free hit counter
গরম থেকে নিস্তার পেতে সরবত
রেসিপি

গরম থেকে নিস্তার পেতে সরবত

চৈত্রের শুরুতেই তীব্র গরমের দাবদাহ। থার্মোমিটারে পারদের মাত্রা ক্রমেই বেড়ে চলেছে। কাজকর্মে বাইরে বেরোলে বাইরে বেরোলে চাদিফাটা রোদ্দুরের তেজ, তারপর গোদের ওপর বিষফোঁড়ার মতো মুখে মাস্ক। ঘেমে নেয়ে যাচ্ছেতাই অবস্থা। সামগ্রিক স্বস্তি পেতে অনেকই রাস্তায় বিক্রি হওয়া লেবুজল বা কোল্ড ড্রিঙ্কসের ওপর ভরসা করেন ঠিকই কিন্তু, এতে লাভের থেকে ক্ষতির সম্ভাবনা বেশি। আজ তাই আপনাদের জন্য রইলো খুব সহজেই বানিয়ে নেওয়া যায় এমন দুটি মিল্ক শেক আর সরবতের রেসিপি যা বানানোও সহজ খেতেও সুস্বাদু।

১. অরিও মিল্ক শেক: এই মিল্ক শেকটি বানানোর জন্য লাগবে ১ প্যাকেট অরিও বিস্কুট, ২০০ মিলি লিটার ফ্রিজে রাখা ঠান্ডা দুধ আর ২ চামচ চকোলেট সিরাপ। ৫-৬ টি অরিও বিস্কুট, আর বাকি উপকরণ গুলো একবারে মিক্সার মেশিনে দিয়ে ব্লেন্ড করে নিন। এবার একটি কাঁচের গ্লাস বা কাঁচের মগের দেওয়ালে অল্প চকোলেট সিরাপ ঢেলে দিয়ে মিক্সিতে ব্লেন্ড করা মিশ্রণটি ঢেলে দিন। ওপর দিয়ে একটু চকোলেট চিপস্ আর একটা গোটা অরিও বিস্কুট দিয়ে দিন গার্নিশিং এর জন্য। অরিও মিল্ক শেক তৈরী। বাড়িতে বাচ্চা থাকলে তারাও ভীষণ পছন্দ করবে এটি।

২. বাদামের সরবতঃ বাদামের সরবত তৈরি করতে লাগবে ৪ কাপ দুধ, সারা রাত ধরে ভিজিয়ে রাখা খোসা ছাড়ানো কাঠ বাদাম, স্বাদনুসারে চিনি, সাম্নন এলাচ গুড়ো আর হালফ চামচ জাফরান। পাত্রে দুধ ঢেলে গ্যাস ওভেনে বসাতে হবে। দুধ অল্প গরম হয়ে এলে ১০-১২ টি বাদাম ছুরি দিয়ে কুচি করে কেটে দুধে দিয়ে দিন। এবার বাকি বাদাম গুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে গরম হতে থাকা দুধে মিশিয়ে দিন। এবার স্বাদ অনুসারে চিনি দিয়ে দিন। দুধটা একটু ঘন হয়ে এলে জাফরান টা দিয়ে দিন। জাফরান দেওয়ার সাথে সাথে দুধের রঙ পরিবর্তন হয়ে আসবে। এবার এলাচ গুড়ো দিয়ে গ্যাস বন্ধ করে দিন। এবার সমগ্র মিশ্রণটিকে ঠাণ্ডা করে ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। বাদামের সরবত তৈরি। এবার পরিবেশন করুন।