেনি। এমন দুই ভুবনের দুই বাসিন্দার নাম তাহলে একই মোহনায় ঘুরপাক খাচ্ছে কেন? রানআউট!
আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি রানআউটের সঙ্গে এখন যোগ হলো রোহিতের নাম। ১১ বার নিজে রানআউট হয়েছেন, ২৫ বার তাঁর ভুলে রানআউট হয়েছেন অন্য প্রান্তের সতীর্থ। সব মিলিয়ে ৩৬ বার।

আর স্টিভ ওয়াহ? টি-টোয়েন্টি না খেললেও কিংবদন্তিদের তালিকায় বেশ ওপরে ঠাঁই ওয়াহ ভাইদের বড়জনের। সেটা অধিনায়কত্বের দিক দিয়েও, ব্যাটসম্যান হিসেবেও।

ওয়ানডে বা টেস্ট ম্যাচে দাঁত কামড়ে লড়াইয়ের জন্য কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি উপযোগী, সে প্রশ্নের জবাবে অনেকে স্টিভ ওয়াহর নাম নেবেন হয়তো। কিন্তু ব্যাটিংয়ের সময় ওয়াহ যে ক্যারিয়ারজুড়ে কয়টা রানআউটের ঘটনা ঘটিয়েছেন, তার জুড়ি মেলা ভার।

টেস্ট ওয়ানডে মিলিয়ে ১০৪টি রানআউটের সঙ্গে জড়িয়ে স্টিভ ওয়াহ। ওয়ানডেতে ৭৭টি, টেস্টে ২৭। এর মধ্যে টেস্টে ওয়াহ নিজে রানআউট হয়েছেন ৪ বার, তাঁর সঙ্গে ভুল বোঝাপড়ায় ব্যাটিংসঙ্গী আউট হয়েছেন ২৩ বার। ওয়ানডেতে নিজে আউট হয়েছেন ২৭ বার, সঙ্গীকে আউট করেছেন ৫০ বার। সব মিলিয়ে ১০৪ বার। রোহিতকে আইপিএলের স্টিভ ওয়াহ বলবেন না তো কাকে বলবেন!

Related posts

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই আইপিএল হবে

News Desk

মোস্তাফিজের শেষ ওভারই ছিল টার্নিং পয়েন্ট

News Desk

শিরোপার ছক্কা হাঁকাবেন রোহিত, এমন টাই বিশ্বাস রাহুল চাহারের

News Desk
Bednet steunen 2023