Image default
রেসিপি

স্বাস্থ্যকর ইফতারি

গ্রীষ্মকালে রোজা। তার ওপর করোনার সংক্রমণ বেড়েছে।  এ সময় সুস্থ থাকার জন্য চাই স্বাস্থ্যকর ইফতারি।

চিজি স্টাফ পরটা

উপকরণ : ২৫০ গ্রাম পনির কুচি, এক কাপ ময়দা, আধা কাপ তেল, ডিম ৪টি, একটি পেঁয়াজ কুচি, ৫টি রসুনের কোয়া, এক টেবিল চামচ ধনেপাতা কুচি, আধা কাপ ৩ রঙের ক্যাপসিকাম স্লাইস, স্বাদমতো লবণ, আধা চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া, আধা চা-চামচ জিরা গুঁড়া, আধা চা-চামচ ধনে গুঁড়া, আধা চা-চামচ গরম মসলার গুঁড়া ও আধা কাপ পানি।

প্রণালি : প্রথমে একটা বাটিতে ময়দা, এক চামচ সাদা তেল ও সামান্য লবণ ভালো করে মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে মেখে একটা ডো বানিয়ে নিতে হবে। ডোটি ১৫ মিনিট রেস্টের জন্য রেখে দিতে হবে। এবার ব্লেন্ডারে পেঁয়াজ কুচি, রসুন কোয়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, লবণ, শুকনা মরিচ গুঁড়া ও গরম মসলার গুঁড়া দিয়ে একসঙ্গে ভালো করে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। পেস্ট করার পর এর মধ্যে পনির ও ধনেপাতা কুচি মিশিয়ে নিতে হবে। লবণ দিয়ে একটা করে ডিম ভেজে নিতে হবে। এবার ডোটা থেকে লেছি কেটে নিতে হবে। এটাকে রুটির মতো বেলে ওপরে তেল লাগিয়ে এর ওপর ময়দা ডাস্ট করতে হবে। এখন পাখার মতো ভাঁজ করে নিতে হবে। পাখাটাকে রোল করে নিতে হবে। রোলটাকে আবার রুটির মতো বেলে নিতে হবে। এর ওপর একটা ভাজা ডিম ও পরিমাণমতো পনিরের পেস্টটা আবার আর একটা রুটি দিয়ে ঢেকে দিতে হবে। রুটি সাইটগুলো জল দিয়ে আটকে কাঁটাচামচ দিয়ে ডিজাইন করে দিতে হবে- যাতে ভাজার সময় খুলে না যায়। এবার একটা ফ্রাইপ্যান গরম করে পরটাগুলো সাদা তেলে ভেজে নিতে হবে। খেয়াল রাখতে হবে- যাতে গ্যাসের আঁচটা কম থাকে। এটা একটু চেপে চেপে ভাজতে হবে। নামিয়ে ৪ টুকরা করে কেটে সুন্দর করে সাজিয়ে রাইতাসহযোগে পরিবেশন করুন চিজি স্টাফ পরটা।

লেবু পুদিনার শরবত

উপকরণ : পুদিনা পাতা এক কাপ, লেবু দুই টেবিল চামচ, বিট লবণ আধা চা-চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা-চামচ, চিনি তিন টেবিল চামচ ও গোলাপ পাপড়ি সাজানোর জন্য।

প্রণালি : সব উপকরণ দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার পরিবেশন গ্লাসে তিন টুকরো বরফ দিয়ে দিন। এখন একটি ছাঁকনি দিয়ে গ্লাসের অর্ধেক পরিমাণ পুদিনা ও লেবুর জুস দিয়ে দিন। বাকি অর্ধেক পানি দিয়ে হালকা হাতে নেড়ে দিয়ে লেবুর স্লাইস, গোলাপ পাপড়ি আর পুদিনাপাতা দিয়ে পরিবেশন করুন।

চিয়া ফ্রুটস সালাদ

উপকরণ : টক দই-২৫০ গ্রাম, ফল ৫০০ গ্রাম (কলা, আপেল, আঙুর, কমলা, পেপে, আনার, কিসমিস ইত্যাদি), চিয়া সিডস এক টেবিল চামচ, চিড়া কোয়ার্টার কাপ, মধু এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া পরিমাণমতো, লবণ পরিমাণমতো, জিরা গুঁড়া আধা চা-চামচ ও পেস্তা বাদাম পরিমাণমতো।

প্রণালি : সব ফল ধুয়ে কিউব করে কেটে নিন। এবার ফলের সঙ্গে সব উপকরণ ভালো করে মাখিয়ে নিন। বাটিতে ঢেলে পরিবেশন করুন দই ফলের সালাদ।

বেকড পনির সাসলিক

উপকরণ : ৪০০ গ্রাম পনির এক ইঞ্চি টুকরো, এক টুকরা পেঁয়াজ, ৩টি ক্যাপসিকাম বড় টুকরো করা, ২ টেবিল চামচ সরিষার তেল, ২ টেবিল চামচ শুকনো খোলায় নাড়া বেসন, এক টেবিল চামচ আদা কুচি, এক টেবিল চামচ কাঁচামরিচ কুচি, এক চা-চামচ জোয়ান, আধা কাপ পানি ছাড়া টক দই, এক চা-চামচ রসুন বাটা, স্বাদমতো লবণ, একটি গোটা লেবুর রস, ২ চা-চামচ রেড চিলি ফ্লেক্স, এক চা-চামচ গোলমরিচ গুঁড়া, আধা চা-চামচ হলুদ গুঁড়া, এক চা-চামচ ধনে গুঁড়া ও আধা চা-চামচ চিনি।

প্রণালি : কড়াইয়ে সরিষার তেল গরম করে আদা, মরিচ কুচি, জোয়ান, বেসন, লবণ ও হলুদ দিয়ে ৩ মিনিটের মতো একদম কম আঁচে নাড়তে হবে। এরপর গ্যাস অফ করে দিতে হবে। একটি বড় বাটিতে টক দই, রসুন বাটা, লেবুর রস, চিনি, রেড চিলি ফ্লেক্স, ধনে গুঁড়া ও গোলমরিচ গুঁড়া একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার ওই দইয়ের মিশ্রণে বেসনের মিশ্রণটা ঢেলে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এ পেস্টটা পনির আর সব সবজির গায়ে ভালো ককে মেখে কমপক্ষে এক ঘণ্টার জন্য রেফ্রিজারেটরে রেখে দিতে হবে। এবার পানিতে ভেজানো কাঠিগুলোয় একেক করে পনির আর ভেজিটেবলসকে গেঁথে নিতে হবে। একটা অভেন ট্রেসহ প্রিহিটেড করে এক চা-চামচ তেল ব্রাশ করে নিয়ে পনির গাঁথা কাঠিগুলো সাজিয়ে দিতে হবে। ১৮০ ডিগ্রিতে ৫ মিনিট বেকড করতে হবে। একেক পিঠ ঘুরিয়ে-ফিরিয়ে অল্প ভাজা ভাজা করে নিতে হবে। ওপর দিয়ে চাট মসলা ছড়িয়ে গরম গরম পনির সাসলিক পরিবেশন করতে হবে।

গ্রিল চিকেন ক্রেপস

উপকরণ : ক্রেপসের জন্য এক কাপ দুধ, একটি বড় ফেটানো ডিম, এক কাপ ময়দা, পৌনে এক কাপ পানি, আধা চা-চামচ লবণ ও ২ টেবিল চামচ মাখন।

প্রণালি : একটি বাটিতে সব উপকরণ খুব ভালো করে একসঙ্গে মেশাতে হবে- যেন কোনো দলা না থাকে। এবার ফ্রাইপ্যানে গরম তেল দিয়ে অল্প অল্প মিশ্রণটা দিয়ে চারদিকে সোনালি হওয়া পর্যন্ত ক্রেপসগুলো ভাজুন।

গ্রিল চিকেনের জন্য যা লাগবে : চিকেন ব্রেস্ট আধা কেজি, লেবুর রস স্বাদমতো, লবণ স্বাদমতো, আদা ও গোলমরিচ স্বাদমতে ও চিনি খুব অল্প। সব উপকরণ দিয়ে চিকেন ম্যারিনেট করে রাখতে হবে। এর পর অল্প তেলে ভেজে নিয়ে পাতলা পাতলা টুকরা করে নিতে হবে।

সালাদ বানাতে যা লাগবে : টমোটা কিউব, শসা কিউব, লেবুর রস পরিমাণমতো ও ধনেপাতা পরিমাণমতো। কিউব করে কাটা সব উপকরণ লেবুর রস, অলিভ অয়েল, ধনেপাতা দিয়ে মেখে নিতে হবে।

গ্রিল চিকেন ক্রেপসের জন্য ক্রেপস পরিমাণমতো, গ্রিল চিকেন পরিমাণমতো, রঙের ক্যাপসিকাম কাটা পরিমাণমতো, পেঁয়াজ রিং পরিমাণমতো, টমেটো রিং পরিমাণমতো, শসা রিং পরিমাণমতো, ২ রকম সস ও ধনেপাতা কুচি পরিমাণমতো। এখন পরিবেশনের জন্য পকেট বা রোল করতে প্রথমে ক্রেপসে সস, চিকেন, পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকাম কাটা, শসার ওপরে ধনেপাতা দিয়ে রোল করে পরিবেশন করুন দারুন মজাদার গ্রিল চিকেন ক্রেপস। আপনি চাইলে ফয়েল পেপারে মুড়ে দিতে পারেন। তাহলে হাতে গলে গলে পড়বে না।

Related posts

ইফতারে স্বাস্থ্যকর ফলের শরবত

News Desk

ইফতারে তৈরি করুন মজাদার মিক্স ফ্রুট ফিরনি

News Desk

রসমালাই: ঘরে বসেই বানিয়ে নিন সুস্বাদু এই রেসিপি

News Desk

Leave a Comment