Image default
স্বাস্থ্য

সিডিসি জাল বোটক্স ইনজেকশন থেকে ‘প্রতিকূল প্রভাব’ সম্পর্কে স্বাস্থ্য পরামর্শমূলক সতর্কতা জারি করে

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) মঙ্গলবার একটি সরকারী স্বাস্থ্য সতর্কতা পরামর্শ জারি করেছে যে জাল বোটক্স ইনজেকশনের রিপোর্টের বিষয়ে সতর্ক করা হয়েছে যা কিছু রোগীকে হাসপাতালে নিয়ে এসেছে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এবং রাজ্য ও স্থানীয় স্বাস্থ্য আধিকারিকদের পাশাপাশি, সিডিসি বলেছে যে এটি 2023 সালের নভেম্বর থেকে মার্চ 2024 পর্যন্ত 11টি রাজ্যে মোট 22টি মামলা তদন্ত করছে।

ক্যালিফোর্নিয়া, কলোরাডো, ফ্লোরিডা, ইলিনয়, কেন্টাকি, নেব্রাস্কা, নিউ জার্সি, নিউ ইয়র্ক সিটি, টেনেসি, টেক্সাস এবং ওয়াশিংটন-এ সবগুলিই 25 থেকে 59 বছর বয়সী মহিলাদের প্রভাবিত করে৷

বোটক্স আসলে কি?

সতর্কবার্তায় বলা হয়েছে, “নকল বোটুলিনাম টক্সিন” দিয়ে ইনজেকশন দেওয়ার পরে মহিলারা “বিরূপ প্রভাব” অনুভব করেছেন।

ইনজেকশনগুলি সমস্ত “লাইসেন্সবিহীন বা অপ্রশিক্ষিত ব্যক্তি” বা “অ-স্বাস্থ্যসেবা সেটিংস, যেমন বাড়ি বা স্পা”-এ দেওয়া হয়েছিল।

সিডিসি এই সপ্তাহে একটি সরকারী স্বাস্থ্য সতর্কতা পরামর্শ জারি করেছে জাল বোটক্স ইনজেকশন সম্পর্কে সতর্ক করে যা কিছু রোগীকে হাসপাতালে নিয়ে এসেছে। (গেটি)

মহিলাদের রিপোর্ট করা লক্ষণগুলির মধ্যে রয়েছে ঝাপসা দৃষ্টি, চোখের পাতা ঝুলে যাওয়া, শুষ্ক মুখ, ক্লান্তি, ঝাপসা বক্তৃতা, সাধারণ দুর্বলতা এবং শ্বাসকষ্ট।

22 টি মামলার মধ্যে 11 জন মহিলা হাসপাতালে ভর্তি ছিলেন।

সিডিসি উল্লেখ করেছে যে কোনও উদাহরণই “বোটুলিজমের ক্ষেত্রের সংজ্ঞা” পূরণ করেনি।

কোন মৃত্যু রিপোর্ট করা হয়েছে।

বোটুলিজম কি?

সিডিসি অনুসারে, বোটুলিজম হল একটি “গুরুতর এবং কখনও কখনও মারাত্মক” অসুস্থতা যা ঘটে যখন একটি বিষ শরীরের স্নায়ুতে আক্রমণ করে।

প্রাথমিক লক্ষণগুলির মধ্যে সাধারণত চোখ, মুখ, মুখ এবং গলার চারপাশে পেশী দুর্বলতা অন্তর্ভুক্ত থাকে – যা ঘাড়, বাহু, ধড় এবং পায়ে ছড়িয়ে পড়তে পারে।

কৃত্রিম সৌন্দর্য: মেয়েদের আত্মমর্যাদার জন্য হুমকির সতর্কবাণী, কবুতর বিজ্ঞাপনে AI ব্যবহার না করার প্রতিশ্রুতি দেয়

অন্যান্য লক্ষণগুলির মধ্যে ঝাপসা বা দ্বিগুণ দৃষ্টি, শ্বাস নিতে অসুবিধা, গিলতে সমস্যা, চোখের পাতা ঝুলে যাওয়া, ঝাপসা কথাবার্তা এবং চোখ সরাতে অসুবিধা অন্তর্ভুক্ত থাকতে পারে।

বোটুলিজম ছাড়াই লোকেদের পক্ষে এই লক্ষণগুলির কিছু অনুভব করা সম্ভব।

বেভারলি হিলসের স্কার হিলিং ইনস্টিটিউটের একজন প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ এবং পুনর্গঠনকারী সার্জন ডঃ সালার হ্যাজানি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “বিশেষ করে যেটা উদ্বেগজনক তা হল শ্বাসকষ্টের সমস্যা যা কিছু লোকের সম্মুখীন হচ্ছে।”

“যদি ভুল রোগীর শ্বাস-প্রশ্বাসে সমস্যা শুরু হয় তবে এটি মারাত্মক হতে পারে।”

মানুষ বোটক্স পাচ্ছে

সিডিসি তার সতর্কবার্তায় বলেছে যে ইনজেকশনগুলি সমস্ত “লাইসেন্সবিহীন বা অপ্রশিক্ষিত ব্যক্তি” বা “স্বাস্থ্যের যত্নের সেটিংস যেমন বাড়ি বা স্পা”-তে দেওয়া হয়েছিল। (আইস্টক)

ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিক্যাল সেন্টারের নান্দনিক সার্জারির পরিচালক ড. ক্রেগ লেহরম্যান উল্লেখ করেছেন যে 2000 এর দশকের শুরু থেকেই নকল বোটক্স একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

“দুর্ভাগ্যবশত, আমি বছরে বেশ কিছু রোগীর চিকিৎসা করি যারা অ-অনুমোদিত ইনজেকশন গ্রহণ করেছে যা তাদের নিরাপদ বলে বলা হয় – যার পরিণতি মারাত্মক হতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ক্যালিফোর্নিয়া প্লাস্টিক সার্জারি ‘অ্যাডিক্ট’ পদ্ধতিতে $50K খরচ করার পরে ‘সৌন্দর্যকে আলিঙ্গন করতে’ ফিলার দ্রবীভূত করে

“এটি বেশিরভাগই সেটিংসে ইনজেকশনের সাথে যুক্ত করা হয়েছে যেমন কারো বাড়িতে বা একটি খারাপভাবে নিয়ন্ত্রিত মেড স্পা।”

বোটক্স একটি নির্দিষ্ট ধরণের ক্লোস্ট্রিডিয়াম বোটুলিনাম থেকে তৈরি করা হয়, একটি ব্যাকটেরিয়া যা পেশীতে প্যারালাইসিস তৈরি করে যেখানে এটি ইনজেকশন দেওয়া হয়, তিনি বলেন।

আয়নায় নারী

মঙ্গলবার সিডিসির স্বাস্থ্য সতর্কতা পরামর্শে বলা হয়েছে, রিপোর্ট করা লক্ষণগুলির মধ্যে রয়েছে ঝাপসা দৃষ্টি, চোখের পাতা ঝুলে যাওয়া, শুষ্ক মুখ, ক্লান্তি, ঝাপসা বক্তৃতা, সাধারণ দুর্বলতা এবং শ্বাসকষ্ট। (আইস্টক)

“অনুমানিত নকল বোটক্স গ্রহণকারী ব্যক্তিরা একই ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট বোটুলিজমের মতো একটি অসুস্থতায় ভুগছেন,” তিনি বলেছিলেন।

বোটক্সের ব্যবহার এবং স্টোরেজের জন্য কঠোর নিরাপত্তার মানদণ্ড রয়েছে এবং প্রতারণামূলক বা খারাপভাবে পরিচালিত পণ্যগুলির ইনজেকশনের সাথে গুরুতর ঝুঁকি আসে, লেহরম্যান সতর্ক করেছেন।

“কসমেটিক ইনজেকশনগুলি একটি FDA-অনুমোদিত পণ্য হওয়া উচিত, লাইসেন্সপ্রাপ্ত প্রদানকারীদের দ্বারা পরিচালিত এবং লাইসেন্সকৃত সেটিংসে।”

“বোটুলিজম সংক্রমণ থেকে শুরু করে স্থায়ী বিকৃতি, গুরুতর ক্ষত গঠন পর্যন্ত ক্ষতিকর প্রভাব বহন করতে পারে।”

নিরাপদ বোটক্স ব্যবহারের জন্য টিপস

“কসমেটিক ইনজেকশন একটি FDA-অনুমোদিত পণ্য হওয়া উচিত, লাইসেন্সপ্রাপ্ত প্রদানকারীদের দ্বারা পরিচালিত এবং লাইসেন্সকৃত সেটিংসে,” CDC বলেছে।

লেহরম্যানের মতে, প্লাস্টিক সার্জারি, ডার্মাটোলজি বা ইএনটি ক্ষেত্রে বোর্ড-প্রত্যয়িত নয় এমন এই পরিষেবাগুলি অফার করা লোকেদের সংখ্যা একটি বড় বৃদ্ধি পেয়েছে।

ফক্স নিউজ ডিজিটালকে নান্দনিক অস্ত্রোপচারের একজন পরিচালক বলেছেন, “আমি সম্ভাব্য রোগীদের পরামর্শ দেব যে ব্যক্তি তাদের ইনজেকশন দেবে – এবং শুধুমাত্র সবচেয়ে সস্তা বিকল্পের জন্য অনুসন্ধান করবেন না তার উপর গবেষণা করার জন্য।” (আইস্টক)

“আমি সম্ভাব্য রোগীদের পরামর্শ দেব যে ব্যক্তি তাদের ইনজেকশন দেবে – এবং শুধুমাত্র সস্তার বিকল্পের জন্য অনুসন্ধান করবে না তার উপর গবেষণা করার জন্য,” তিনি বলেছিলেন।

“আমি এমন একটি কেন্দ্রে যাওয়ার সুপারিশ করব যেখানে শিক্ষার কঠোর মান এবং নিরাপত্তার ট্র্যাক রেকর্ড আছে।”

ডোমিনিকান রিপাবলিক ভ্রমণকারী মার্কিন রোগীদের মধ্যে প্লাস্টিক সার্জারির মৃত্যুর ঘটনা বেড়েছে: সিডিসি রিপোর্ট

বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ ক্ষেত্রে বোটক্স ইনজেকশন নিরাপদ।

“বটুলিনাম টক্সিনের প্রসাধনী বা থেরাপিউটিক ইনজেকশনের পরে সিস্টেমিক বোটুলিজমের পরীক্ষাগার-নিশ্চিত ঘটনা বিরল,” CDC তার বিবৃতিতে বলেছে।

লক্ষ লক্ষ ইনজেকশন প্রতি বছর লাইসেন্সপ্রাপ্ত চিকিৎসা প্রদানকারীদের দ্বারা সঞ্চালিত হয় এবং সঠিক পদ্ধতিতে করা হলে নিরাপদ বলে দেখানো হয়েছে, লেহরম্যান যোগ করেছেন।

মহিলা মুখের পদ্ধতি

লাইসেন্সপ্রাপ্ত চিকিৎসা প্রদানকারীদের দ্বারা প্রতি বছর লক্ষ লক্ষ ইনজেকশন সঞ্চালিত হয় এবং সঠিক পদ্ধতিতে করা হলে নিরাপদ বলে দেখানো হয়েছে, একজন ডাক্তার উল্লেখ করেছেন। (আইস্টক)

“যারা বোটক্স বিবেচনা করছেন তাদের প্রদানকারীর ব্যাকগ্রাউন্ড নিয়ে গবেষণা করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে অনুশীলনটি অনেকগুলি অভিযোগ তৈরি করেনি,” যোগ করেছেন হ্যাজানি।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“একটি লাইসেন্সবিহীন প্রদানকারীর কাছে যাবেন না। যদি অফারটি সত্য বলে খুব ভালো মনে হয়, তাহলে সম্ভবত এটিই হয়েছে।”

স্বাস্থ্য আধিকারিকদের মতে, যে কেউ ইনজেকশনের পরে বোটুলিজম-এর মতো লক্ষণগুলি অনুভব করেন তাদের চিকিত্সার পরামর্শ নেওয়া উচিত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটাল অ্যাবভি (বোটক্সের প্রস্তুতকারক) এবং এফডিএ-র কাছে অতিরিক্ত মন্তব্যের অনুরোধ করেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

অ্যামি সিলভারস্টেইন অঙ্গ প্রতিস্থাপনের সাথে যুক্ত ওষুধের পরিবর্তনের জন্য কথা বলেছেন

News Desk

10টি প্রাকৃতিক চিকিত্সা যা ডাক্তাররা ঠান্ডা এবং ফ্লুর জন্য সুপারিশ করেন

News Desk

চীনে প্রাদুর্ভাবের মধ্যে নেদারল্যান্ডসে শৈশব নিউমোনিয়া বৃদ্ধির খবর পাওয়া গেছে

News Desk

Leave a Comment