free hit counter
জাম দিয়ে তৈরি করুন সুস্বাদু আইসক্রিম
রেসিপি

জাম দিয়ে তৈরি করুন সুস্বাদু আইসক্রিম

বাজারে এখন জাম সহজলভ্য। জাম খেতে ছোট-বড় সবাই পছন্দ করে। পুষ্টিকর এবং স্বাদে অনন্য এই ছোট্ট রসালো ফল দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়।

বিশেষ করে এই গরমে একটু স্বস্তি পেতে চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন জামের মজাদার আইসক্রিম। এটি খেতেও সুস্বাদু, সঙ্গে স্বাস্থ্যকরও বটে। আবার তৈরি করাও যায় অনেক সহজে। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. জাম ১ কাপ (বিচি ছাড়া)
২. কনডেন্সড মিল্ক ১ ক্যান
৩. হুইপিং ক্রিম আধা কাপ
৪. দুধ আধা কাপ
৫. হোয়াইট কর্ন স্টার্চ ২ টেবিল চামচ
৬. ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ
৭. চকোলেট আধা কাপ

পদ্ধতি

প্রথমে জামের বিচি ছাড়িয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। বেশি পাতলা যেন না হয় মিশ্রণটি। একটু ঘন পেস্ট তৈরি করুন।

এবার একটি ছোট প্যানে দুধ এবং ভুট্টার ময়দা মিশিয়ে নিন। মাঝারি আঁচে মিশ্রণটি জ্বাল দিতে থাকুন। ঘন না হওয়া পর্যন্ত ফুটিয়ে নিন। তারপরে ঠান্ডা করুন।

এবার একটি পাত্রে হুইপিং ক্রিম ভালো করে ফেটাতে হবে যতক্ষণ না ফোমের মতো হচ্ছে। এরপর একে একে কনডেন্সড মিল্ক, ভ্যানিলা এক্সট্র্যাক্ট, দুধের মিশ্রণ এবং জামের পেস্ট ভালো করে মিশিয়ে নিতে হবে।

এ সময় সব উপাদান ভালো করে সঠিক পরিমাণে মেশাতে হবে। তারপরে একটি প্লাস্টিকের বক্সে আইসক্রিমের মিশ্রণ ঢেলে ঢেকে রাখুন ফ্রিজে। ২-৩ ঘণ্টা ফিজে রাখতে হবে।

ফ্রিজ থেকে বের করে কিছুটা গলতে দিন। তারপরে হুইস হ্যান্ড মিক্সার ব্যবহার করে এটি আবার মিশিয়ে নিন। চকোলেট কোনো ধারালো চিনিস দিয়ে কুড়িয়ে নিয়ে আইসক্রিমে মিশিয়ে নিন।

এবার শক্ত না হওয়া পর্যন্ত আইসক্রিম পুনরায় ফ্রিজে কয়েক ঘণ্টার জন্য রেখে দিন। তৈরি হয়ে গেল জামের মজাদার আইসক্রিম। ঠান্ডা ঠান্ডা আইসক্রিম পরিবেশন করে পরিবারসহ উপভোগ করুন।