Image default
স্বাস্থ্য

মন্টানা পারমাণবিক ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে সম্ভাব্য ক্যান্সার সৃষ্টিকারীর অনিরাপদ মাত্রা পাওয়া গেছে

ওয়াশিংটন — বিমান বাহিনী মন্টানা পারমাণবিক ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে ভূগর্ভস্থ লঞ্চ কন্ট্রোল সেন্টারে সম্ভাব্য কার্সিনোজেনের অনিরাপদ মাত্রা সনাক্ত করেছে যেখানে উল্লেখযোগ্য সংখ্যক পুরুষ এবং মহিলা ক্যান্সার নির্ণয়ের রিপোর্ট করেছেন।

একটি নতুন পরিচ্ছন্নতার প্রচেষ্টার আদেশ দেওয়া হয়েছে।

এয়ার ফোর্স গ্লোবাল স্ট্রাইক কমান্ড সোমবার এক বিবৃতিতে বলেছে, “মিসাইল সম্প্রদায়ের সদস্যদের দ্বারা উত্থাপিত নির্দিষ্ট ক্যান্সারের উদ্বেগের সমাধানের জন্য সক্রিয় মার্কিন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ঘাঁটির একটি বিস্তৃত নমুনা থেকে এই আবিষ্কারটি প্রথম।” এই নমুনাগুলিতে, মন্টানার মালমস্ট্রম এয়ার ফোর্স ঘাঁটিতে দুটি লঞ্চ সুবিধা পরিবেশ সুরক্ষা সংস্থার সুপারিশকৃত থ্রেশহোল্ডের চেয়ে পিসিবি মাত্রা বেশি দেখায়।

নিউক্লিয়ার মিসাইল বেস ক্যান্সার

ইউএস এয়ার ফোর্সের দেওয়া এই ছবিতে, এয়ারম্যান 1ম শ্রেণীর জ্যাকসন লিগন, বামে, এবং সিনিয়র এয়ারম্যান জোনাথন মারিনাসিও, 341 তম মিসাইল রক্ষণাবেক্ষণ স্কোয়াড্রন টেকনিশিয়ান, একটি সিমুলেটেড ইলেক্ট্রনিক লঞ্চের সময় একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উপর একটি স্পেসারের সাথে একটি পুনঃপ্রবেশ ব্যবস্থা সংযুক্ত করছেন- 22শে সেপ্টেম্বর, 2020 তারিখে, গ্রেট ফলস, মন্টে মালমস্ট্রম এয়ার ফোর্স বেসের কাছে একটি লঞ্চ সুবিধায় মিনিটম্যান পরীক্ষা।

সিনিয়র এয়ারম্যান ড্যানিয়েল ব্রোসাম / ইউএস এয়ার ফোর্স এপি এর মাধ্যমে

PCB হল তৈলাক্ত বা মোমজাতীয় পদার্থ যা EPA দ্বারা সম্ভাব্য কার্সিনোজেন হিসাবে চিহ্নিত করা হয়েছে। নন-হজকিন লিম্ফোমা হল একটি রক্তের ক্যান্সার যা ছড়িয়ে পড়ার জন্য শরীরের সংক্রমণ-লড়াইকারী লিম্ফ সিস্টেম ব্যবহার করে।

প্রতিক্রিয়ায়, এয়ার ফোর্স গ্লোবাল স্ট্রাইক কমান্ডের কমান্ডার জেনারেল থমাস বুসিয়ের নির্দেশ দিয়েছেন “আক্রান্ত সুবিধাগুলির জন্য পরিষ্কার করার প্রক্রিয়া শুরু করার জন্য এবং আমাদের বিমানকর্মী এবং অভিভাবকদের সম্ভাব্য বিপজ্জনক পরিস্থিতিতে এক্সপোজার প্রশমিত করার জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়ার জন্য।”

জানুয়ারী মাসে অ্যাসোসিয়েটেড প্রেস দ্বারা একটি সামরিক ব্রিফিং প্রাপ্ত হওয়ার পরে যে দেখায় যে মালমস্ট্রমের অন্তত নয়টি বর্তমান বা প্রাক্তন ক্ষেপণাস্ত্রের নন-হজকিন লিম্ফোমা, একটি বিরল রক্তের ক্যান্সার নির্ণয় করা হয়েছিল, এয়ার ফোর্স স্কুল অফ অ্যারোস্পেস মেডিসিন ক্যান্সারগুলি দেখার জন্য একটি গবেষণা শুরু করেছিল। পুরো ক্ষেপণাস্ত্র সম্প্রদায়ের মধ্যে রোগের ক্লাস্টারের সম্ভাবনা পরীক্ষা করছে।

এবং প্রাক্তন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ অফিসার এবং তাদের বেঁচে থাকা পরিবারের সদস্যদের একটি তৃণমূল গ্রুপের নতুন তথ্যের ভিত্তিতে সব ধরনের আরও শত শত ক্যান্সার হতে পারে।

টর্চলাইট ইনিশিয়েটিভ অনুসারে, অন্তত 268 জন সৈন্য যারা পারমাণবিক ক্ষেপণাস্ত্র সাইটগুলিতে কাজ করেছিল, বা তাদের বেঁচে থাকা পরিবারের সদস্যরা গত কয়েক দশক ধরে ক্যান্সার, রক্তের রোগ বা অন্যান্য অসুস্থতায় আক্রান্ত হওয়ার স্ব-প্রতিবেদন করেছেন।

রিপোর্ট করা কেসগুলির মধ্যে কমপক্ষে 217টি ক্যান্সার, তাদের মধ্যে কমপক্ষে 33টি নন-হজকিন লিম্ফোমা৷

রিপোর্ট করা সংখ্যাগুলির মধ্যে উল্লেখযোগ্য বিষয় হল মিসাইলার সম্প্রদায় খুবই ছোট। দেশের তিনটি সাইলো-লঞ্চ করা Minuteman III আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ঘাঁটির প্রতিটিতে যে কোনো বছরে মাত্র কয়েকশ এয়ারম্যান মিসাইলার হিসেবে কাজ করে। টর্চলাইট ইনিশিয়েটিভ অনুসারে, 1960 এর দশকের গোড়ার দিকে মিনিটম্যান অপারেশন শুরু হওয়ার পর থেকে মোট প্রায় 21,000 মিসাইলার রয়েছে।

কিছু প্রেক্ষাপটে, মার্কিন সাধারণ জনসংখ্যায় প্রতি 100,000 জনে প্রায় 403 টি নতুন ক্যান্সারের ঘটনা রিপোর্ট করা হয়, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতে, এবং নন-হজকিন লিম্ফোমা বার্ষিক প্রতি 100,000 জনের মধ্যে আনুমানিক 19 জনকে প্রভাবিত করে। আমেরিকান ক্যান্সার সোসাইটি।

মিনিটমেন III সাইলো ক্ষেত্রগুলি মালমস্ট্রম, ওয়াইমিং-এ এফই ওয়ারেন এয়ার ফোর্স বেস এবং নর্থ ডাকোটার মিনোট এয়ার ফোর্স ঘাঁটিতে অবস্থিত।

মিসাইলাররা হল পুরুষ ও মহিলা সামরিক অফিসার যারা ভূগর্ভস্থ লঞ্চ কন্ট্রোল সেন্টারে কাজ করে যেখানে তারা নিরীক্ষণের জন্য দায়ী, এবং প্রয়োজনে সাইলো-ভিত্তিক পারমাণবিক অস্ত্রের ক্ষেত্র উৎক্ষেপণ করে। দু’জন ক্ষেপণাস্ত্রবিদ ভূগর্ভস্থ বাঙ্কারে এক সময়ে এক সময়ে দিন কাটায়, চাবিটি ঘুরিয়ে দিতে প্রস্তুত এবং প্রেসিডেন্টের নির্দেশে মিনিটম্যান III আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র গুলি চালানোর জন্য প্রস্তুত।

মিনিটম্যান III সাইলো এবং ভূগর্ভস্থ নিয়ন্ত্রণ কেন্দ্রগুলি 60 বছরেরও বেশি আগে নির্মিত হয়েছিল। ইলেকট্রনিক্স এবং অবকাঠামোর বেশিরভাগই কয়েক দশকের পুরনো। বায়ুচলাচল, জলের গুণমান এবং সম্ভাব্য বিষাক্ত পদার্থের বিষয়ে ক্ষেপণাস্ত্রবিদরা বছরের পর বছর ধরে একাধিকবার স্বাস্থ্য উদ্বেগ উত্থাপন করেছে কারণ তারা 24 থেকে 48 ঘন্টা ভূগর্ভস্থ ডিউটিতে ব্যয় করে।

ক্ষেপণাস্ত্র সম্প্রদায়ের মধ্যে রিপোর্ট করা ক্যান্সারের সংখ্যা সম্পর্কে বায়ুসেনার চলমান বৃহত্তর তদন্তে 22 জুন থেকে 29 জুন পর্যন্ত তার জৈব পরিবেশগত দল দ্বারা সাইট পরিদর্শনের অংশ হিসাবে PCB-এর বিমানবাহিনীর আবিষ্কার ঘটেছে। সাইট পরিদর্শনের সময়, একটি স্বাস্থ্য মূল্যায়ন দল ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রতিটি সুবিধা থেকে জল, মাটি, বায়ু এবং পৃষ্ঠের নমুনা সংগ্রহ করে।

মালমস্ট্রমে, 300টি পৃষ্ঠের সোয়াইপ নমুনার মধ্যে, 21 টি পিসিবি সনাক্ত করা হয়েছে। এর মধ্যে, 19টি ইপিএ দ্বারা নির্ধারিত স্তরের নীচে ছিল যার জন্য প্রশমন প্রয়োজন এবং দুটি উপরে ছিল। 30 টি বায়ু নমুনার মধ্যে কোন PCB সনাক্ত করা হয়নি। এয়ার ফোর্স এখনও এফ ই ওয়ারেন এবং মিনোট থেকে পৃষ্ঠ এবং বায়ু নমুনার জন্য এবং জল ও মাটির নমুনার জন্য সমস্ত ঘাঁটির জন্য পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করছে।

সিবিএস নিউজ থেকে আরও

Source link

Related posts

নতুন এআই-জেনারেটেড কোভিড ড্রাগ প্রথম ধাপে ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করেছে: ‘সব রূপের বিরুদ্ধে কার্যকর’

News Desk

উটাহ মা তার মেয়ের বন্ধ ডায়াবেটিসের ওষুধের অ্যাক্সেসের জন্য লড়াই করেছেন: ‘জীবন রক্ষাকারী’

News Desk

নারীদের যে ৫টি স্বাস্থ্য পরীক্ষা করানো জরুরি

News Desk

Leave a Comment