free hit counter
রেসিপি

রসমালাই: ঘরে বসেই বানিয়ে নিন সুস্বাদু এই রেসিপি

রসমালাই দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল এর একটি জনপ্রিয় মিষ্টি খাদ্য। ছোট ছোট আকারের রসগোল্লাকে চিনির সিরায় ভিজিয়ে তার উপর জ্বাল-দেওয়া ঘন মিষ্টি দুধ ঢেলে রসমালাই বানানো হয়। বাংলাই রসমালাইয়ের উৎপত্তি স্থল। বাংলাদেশের কুমিল্লার এবং ভারতের কলকাতার রসমালাই খুবই বিখ্যাত। খাবার যাই হোক না কেন খাবার শেষে যদি পাওয়া যায় একটুখানি রস মালাই তবে খাবার যেন পায় পূর্ণতা। দেখে নিন কিভাবে তৈরি করবেন মজাদার রস মালাই।

উপকরন:

দুধ ১ লিটার
টক দই ১ কাপ (ছানা বানানোর জন্য)
ময়দা ১ চা চামচ
সিরার জন্য
চিনি ২ কাপ
পানি ৫ কাপ
দারচিনি, এলাচ ১ টি করে
মালাইর জন্য
দুধ ১ লিটার
চিনি ৩ টেবিল চামচ বা স্বাদমত
এলাচ ১ টি

প্রণালী:

চুলায় দুধে ভালোভাবে বলক আসলে চুলা বন্ধ করে এর মধ্যে ছানা তৈরির জন্য টক দই বা ৪ টেবিল চামচ লেবুর রস দিয়েও ছানা তৈরি করতে পারবেন। তবে রসমালাই তৈরির ক্ষেত্রে লেবু বা সিরকা দিয়ে ছানা না করে টক দই দিয়ে ছানা করলে রসমালাইটা অনেক সুন্দর হয়। দুধ ফেটে ছানা ও পানি আলাদা হয়ে গেলে চুলা থেকে পাত্র নামিয়ে নিন। পরিস্কার সুতি কাপড় রেখে ছানা ঢেলে ঠান্ডা পানিতে ধুয়ে কাপড়ে বেঁধে ৩-৪ ঘণ্টা ঝুলিয়ে রাখুন সমস্ত পানি ঝরে গেলেই ছানা ব্যাবহার উপযোগী হবে। তবে মিষ্টি তৈরিতে ছানা খুবই গুরুত্বপূর্ণ খেয়াল রাখতে হবে ছানায় যাতে কোন পানি না থাকে

সিরা তৈরির জন্য প্রথমে পাত্রে সিরার সব উপকরন নিয়ে জ্বাল দিন। সিরায় একবার বলক এলে চুলা বন্ধ করে দিন। খেয়াল রাখতে হবে মিষ্টির সিরা যাতে ঘন না হয়ে যায়। এই মিষ্টির সিরা প্রথম থেকেই পাতলা থাকতে হবে, সিরা ঘন থাকলে মিষ্টি শক্ত হয়ে যাবে।

রসমালাইর মিষ্টি তৈরির জন্য প্লেটে ছানা নিয়ে এর সাথে ময়দা মিশিয়ে ২-৩ মিনিট মেখে নিন। এবার ছোট ছোট ছানার বল নিয়ে হাতের সাহায্যে রসমালাইর আকারে গড়ে নিন। এখন ছানার বলগুলো সব একসাথে গরম সিরার মধ্যে ছেড়ে দিন। জ্বাল দেয়ার পুরোটা সময় হাড়ির মুখ ঢেকে রাখবেন। চুলার আঁচ প্রথম ৮ মিনিট বাড়িয়ে রাখবেন। পরের ১৫ মিনিট আঁচ মাঝারি রেখে মিষ্টিগুলো জ্বাল করবেন। এরপর চুলা থেকে হাঁড়ি নামিয়ে নিন। মিষ্টিগুলো পুরোপুরি সিরার মধ্যে এভাবেই ঢেকে রেখে দিন। সিরা ঠাণ্ডা হয়ে গেলে মিষ্টিগুলো থেকে সব সিরা ঝরিয়ে নিন।

মালাই তৈরির জন্য ১ লিটার দুধ জ্বাল দিয়ে অর্ধেকের করে ফেলুন। এরপর দুধে চিনি দেয়ার পর আরও কিছুক্ষন দুধ জ্বাল দিয়ে এতে মিষ্টিগুলো ঢেলে দিন,মিষ্টিগুলো ১ মিনিট জ্বাল দিন। এরপর চুলা থেকে পাত্র নামিয়ে এর মধ্যে ১ টি এলাচ দিয়ে পাত্র ঢেকে রেখে দিন ৭-৮ ঘণ্টা। পরিবেশন করুন মজাদার রসমালাই।