2035 সালের মধ্যে বিশ্বের অর্ধেকেরও বেশি জনসংখ্যা স্থূল বা অতিরিক্ত ওজনের হবে, নতুন প্রতিবেদনে বলা হয়েছে
স্বাস্থ্য

2035 সালের মধ্যে বিশ্বের অর্ধেকেরও বেশি জনসংখ্যা স্থূল বা অতিরিক্ত ওজনের হবে, নতুন প্রতিবেদনে বলা হয়েছে

একটি চমকপ্রদ নতুন প্রতিবেদন অনেক লোককে নোটিশে রাখতে পারে।

একটি নতুন প্রতিবেদন অনুসারে, এই গতিপথ পরিবর্তন করার জন্য উল্লেখযোগ্য পদক্ষেপ ছাড়াই, 2035 সালের মধ্যে বিশ্বের অর্ধেকেরও বেশি জনসংখ্যা অতিরিক্ত ওজন বা স্থূল হয়ে যাবে।

ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের 2023 এটলাস ভবিষ্যদ্বাণী করছে যে বিশ্বের 51%, বা 4 বিলিয়নেরও বেশি মানুষ আগামী 12 বছরের মধ্যে স্থূল বা অতিরিক্ত ওজনের হবে, রয়টার্স অনুসারে।

নর্থ ক্যারোলিনা ম্যান, একবার স্থূলকায়, নেভি সিল দ্বারা অনুপ্রাণিত হয়ে মদ্যপান ত্যাগ করতে, ফিট হতে এবং তার জীবনকে আমূল পরিবর্তন করতে

প্রতিবেদনে দেখা গেছে, শিশুদের এবং নিম্ন আয়ের দেশগুলিতে স্থূলতার হার বিশেষ করে দ্রুত বাড়ছে।

বিশ্ব স্থূলতা ফেডারেশনের সভাপতি লুইস বাউর, একটি বিবৃতিতে বলেছেন যে তথ্যটি একটি “স্পষ্ট সতর্কীকরণ” প্রতিনিধিত্ব করে যে পরিস্থিতি আরও খারাপ হওয়া থেকে রক্ষা করার জন্য নীতিনির্ধারকদের অবশ্যই তাড়াহুড়ো করে কাজ করতে হবে।

ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের 2023 এটলাস ভবিষ্যদ্বাণী করেছে যে বিশ্বের 51% বা 4 বিলিয়নেরও বেশি মানুষ আগামী 12 বছরের মধ্যে স্থূল বা অতিরিক্ত ওজনের হবে। (আইস্টক)

বিশ্ব স্থূলতা ফেডারেশন অনুসারে বাউর হলেন একজন সিডনি, অস্ট্রেলিয়া-ভিত্তিক একাডেমিক শিশুরোগ বিশেষজ্ঞ।

“শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে স্থূলতার হার সবচেয়ে দ্রুত বৃদ্ধি পাওয়া বিশেষভাবে উদ্বেগজনক,” তিনি একটি বিবৃতিতে বলেছেন।

ব্যারিয়াট্রিক সার্জারির রোগীরা বেশি দিন বাঁচে কিন্তু আত্মহত্যার ঝুঁকি বেশি, গবেষণা বলছে

“বিশ্বব্যাপী সরকার এবং নীতিনির্ধারকদের স্বাস্থ্য, সামাজিক এবং অর্থনৈতিক ব্যয়গুলি তরুণ প্রজন্মের কাছে না দেওয়ার জন্য তাদের যথাসাধ্য করতে হবে,” তিনি আরও বলেছিলেন।

“শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে স্থূলতার হার সবচেয়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে তা বিশেষভাবে উদ্বেগজনক।”

ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশন, পূর্বে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ ওবেসিটি এবং ইন্টারন্যাশনাল ওবেসিটি টাস্ক ফোর্স, একমাত্র বিশ্বব্যাপী সংস্থা যা স্থূলতার উপর বিশেষভাবে দৃষ্টি নিবদ্ধ করে, তার ওয়েবসাইট অনুসারে।

শিশু এবং স্থূলতা: শৈশব, কৈশোরের ওজন সংক্রান্ত সমস্যাগুলির মূল্যায়ন এবং চিকিত্সার জন্য প্রকাশিত নতুন নির্দেশিকা

“বিশ্ব স্থূলতা বিশেষজ্ঞ, আইনজীবী, রোগী এবং অনুশীলনকারীদের সহ উচ্চ, মাঝারি এবং নিম্ন আয়ের দেশগুলির স্টেকহোল্ডারদের প্রতিনিধিত্ব করে,” গ্রুপটি তার কাজের বর্ণনায় বলেছে।

ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশন এক বিবৃতিতে উল্লেখ করেছে, "বিশ্বজুড়ে সরকার এবং নীতিনির্ধারকদের স্বাস্থ্য, সামাজিক এবং অর্থনৈতিক খরচ তরুণ প্রজন্মের কাছে এড়াতে তাদের যথাসাধ্য করতে হবে।"

ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশন একটি বিবৃতিতে উল্লেখ করেছে, “স্বাস্থ্য, সামাজিক এবং অর্থনৈতিক খরচ তরুণ প্রজন্মের কাছে এড়াতে বিশ্বজুড়ে সরকার এবং নীতিনির্ধারকদের তাদের যথাসাধ্য করতে হবে।” (আইস্টক)

“এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সহ স্থূলতার বিষয়ে বিশ্বব্যাপী সংস্থাগুলির একটি প্রধান অংশীদার – যার সাথে এটির আনুষ্ঠানিক পরামর্শমূলক মর্যাদা রয়েছে, যা বিশ্ব স্বাস্থ্য পরিষদ দ্বারা অনুমোদিত।”

লন্ডনে এর অফিস আছে।

শৈশবের স্থূলতা দ্বিগুণেরও বেশি হতে পারে

নতুন প্রতিবেদনে দেখা গেছে যে শৈশবকালীন স্থূলতা 2020 মাত্রা থেকে দ্বিগুণেরও বেশি হতে পারে – 2035 সালের মধ্যে 208 মিলিয়ন ছেলে এবং 175 মিলিয়ন মেয়ে, গ্রুপটি বলেছে।

রয়টার্সও জানিয়েছে, অতিরিক্ত ওজনের সাথে যুক্ত স্বাস্থ্যের অবস্থার কারণে সমাজের জন্য ব্যয়টি উল্লেখযোগ্য হবে।

লেখক “পরিস্থিতির সাথে জড়িত সামাজিক, পরিবেশগত এবং জৈবিক কারণগুলির উপর ফোকাস করার আহ্বান জানিয়েছেন।”

2035 সালের মধ্যে এই খরচ বার্ষিক $4 ট্রিলিয়ন বা বৈশ্বিক জিডিপির 3% এর বেশি হবে।

লেখকরা উল্লেখ করেছেন যে তারা কাউকে দোষারোপ করছেন না – তবে “পরিস্থিতির সাথে জড়িত সামাজিক, পরিবেশগত এবং জৈবিক কারণগুলির উপর ফোকাস করার আহ্বান জানিয়েছেন,” রয়টার্স উল্লেখ করেছে।

ড্রাইভ-থ্রু ডায়েট: নাশভিল দাদা ওজন কমানোর প্রচেষ্টায় 100 দিনের জন্য ম্যাকডোনাল্ডস খাওয়ার পরিকল্পনা করেছেন

প্রতিবেদনে মূল্যায়নের জন্য বডি মাস ইনডেক্স (BMI) ব্যবহার করা হয়েছে। (BMI ওজন এবং উচ্চতা ব্যবহার করে একজন ব্যক্তির ওজন অবস্থাকে কম ওজন, স্বাভাবিক ওজন, অতিরিক্ত ওজন বা স্থূল হিসাবে শ্রেণীবদ্ধ করতে।)

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুসারে, 25-এর বেশি BMI স্কোর হল অতিরিক্ত ওজন এবং 30-এর বেশি হলে স্থূল।

প্রতিবেদনে দেখা গেছে যে আগামী বছরগুলিতে তাদের জনসংখ্যার মধ্যে স্থূলতা সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে বলে আশা করা প্রায় সব দেশই এশিয়া ও আফ্রিকার নিম্ন বা মধ্যম আয়ের দেশ।

প্রতিবেদনে দেখা গেছে যে আগামী বছরগুলিতে তাদের জনসংখ্যার মধ্যে স্থূলতা সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে বলে আশা করা প্রায় সব দেশই এশিয়া ও আফ্রিকার নিম্ন বা মধ্যম আয়ের দেশ। (আইস্টক)

2020 সালে, 2.6 বিলিয়ন মানুষ এই বিভাগে পড়েছিল – বা বিশ্বের জনসংখ্যার 38%।

প্রতিবেদনে আরও দেখা গেছে যে আগামী বছরগুলিতে তাদের জনসংখ্যার মধ্যে স্থূলতা সবচেয়ে বেশি বৃদ্ধি পাবে বলে আশা করা প্রায় সব দেশই এশিয়া ও আফ্রিকার নিম্ন বা মধ্যম আয়ের দেশ।

ক্যান্সার, কার্ডিওভাসকুলার রোগের মৃত্যুর ঝুঁকি হ্রাসের সাথে 10 হাজার পদক্ষেপের সম্পর্ক যুক্ত হতে পারে: অধ্যয়ন

রয়টার্স উল্লেখ করেছে যে তথ্যটি আগামী সপ্তাহে জাতিসংঘের নীতিনির্ধারক এবং সদস্য রাষ্ট্রদের কাছে উপস্থাপন করা হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, 2017 থেকে 2020 সালের মধ্যে 2 থেকে 19 বছর বয়সের প্রায় 20% শিশুকে স্থূলতা প্রভাবিত করেছে, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) অনুসারে, ফক্স নিউজ ডিজিটাল পূর্বে রিপোর্ট করেছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদি চিকিত্সা না করা হয়, স্থূলতা হৃদরোগ, ডায়াবেটিস, বিষণ্নতা এবং অন্যান্য দীর্ঘস্থায়ী অবস্থার দিকে পরিচালিত করতে পারে।

রয়টার্স এই নিবন্ধে রিপোর্টিং অবদান.

মৌরিন ম্যাকি ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইলের ব্যবস্থাপনা সম্পাদক।

Source link

Related posts

ফ্লোরিডার সার্জন জেনারেলের কাছ থেকে COVID বুস্টার সতর্কতা, যিনি লোকেদের নতুন ভ্যাকসিন না নেওয়ার পরামর্শ দেন

News Desk

আমেরিকান বিষণ্নতার মাত্রা সর্বকালের সর্বোচ্চ: পোল

News Desk

সিডিসি ‘দ্বৈত মিউট্যান্ট’ ফ্লু স্ট্রেন সম্পর্কে সতর্ক করে যা অ্যান্টিভাইরাল ওষুধ এড়াতে পারে: ‘ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা প্রয়োজন’

News Desk

Leave a Comment