free hit counter
খেলা

অস্ট্রেলিয়ায় আর নিষিদ্ধ নন জোকোভিচ

এই বছরের অস্ট্রেলিয়ান ওপেনে ছায়া ফেলেছিল নোভাক জোকোভিচের ভিসা বিতর্ক। করোনার টিকা না নিয়ে দেশটিতে প্রবেশ করায় ভিসা বাতিলের পাশাপাশি তিন বছর প্রবেশের নিষেধাজ্ঞা পেয়েছিলেন। সার্বিয়ান তারকার জন্য এবার সুখবর দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। তার নিষেধাজ্ঞার শাস্তি উঠিয়ে নেওয়া হয়েছে। আগামী বছরের অস্ট্রেলিয়ান ওপেনে ভিসার প্রাপ্তির ক্ষেত্রেও কোনও বাধা থাকছে না।

জোকোভিচ গত জানুয়ারিতে টিকা না নিয়েই অস্ট্রেলিয়ায় প্রবেশ করেছিলেন। নিয়ম ভাঙায় তাকে আটক করে নির্ধারিত হোটেলে রাখে অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ। সার্বিয়ান তারকা আইনি লড়াইয়ে গেলেও পরে সরকারি চাপের মুখে ভিসা বাতিলের সঙ্গে দেশ ছাড়তেও বাধ্য করা হয়েছে।

যখন এই ঘটনাটি ঘটে। তখন অস্ট্রেলিয়ায় করোনা অবস্থা ভীষণ মারাত্মক ধারণ করেছিল। তৎকালীন সরকারের নির্দেশনা ছিল দেশে প্রবেশ করলে অবশ্যই টিকা বাধ্যতামূলক দেওয়া থাকতে হবে। টিকা দেওয়া না থাকলে বৈধ মেডিক্যাল কাগজপত্র দেখাতে হবে। জোকোভিচ এখানেই ভুল করে বসেন। অস্ট্রেলিয়ায় প্রবেশের ক্ষেত্রে সব শর্ত তিনি পূরণ করেননি। তাই ভিসা বাতিলের সঙ্গে সঙ্গে নিয়ম অনুযায়ী স্বনিয়ন্ত্রিতভাবে অস্ট্রেলিয়ায় ৩ বছর প্রবেশের নিষেধাজ্ঞার শাস্তিও নিশ্চিত হয়ে যায় তখন।

তবে মে মাসে দেশটির ক্ষমতায় আসা নতুন সরকারের ইমিগ্রেশন মন্ত্রী অ্যান্ড্রু জাইলস নিষেধাজ্ঞার শাস্তি উঠিয়ে নিয়েছেন বলে নিশ্চিত করেছে বিবিসি। তারা জোকোভিচকে ভিসা দেওয়ার সম্মতিও নিয়ে রেখেছে।

Bednet steunen 2023