Image default
স্বাস্থ্য

988 লাইফলাইনের সাথে একটি বছর: কী কাজ করেছে? সামনে কি চ্যালেঞ্জ আছে?

সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনের 988 হটলাইন এই মাসে তার এক বছরের মাইলফলক চিহ্নিত করেছে। মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে তিন-সংখ্যার নম্বরটি আগের চেয়ে আরও সহজলভ্য করে তুলেছে।

হটলাইনটি এই ধারণা দিয়ে ডিজাইন করা হয়েছিল যে মানসিক যন্ত্রণা ভোগ করা লোকেরা আরও আরামদায়ক সাহায্যের জন্য পৌঁছানো 911 এর মাধ্যমে পুলিশ এবং অন্যান্য প্রথম প্রতিক্রিয়াকারীদের চেয়ে প্রশিক্ষিত পরামর্শদাতাদের কাছ থেকে।

যেহেতু ফেডারেল বাধ্যতামূলক সংকট হটলাইনের নতুন নম্বর চালু 2022 সালের জুলাই মাসে, 988 4 মিলিয়ন কল পেয়েছে, একটি KFF রিপোর্ট অনুসারে – আগের বছরের থেকে 33% বেশি। (হটলাইনটি পূর্বে একটি 10-সংখ্যার নম্বর ব্যবহার করেছিল, 800-273-8255, যা সক্রিয় থাকে কিন্তু প্রচারিত হয় না।)

জুলাইয়ের একটি প্রেস ইভেন্টে, নীতিনির্ধারকরা এবং মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা হটলাইনের প্রথম বছরের সাফল্যের পাশাপাশি বিডেন প্রশাসনের কাছ থেকে এর অতিরিক্ত $ 1 বিলিয়ন তহবিল উদযাপন করেছেন। স্বাস্থ্য ও মানবসেবা সেক্রেটারি জেভিয়ের বেসেররা টেপ করা মন্তব্যের সময় 988 কে “গডসেন্ড” হিসাবে বর্ণনা করেছেন। “এটি সমাধান নাও হতে পারে,” তিনি বলেছিলেন, “কিন্তু এটি আপনাকে এমন কাউকে স্পর্শ করতে দেয় যে আপনাকে এমন একটি পথে পাঠাতে পারে যেখানে আপনি আপনার প্রয়োজনীয় সহায়তা পাবেন।”

জুলাই 2022-মে 2023 পর্যন্ত 988 লাইফলাইনে কলের সংখ্যা

KFF/ Datawrapper দিয়ে তৈরি

সেই একই অ্যাডভোকেটরা 988 এর উচ্চ কল ভলিউম দ্বারা প্রতিনিধিত্ব করা অন্ধকার বাস্তবতাকে স্বীকৃতি দিয়েছে: জাতি একটি মুখোমুখি মানসিক স্বাস্থ্য সংকটএবং এখনও অনেক কাজ করা বাকি আছে.

এক বছরের মধ্যে, এটাও স্পষ্ট যে 988 হটলাইন, 200 টিরও বেশি রাজ্য এবং স্থানীয় কল সেন্টারের একটি নেটওয়ার্ক, সামনের চ্যালেঞ্জগুলির মুখোমুখি, যার মধ্যে জনসাধারণের অবিশ্বাস এবং বিভ্রান্তি রয়েছে৷ এটাও স্পষ্ট যে হটলাইনকে টেকসই হওয়ার জন্য ফেডারেল এবং রাষ্ট্রীয় অর্থায়নের হস্তক্ষেপ প্রয়োজন।

জিনিসগুলি কোথায় দাঁড়িয়েছে তা এখানে একটি স্ট্যাটাস চেক:

কি কাজ করেছে?

আসল 1-800 জাতীয় মানসিক স্বাস্থ্য সংকট হটলাইন 2005 সাল থেকে কাজ করছে। মাত্র এক বছরে 1-800 নম্বরের তুলনায় 988 তে কলের বিশাল বৃদ্ধি সম্ভবত তিন-সংখ্যার কোডের সরলতার সাথে যুক্ত, বলটিমোর হেলথ সিস্টেমের নীতি ও যোগাযোগের ভাইস প্রেসিডেন্ট অ্যাড্রিয়েন ব্রেইডেনস্টাইন বলেছেন। “লোকেরা এটি সহজেই মনে রাখছে,” তিনি কেএফএফ হেলথ নিউজকে বলেছেন।

জুন মাসে পরিচালিত NAMI এবং IPSOS-এর একটি সমীক্ষা অনুসারে, 63% আমেরিকানরা 988 এর কথা শুনেছিল এবং 18 থেকে 29 বছর বয়সীরা সবচেয়ে সচেতন ছিল। উপরন্তু, সমীক্ষায় দেখা গেছে যে LGBTQ+ লোকেদের LGBTQ+ হিসাবে চিহ্নিত নয় এমন লোকদের তুলনায় 988-এর সাথে পরিচিত হওয়ার সম্ভাবনা দ্বিগুণ।

988 হটলাইন আত্মঘাতী সঙ্কট বা অন্যান্য ধরণের মানসিক যন্ত্রণার লোকদের জন্য 24/7 সহায়তা প্রদান করে, ব্রেইডেনস্টাইন বলেছেন। “তারা কল করতে পারে যদি তাদের সত্যিই খারাপ দিন ছিল,” তিনি বলেছিলেন। “আমরা প্রসবোত্তর বিষণ্নতার সম্মুখীন ব্যক্তিদের কাছ থেকেও কিছু কল পাই।” কোন ধরনের পরিষেবা তাদের সবচেয়ে ভালো সাহায্য করবে তা বেছে নেওয়ার জন্য কলারদের বিকল্পের একটি মেনুতে নির্দেশিত করা হয়, যার মধ্যে একটি ভেটেরান্স লাইনও রয়েছে।

এটি চালু হওয়ার সাথে সাথে, মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা হটলাইনের চাহিদা বজায় রাখার ক্ষমতা নিয়ে চিন্তিত। কিন্তু এটি তার অবস্থানে বৃদ্ধি পাচ্ছে বলে মনে হচ্ছে। ন্যাশনাল অ্যালায়েন্স অন মেন্টাল ইলনেসেসের চিফ অ্যাডভোকেসি অফিসার হান্না ওয়েসোলোস্কি কেএফএফ হেলথ নিউজকে বলেন, “সিস্টেমটিতে চাহিদার ব্যাপক বৃদ্ধি সত্ত্বেও, এটি ধরে রাখা হয়েছে, এবং এটি ব্যতিক্রমীভাবে ভালভাবে ধরে রেখেছে।” পদার্থের অপব্যবহার এবং মানসিক স্বাস্থ্য পরিষেবা প্রশাসনের তথ্য অনুসারে, একজন কাউন্সেলরের কাছে কল করে বা টেক্সট করে – 988 নম্বরে পৌঁছাতে এখন গড়ে 35 সেকেন্ড সময় লাগে। এক বছর আগে, সেই গড় ছিল এক মিনিট 20 সেকেন্ড।

ওয়েসোলোস্কি বলেছিলেন যে লঞ্চের সাথে সবচেয়ে বড় চমক ছিল পাঠ্য-বার্তা ট্র্যাফিকের ফ্রিকোয়েন্সি। 2022 সালের নভেম্বরে, ফেডারেল কমিউনিকেশন কমিশন টেক্সটিং-বান্ধব হওয়ার জন্য 988 এর প্রয়োজনে ভোট দিয়েছে।

মে মাসে, SAMHSA অনুসারে, 988 99% প্রতিক্রিয়া হার সহ দেশব্যাপী প্রায় 71,000 পাঠ্য পেয়েছে, 2022 সালের মে মাসে 82% প্রতিক্রিয়ার হার সহ 8,300 টি পাঠ্যের তুলনায়।

এই মাসে, এইচএইচএস স্প্যানিশ পাঠ্য এবং চ্যাট পরিষেবাগুলি 988 এ যুক্ত করার ঘোষণা করেছে।

সামনে চ্যালেঞ্জ

অর্ধেকেরও বেশি আমেরিকান 988-এর কথা শুনেছে, কিন্তু হটলাইন কীভাবে কাজ করে তা শুধুমাত্র একটি ছোট অংশই বোঝে। NAMI-এর জরিপ অনুসারে, শুধুমাত্র 17% লোক যারা প্রতিক্রিয়া জানিয়েছেন তারা বলেছেন যে তারা হটলাইনের সাথে “খুব/কিছুটা পরিচিত”।

বেশিরভাগ লোক মনে করে যে 988 নম্বরে কল করার মাধ্যমে, 911-এর মতো, জরুরি পরিষেবাগুলি স্বয়ংক্রিয়ভাবে তাদের পথে চলে যাবে, সমীক্ষায় দেখা গেছে। বর্তমানে, 988 ভূ-অবস্থান ব্যবহার করে না, অর্থাৎ কল সেন্টার স্বয়ংক্রিয়ভাবে কলকারীদের অবস্থান সম্পর্কে তথ্য পায় না। ভাইব্রেন্ট ইমোশনাল হেলথ, যা হটলাইনটি পরিচালনা করে, সিস্টেমে জিও-রাউটিং অন্তর্ভুক্ত করার জন্য কাজ করছে, যা কলকারীদের অঞ্চলগুলি সনাক্ত করতে সাহায্য করবে – তবে সঠিক অবস্থানগুলি নয় – তাদের স্থানীয় কাউন্সেলিং গ্রুপ এবং অন্যান্য মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলির সাথে সংযুক্ত করা সম্ভব করে৷

কিন্তু হটলাইনে জিও-রাউটিং অন্তর্ভুক্ত করা বিতর্ক ছাড়া নয়। যখন এটি চালু হয়েছিল, লোকেরা সতর্কতার সাথে সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া জানায় যে 988 নম্বরে কল করা মানসিক হাসপাতালে পুলিশ জড়িত এবং অনিচ্ছাকৃত চিকিত্সার জন্য একটি উচ্চ ঝুঁকি নিয়ে আসে। ওয়েসোলোস্কি বলেছেন, “মানসিক স্বাস্থ্য সম্প্রদায়ের অনেক লোক যখন তারা সংকটে পড়েছিল তখন দীর্ঘকাল ধরে যে ট্রমার অভিজ্ঞতা হয়েছিল, সেই অনুমানগুলি খুব বোধগম্য।”

তিনি বলেন, 2% এরও কম কল আইন প্রয়োগকারীকে জড়িত করে, এবং বেশিরভাগই ফোনে ডি-এস্কেলেটেড হয়।

“অধিকাংশ লোক মনে করে যে আপনি যখনই কল করবেন তখনই একটি ব্যক্তিগত প্রতিক্রিয়া ঘটবে – এবং এটি কেবল সত্য নয়,” ওয়েসোলোস্কি বলেছিলেন।

মানসিক স্বাস্থ্য সমর্থকদের আরেকটি চ্যালেঞ্জ হল 988 জন বয়স্ক প্রাপ্তবয়স্কদের সম্পর্কে জানানো, বিশেষ করে ভেটেরান্স, যারা আত্মহত্যার চিন্তাভাবনার উচ্চ ঝুঁকিতে রয়েছে। NAMI-এর সমীক্ষা অনুসারে, 50 থেকে 64 বছর বয়সী আমেরিকানদের সর্বনিম্ন সচেতনতার হার ছিল 988 – 11% – সব বয়সের মধ্যে।

ওয়েসোলোস্কি বলেন, এটি একটি স্পষ্ট লক্ষণ যে বয়স্ক প্রজন্ম কীভাবে মানসিক স্বাস্থ্যের লড়াইয়ে আলোচনা করতে এবং স্বীকার করতে কম ইচ্ছুক। “তরুণরা এটি সম্পর্কে আরও খোলামেলা হতে ইচ্ছুক, তাই আমি মনে করি যে সমস্ত বয়সের গোষ্ঠীর মধ্যে সেই কলঙ্ক ভেঙ্গে দেওয়া একেবারে অত্যাবশ্যক, এবং সেই জায়গায় আমাদের অনেক কাজ করতে হবে।”

988 টেকসই হয়?

হটলাইন চালু হওয়ার পর থেকে, এটি ফেডারেল অনুদান এবং বার্ষিক বরাদ্দের উপর নির্ভরশীল। 988 চালু হওয়ার সময় তহবিলের একটি ঝাঁকুনি প্রবাহিত হয়েছিল, “কিন্তু সেই বার্ষিক বরাদ্দগুলি এমন কিছু যা আপনাকে বছরের পর বছর ধরে ফিরে যেতে হবে, তাই স্থায়িত্বের দিকটি একটু বেশি ভরা,” ওয়েসোলোস্কি বলেছিলেন।

এখানেই কংগ্রেস এবং রাজ্য বিধানসভাগুলি আসে৷

মানসিক স্বাস্থ্য নেতারা এমন আইন প্রণয়ন করার আশা করছেন যা 988 কে একইভাবে 911 দেশব্যাপী অর্থায়ন করতে দেয়। 1999-এর ওয়্যারলেস কমিউনিকেশনস অ্যান্ড পাবলিক সেফটি অ্যাক্ট 911-কে দেশের সার্বজনীন জরুরি নম্বর হিসেবে বাধ্যতামূলক করেছে, এবং তখন থেকে, ব্যবহারকারীদের স্বয়ংক্রিয়ভাবে চার্জ করা হয়েছে — প্রতি মাসে গড়ে প্রায় এক ডলার — তাদের মাসিক ফোন বিলে তা তহবিল দেওয়ার জন্য। ছয়টি রাজ্য 988-এর জন্য অনুরূপ কর আরোপ করেছে এবং দুটি রাজ্য – ডেলাওয়্যার এবং ওরেগন – তাদের গভর্নরের ডেস্কে এই ট্যাক্সের বিল রয়েছে।

এটি একটি দেশব্যাপী ট্যাক্স ধার্য করার জন্য FCC এর ক্ষমতার অধীনে, কিন্তু ফেডারেল সংস্থা এখনও তা করেনি।

কেএফএফ হেলথ নিউজ, পূর্বে কায়সার হেলথ নিউজ (কেএইচএন) নামে পরিচিত, এটি একটি জাতীয় নিউজরুম যা স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে গভীর সাংবাদিকতা তৈরি করে এবং এটি কেএফএফ-এর মূল অপারেটিং প্রোগ্রামগুলির মধ্যে একটি — স্বাস্থ্য নীতি গবেষণা, পোলিং এবং সাংবাদিকতার স্বাধীন উৎস।

সিবিএস নিউজ থেকে আরও

Source link

Related posts

দৈত্যাকার হগউইড: বিষাক্ত উদ্ভিদ মানুষের জন্য কী করে, দেখতে কেমন এবং অন্য সবকিছু আপনার জানা দরকার

News Desk

ডাঃ ম্যাক্স গোমেজ, সিবিএস নিউইয়র্কের পুরস্কার বিজয়ী মেডিকেল রিপোর্টার, ৭২ বছর বয়সে মারা গেছেন

News Desk

ভালো থাকুন: নিয়মিত স্ক্রিনিংয়ের মাধ্যমে আপনার কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করুন

News Desk

Leave a Comment