Image default
স্বাস্থ্য

রাগ মানুষকে তাদের লক্ষ্য অর্জনে অনুপ্রাণিত করতে পারে, নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে: ‘তীক্ষ্ণ ফোকাস’

জিনিস সম্পন্ন পেতে খুঁজছেন? রাগ করা আপনাকে সেখানে সাহায্য করতে পারে।

আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন (এপিএ) এর একটি নতুন গবেষণা অনুসারে রাগ লক্ষ্য অর্জনের জন্য একটি শক্তিশালী প্রেরণা হতে পারে।

ব্যক্তিত্ব এবং সামাজিক মনোবিজ্ঞানের জার্নালে এই সপ্তাহে প্রকাশিত গবেষণাটি পরীক্ষা করেছে যে কীভাবে ইতিবাচক এবং নেতিবাচক আবেগ উভয়ই সাফল্যের প্রতিকূলতাকে প্রভাবিত করে।

“লোকেরা প্রায়শই বিশ্বাস করে যে সুখের একটি অবস্থা আদর্শ, এবং বেশিরভাগ মানুষ সুখের অন্বেষণকে একটি প্রধান জীবনের লক্ষ্য বলে মনে করে,” প্রধান লেখক হেদার লেঞ্চ, পিএইচডি, টেক্সাস এএন্ডএম বিশ্ববিদ্যালয়ের মনস্তাত্ত্বিক এবং মস্তিষ্ক বিজ্ঞান বিভাগের অধ্যাপক, এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ক্ষমা ভালো মানসিক স্বাস্থ্যের দিকে নিয়ে যেতে পারে, হার্ভার্ড স্টাডি প্রকাশ করে

“মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য ইতিবাচক আবেগ আদর্শ বলে মনে করা হয়েছে আবেগের সাধারণ এবং মনস্তাত্ত্বিক অ্যাকাউন্টগুলিতে বিশিষ্ট, কিন্তু পূর্ববর্তী গবেষণা পরামর্শ দেয় যে রাগের মতো নেতিবাচক আবেগ সহ আবেগের মিশ্রণের ফলাফল সেরা ফলাফল দেয়।”

সমস্ত আবেগের মধ্যে, গবেষকরা ক্রোধকে সম্মান করেছিলেন, যেহেতু এটিকে অনুমান করা হয়েছিল যে “চ্যালেঞ্জের উপস্থিতিতে লক্ষ্য অর্জনকে সমর্থন করে,” গবেষণায় উল্লেখ করা হয়েছে।

এই সপ্তাহে প্রকাশিত এপিএ গবেষণায় দেখা গেছে যে রাগ সমস্ত পরীক্ষায় কৃতিত্বের মাত্রা উন্নত করেছে। (আইস্টক)

এই অনুমানটি বিভিন্ন পরীক্ষার মাধ্যমে পরীক্ষা করা হয়েছিল।

এর মধ্যে রয়েছে কঠিন ধাঁধার কাজগুলো চালিয়ে যাওয়া, পুরস্কার পাওয়ার জন্য প্রতারণা করা, ভিডিও গেমে শারীরিকভাবে বস্তু এড়ানো এবং আর্থিক ক্ষতি এড়াতে একটি পিটিশনে স্বাক্ষর করা।

টম ব্র্যাডির মানসিক ফিটনেস কোচ 6 টি টিপস শেয়ার করেছেন কিভাবে ‘আপনার মনকে প্রশিক্ষিত’ করতে হয়

গবেষণার আরেকটি অংশ বিবেচনা করেছে যে কীভাবে রাগ রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানের আচরণে ভূমিকা পালন করেছিল।

1,000 অংশগ্রহণকারীদের আচরণ পরীক্ষা করার পরে, ফলাফলগুলি দেখায় যে রাগ সমস্ত পরীক্ষায় তাদের লক্ষ্যে পৌঁছানোর ক্ষমতাকে উন্নত করে।

মহিলা ভিডিও গেম খেলে রেগে যান

একটি পরীক্ষা একটি স্কিইং ভিডিও গেমে উচ্চ স্কোর অর্জনের জন্য একটি নতুন গবেষণায় অংশগ্রহণকারীদের প্ররোচিত করেছিল, যার মধ্যে একটি পতাকা এড়ানোর উপর এবং অন্যটি উচ্চ লাফ এড়ানোর দিকে মনোনিবেশ করেছিল৷ (আইস্টক)

এই ফলাফলগুলির মধ্যে বর্ধিত স্কোর, ছোট প্রতিক্রিয়ার সময় এবং আরও বেশি প্রতারণা অন্তর্ভুক্ত।

2016 এবং 2020 সালের রাষ্ট্রপতি নির্বাচনের তথ্য বিশ্লেষণ করার পরে, সমীক্ষা প্রকাশ করেছে যে ভোটাররা দাবি করেছেন যে তাদের প্রার্থী জিততে না পারলে তারা রাগান্বিত হবেন তাদের ভোট দেওয়ার সম্ভাবনা বেশি ছিল।

যখন লক্ষ্যগুলি আরও চ্যালেঞ্জিং ছিল তখন রাগ প্রায়শই লোকেদের অনুপ্রাণিত করতে দেখা যায়, লেঞ্চ অফ টেক্সাস এএন্ডএম প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে।

প্রতিদিনের সহজ ক্রিয়াকলাপ হৃদরোগের ঝুঁকি 20% কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

কিছু পরীক্ষায়, বিনোদন এবং আকাঙ্ক্ষার মতো অন্যান্য আবেগগুলিও লক্ষ্য অর্জনের সাথে যুক্ত ছিল, যখন দুঃখ এবং একঘেয়েমির মতো “নেতিবাচক” আবেগগুলিও কার্যকর বলে মনে হয়েছিল।

যখন লক্ষ্যগুলি আরও চ্যালেঞ্জিং ছিল তখন রাগ প্রায়শই মানুষকে অনুপ্রাণিত করে।

“লোকেরা প্রায়ই ইতিবাচক আবেগগুলিকে নেতিবাচকের চেয়ে বেশি হাতিয়ার হিসাবে ব্যবহার করতে পছন্দ করে এবং নেতিবাচক আবেগগুলিকে অবাঞ্ছিত এবং খারাপ হিসাবে দেখতে থাকে,” লেঞ্চ বলেছিলেন।

“আমাদের গবেষণা ক্রমবর্ধমান প্রমাণের সাথে যোগ করে যে ইতিবাচক এবং নেতিবাচক আবেগের মিশ্রণ সুস্থতার প্রচার করে এবং নেতিবাচক আবেগগুলিকে হাতিয়ার হিসাবে ব্যবহার করা কিছু পরিস্থিতিতে বিশেষভাবে কার্যকর হতে পারে,” তিনি যোগ করেছেন।

ফোনে রাগী মানুষ

দীর্ঘমেয়াদী রাগ সাফল্যের উপর একই প্রভাব ফেলতে পারে না, একজন মনোবিজ্ঞানী ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

NYU মনোবিজ্ঞানী ড. ইয়ামালিস ডায়াজ, যিনি নতুন গবেষণার সাথে জড়িত ছিলেন না, ফলাফলের উপর গুরুত্ব দিয়েছেন, ফক্স নিউজ ডিজিটালের “তাত্ত্বিক” প্রভাবকে “কৌতুহলজনক” বলে অভিহিত করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“(অনুসন্ধানগুলি) সম্ভাব্য নতুন উপায়গুলির পরামর্শ দেয় যা আমরা মানুষকে নেতিবাচক সংবেদনশীল অবস্থাকে অভিযোজিত/কার্যকরী আচরণে চ্যানেল করার বিষয়ে চিন্তা করতে সাহায্য করতে পারি,” তিনি ইমেলের মাধ্যমে বলেছিলেন।

মনোবিজ্ঞানী, তবে, শারীরবৃত্তীয় এবং মানসিক উত্তেজনা কীভাবে “একটি খেলা/সিমুলেশনে জ্ঞানীয় কার্যকারিতা” প্রভাবিত করে তা পরিমাপের জন্য গবেষণার “সীমিত ব্যবহারিক প্রভাব”কে চ্যালেঞ্জ করেছিলেন।

সতীর্থরা ট্রফি জিতেছে

নতুন সমীক্ষায় দেখা গেছে যে রাগ লক্ষ্য অর্জনের সাথে সম্পর্কিত নয় যখন লক্ষ্যটি “আপেক্ষিকভাবে সহজ” সম্পন্ন করা হয়। (আইস্টক)

“এটি দীর্ঘদিন ধরে বোঝা গেছে যে যখন কেউ অ্যাড্রেনালিন এবং কর্টিসলের মতো উত্তেজনা/স্ট্রেস হরমোন দ্বারা একটু সক্রিয় হয়, তখন এটি মনোযোগ এবং ফোকাসকে তীক্ষ্ণ করে, যখন সক্রিয়করণের (আবেগজনিত উদ্দীপনা) খুব বেশি বা দীর্ঘায়িত এক্সপোজার জ্ঞানীয়/অভিযোজিত কার্যকারিতার জন্য ক্ষতিকারক হবে। “ডিয়াজ লিখেছেন।

সুতরাং, যখন রাগান্বিত হওয়া স্বল্পমেয়াদী লক্ষ্য অর্জনে অনুপ্রাণিত হতে পারে – যেমন কাজ করা, “রাগ পরিষ্কার” বা সৃজনশীল প্রকল্পগুলি অনুসরণ করা – ডায়াজ জোর দিয়েছিলেন যে দীর্ঘমেয়াদী রাগের একই প্রভাব হওয়ার সম্ভাবনা নেই।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“সব মিলিয়ে, আমি মনে করি এই ধরনের অধ্যয়নগুলি আমাদের কীভাবে আবেগ এবং আচরণের মধ্যে লিঙ্কগুলিকে আরও ভালভাবে বোঝা যায় সে সম্পর্কে চিন্তা করতে সাহায্য করে, তবে ফলাফলগুলিকে অতিরিক্ত ব্যাখ্যা করার বিষয়ে আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে,” তিনি বলেছিলেন।

“কিন্তু আরে, একটু নেতিবাচক আবেগকে ইতিবাচক লক্ষ্যে রূপান্তর করা একটি ইতিবাচক জিনিস,” তিনি আরও বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

সুস্থ থাকতে শুধু কলা নয় খেতে পারেন খোসাও

News Desk

ওজেম্পিক, ওয়েগোভি এবং গর্ভাবস্থার ঝুঁকি: সমস্যা সম্পর্কে আপনার যা জানা দরকার

News Desk

গর্ভপাত চ্যাটবট চার্লি মহিলাদের তাদের গর্ভধারণ শেষ করতে সহায়তা করে: ‘আসুন শুরু করা যাক’

News Desk

Leave a Comment