Image default
স্বাস্থ্য

8টি সবচেয়ে বড় আল্জ্হেইমার রোগের পৌরাণিক কাহিনী – এবং তাদের পিছনের সত্য

শিকাগোর আলঝেইমার অ্যাসোসিয়েশনের যত্ন ও সহায়তার সিনিয়র ডিরেক্টর মনিকা মোরেনোর মতে, সব বয়সের ছয় মিলিয়নেরও বেশি আমেরিকানদের আলঝেইমার আছে এবং প্রতি 67 সেকেন্ডে, আমেরিকায় কেউ এই রোগটি বিকাশ করে।

ডিমেনশিয়ার এই সবচেয়ে বিস্তৃত রূপের প্রাদুর্ভাব সত্ত্বেও – 2050 সালের মধ্যে 12.7 মিলিয়ন মানুষকে প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে – বিশেষজ্ঞরা বলছেন যে অনেক ভুল ধারণা রয়ে গেছে।

ডিমেনশিয়া বিশেষজ্ঞদের মতে আলঝেইমার রোগ সম্পর্কে কিছু সাধারণ পৌরাণিক কাহিনী এখানে রয়েছে – এবং সত্য।

মিথ নং 1: ‘স্মৃতি হারানো এবং আলঝেইমার হওয়া বার্ধক্যের অংশ’

মানুষের বয়স বাড়ার সাথে সাথে তাদের মস্তিষ্ক এবং শরীর পরিবর্তিত হয়, উল্লেখ করেছেন লেকেলিন হোগান আইচেনবার্গার, পিএইচডি, একজন জেরন্টোলজিস্ট এবং নেব্রাস্কা, ওমাহাতে হোম এর পরিবর্তে যত্নের উকিল৷

স্মৃতিশক্তি উন্নত করা মাল্টিভিটামিন খাওয়ার মতোই সহজ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘ভাস্কুলার ডিমেনশিয়া প্রতিরোধ করে’

“আমাদের বয়স বাড়ার সাথে সাথে, আমরা সকলেই আমাদের মস্তিষ্কে পরিবর্তনগুলি অনুভব করব,” তিনি বলেছিলেন, “যেমন ধীর প্রক্রিয়াকরণের গতি, বহুমুখী কাজ করতে সমস্যা, শব্দ পুনরুদ্ধারের সাথে মাঝে মাঝে চ্যালেঞ্জ, দ্রুত নতুন তথ্য শেখার ক্ষমতা হ্রাস এবং ভুলে যাওয়ার মতো হালকা স্মৃতি পরিবর্তন। আপনি যেখানে একটি আইটেম রেখেছেন তার নাম।”

আল্জ্হেইমার অ্যাসোসিয়েশন অনুসারে, সমস্ত বয়সের ছয় মিলিয়নেরও বেশি আমেরিকানদের আলঝাইমার রয়েছে – এবং প্রতি 67 সেকেন্ডে, আমেরিকায় কেউ না কেউ এই রোগটি বিকাশ করে। (iStock)

কিন্তু যদি এই জিনিসগুলি ঘন ঘন হয়ে যায় – অথবা যদি সেগুলি তীব্রতা বৃদ্ধি পায় এবং আপনি একটি প্যাটার্ন লক্ষ্য করতে শুরু করেন – এটি আলঝেইমার রোগ বা ডিমেনশিয়ার অন্য একটি চিহ্ন হতে পারে, আইচেনবার্গার বলেছেন।

“এছাড়াও, স্মৃতিশক্তি হ্রাস যদি দৈনন্দিন জীবনকে ব্যাহত করতে শুরু করে, তবে এটি উদ্বেগের কারণ,” তিনি ফক্স নিউজ ডিজিটালকেও বলেছেন।

“জেনেটিক্সের বাইরে বেশ কিছু পরিবর্তনশীল রোগের বিকাশে ভূমিকা পালন করে। পরিবেশ এবং জীবনধারার কারণগুলিও একজন ব্যক্তির ঝুঁকিকে প্রভাবিত করে।”

“আলঝাইমারের অতিরিক্ত লক্ষণগুলির মধ্যে সমস্যা সমাধান, ভাষার দক্ষতা এবং বিচারের সাথে সমস্যা জড়িত হতে পারে, সেইসাথে ব্যক্তিত্ব এবং আচরণের পরিবর্তন, যা স্বাভাবিক বার্ধক্যের বৈশিষ্ট্য নয়।”

মিথ নং 2: ‘শুধুমাত্র বয়স্ক ব্যক্তিরাই আলঝেইমারে আক্রান্ত হন’

যদিও এটি কম প্রচলিত, আলঝেইমার তাদের 50, 40 এবং এমনকি 30 এর দশকের লোকেদের প্রভাবিত করতে পারে, আইচেনবার্গার বলেছেন।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে আলঝেইমার রোগের ঝুঁকি কমাতে পারি?’ এখানে 3 টি টিপস আছে

আল্জ্হেইমার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুসারে, আনুমানিক 200,000 মানুষ 65 বছরের কম বয়সী তরুণ-সূচনা (প্রাথমিক-সূচনা হিসাবেও পরিচিত) আলঝেইমারের সাথে বসবাস করেন।

মিথ নং 3: ‘আলঝাইমার এবং ডিমেনশিয়া একই রোগ’

আলঝেইমারস অ্যাসোসিয়েশন অনুসারে, আলঝেইমার একটি নির্দিষ্ট রোগ এবং ডিমেনশিয়ার সবচেয়ে বড় কারণ, সমস্ত ক্ষেত্রে 60% থেকে 80% এর জন্য দায়ী।

শিকাগোর আলঝেইমারস অ্যাসোসিয়েশনের মোরেনো ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “অনেক রকমের ডিমেনশিয়া বিদ্যমান এবং অনেক অবস্থার কারণেই এটি ঘটে।” “ডিমেনশিয়া হল একটি ছাতা শব্দ যা দৈনন্দিন জীবনযাত্রায় হস্তক্ষেপ করার জন্য যথেষ্ট গুরুতর জ্ঞানীয় পতনকে বর্ণনা করে।”

ফুলের গন্ধে বাড়িতে মহিলা

আলঝেইমারস অ্যাসোসিয়েশন অনুসারে, আলঝেইমার একটি নির্দিষ্ট রোগ এবং ডিমেনশিয়ার সবচেয়ে বড় কারণ, সমস্ত ক্ষেত্রে 60% থেকে 80% এর জন্য দায়ী। (iStock)

অন্যান্য সাধারণ প্রকারের মধ্যে রয়েছে ভাস্কুলার ডিমেনশিয়া, মিশ্র ডিমেনশিয়া (একসাথে ঘটে যাওয়া ডিমেনশিয়ার একাধিক কারণ), লেউই বডি ডিমেনশিয়া, পারকিনসন রোগ এবং হান্টিংটন রোগ, মোরেনোর মতে।

মিথ নং 4: ‘আমার বাবা-মা হলে আমি আলঝেইমার রোগে আক্রান্ত হব’

শুধুমাত্র একজন জৈবিক পিতা-মাতার আল্জ্হেইমার হওয়ার অর্থ এই নয় যে ব্যক্তির সন্তানেরা এটি বিকাশ করবে, আইচেনবার্গার উল্লেখ করেছেন।

“জেনেটিক্সের বাইরে বেশ কয়েকটি ভেরিয়েবল রোগের বিকাশে ভূমিকা পালন করে,” তিনি বলেছিলেন।

“পরিবেশগত এবং জীবনধারার কারণগুলি একজন ব্যক্তির ঝুঁকিকেও প্রভাবিত করে।”

এই প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিনগুলি বয়স্কদের আলঝেইমারের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উচ্চতর প্রতিরোধ ক্ষমতা’

তিনি যোগ করেছেন, “যদিও আমরা এখনও জানি না কিভাবে আলঝেইমার প্রতিরোধ করা যায়, তবে স্বাস্থ্যকর অভ্যাস অনুশীলন করা গুরুত্বপূর্ণ, যেমন নিয়মিত ব্যায়াম করা এবং একটি সুষম খাদ্য খাওয়া।”

মিথ নং 5: ‘আলঝাইমার আক্রান্ত ব্যক্তিরা জানেন না তাদের চারপাশে কী ঘটছে’

যারা আলঝেইমারে আক্রান্ত তারা আরও সহজে বিভ্রান্ত বা দিশেহারা হয়ে যেতে পারে, কিন্তু তারা প্রায়শই তাদের পারিপার্শ্বিকতার সাথে তাল মিলিয়ে থাকে, আইচেনবার্গার উল্লেখ করেছেন।

“তাদের সামনে থাকা ব্যক্তি সম্পর্কে কখনই কথা না বলা বা ধরে নেওয়া গুরুত্বপূর্ণ যে তারা বোঝে না,” তিনি বলেছিলেন।

সুখী বয়স্ক দম্পতি খাচ্ছেন

আল্জ্হেইমার্সে আক্রান্ত লোকেরা আরও সহজে বিভ্রান্ত বা দিশেহারা হয়ে যেতে পারে, তবে তারা প্রায়শই আশেপাশের সাথে তাল মিলিয়ে থাকে, একজন ডাক্তার উল্লেখ করেছেন। (iStock)

“সাধারণ ভাষা ব্যবহার করার জন্য আপনার যোগাযোগের শৈলী সামঞ্জস্য করুন এবং প্রতিক্রিয়া জানানোর জন্য অতিরিক্ত সময় দিন। পরামর্শ হিসাবে সংশোধনের প্রস্তাব করুন এবং তিরস্কারের মতো ব্যাখ্যা এড়িয়ে চলুন।”

মিথ নং 6: ‘আলঝাইমার রোগ নির্ণয়ের মানে একটি সুবিধা প্রয়োজন’

সিডিসি অনুসারে, আশি শতাংশ আলঝাইমারের যত্ন বাড়িতে দেওয়া হয়, কোনও সুবিধা নয়।

আইচেনবার্গার বলেন, “বাড়ি হল একটি পরিচিত পরিবেশ যা আল্জ্হেইমের আক্রান্ত ব্যক্তিকে স্বাধীনতা বজায় রাখতে সাহায্য করতে পারে।” “সামঞ্জস্যপূর্ণ দৈনন্দিন রুটিনে কাঠামো তৈরি করা আরামদায়ক হতে পারে।”

গন্ধের ক্ষতি ভবিষ্যতের আলঝেইমার রোগের জন্য সতর্কতা চিহ্ন হতে পারে, গবেষকরা বলছেন

পতন এবং দুর্ঘটনার ঝুঁকি কমাতে, তিনি বাথরুমে গ্র্যাব বার, স্বয়ংক্রিয় চুলা বন্ধ এবং দরজার সেন্সর স্থাপন করে একটি নিরাপদ পরিবেশ তৈরি করার পরামর্শ দেন যদি কেউ বাড়ির বাইরে চলে যায় তবে পরিবারকে সতর্ক করতে।

“ডিমেনশিয়ায় বসবাসকারী লোকেরা এখনও আগাম পরিকল্পনা করতে পারে, ভবিষ্যতের জন্য লক্ষ্য তৈরি করতে পারে বা নতুন শখ অন্বেষণ করতে পারে।”

“বাড়ির যত্নের মতো বাইরের সাহায্য নিয়োগ করা ব্যক্তিকে অতিরিক্ত সহায়তা এবং পরিবারকে অবকাশ দিতে পারে,” আইচেনবার্গার যোগ করেছেন।

মিথ নং 7: ‘আলঝাইমার প্রতিরোধ করা যেতে পারে’

বর্তমানে, আলঝেইমার প্রতিরোধের কোনো প্রমাণিত উপায় নেই, উল্লেখ করেছেন মোরেনো, যদিও এটি একটি শক্তিশালী গবেষণার ক্ষেত্র।

বয়স্ক দম্পতি খাচ্ছেন

বিশেষজ্ঞরা বলছেন, ভাল খাওয়া এবং নিয়মিত ব্যায়াম সহ স্বাস্থ্যকর জীবনধারার আচরণ গ্রহণ করা ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে পারে। (iStock)

“তবে, জ্ঞানীয় পতনের ঝুঁকি কমাতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন,” মোরেনো বলেছেন।

“এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর জীবনধারার আচরণ গ্রহণ করা, যার মধ্যে রয়েছে খাওয়া (ভালভাবে), নিয়মিত ব্যায়াম করা, ধূমপান না করা, স্বাস্থ্যকর রক্তচাপ বজায় রাখা, কোলেস্টেরল এবং শরীরের ওজন নিয়ন্ত্রণ করা এবং জ্ঞানগতভাবে নিযুক্ত থাকা।”

ব্রুস উইলিসের এফটিডি যুদ্ধ: বিশেষজ্ঞরা সতর্কতার চিহ্ন এবং শর্তটি সম্পর্কে কী জানতে চান তা শেয়ার করেছেন

তিনি আরও বলেন, “গবেষণা পরামর্শ দেয় যে এই আচরণগুলিকে একত্রিত করলে সবচেয়ে বেশি সুবিধা হবে।”

মিথ নং 8: ‘আলঝাইমার রোগ নির্ণয় মানে জীবন যেমন আমি জানি এটি শেষ’

একটি রোগ নির্ণয় সত্ত্বেও জীবনের মান বজায় রাখা যেতে পারে, বিশেষজ্ঞরা একমত।

আইচেনবার্গার যোগ করেছেন, “ডিমেনশিয়াতে বসবাসকারী লোকেরা এখনও পরিকল্পনা করতে পারে, ভবিষ্যতের জন্য লক্ষ্য তৈরি করতে বা নতুন শখ অন্বেষণ করতে পারে।”

বয়স্ক দম্পতি টেনিস খেলছেন

একজন আলঝেইমার বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “ডিমেনশিয়ায় আক্রান্ত ব্যক্তিরা এখনও আগাম পরিকল্পনা করতে পারেন, ভবিষ্যতের জন্য লক্ষ্য তৈরি করতে পারেন বা নতুন শখগুলি অন্বেষণ করতে পারেন।” (iStock)

যদিও বর্তমানে আল্জ্হেইমের রোগের কোনো নিরাময় নেই, কিছু ওষুধ রয়েছে যা অগ্রগতি কমিয়ে দিতে পারে বা অস্থায়ীভাবে উপসর্গগুলিকে উন্নত করতে পারে, আইচেনবার্গার উল্লেখ করেছেন – “কিন্তু আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে সেগুলি নিয়ে আলোচনা করা গুরুত্বপূর্ণ, কারণ সেগুলি সবার জন্য সঠিক নয়৷ “

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আল্জ্হেইমের রোগ নির্ণয় করা ব্যক্তিরা উপসর্গগুলি পরিচালনা করতে সাহায্য করার জন্য জীবনধারার পরিবর্তন এবং জ্ঞানীয় উদ্দীপনায় নিযুক্ত হতে পারে, তিনি উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“রোগের সাথে বসবাসকারী লোকেরা ক্লিনিকাল ট্রায়ালগুলিতেও নাম লিখতে পারে যা নতুন চিকিত্সার অন্বেষণ করছে,” বলেছেন আইচেনবার্গার।

“এই পরীক্ষাগুলি ভবিষ্যতের চিকিত্সার জন্য গুরুত্বপূর্ণ এবং শেষ পর্যন্ত, আমরা আশা করি, একটি নিরাময়।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

এআই চ্যাটবট প্রসবোত্তর বিষণ্নতা সহ মহিলাদের জন্য সহায়তা প্রদানের লক্ষ্য: ‘একটি হাতিয়ার, প্রতিস্থাপন নয়’

News Desk

দাবানলের ধোঁয়া বায়ু মানের উন্নতির বিপরীতে, গবেষকরা বলছেন

News Desk

হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়িয়ে দেওয়ার জন্য যে অভ্যাসগুলো দায়ী

News Desk

Leave a Comment