Image default
স্বাস্থ্য

বার্ড ফ্লুতে দূষিত কাঁচা দুধ পান করার পরে টেক্সাসের বিড়াল দুগ্ধ খামারে মারা যায়, সিডিসি সতর্ক করে

সিডিসি বার্ড ফ্লু কেস নিয়ে সতর্কতা জারি করেছে

বার্ড ফ্লু সম্পর্কে কী জানতে হবে এবং সঠিক চশমা ছাড়া সূর্যগ্রহণের দিকে সরাসরি না দেখা কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর রিপোর্ট অনুসারে, বার্ড ফ্লুতে আক্রান্ত দুগ্ধজাত গরুর কাঁচা দুধ পান করার পরে টেক্সাসের একটি দুগ্ধ খামারে বিড়ালের একটি ক্লাস্টার মারা গেছে।

ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করা গরু থেকে আনপাস্টুরাইজড কোলোস্ট্রাম এবং দুধ পান করার পরে বিড়ালরা “মারাত্মক সিস্টেমিক ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ” তৈরি করে।

প্রাথমিকভাবে, বিড়ালগুলি অসুস্থতার লক্ষণগুলি তৈরি করেছিল যার মধ্যে “একটি বিষণ্ণ মানসিক অবস্থা, শক্ত শরীরের নড়াচড়া, অ্যাটাক্সিয়া (প্রতিবন্ধী সমন্বয়), অন্ধত্ব, চক্কর এবং প্রচুর অকুলোনাসাল স্রাব” অন্তর্ভুক্ত ছিল।

বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায়, বিশেষজ্ঞরা প্রকাশ করেছেন যে দুধ পান করা নিরাপদ কিনা: ‘পরোক্ষ উদ্বেগ’

পরীক্ষার সময় বিড়ালগুলি স্নায়বিক প্রভাবও দেখিয়েছিল।

সোমবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় 24টি বিড়ালকে অসুস্থ গাভী থেকে কাঁচা দুধ দেওয়া হয়েছিল, তাদের মধ্যে প্রায় অর্ধেক 19 মার্চ থেকে 20 মার্চের মধ্যে মারা গেছে।

টেক্সাসের একটি দুগ্ধ খামারে বিড়ালের একটি ক্লাস্টার (ছবিতে দেওয়া হয়নি) বার্ড ফ্লুতে আক্রান্ত দুগ্ধ গাভীর কাঁচা দুধ পান করার পরে মারা গেছে, সিডিসি রিপোর্ট অনুসারে। (আইস্টক)

বেশিরভাগ বিড়াল এক্সপোজারের পরে দুই বা তিন দিনের মধ্যে অসুস্থ হয়ে পড়ে।

দুটি মৃত বিড়ালের টিস্যুর নমুনা 21 মার্চ HPAI H5N1 ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে, সিডিসি উল্লেখ করেছে।

যদিও মৃত বন্য পাখির সংস্পর্শে ভাইরাসের উত্স হিসাবে “পুরোপুরি উড়িয়ে দেওয়া যায় না”, রিপোর্টে বলা হয়েছে যে দুধ এবং কোলস্ট্রাম “এক্সপোজারের সম্ভাব্য পথ”।

মুদি দোকানের দুধে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে, কিন্তু গ্রাহকদের জন্য কোনো ঝুঁকি নেই, এফডিএ বলেছে

এটি “সংক্রমিত গাভী থেকে পাস্তুরিত দুধ এবং কোলোস্ট্রামের পরিচিত ব্যবহার” এবং সেই সাথে দুধের মধ্যে “ভাইরাস নিউক্লিক অ্যাসিড” এর উচ্চ পরিমাণের উপর ভিত্তি করে।

ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে নিউ জার্সির হ্যাকেনস্যাক মেরিডিয়ান জার্সি শোর ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের সংক্রামক রোগের প্রধান এমডি এডওয়ার্ড লিউ বলেছেন, “বিড়ালের মৃত্যু থেকে বোঝা যায় যে এভিয়ান ফ্লু খাওয়ার কারণে অসুস্থতা সৃষ্টি করতে পারে।”

দুগ্ধ খামারে বিড়াল

টেক্সাসের বিড়ালরা (ছবিতে নেই) ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করা গরুর আনপাস্টুরাইজড কোলোস্ট্রাম এবং দুধ পান করার পরে “মারাত্মক সিস্টেমিক ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ” তৈরি হয়েছিল। (আইস্টক)

“এটি আকর্ষণীয়, কারণ অনেক শ্বাসযন্ত্রের ভাইরাস নাক এবং মুখের মতো শ্লেষ্মা ঝিল্লির মাধ্যমে সংক্রমণের জন্য অনুকূলিত হয়।”

লিউ বলেন, প্রতিবেদনটি একচেটিয়াভাবে পাস্তুরিত দুধ খাওয়ার প্রয়োজনীয়তাকে জোরদার করেছে।

“আমি কাঁচা দুধ পান করার কোন কারণ মনে করতে পারি না।”

পাস্তুরাইজেশন ঝুঁকি দূর করে, বিশেষজ্ঞরা বলছেন

বাণিজ্যিকভাবে দুধ বিক্রি করার আগে, সরকারী নিয়ম অনুযায়ী এটিকে পাস্তুরিত করা প্রয়োজন।

ইন্টারন্যাশনাল ডেইরি ফুডস অ্যাসোসিয়েশন (IDFA) ওয়েবসাইট অনুসারে পেস্টুরাইজেশন প্রক্রিয়া চলাকালীন, কাঁচা দুধকে একটি নির্দিষ্ট তাপমাত্রায় অল্প সময়ের জন্য গরম করা হয় এবং তারপর আবার ঠান্ডা করা হয়।

এই প্রক্রিয়াটি যে কোনও রোগজীবাণুকে মেরে ফেলে এবং নিশ্চিত করে যে দুধ পান করা নিরাপদ।

“আমি কাঁচা দুধ পান করার কোন কারণ মনে করতে পারি না।”

“মার্কিন যুক্তরাষ্ট্রে, বাণিজ্যিকভাবে আন্তঃরাষ্ট্রে বিক্রি হওয়া দুধকে পাস্তুরিত করা প্রয়োজন,” ডঃ স্কট পেগান, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকাল সায়েন্সের অধ্যাপক এবং ইউনাইটেড স্টেটস মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউট অফ কেমিক্যাল ডিফেন্সের একজন বায়োকেমিস্ট, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন গত সপ্তাহে.

“এই প্রক্রিয়াটি H5N1 এর মতো ভাইরাস এবং অন্যান্য ব্যাকটেরিয়াকে হত্যা করার জন্য প্রস্তুত করা হয়েছে যা মানুষের স্বাস্থ্যের জন্য হুমকি হতে পারে।”

অসুস্থ বিড়াল

বিড়ালগুলি (ছবিতে নয়) প্রাথমিকভাবে অসুস্থতার লক্ষণগুলি তৈরি করেছিল যার মধ্যে “একটি বিষণ্ণ মানসিক অবস্থা, শক্ত শরীরের নড়াচড়া, অ্যাটাক্সিয়া (প্রতিবন্ধী সমন্বয়), অন্ধত্ব, চক্কর এবং প্রচুর অকুলোনাসাল স্রাব,” সিডিসি রিপোর্টে বলা হয়েছে। (আইস্টক)

“পাস্তুরিত করা দুধ নিরাপদ এবং এটি বা অন্যান্য পাস্তুরিত দুধের দ্রব্য এড়ানোর কোন বর্তমান কারণ নেই,” পেগান বলেন।

“তবে, অপাস্তুরিত দুধ এবং সেই দুধের পণ্য খাওয়ার যথেষ্ট ঝুঁকি রয়েছে।”

পাস্তুরিত দুধে ভাইরাস এবং ব্যাকটেরিয়া মারা যাওয়ার পরেও দুধে অবশিষ্টাংশ থাকতে পারে, তিনি বলেছিলেন – তবে তারা বিপজ্জনক নয়।

FDA এর সুপারিশ

গত সপ্তাহে, এফডিএ তার “দীর্ঘদিনের সুপারিশ” পুনরুদ্ধার করেছে যে ভোক্তারা পাস্তুরিত করা হয়নি এমন কাঁচা দুধ পান করা থেকে বিরত থাকে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সংস্থাটি সুপারিশ করেছে যে কোম্পানীগুলিকে বার্ড ফ্লুর জন্য ইতিবাচক পরীক্ষা করা, ভাইরাসের সংস্পর্শে আসা বা অসুস্থতার লক্ষণ দেখানো গরুর দুধ দিয়ে তৈরি কাঁচা দুধ বা কাঁচা দুধের পণ্য তৈরি করা বা বিক্রি করা থেকে বিরত থাকা।

ডেইরি ফার্মের দুধ

“পাস্তুরিত করা দুধ নিরাপদ এবং এটি বা অন্যান্য পাস্তুরিত দুধের পণ্যগুলি এড়ানোর কোনও বর্তমান কারণ নেই,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

এফডিএ এছাড়াও প্রযোজকদের প্রভাবিত গরু থেকে দুধ বাদ দেওয়ার সময় “সতর্কতা অবলম্বন করার” আহ্বান জানিয়েছে, “যাতে ফেলে দেওয়া দুধ আরও বিস্তারের উত্স হয়ে উঠতে না পারে।”

এখনও পর্যন্ত, সংক্রামিত গরুর সংস্পর্শে আসার পরে শুধুমাত্র একজন ব্যক্তির ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে, এফডিএ জানিয়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“সিডিসি বলেছে যে সাধারণ জনগণের জন্য ঝুঁকি কম রয়েছে,” সংস্থাটি বলেছে।

“এফডিএ এবং ইউএসডিএ ইঙ্গিত করে যে, বর্তমানে আমাদের কাছে থাকা তথ্যের ভিত্তিতে, আমাদের বাণিজ্যিক দুধ সরবরাহ নিরাপদ।”

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য সিডিসির কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

দৌড়ানো ওষুধের মতো বিষণ্নতা কমাতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘চিকিত্সা অস্ত্রাগার প্রসারিত করুন’

News Desk

বয়ঃসন্ধি ব্লকার ছেলেদের জন্য দীর্ঘমেয়াদী উর্বরতা এবং স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘স্থায়ী হতে পারে’

News Desk

প্রতিবন্ধী আইনজীবী স্বাধীন জীবনযাপন, স্ব-উকিল প্রচার করে

News Desk

Leave a Comment