Image default
রেসিপি

খেজুরের লাচ্ছি তৈরি করবেন যেভাবে

ইফতার মানে প্রাণজুড়ানো কোনো শরবত বা পানীয়। সারাদিন রোজা রাখার পরে ইফতারে ঠান্ডা একগ্লাস পানীয় না থাকলে কি চলে! প্রতিদিন একই ধরনের শরবত বা পানীয় না খেয়ে আনতে পারেন বৈচিত্র। ইফতারে ঠান্ডা ঠান্ডা লাচ্ছি খেলে মিলবে প্রশান্তি। লাচ্ছি বলতে সাধারণত দই দিয়ে তৈরি পানীয়কে বোঝায়। তবে স্বাদে বৈচিত্র আনতে ও পুষ্টি বাড়াতে এতে যোগ করতে পারেন খেজুর। ইফতারে একগ্লাস খেজুরের লাচ্ছি আপনাকে সতেজ করে তুলবে।

খেজুরের উপকারিতা

যদিও রমজানে খেজুর বেশি খাওয়া হয়ে থাকে তবে এটি সারা বছর খেলে বেশি উপকার মিলবে। এতে রয়েছে অনেক অসুখ নিরাময়ের শক্তি। প্রতিদিন অন্তত পাঁচটি খেজুর খাবারের তালিকায় রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। নিয়মিত খেজুর খেলে তা হৃদরোগের ঝুঁকি, কোষ্ঠকাঠিন্য ও হজমের সমস্যা, উচ্চ রক্তচাপের মতো সমস্যা দূর করতে সাহায্য করে। এটি সংক্রমণ রোধে সহায়ক। পাশাপাশি বাড়ায় দৃষ্টিশক্তিও। বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মায়ের জন্য খেজুর খুবই উপকারী। স্মৃতিশক্তি বাড়াতেও কাজ করে এই ফল। ক্যান্সারের মতো মরণঘাতি রোগ দূরে রাখতে নিয়মিত খেজুর খাওয়ার অভ্যাস করুন। জেনে নিন খেজুরের লাচ্ছি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

খেজুর- ১০-১৫টি
কাজুবাদাম- কয়েকটি
দই- ১ কাপ
দুধ- আধা কাপ
বরফ কুচি- ১ কাপ
চিনি- স্বাদমতো
পেস্তাবাদাম কুচি- কয়েকটি।

যেভাবে তৈরি করবেন

প্রথমে খেজুর ধুয়ে বীজ ফেলে দিন। এবার খেজুরগুলো দুধে ভিজিয়ে রাখুন অন্তত ঘণ্টা চারেক। এরপর খেজুর নরম হয়ে আসবে। তখন দুধসহ খেজুরগুলো ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার তাতে মেশান দই, চিনি, কাজু বাদাম ও বরফ। এরপর আরেকবার ব্লেন্ড করে নিলেই তৈরি খেজুরের লাচ্ছি।

Related posts

নন-স্টিক পাত্রে রান্নায় ভয়াবহ বিপদের শঙ্কা

News Desk

কাঁচা আম দিয়ে তৈরি করুন কাশ্মিরি আচার

News Desk

বৃষ্টিতে ইলিশ খিচুড়ি

News Desk

Leave a Comment