Image default
স্বাস্থ্য

CDC দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে ‘বর্ধিত’ RSV কার্যকলাপ সম্পর্কে সতর্ক করেছে

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এই সপ্তাহে আমেরিকান জনসাধারণকে “দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশ” জুড়ে শ্বাসযন্ত্রের সিনসিসিয়াল ভাইরাস (আরএসভি) কার্যকলাপের “বৃদ্ধি” সম্পর্কে সতর্ক করছে।

তার হেলথ অ্যালার্ট নেটওয়ার্কের মাধ্যমে জারি করা একটি অ্যাডভাইজরিতে, সিডিসি বলেছে যে ডেটা দেখায় যে দেশব্যাপী পিসিআর পরীক্ষার মাধ্যমে চিহ্নিত সক্রিয় মামলাগুলির সাপ্তাহিক শতাংশ পরপর দুই সপ্তাহ ধরে ঋতু শুরুর থ্রেশহোল্ড 3% এর নীচে রয়েছে।

যাইহোক, ডেটা আরও দেখাচ্ছে “ফ্লোরিডায় 22শে জুলাই, 2023 তারিখে শেষ হওয়া সপ্তাহে পিসিআর পজিটিভিটি 3.0% এর উপরে এবং পিসিআর পজিটিভিটির 3-সপ্তাহের চলমান গড় গত 4 সপ্তাহ ধরে 5.0% এর বেশি ছিল”। সিডিসি।

“জর্জিয়াতে, সিডিসি জনসংখ্যা-ভিত্তিক নজরদারি ব্যবস্থা RSV-NET-তে রিপোর্ট করা আরএসভি-সম্পর্কিত হাসপাতালে ভর্তির হার বৃদ্ধিও লক্ষ্য করেছে,” এটি যোগ করেছে। “4 বছরের কম বয়সী শিশুদের মধ্যে, RSV-সংশ্লিষ্ট হাসপাতালে ভর্তির হার 5 আগস্ট, 2023 তারিখে শেষ হওয়া সপ্তাহে প্রতি 100,000 জনসংখ্যার 2.0 জন থেকে বেড়ে 19 আগস্ট, 2023 তারিখে শেষ হওয়া সপ্তাহে প্রতি 100,000 জনসংখ্যার জন্য 7.0 হাসপাতালে ভর্তি হয়েছে, বেশিরভাগ রোগীদের মধ্যেই এই ঘটনা ঘটেছে৷ বয়স <1 বছর।"

FDA RSV প্রতিরোধের জন্য প্রথম মাতৃত্বকালীন ভ্যাকসিন অনুমোদন করেছে

এই ইলেক্ট্রন মাইক্রোগ্রাফটি শ্বাসযন্ত্রের সিনসিটিয়াল ভাইরাস বা আরএসভি-এর মরফোলজিক বৈশিষ্ট্য প্রকাশ করে। ((বিএসআইপি/ইউআইজি দ্বারা গেটি চিত্রের মাধ্যমে ছবি))

সিডিসি আরএসভিকে একটি “সাধারণ শ্বাসযন্ত্রের ভাইরাস যা সাধারণত হালকা, ঠান্ডার মতো উপসর্গ সৃষ্টি করে” হিসাবে বর্ণনা করে, তবে এটি “গুরুতর” হতে পারে এবং শিশু এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য হাসপাতালে ভর্তি হতে পারে।

“সিডিসি অনুমান করে যে প্রতি বছর RSV আনুমানিক 58,000-80,000 হাসপাতালে ভর্তি হয় এবং 5 বছরের কম বয়সী শিশুদের মধ্যে 100-300 জন মারা যায়, সেইসাথে 60,000-160,000 হাসপাতালে ভর্তি হয় এবং 6,000-10,000 প্রাপ্তবয়স্ক এবং 6 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যেও মৃত্যু হয়।”

FDA RSV থেকে শিশু, ছোট বাচ্চাদের রক্ষা করার জন্য নতুন ড্রাগ বেফর্টাস অনুমোদন করেছে

আরএসভি ভাইরাস চিকিত্সা।

জার্মানির একটি হাসপাতালের পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটে একজন নিবিড় পরিচর্যা নার্স শ্বাসযন্ত্রের সিনসিটিয়াল ভাইরাসে আক্রান্ত রোগীর পা ধরে রেখেছেন। (গেটি ইমেজের মাধ্যমে মারিজান মুরাত/ছবি জোট)

আরএসভি ঋতু সাধারণত শরৎকালে শুরু হয় এবং শীতকালে শীর্ষে ওঠে; তবে, সাম্প্রতিক বছরগুলিতে, করোনভাইরাস মহামারী চলাকালীন বাস্তবায়িত জনস্বাস্থ্য ব্যবস্থার কারণে প্যাটার্নটি উল্টে গেছে, স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন।

এর বিস্তারের বিরুদ্ধে সুরক্ষার জন্য, সিডিসি বলেছে “মনোক্লোনাল অ্যান্টিবডি পণ্য” শিশুদের এবং কিছু ছোট শিশুদের জন্য উপলব্ধ, যখন “বয়স্ক প্রাপ্তবয়স্কদের গুরুতর RSV রোগ থেকে রক্ষা করার জন্য দুটি নতুন ভ্যাকসিন উপলব্ধ।”

Beyfortus ড্রাগ

AstraZeneca দ্বারা প্রদত্ত এই চিত্রটি তাদের ঔষধ Beyfortus এর প্যাকেজিং চিত্রিত করে, যা RSV থেকে রক্ষা করতে ব্যবহৃত হয়। (AstraZeneca/AP)

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সিডিসি অনুসারে, আরএসভি প্রাথমিকভাবে শ্বাস প্রশ্বাসের ফোঁটার মাধ্যমে ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে সংক্রামিত হয় যখন কোনও সংক্রামিত ব্যক্তি কাশি বা হাঁচি দেয় বা কেউ যদি দূষিত পৃষ্ঠের সাথে সরাসরি সংস্পর্শে আসে।

গ্রেগ নরম্যান ফক্স নিউজ ডিজিটালের একজন রিপোর্টার।

Source link

Related posts

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার ঘাড় বা পিঠ ফাটানো কি বিপজ্জনক?’

News Desk

কোলোরেক্টাল ক্যান্সার কম বয়সী ব্যক্তিদের মধ্যে এবং আরও উন্নত পর্যায়ে প্রদর্শিত হচ্ছে: অধ্যয়ন

News Desk

PETA পশু অধ্যয়নের জন্য তহবিল বন্ধ করার জন্য NIH-এর কাছে আবেদন করেছে, ঘুমের পরীক্ষাকে ‘নিষ্ঠুর এবং ভয়ঙ্কর’ বলে অভিহিত করেছে

News Desk

Leave a Comment