BPA, phthalates "ব্যাপক" সুপারমার্কেটের খাবারে, সিআর রিপোর্ট পাওয়া যায়
স্বাস্থ্য

BPA, phthalates "ব্যাপক" সুপারমার্কেটের খাবারে, সিআর রিপোর্ট পাওয়া যায়

নতুন বছরে প্লাস্টিকাইজার আপনার এক্সপোজার কমাতে খুঁজছেন? আপনি যা ভাবতে পারেন তার বিপরীতে, জৈব কেনাকাটা করা এবং প্লাস্টিকের খাদ্য প্যাকেজিং এড়ানো ক্ষতিকারক রাসায়নিক যেমন BPA এবং phthalates এড়ানোর একটি নিশ্চিত উপায় নয়।

কনজিউমার রিপোর্টের নতুন গবেষণা অনুসারে, phthalates এবং bisphenols – ডায়াবেটিস এবং হরমোন ব্যাঘাতের মতো বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির সাথে যুক্ত দুটি রাসায়নিক – সুপারমার্কেটের প্রধান খাবার এবং ফাস্ট ফুডের মধ্যে “বিস্তৃত”, তাদের প্যাকেজিং এবং উপাদান নির্বিশেষে এবং সেগুলি প্রত্যয়িত হোক বা না হোক। জৈব

গবেষকরা দেখেছেন যে সুপারমার্কেট এবং ফাস্ট ফুডগুলির 99% তারা পরীক্ষা করেছে phthalates, যা প্লাস্টিকাইজার নামেও পরিচিত, যা রাসায়নিক পদার্থ যা প্লাস্টিকের সাথে যোগ করা হয় যাতে তারা আরও নমনীয় হয়। উপরন্তু, 79% খাদ্য নমুনায় বিসফেনল A (BPA), প্লাস্টিক তৈরিতে ব্যবহৃত একটি শিল্প রাসায়নিক এবং অন্যান্য বিসফেনল রয়েছে। দুটি রাসায়নিকই স্বাস্থ্যের জন্য বিপজ্জনক গবেষণায় পাওয়া গেছে।

পরীক্ষিত সুপারমার্কেটের খাবারের মধ্যে, অ্যানির অর্গানিক চিজি রাভিওলিতে প্রতি ন্যানোগ্রামে 53,579 হারে সর্বাধিক phthalates প্রমাণিত হয়েছে, তারপরে দেল মন্টে কাটা পীচ রয়েছে যাতে প্রতি ন্যানোগ্রামে 24,928 phthalates এবং চিকেন অফ দ্য সি পিঙ্ক স্যামন, যার প্রতি 23,40 গ্রাম ন্যানোগ্রাম।

প্রাক-প্যাকেজ করা খাবারগুলিতে রাসায়নিকের মাত্রা অনেক বেশি প্রমাণিত হয়েছে এমনকি কিছু ফাস্ট-ফুড আইটেম সিআর-এর থেকেও অনেক বেশি, যার মধ্যে রয়েছে ম্যাকডোনাল্ডস কোয়ার্টার পাউন্ডার উইথ চিজ, যার মধ্যে রয়েছে 9,956 phthalates প্রতি ন্যানোগ্রাম এবং লিটল সিজারস ক্লাসিক চিজ পিজ্জা (কার্ডবোর্ড বক্স) যাতে রয়েছে ন্যানোগ্রাম প্রতি 5,703 phthalates। যাইহোক, গবেষকরা খুঁজে পেয়েছেন একটি ফাস্ট-ফুড প্রিয়, ওয়েন্ডি’স ক্রিস্পি চিকেন নাগেটস, প্রতি ন্যানোগ্রামে 33,980 থ্যালেট ছিল।

শুধু একটি পণ্য, পোলার সেল্টজার রাস্পবেরি লাইমের ক্যান, phthalates জন্য নেতিবাচক পরীক্ষা করা হয়েছে।

সিআর তিনটি বিসফেনল এবং 10টি ফ্যাথালেটের জন্য 85টি খাবার পরীক্ষা করেছে, সেইসাথে তাদের কিছু সাধারণ রাসায়নিক বিকল্প, প্রতিটি পণ্যের দুটি বা তিনটি নমুনা বিশ্লেষণ করে। পরীক্ষিত খাবারের মধ্যে রয়েছে প্রস্তুত খাবার, ফল ও শাকসবজি, দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য, শিশুর খাদ্য, ফাস্ট ফুড, মাংস এবং সামুদ্রিক খাবার, যা সবই বিভিন্ন ধরনের প্যাকেজিং, ক্যান থেকে পাউচ থেকে ফয়েল পর্যন্ত।


আপনার অ্যাথলেটিক পরিধানে উচ্চ মাত্রার BPA থাকতে পারে: এখানে প্রভাবিত ব্র্যান্ডগুলির একটি তালিকা রয়েছে

00:22

বেশ কয়েকটি গবেষণায়, থ্যালেটগুলি প্রজনন ব্যাধি এবং যৌনাঙ্গের অস্বাভাবিকতার সাথে যুক্ত হয়েছে, জাতীয় গবেষণা কাউন্সিল 2008 সালের একটি প্রতিবেদনে বলেছে। মায়ো ক্লিনিক অনুসারে, বিপিএ-র উপর গবেষণা, রাসায়নিককে উচ্চ রক্তচাপ, টাইপ 2 ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার রোগের সাথে যুক্ত করে।

বিচ্ছিন্ন এবং পুরানো প্রবিধান

পূর্বে প্যাকেজিংয়ের মাধ্যমে একচেটিয়াভাবে প্রাক-প্যাকেজ করা খাবারগুলিতে তাদের পথ তৈরি করার কথা ভাবা হয়েছিল, প্লাস্টিকের রাসায়নিকগুলি বিভিন্ন উপায়ে খাদ্য পণ্যগুলিতে প্রবেশ করতে পারে, ভোক্তা প্রতিবেদনে পাওয়া গেছে। সিআর অনুসারে Phthalates খাদ্য প্রক্রিয়াকরণের সময় ব্যবহৃত টিউবিং, কনভেয়ার বেল্ট এবং গ্লাভসের মাধ্যমে খাবারে প্রবেশ করতে পারে, সেইসাথে মাংসে প্রবেশ করতে পারে এবং দূষিত জল এবং মাটির মাধ্যমে উত্পাদন করতে পারে।

নিরাপত্তা কর্মীরা দীর্ঘদিন ধরে খাদ্য প্যাকেজিং এবং প্রক্রিয়াকরণে প্লাস্টিকাইজার ব্যবহারের উপর ফেডারেল নিষেধাজ্ঞার জন্য যুক্তি দিয়েছিলেন, কিন্তু বেশিরভাগই ব্যর্থ হয়েছে।

2023 সালে, খাদ্য ও ওষুধ প্রশাসন খাদ্য প্যাকেজিং এবং খাদ্য প্রক্রিয়াকরণে phthalates ব্যবহার নিষিদ্ধ করার আহ্বান জানিয়ে একটি পিটিশন প্রত্যাখ্যান করেছিল। phthalates ব্যবহার সীমিত কিছু নিয়ম বিদ্যমান এবং bisphenol A (BPA) এবং কিছু অন্যান্য phthalates জন্য বর্তমান থ্রেশহোল্ড, অনেক বিশেষজ্ঞদের দ্বারা পুরানো বলে মনে করা হয়.

“এই থ্রেশহোল্ডগুলির মধ্যে অনেকগুলি বর্তমান বৈজ্ঞানিক জ্ঞানকে প্রতিফলিত করে না, এবং সমস্ত সম্ভাব্য স্বাস্থ্যের প্রভাবগুলির বিরুদ্ধে রক্ষা করতে পারে না,” সিআর বিজ্ঞানী টুন্ডে আকিনলেই, যিনি পরীক্ষার তত্ত্বাবধান করেন, রিপোর্টে বলেছেন। “এই স্তরগুলি ঠিক আছে বলে আমরা স্বাচ্ছন্দ্য বোধ করি না। তারা তা নয়।”


মিশিগান PFAS দূষণের ক্ষেত্রে প্লাস্টিক কোম্পানির সাথে মীমাংসা করে

00:32

এছাড়াও, একটি বড় ছবি বিবেচনা করা উচিত, তিনি উল্লেখ করেছেন। phthalates-এর সাথে আমাদের ক্রমবর্ধমান এক্সপোজারের পরিপ্রেক্ষিতে যা আমরা যে অনেক পণ্য ব্যবহার করি এবং আমরা প্রতিদিন যে খাবার খাই তাতে পাওয়া যায়, Akinleye বলেছেন যে কোন একক পণ্যে phthalates এর কোন মাত্রাকে “নিরাপদ” হিসেবে বিবেচনা করা উচিত তা পরিমাপ করা কঠিন।

“আমরা এই রাসায়নিকগুলি সম্পর্কে যত বেশি শিখি, সেগুলি কতটা বিস্তৃত সহ, এটি আরও স্পষ্ট বলে মনে হয় যে তারা এমনকি খুব নিম্ন স্তরে আমাদের ক্ষতি করতে পারে,” তিনি বলেছিলেন।

সিবিএস নিউজ থেকে আরও

এলিজাবেথ নাপোলিটানো

elizabeth-napolitano-cbsmoneywatch.jpg

Source link

Related posts

পিকলবল সিনিয়রদের মানসিক স্বাস্থ্য বাড়াতে সাহায্য করে, ‘অভিযোজনযোগ্যতা এবং অ্যাক্সেসযোগ্যতা’ প্রদান করে, সমীক্ষায় দেখা গেছে

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার পা গরম করা কি সত্যিই আমাকে ভাল ঘুমাতে সাহায্য করতে পারে?’

News Desk

ঘুম বিশেষজ্ঞরা গভীর রাতের স্ক্রীন টাইমে অ্যালার্ম বাজায়: কীভাবে আপনার ফোন আপনার বিশ্রামকে ধ্বংস করতে পারে

News Desk

Leave a Comment