Image default
স্বাস্থ্য

শব্দ-বাতিলকারী হেডফোন কি আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক? অডিওলজি বিশেষজ্ঞরা সতর্কবার্তা শেয়ার করেন

শব্দ-বাতিলকারী ইয়ারবাড এবং হেডফোনগুলি যখন আপনার চাহিদা অনুযায়ী নীরবতার প্রয়োজন হয় তখন সহায়ক হতে পারে — তবে এগুলি কি আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে?

প্রযুক্তিটি এমন লোকেদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে যাদের শ্রবণ বিভ্রান্তি দূর করতে হবে — পটভূমিতে আড্ডা, উচ্চস্বরে শিশু বা ট্রাফিকের শব্দ। তবুও কিছু বিশেষজ্ঞ দাবি করেন যে আপনার আশেপাশের শব্দগুলিকে ব্লক করা আপনাকে ঝুঁকিতে ফেলতে পারে।

“প্রযুক্তি প্রায়শই সচেতনতার খরচে সুবিধা প্রদান করে,” জশ গর্ডন, সিঙ্গাপুর প্রযুক্তি কোম্পানি জিওনোডের উদ্ভাবনের প্রধান, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

ফিটনেস ক্লাস খুব জোরে? আপনার শ্রবণ স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে কি জানতে হবে

“শব্দ-বাতিলকারী ইয়ারবাডগুলি স্বাগত নীরবতা আনতে পারে, তবে তারা গুরুত্বপূর্ণ শব্দগুলিকে মুখোশও দিতে পারে যা আপনার জীবন বাঁচাতে পারে।”

সাধারণত, ভাল শব্দ-বাতিলকারী হেডফোনগুলি 20 থেকে 40 ডেসিবেল (ডিবি) শব্দ কমাতে পারে, গর্ডনের মতে।

যখন আপনার নীরবতার প্রয়োজন হয় তখন শব্দ-বাতিলকারী ইয়ারবাড এবং হেডফোনগুলি সহায়ক হতে পারে — তবে কিছু বিশেষজ্ঞ বলেছেন যে এগুলি আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। (আইস্টক)

“প্রতিটি প্রযুক্তির ইতিবাচক এবং নেতিবাচক দিক রয়েছে,” নিউ ইয়র্ক স্টেটের একজন ক্লিনিকাল অডিওলজিস্ট এবং শ্রবণ সহায়তা প্রদানকারী ডাঃ রুথ রেইসম্যান ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“আশপাশের (মানুষের) সচেতনতা হ্রাস সহ শব্দ-বাতিলকারী হেডফোন পরার কিছু নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।”

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমার কান বাজছে, এবং আমি কি একজন ডাক্তারকে দেখাব?’

রেইসম্যানের একজন সহকর্মী সম্প্রতি এই বিষয়ে একটি গবেষণা করেছেন, তিনি বলেন।

“এটি পাওয়া গেছে যে মিডিয়ার ভলিউম ছাড়াও, এক্সপোজার এবং ব্যবহারের সময় রোগীদের শ্রবণশক্তিকে প্রভাবিত করতে পারে,” তিনি উল্লেখ করেছেন।

রেইসম্যানের মতে এটি সম্ভাব্যভাবে শ্রবণ ক্ষতি এবং একটি “শ্রবণ প্রক্রিয়াকরণ চ্যালেঞ্জ” হতে পারে।

শিথিলকারী সংগীত

সাধারণত, ভাল শব্দ-বাতিলকারী হেডফোনগুলি 20 থেকে 40 ডেসিবেল শব্দ কমাতে পারে, একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। (আইস্টক)

জোয়েল স্মিথ, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক অডিও বিশেষজ্ঞ এবং মিউজিক হাব AllAxess.com-এর প্রতিষ্ঠাতা, সম্মত হয়েছেন যে শব্দ-বাতিলকারী হেডফোনগুলি সঠিকভাবে ব্যবহার না করলে শ্রবণশক্তিকে প্রভাবিত করতে পারে।

“খুব বেশি সময় ধরে ভলিউম ব্লাস্ট করার ফলে শব্দ-প্ররোচিত শ্রবণশক্তি হ্রাস হতে পারে, কানে বাজতে পারে যাকে বলা হয় টিনিটাস বা এমনকি সময়ের সাথে সাথে শব্দগুলিকে স্পষ্টভাবে প্রসেস করা এবং আলাদা করা কঠিন করে তোলে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

শ্রবণশক্তি হ্রাস গ্রামীণ আমেরিকান এবং পুরুষদের প্রভাবিত করার সম্ভাবনা বেশি, নতুন গবেষণা দেখায়

স্মিথের মতে, উচ্চ শব্দে অবিরাম এক্সপোজার অভ্যন্তরীণ কানের চুলের কোষগুলিকে ক্ষতি করতে পারে যা মস্তিষ্কে শব্দ সংকেত পাঠায়।

“যেহেতু এই চুলের কোষগুলি উচ্চ শব্দ থেকে ক্ষয়প্রাপ্ত হয়, এটি আপনার মস্তিষ্কের পক্ষে বক্তৃতা, পটভূমির শব্দ এবং অন্যান্য সূক্ষ্ম শব্দগুলিকে সঠিকভাবে ব্যাখ্যা করা কঠিন করে তোলে,” তিনি বলেছিলেন।

“এটি আপনার শ্রবণ প্রক্রিয়ার মত ম্লান বা সংবেদনশীল হয়ে যায়।”

মানুষের ইয়ারবাড

শব্দ-বাতিলকারী ইয়ারবাড বা হেডফোন নিরাপদে ব্যবহার করা যেতে পারে, “যতক্ষণ না তারা একটি উপযুক্ত ভলিউমে সেট করা হয় এবং বর্ধিত সময়ের জন্য ব্যবহার না করা হয়,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

স্মিথের মতে আরেকটি ঝুঁকি হল যে ইয়ারবাডগুলি যা নিয়মিত পরিষ্কার করা হয় না সেগুলি আর্দ্রতা এবং ব্যাকটেরিয়া আটকাতে পারে, যা কানের সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

“কিছু গবেষণায় আরও পরামর্শ দেওয়া হয়েছে যে অত্যধিক হেডফোন ব্যবহার আপনার ভারসাম্য এবং স্থানিক সচেতনতাকে প্রভাবিত করতে পারে, যেহেতু আপনি প্রাকৃতিক শব্দের সংকেতের উপর বেশি নির্ভর করছেন না,” স্মিথ যোগ করেছেন।

নিরাপদ ব্যবহারের টিপস

শব্দ-বাতিলকারী হেডফোনগুলির তাদের সুবিধা রয়েছে, বিশেষজ্ঞরা একমত।

তারা হাইপার্যাকিউসিস (শব্দের প্রতি সংবেদনশীলতা) বা যাদের অটিজম আছে তাদের জন্য সহায়ক হতে পারে, রেইসম্যান পরামর্শ দিয়েছেন।

“এটি প্রায়ই একটি কোলাহলপূর্ণ বা বিভ্রান্তিকর পরিবেশকে সহনীয় বা এই চ্যালেঞ্জগুলির সাথে ব্যক্তিদের অ্যাক্সেসযোগ্য করে তুলতে পারে,” ডাক্তার বলেছেন।

অল্পবয়সী বাচ্চাদের কানের সংক্রমণ তাদের জন্য বক্তৃতা বিলম্বিত করতে পারে, গবেষণায় দেখা গেছে

শব্দ-বাতিলকারী ইয়ারবাড বা হেডফোনগুলি নিরাপদে ব্যবহার করা যেতে পারে, রেইসম্যান বলেছিলেন – “যতক্ষণ না তারা একটি উপযুক্ত ভলিউমে সেট করা হয় এবং বর্ধিত সময়ের জন্য ব্যবহার না করা হয়।”

গবেষণা দেখায় যে 80 ডেসিবেলের নিচের যেকোন কিছুকে নিরাপদ ভলিউম হিসাবে বিবেচনা করা হয়, ডাক্তার উল্লেখ করেছেন, ব্যবহার আদর্শভাবে প্রতিদিন দুই থেকে তিন ঘন্টার বেশি নয়।

মানুষের কানের শারীরস্থান

একজন বিশেষজ্ঞের মতে, উচ্চ শব্দে ক্রমাগত এক্সপোজার অভ্যন্তরীণ কানের চুলের কোষগুলির ক্ষতি করতে পারে যা মস্তিষ্কে শব্দ সংকেত পাঠায়। (আইস্টক)

“প্রশ্ন হল কানের পর্দার স্তরে ডেসিবেলের পরিমাণ কীভাবে পরিমাপ করা যায়,” তিনি বলেছিলেন।

“আপনি সম্ভাব্যভাবে একজন অডিওলজিস্টের কাছে যেতে পারেন এবং (বিশেষজ্ঞ) একটি বাস্তব কানের পরিমাপ করতে পারেন, বা তীব্রতা মূল্যায়ন করতে কানের স্তরে একটি শব্দ স্তর মিটার ব্যবহার করতে পারেন।”

কিছু ফোন নিরাপদ ভলিউম স্তরের কিছু নির্দেশিকাও অফার করে, রেইসম্যান যোগ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমি মনে করি না যে লোকেদের (শব্দ-বাতিলকারী হেডফোন) সম্পূর্ণরূপে এড়াতে হবে, তবে আপনাকে তাদের দায়িত্বের সাথে ব্যবহার করতে হবে,” স্মিথ বলেছিলেন।

তিনি 60/60 নিয়ম অনুসরণ করার পরামর্শ দেন, যার অর্থ হল ভলিউম 60% বা তার কম রাখা এবং আপনার কানকে বিশ্রাম দেওয়ার জন্য প্রতি 60 মিনিটে বিরতি নেওয়া।

দুই রুমমেট একজন গান শুনছে

“আমি মনে করি না যে লোকেদের (শব্দ-বাতিলকারী হেডফোন) সম্পূর্ণরূপে এড়াতে হবে, তবে আপনাকে তাদের দায়িত্বের সাথে ব্যবহার করতে হবে,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“উচ্চস্বরে পরিবেশে অতিরিক্ত সতর্ক হোন, যেহেতু আপনি সেই পটভূমির আওয়াজকে কাটিয়ে উঠতে এটিকে খুব বেশি উঁচু করে তুলতে পারেন,” তিনি পরামর্শ দেন।

স্মিথ শ্রবণ ক্লান্তি রোধ করতে এবং বয়স্ক বয়সে সুস্থ শ্রবণশক্তি রক্ষা করতে নিয়মিত বিরতি নেওয়া এবং ভলিউম মাঝারি রাখার পরামর্শ দেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“প্রযুক্তি একটি শক্তিশালী হাতিয়ার,” গর্ডন যোগ করেছেন।

“তবে যে কোনও সরঞ্জামের মতো, এর সীমাবদ্ধতাগুলি বোঝা এবং এটিকে দায়িত্বের সাথে ব্যবহার করা নিরাপদ থাকার চাবিকাঠি।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

কঙ্গো প্রজাতন্ত্র এক ডজনেরও বেশি মামলা নিশ্চিত হওয়ার পরে মাঙ্কিপক্স মহামারী ঘোষণা করেছে

News Desk

স্তন ক্যান্সার সম্পর্কে 5টি সাধারণ মিথ এবং ভুল ধারণা, একজন ডাক্তারের মতে

News Desk

ডেটা দেখায় আফ্রিকান আমেরিকানদের মধ্যে স্ট্রোক বেশি দেখা যায়

News Desk

Leave a Comment