Image default
স্বাস্থ্য

Colostrum সম্পূরক সব রাগ হয়, কিন্তু সম্ভাব্য সুবিধা ঝুঁকি মূল্য?

কোলোস্ট্রাম এখন আর শুধু শিশুদের জন্য নাও হতে পারে। এটি বড়ি বা পাউডার আকারে একটি পুষ্টি-বর্ধক সম্পূরক হিসাবে উপলব্ধ যা সোশ্যাল মিডিয়াতে গুঞ্জন তৈরি করছে।

নতুন মায়েরা সন্তান জন্ম দেওয়ার পর তরল আকারে কোলোস্ট্রাম তৈরি করে।

বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করার জন্য তরল প্রোটিন, পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।

ভেষজ পরিপূরক এবং তাদের পার্শ্ব প্রতিক্রিয়া: নিরাপদ থাকার উপায় এখানে

সম্পূরক সংস্করণ – যাকে বোভাইন কোলোস্ট্রাম বলা হয় – জন্ম দেওয়ার পর প্রাথমিক দিনগুলিতে গরু দ্বারা উত্পাদিত দুধ থেকে উদ্ভূত হয়।

ফক্স নিউজ ডিজিটাল পুষ্টি বিশেষজ্ঞদের সাথে কথা বলেছে যে কোলোস্ট্রাম পরিপূরকগুলি হাইপ অনুসারে বেঁচে থাকে কিনা – এবং তারা কোনও ঝুঁকি তৈরি করে কিনা।

পুষ্টি বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালের সাথে কোলস্ট্রাম সাপ্লিমেন্টের ঝুঁকি এবং সুবিধা সম্পর্কে কথা বলেছেন। (আইস্টক)

সম্ভাব্য সুবিধা এবং সীমাবদ্ধতা

নিউ জার্সি-ভিত্তিক নিবন্ধিত ডায়েটিশিয়ান ইরিন প্যালিনস্কি-ওয়েডের মতে, কিছু গবেষণায় বোভাইন কোলোস্ট্রাম সম্পূরক ব্যবহার করার সম্ভাব্য সুবিধা দেখানো হয়েছে।

এর মধ্যে রয়েছে ডায়রিয়ার সময়কাল প্রতিরোধ এবং সংক্ষিপ্ত করা, উপরের শ্বাসনালী সংক্রমণ প্রতিরোধে সহায়তা করা এবং একটি সুস্থ ইমিউন সিস্টেমকে সমর্থন করা।

এরিন পলিনস্কি-ওয়েড

নিউ জার্সি-ভিত্তিক রেজিস্টার্ড ডায়েটিশিয়ান এরিন প্যালিনস্কি-ওয়েড বলেছেন, কোলস্ট্রাম সাপ্লিমেন্টের কিছু সুবিধা থাকতে পারে, তবে প্রমাণ “নির্দিষ্ট নয়।” (ইরিন পলিনস্কি-ওয়েড)

পলিনস্কি-ওয়েড ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “এই অধ্যয়নগুলি ছোট, এবং প্রমাণগুলি নির্দিষ্ট নয়।”

“বোভাইন কোলোস্ট্রাম সম্পূরকগুলির স্বাস্থ্যের প্রভাবগুলি সম্পূর্ণরূপে বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন।”

স্মৃতিশক্তি উন্নত করা মাল্টিভিটামিন খাওয়ার মতোই সহজ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘ভাস্কুলার ডিমেনশিয়া প্রতিরোধ করে’

শেরি কোলম্যান কলিন্স, একজন খাদ্য অ্যালার্জি ডায়েটিশিয়ান এবং আটলান্টা মেট্রোপলিটন এলাকার বিশেষজ্ঞ, সম্মত হন যে বোভাইন কোলস্ট্রামের সাথে মানুষের পরিপূরকের প্রমাণ “অত্যন্ত সীমিত”।

কলিন্স ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “কোনও কারণে কারও জন্য এটি সুপারিশ করার জন্য আমার কাছে যথেষ্ট প্রমাণ নেই।”

দুধ খাওয়ানো গরু

গরুর কোলস্ট্রাম সম্পূরকগুলি জন্ম দেওয়ার পর প্রাথমিক দিনগুলিতে গাভী দ্বারা উত্পাদিত দুধ থেকে প্রাপ্ত হয়। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা জানি যে মানুষের কোলস্ট্রাম শিশুদের জন্য খুবই উপকারী, নির্দিষ্ট পুষ্টির মান এবং শিশুর মধ্যে মায়ের অনাক্রম্যতা স্থানান্তরের মাধ্যমে ইমিউনোলজিক্যাল সুবিধা প্রদান করে।”

“তবে, মানুষের স্বাস্থ্যের উপর এর প্রভাব সম্পর্কে কোনও বাস্তব বিবৃতি দেওয়ার জন্য মানুষের মধ্যে বোভাইন কোলস্ট্রাম সম্পর্কে আমাদের কাছে যথেষ্ট প্রমাণ নেই,” কলিন্স বলেছেন।

প্রেসক্রিপশন ড্রাগগুলি কীভাবে নামকরণ করা হয়? একজন ড্রাগ ডেভেলপমেন্ট এক্সপার্ট প্রক্রিয়াটি শেয়ার করেন

ডায়েটিশিয়ান আরও উল্লেখ করেছেন যে দুধের প্রক্রিয়াকরণ এর পুষ্টিকে প্রভাবিত করে এবং সম্ভবত কিছু অনাক্রম্যতা সুবিধা হ্রাস করবে।

মিশেল রাউথেনস্টাইন, নিউ ইয়র্ক সিটি-ভিত্তিক নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ যিনি হৃদরোগে বিশেষজ্ঞ, বলেছেন তিনি বোভাইন কোলস্ট্রাম সম্পূরকগুলির সুপারিশ করেন না, “তাদের কার্যকারিতা এবং পণ্যের গুণমানের সম্ভাব্য পরিবর্তনশীলতার সীমিত বৈজ্ঞানিক প্রমাণের কারণে।”

বোভাইন কোলোস্ট্রামের সাথে জড়িত ঝুঁকি

“এই সম্পূরকগুলি সাধারণত স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্কদের জন্য স্বল্প সময়ের জন্য ব্যবহার করার জন্য নিরাপদ বলে মনে করা হয়, তবে এখনও বিবেচনা করার ঝুঁকি রয়েছে,” প্যালিনস্কি-ওয়েড বলেছেন।

দুগ্ধজাত অ্যালার্জি বা ল্যাকটোজ অসহিষ্ণুতাযুক্ত ব্যক্তিদের বোভাইন কোলোস্ট্রাম সম্পূরকগুলি এড়ানো উচিত, ডায়েটিশিয়ান বলেছেন।

“বোভাইন কোলস্ট্রামে ইস্ট্রোজেন রয়েছে, যা স্তন, ডিম্বাশয় বা প্রোস্টেট ক্যান্সারের মতো কিছু ক্যান্সারের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে,” তিনি বলেছিলেন।

কোলোস্ট্রাম সম্পূরক

কোলোস্ট্রাম সম্পূরকগুলি বড়ি বা পাউডার আকারে পাওয়া যায়। (আইস্টক)

প্যালিনস্কি-ওয়েড পরামর্শ দিয়েছেন যে ব্যক্তিদের এই ক্যান্সারের ইতিহাস বা ঝুঁকি রয়েছে তাদের এই সম্পূরকগুলি গ্রহণ করার আগে একজন ডাক্তারের সাথে কথা বলা উচিত।

“এই সম্পূরকগুলি গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের উপরও পরীক্ষা করা হয়নি এবং তাদের চিকিত্সক দ্বারা পরিষ্কার না হওয়া পর্যন্ত এই জনসংখ্যার মধ্যে এড়ানো উচিত,” তিনি বলেছিলেন।

অন্যান্য সম্ভাব্য ঝুঁকির মধ্যে রয়েছে ক্ষতিকারক ব্যাকটেরিয়া দ্বারা দূষণ, ওষুধের সাথে মিথস্ক্রিয়া এবং অজানা দীর্ঘমেয়াদী প্রভাব, রাউথেনস্টাইন অনুসারে।

নিরাপত্তা টিপস

যারা পরিপূরকগুলি চেষ্টা করার সিদ্ধান্ত নেন, বিশেষজ্ঞরা একটি সম্মানিত বিক্রেতা বেছে নেওয়ার গুরুত্বের উপর জোর দেন।

“বোভাইন কোলোস্ট্রাম সাপ্লিমেন্ট কেনার সময়, গুণমান এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য সম্মানজনক ব্র্যান্ড এবং উত্সগুলি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ,” বলেছেন রাউথেনস্টাইন৷

“বোভাইন কোলস্ট্রামে ইস্ট্রোজেন রয়েছে, যা নির্দিষ্ট ক্যান্সারের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।”

“সম্পূরকগুলি সন্ধান করুন যা স্বনামধন্য সংস্থাগুলি দ্বারা তৈরি করা হয়, ভাল উত্পাদন অনুশীলন (GMP) মেনে চলে এবং বিশুদ্ধতা এবং ক্ষমতার জন্য তৃতীয় পক্ষের পরীক্ষার মধ্য দিয়ে যায়।”

সর্বোত্তম তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং বোভাইন কোলোস্ট্রাম সাপ্লিমেন্টের সঞ্চয়স্থানের জন্য, রাউথেনস্টাইন বলেছেন যে স্বাস্থ্য ও সুস্থতা পণ্যগুলিতে বিশেষজ্ঞ নামী তৃতীয় পক্ষের ডিসপেনসারি থেকে কেনার বিষয়টি বিবেচনা করা ভাল।

মহিলা বড়ি ধারণ করছেন

বোভাইন কোলোস্ট্রাম সম্পূরকগুলি দুগ্ধজাত অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের জন্য উপযুক্ত নাও হতে পারে, গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলাদের এবং যারা ইমিউনোসপ্রেসেন্ট ওষুধ গ্রহণ করেন, একজন ডায়েটিশিয়ান বলেছেন। (আইস্টক)

“সমস্ত সম্পূরকগুলির সীমিত তত্ত্বাবধান রয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি করার আগে নিরাপদ বা কার্যকর প্রমাণিত হওয়ার প্রয়োজন নেই,” কলিন্স বলেছেন। “এই কারণে, অনেক ক্ষেত্রে বিশুদ্ধতা বা ক্ষমতার কোন গ্যারান্টি নেই।”

“কারণ বোভাইন কোলস্ট্রাম একটি খাদ্যতালিকাগত সম্পূরক হিসাবে বিক্রি হওয়ার সম্ভাবনা রয়েছে, আমি বলব ক্রেতা সাবধান।”

সমস্ত সম্পূরকগুলির জন্য, কলিন্স ইউএসপি (মার্কিন যুক্তরাষ্ট্র ফার্মাকোপিয়া) চিহ্নটি সন্ধান করার পরামর্শ দেয়, যা নির্দেশ করে যে পণ্যটিতে “নির্দিষ্ট দূষকগুলির ক্ষতিকারক মাত্রা নেই” এবং এটি “নিরাপদ, স্যানিটারি এবং সুনিয়ন্ত্রিত উত্পাদন অনুশীলনগুলি ব্যবহার করে তৈরি করা হয়েছে” এফডিএ এবং ইউএসপি নির্দেশিকা।”

একজন স্বাস্থ্য বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন: ‘কোভিড থাকলে আমার কি প্যাক্সলোভিড নেওয়া উচিত?’

ডায়েটিশিয়ান বলেছেন, কিছু নির্দিষ্ট গোষ্ঠীর লোকেদের কোলস্ট্রাম সম্পূরকগুলি এড়াতে সতর্ক হওয়া উচিত।

“আমি সর্বদা আপোসকৃত লিভার, কিডনি বা ইমিউন সিস্টেমে আক্রান্ত ব্যক্তিদের খাদ্যতালিকাগত সম্পূরক গ্রহণের বিষয়ে সতর্ক করি,” তিনি বলেন।

রোগীর সাথে ডাক্তার

কোলস্ট্রাম পরিপূরকগুলি ব্যবহার করতে আগ্রহী অন্য কারও জন্য, বিশেষজ্ঞরা তাদের চেষ্টা করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

রাউথেনস্টাইনের মতে, বোভাইন কোলোস্ট্রাম সম্পূরকগুলি দুগ্ধজাত অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের জন্য উপযুক্ত নাও হতে পারে, যে মহিলারা গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন এবং যারা ইমিউনোসপ্রেসেন্ট ওষুধ গ্রহণ করছেন।

কোলোস্ট্রাম পরিপূরকগুলি ব্যবহার করতে আগ্রহী অন্য কারও জন্য, উভয় ডায়েটিশিয়ান তাদের চেষ্টা করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দিয়েছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমি মনে করি এটি এই সময়ে খুব কম বাস্তব গবেষণার সাথে খুব বেশি জল্পনা-কল্পনার একটি ঘটনা,” কলিন্স বলেছেন।

“বোভাইন কোলোস্ট্রাম কি কিছু লোকের উপকার করতে পারে? হতে পারে। কিন্তু স্বাস্থ্যের উন্নতির জন্য আরও অনেক প্রমাণিত উপায় রয়েছে যেগুলিতে পরিপূরক বা অনুমান জড়িত নয় – যেমন পর্যাপ্ত ফল এবং সবজি খাওয়া – এবং আমি লোকেদের তাদের কষ্টার্জিত ডলার ব্যয় করতে উত্সাহিত করব সেখানে প্রথমে।”

এফডিএ সাইন

এজেন্সির ওয়েবসাইট অনুসারে এফডিএ খাদ্যতালিকাগত পরিপূরকগুলি বিক্রি করার আগে পরীক্ষা বা অনুমোদন করে না। (রয়টার্স/অ্যান্ড্রু কেলি/ফাইল ফটো)

এজেন্সির ওয়েবসাইট অনুসারে এফডিএ খাদ্যতালিকাগত পরিপূরকগুলি বিক্রি করার আগে পরীক্ষা বা অনুমোদন করে না।

“ভোক্তারা একটি পণ্যের বিষয়বস্তু বিশ্লেষণের জন্য খাদ্যতালিকাগত পরিপূরক প্রস্তুতকারক বা বাণিজ্যিক পরীক্ষাগারের সাথে যোগাযোগ করতে পারেন,” সংস্থাটি বলেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এফডিএ সুপারিশ করে যে ভোক্তারা কোনো সম্পূরক গ্রহণ করার আগে তাদের ডাক্তার, ফার্মাসিস্ট বা অন্য স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কথা বলুন এবং সতর্ক করে যে কিছু সম্পূরক অন্যান্য ওষুধের সাথে যোগাযোগ করতে পারে।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য FDA-র সাথে যোগাযোগ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

PTSD-এর চিকিৎসার জন্য MDMA-এর ব্যবহার সংক্রান্ত অধ্যয়ন 2024 সালের মধ্যে অনুমোদনের জন্য FDA-তে থেরাপি পদ্ধতি পাঠাতে পারে

News Desk

ইলিনয় ভাইরাসের প্রাদুর্ভাব নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের জন্য ডলার বুরিটো ইভেন্টের সাথে যুক্ত

News Desk

কেন কিছু সিনিয়রদের ‘ড্রাইভিং চুক্তিতে’ স্বাক্ষর করা উচিত এবং তাদের গাড়ির চাবি ঝুলিয়ে রাখতে সম্মত হওয়া উচিত

News Desk

Leave a Comment