গরম ভাতের পাতে হরেক রকমের ভর্তা- শুনেই জিভে পানি চলে আসে, তাই না? ৬টি দারুণ ভর্তার রেসিপি আজ থাকছে আপনাদের জন্য। এই ভর্তাগুলো সুস্বাদু তো বটেই, সাথে স্বাস্থ্যকরও। চলুন, জেনে নিই রেসিপি।

কালোজিরা ভর্তা

কালোজিরা ভর্তা
কালোজিরা ভর্তা; ছবি : youtube

উপকরণ : কালোজিরা সিকি কাপ, রসুনের কোয়া ১ টেবিল-চামচ, কাঁচামরিচ ৩-৪টি, পেঁয়াজ কুচি ১ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো,সরিষার তেল ১ টেবিল-চামচ।

প্রনালী : রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ প্যানে টেলে নিতে হবে। তেল বাদে সব উপকরণ পাটায় বেটে তেল দিয়ে মাখিয়ে ভর্তা করতে হবে।

টমেটো ভর্তা

টমেটো ভর্তা
টমেটো ভর্তা ; ছবি : recipebd

উপকরণ : টমেটো আধা কেজি,কাঁচা মরিচ ৫/৬টি,লবণ পরিমাণ মতো,পিঁয়াজ কুচি সিকি কাপ,ধনে পাতা কুচি সিকি কাপ,সরিষার টেল স্বাদ অনুযায়ী

প্রনালী : টমেটো ধুয়ে পানি ঝড়িয়ে নিন। চুলায় ফ্রাই প্যানে টমেটোগুলি দিয়ে ঢেকে দিন অল্প আঁচে। ১০/১৫ মিনিট পর উটিয়ে দিন। টমেটো সিদ্ধ হয়ে গেলে প্যান থেকে নামিয়ে নিন। এবার টমেটোগুলির খোসা ছাড়িয়ে নিন। পাত্রে পিঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনে পাতা কুচি নিন। হাতে মেখে টমেটোগুলি তার সাথে মিশিয়ে ভর্তা করে নিন। তেল যোগ করুন। তৈরি হয়ে গেল চমৎকার টমেটো ভর্তা।

লাউপাতা /কুমড়া পাতা ভর্তা

লাউপাতা ভর্তা
লাউপাতা ভর্তা; ছবি : zuranazrecipe

উপকরণ : কচি লাউপাতা/কুমড়া পাতা ১৫/২০টি,চিংড়ি ১/২ কাপ ছোট,পেঁয়াজ ১/৪ কাপ,কাঁচামরিচ যে যেমন ঝাল খাবেন ,রসুন ১ টেবিল চামচ ,লবণ সাদমত,সরিষার তেল ১ টেবিল চামচ

প্রনালী : লাউপাতা ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এইবার বাকি সব দিয়ে প্যানে একটু নেড়ে পানি শুকিয়ে নিন। পানি শুকিয়ে গেলে পেস্ট করে নিন। সব শেষে সরিষার তেল মেখে পরিবেশন করুন।

বেগুন ভর্তা

বেগুন ভর্তা
বেগুন ভর্তা; ছবি : youtube

উপকরণ : বেগুন – ৪০০ গ্রাম, সরিষার তেল – ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি – ১/৪ কাপ, কাঁচামরিচ –৪-৫ টা (কুচি করে দিতে পারেন অথবা হাল্কা করে টেলে নিয়ে ভর্তা করে দিতে পারেন), ধনিয়াপাতা কুচি- ২ টেবিল চামচ (ইচ্ছা), লবণ- ১ চা চামচ অথবা পছন্দমত

প্রণালী : বেগুন নরম হওয়া পর্যন্ত পুড়িয়ে নিন। বেগুন পোড়া হয়ে গেলে বেগুনটা ঠান্ডা হতে দিন। তারপর চামড়া আস্তে আস্তে ছাড়িয়ে নিয়ে ভাল করে ভর্তা করে নিন। তারপর পেঁয়াজকুচি, মরিচকুচি, লবণ ও ধনিয়াপাতাকুচি ভাল করে মিশিয়ে নিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

সবজির ভর্তা

সবজির ভর্তা
সবজির ভর্তা ; ছবি : eatsmarter

উপকরণ : আলু ২টি, মিষ্টি কুমড়া আধা কাপ, ফুল কপি ১ কাপ,ব্রকলি ১ কাপ,বরবটি ১ কাপ,গাজর ১/২ কাপ, লবণ পরিমাণমতো,সরিষার তেল ১ টেবিল চামচ, কাঁচা মরিচ/শুকনা মরিচ ভাজা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, ধনেপাতা কুচি ৪ টেবিল চামচ।

প্রণালী : সব সবজি চারকোনা করে কেটে নিন। সব সবজি সামান্য লবণ দিয়ে সিদ্ধ করে নিন।এরপর সবজিগুলো একসঙ্গে ভর্তা করে সরিষার তেল, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি ও ধনেপাতা কুচি দিয়ে মেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

পালংশাক ভর্তা

পালংশাক ভর্তা
পালংশাক ভর্তা ; ছবি : shajgoj

উপকরন : পালংশাক ২০০ গ্রাম ,কাঁচা মরিচ/ শুকনা মরিচ ভাজা ৫ থেকে ৬ টি পেয়াজ কুচি ২ টেবিল চামচ।লবণ ও সরিষার তেল -নিজের পছন্দ মত।

প্রনালী : প্রথমে পালংশাক ভাল করে ধুয়ে বড় করে কেটে যে কোন পাত্রে সিদ্ধ করে নিন। শাক সিদ্ধ হয়ে গেলে পেয়াজ কুচি, মরিচ ও লবণ হাত দিয়ে চেটকিয়ে মিহি করুন। তারপর সরিষার তেল দিয়ে মাখিয়ে পরিবেশন করুন। শীতের দিনে গরম গরম ভাতের সাথে শাক ভর্তা অনেক সুস্বাদু লাগে।

Related posts

কাঁচা আম দিয়ে তৈরি করুন কাশ্মিরি আচার

News Desk

ঘরেই ডাবের পানি তৈরির উপায়

News Desk

সিলিন্ডারে গ্যাস কতটুকু আছে জানার সহজ উপায়

News Desk

Leave a Comment