free hit counter
সহজেই বাড়িতেই বানান তন্দুরি চিকেন
রেসিপি

সহজেই বাড়িতেই বানান তন্দুরি চিকেন

চিকেন বা মুরগির মাংস খেতে পছন্দ করেন না এ রকম মানুষের সংখ্যা খুবই কম। বিভিন্ন উৎসব অনুষ্ঠানে বাড়িতে মুরগির মাংসের বিভিন্ন পদ রান্না হয়ে থাকে। চিকেন বিরিয়ানি হোক বা চিকেন চাপ বাঙালির না নেই কোনো কিছুতেই। চেটে পুটে মুরগির মাংসের গরম ঝোল আর ভাত আলাদাই তৃপ্তি।

চিকিৎসকদের মতে মুরগির মাংস বা চিকেনের শারীরিক গুণাগুণ ও অনেক। মুরগির মাংসে ফ্যাটের পরিমাণ থাকে খুবই কম, যার ফলে রেড মিটের মত ওজন বৃদ্ধি করে না। এছাড়াও চিকেনে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন যা শরীরকে শক্তি যোগাতে সাহায্য করে। বর্তমানে মাংসের কাবাব বা তন্দুরি খাওয়ার প্রতি মানুষের একটা ঝোঁক লক্ষণীয়। আর সে ক্ষেত্রেই বাইরের দোকান থেকে কিনে আনা তন্দুরি কাবাবের ওপরই বেশি ভরসা করতে হয়। কিন্তু চাইলেই বাড়িতে খুব সহজেই বানিয়ে নেওয়া যাওয়া তন্দুরি চিকেন। কীভাবে বানাবেন রইলো রেসিপি। আজকের রেসিপিতে সহজেই মাইক্রোওয়েভ ছাড়াই বানাতে পারবেন তন্দুরি চিকেন। আসুন দেখে নেওয়া যাক।

উপকরণ: ৬ টি চিকেন লেগ পিস, হাফ কাপ টক দই, ২ টেবিল চামচ আদা বাটা ও রসুন বাটা, এক টেবিল চামচ কাসুন্দি, ১ টেবিল চামচ গরম মসলা, ১ টেবিল চামচ কাবাব মসলা, ১ টেবিল চামচ জিরে গুঁড়ো, ২ টেবিল চামচ লাল লঙ্কা গুঁড়ো, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ ধনে গুঁড়ো, পরিমাণ মতো লবণ, ১ টেবিল চামচ সোয়া সস, ১ টেবিল চামচ টমেটো সস, ২ টেবিল চামচ সরষের তেল, ১ টেবিল চামচ পাতি লেবিত্র রস

কীভাবে বানাবেন: ম্যারিনেট করার জন্য প্রথমে সব মশলাগুলো ভালো করে মিশিয়ে নিন। এবার চিকেনের লেগ পিস গুলোর মাঝখানে ছুরি দিয়ে চিরে মশলাতে দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার মশলা মাখানো চিকেনের পিসগুলো ঢাকা দিয়ে ফ্রিজে ১২ ঘণ্টা রেখে দিন। আপনারা চাইলে রেড ফুড কালার দিতে পারেন। এবার কড়াইতে অল্প তেল গরম করুন। এবার চিকেনগুলো দিয়ে ঢাকনা দিয়ে দিয়ে ঢেকে ঢাকা দিয়ে উল্টে পালটে ১৫-২০ মিনিট ঢাকা দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। চিকেন পোড়া ভাব চলে এলে নামিয়ে নিন। তৈর তন্দুরি চিকেন। কাঁচা পেঁয়াজ ও পুদিনার চাটনি দিয়ে পরিবেশন করুন।