Image default
স্বাস্থ্য

28 অক্টোবর ম্যাথিউ পেরিকে হত্যাকারী ওষুধটি কেটামিন কী?

ম্যাথু পেরির ক্যালিফোর্নিয়ার বাড়িতে একটি গরম টবে ডুবে যাওয়ার প্রায় সাত সপ্তাহ পরে, লস এঞ্জেলেস কাউন্টি ডিপার্টমেন্ট অফ মেডিক্যাল এক্সামিনারের মৃত্যুর কারণ “কেটামিনের তীব্র প্রভাব” হিসাবে প্রকাশ করেছে৷

ময়নাতদন্তের রিপোর্ট অনুসারে, মৃত্যুর জন্য অবদানকারী মাধ্যমিক অবস্থাগুলি “ডুবানো, করোনারি ধমনী রোগ এবং বুপ্রেনরফাইন” হিসাবে তালিকাভুক্ত করা হয়েছিল।

এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিক্যাল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজ মেডিক্যাল কন্ট্রিবিউটর ডঃ মার্ক সিগেল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “অন্তর্নিহিত করোনারি আর্টারি ডিজিজ হার্টে কেটামিনের প্রভাবকে আরও স্পষ্ট করে তুলেছে।”

ম্যাথিউ পেরি মৃত্যুর কারণ ‘কেটামিনের তীব্র প্রভাব’ হিসেবে তালিকাভুক্ত

ময়নাতদন্তের রিপোর্ট নিশ্চিত করেছে যে পেরি তার মৃত্যুর দেড় সপ্তাহ আগে “কেটামাইন ইনফিউশন থেরাপি” পেয়েছিলেন, বিষণ্নতা এবং উদ্বেগের চিকিৎসা হিসেবে রিপোর্ট করা হয়েছে।

28 অক্টোবর মৃত্যুর সময় 54 বছর বয়সী অভিনেতার বাসভবনে “প্রেসক্রিপশন ওষুধ এবং আলগা বড়ি” পাওয়া গিয়েছিল, প্রতিবেদনে আরও বলা হয়েছে।

ম্যাথু পেরির ক্যালিফোর্নিয়ার বাড়িতে একটি গরম টবে ডুবে যাওয়ার প্রায় সাত সপ্তাহ পরে, লস অ্যাঞ্জেলেস কাউন্টি ডিপার্টমেন্ট অফ মেডিক্যাল এক্সামিনারের মৃত্যুর কারণ “কেটামিনের তীব্র প্রভাব” হিসাবে প্রকাশ করেছে৷ (মাইক পন্ট/ওয়্যার ইমেজ/গেটি ইমেজ)

কেটামিন কি?

চিকিত্সক এবং পশুচিকিত্সকদের দ্বারা পরিচালনা করার জন্য চেতনানাশক হিসাবে ব্যবহারের উদ্দেশ্যে, কেটামিন একটি বিনোদনমূলক ওষুধ হিসাবেও অবৈধভাবে ব্যবহার করা হয়।

অ্যালকোহল অ্যান্ড ড্রাগ ফাউন্ডেশন (এডিএফ) কেটামিনকে একটি “ডিসোসিয়েটিভ ড্রাগ” হিসাবে বর্ণনা করে, যার অর্থ এটি মানুষকে তাদের শরীর বা শারীরিক পরিবেশ থেকে “বিচ্ছিন্ন বা বিচ্ছিন্ন” বোধ করে।

প্রিন্স হ্যারি বলেছেন সাইকেডেলিক ড্রাগস তাকে সাহায্য করেছে – কিন্তু ঝুঁকি এবং বিপদ সম্পর্কে কি?

কারো কারো জন্য, এটি হ্যালুসিনেশন সৃষ্টি করতে পারে এবং মানুষের চিন্তাভাবনা এবং আবেগ পরিবর্তন করতে পারে, এডিএফ অনুসারে।

“কেটামাইন পিসিপি (ফেনসাইক্লিডিন) পরিবারে রয়েছে,” সিগেল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

(পিসিপি একটি বিচ্ছিন্ন, মন-পরিবর্তনকারী ওষুধ যা হ্যালুসিনেশনের দিকে পরিচালিত করতে পারে।)

ইয়েল স্কুল অফ মেডিসিনের একটি প্রতিবেদন অনুসারে, “সেই অনুশীলনের সুরক্ষা এবং কার্যকারিতা সমর্থনকারী সীমিত ডেটা সত্ত্বেও, কেটামিনের অফ-লেবেল ব্যবহার সাম্প্রতিক বছরগুলিতে “আকাশ বেড়েছে”।

কেটামিন ঔষধ

চিকিত্সক এবং পশুচিকিত্সকদের দ্বারা পরিচালিত চেতনানাশক হিসাবে ব্যবহারের উদ্দেশ্যে, কেটামাইন একটি বিনোদনমূলক ওষুধ হিসাবেও অবৈধভাবে ব্যবহৃত হয়। (আইস্টক)

ন্যাশনাল ড্রাগ ইন্টেলিজেন্স সেন্টার (NDIC) ওয়েবসাইট অনুসারে ওষুধটি সাধারণত বর্ণহীন, গন্ধহীন তরল বা সাদা বা অফ-সাদা পাউডার হিসাবে বিক্রি হয়।

পাউডার বা তরল আকারে ব্যবহার করা হলে, এটি প্রায়শই পানীয়ের সাথে মেশানো হয় বা গাঁজা বা তামাকের সাথে ধূমপান করা হয়।

গর্ভবতী মহিলাদের মধ্যে গাঁজা সেবন কম জন্মের ওজনের সাথে যুক্ত, গবেষণায় দেখা গেছে

পাউডার ফর্ম snorted বা ট্যাবলেট মধ্যে চাপা যেতে পারে.

তরল হিসাবে, কেটামিন ইনজেকশন করা যেতে পারে, এনডিআইসি বলে।

বিষণ্নতার জন্য কেটামিন

2019 সালে, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) চিকিত্সা-প্রতিরোধী বিষণ্নতা এবং আত্মঘাতী ধারণার জন্য একটি অনুনাসিক স্প্রে ফর্ম্যাটে (স্প্রাভাটো, বা এস-কেটামিন) কেটামিন অনুমোদন করেছে।

এটি শুধুমাত্র একজন চিকিত্সক পেশাদারের তত্ত্বাবধানে এন্টিডিপ্রেসেন্ট বড়ির সাথে সংমিশ্রণে ব্যবহার করার উদ্দেশ্যে।

ম্যাথিউ পেরি নিউ ইয়র্ক সিটিতে একটি বাদামী ব্লেজারে নরম হাসি

ময়নাতদন্তের রিপোর্ট নিশ্চিত করেছে যে পেরি তার মৃত্যুর দেড় সপ্তাহ আগে “কেটামাইন ইনফিউশন থেরাপি” পেয়েছিলেন, বিষণ্নতা এবং উদ্বেগের চিকিৎসা হিসেবে রিপোর্ট করা হয়েছে। (মাইক পন্ট/ওয়্যার ইমেজ/গেটি ইমেজ)

“S-ketamine খুব শক্তভাবে নিয়ন্ত্রিত হয়,” ইয়েল রিপোর্টে বলা হয়েছে। “এটি স্বাস্থ্যসেবা পেশাদারের তত্ত্বাবধানে একটি প্রত্যয়িত স্বাস্থ্যসেবা সেটিংয়ে, অভ্যন্তরীণভাবে বিতরণ করতে হবে এবং রোগীদের অবশ্যই ডোজ করার পরে দুই ঘন্টার জন্য সুবিধাটিতে থাকতে হবে।”

সিগেল যেমন উল্লেখ করেছেন, “কেটামাইন সাধারণভাবে গুরুতর বিষণ্নতার চিকিত্সার জন্য এবং হতাশার চক্র ভাঙার পাশাপাশি ব্যথা ব্যবস্থাপনার জন্য ব্যবহৃত হয়।”

“অত্যধিক মাত্রায় মৃত্যুর সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে অতিরিক্ত ঘুম, শ্বাসযন্ত্রের ব্যর্থতা, নিম্ন রক্তচাপ, কার্ডিয়াক অ্যারিথমিয়া, কোমা এবং খিঁচুনি।”

“পেরির ক্ষেত্রে, তিনি ইতিমধ্যেই শিরাপথে এটি পেয়েছিলেন, তবে এটির তুলনামূলকভাবে সংক্ষিপ্ত অর্ধজীবন রয়েছে, তাই তিনি অবশ্যই পুল দুর্ঘটনার আগে কিছু গ্রহণ করেছিলেন,” ডাক্তার অনুমান করেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদিও ময়নাতদন্ত রিপোর্ট নিশ্চিত করেছে যে পেরি তার মৃত্যুর দেড় সপ্তাহ আগে “কেটামাইন ইনফিউশন থেরাপি” পেয়েছিলেন, “মৃত্যুর সময় তার সিস্টেমে থাকা কেটামিন সেই ইনফিউশন থেরাপি থেকে হতে পারে না, যেহেতু কেটামিনের অর্ধ-জীবন তিন থেকে চার ঘন্টা বা তার কম,” রিপোর্ট নিশ্চিত করেছে।

কেটামিন কখন মারাত্মক হয়ে ওঠে?

উচ্চ মাত্রায়, ওষুধটি প্রতিকূল স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে যা কার্ডিওভাসকুলার, শ্বাসযন্ত্র এবং নিউরোলজিক ফাংশনকে প্রভাবিত করে, যা মারাত্মক হতে পারে, আমেরিকান আসক্তি কেন্দ্রের ওয়েবসাইট বলেছে।

কিছু ঝুঁকির মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ, শ্বাস নিতে অসুবিধা, স্মৃতিভ্রষ্টতা, খিঁচুনি, আসক্তি, বিচার ও সমন্বয়ের সমস্যা এবং একই উত্স অনুসারে আলসারেটিভ সিস্টাইটিস নামে একটি নিম্ন মূত্রনালীর জ্বালা।

“অত্যধিক মাত্রায় মৃত্যুর সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে অতিরিক্ত ঘুমের ওষুধ, শ্বাসযন্ত্রের ব্যর্থতা, নিম্ন রক্তচাপ, কার্ডিয়াক অ্যারিথমিয়া, কোমা এবং খিঁচুনি,” সিগেল বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পেরির ক্ষেত্রে, রিপোর্টে বলা হয়েছে যে তার রক্তে পাওয়া কেটামিনের উচ্চ মাত্রার পরিপ্রেক্ষিতে, কেটামিনের “প্রধান প্রাণঘাতী প্রভাব” এর মধ্যে রয়েছে “কার্ডিওভাসকুলার ওভারস্টিমুলেশন এবং শ্বাসযন্ত্রের বিষণ্নতা।”

ফক্স নিউজ ডিজিটালের ট্রেসি রাইট এবং অ্যাডাম সাবেস প্রতিবেদনে অবদান রেখেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ট্র্যাভিস বার্কারের সাথে অস্বাভাবিক শিশুর নাম প্রকাশ করার পরে কোর্টনি কার্দাশিয়ান ‘প্রথম সন্তানের জন্ম দেন’

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ভ্রমণের আগে হামের সুরক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ, সিডিসি বলে৷

News Desk

হাসপাতালের বিল তাকে খুঁজে পায়নি, কিন্তু একটি মামলা করেছে

News Desk

Leave a Comment