Image default
স্বাস্থ্য

নিউ জার্সি মহিলা সফল শূকর কিডনি প্রতিস্থাপন প্রাপ্তির পরে পুনরুদ্ধার

লিসা পিসানো হার্ট এবং কিডনি ব্যর্থতার মুখোমুখি হয়েছিলেন, তাকে প্রথাগত প্রতিস্থাপনের জন্য অযোগ্য করে তুলেছিল, কিন্তু এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথের একটি অগ্রণী পদ্ধতি আশার প্রস্তাব করেছিল।চিকিত্সকরা পিসানোর ব্যর্থ হৃৎপিণ্ডকে স্থিতিশীল করার জন্য একটি যান্ত্রিক হার্ট পাম্প স্থাপন করেছিলেন, তারপরে একটি জেনেটিকালি পরিবর্তিত শূকর থেকে একটি কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল।Pisano এর পুনরুদ্ধার ভালভাবে অগ্রসর হচ্ছে, যা পশু-থেকে-মানুষ প্রতিস্থাপনে একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করছে।

চিকিত্সকরা একটি শূকর কিডনি প্রতিস্থাপন করেছেন নিউ জার্সির এক মহিলার মধ্যে যিনি মৃত্যুর কাছাকাছি ছিলেন, একটি নাটকীয় জোড়া অস্ত্রোপচারের অংশ যা তার ব্যর্থ হৃদয়কেও স্থিতিশীল করে।

লিসা পিসানোর হার্ট এবং কিডনি ব্যর্থতার সংমিশ্রণ তাকে একটি ঐতিহ্যগত ট্রান্সপ্লান্টের জন্য যোগ্যতা অর্জনের জন্য খুব অসুস্থ রেখেছিল এবং বিকল্পের বাইরে ছিল। তারপর এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথের ডাক্তাররা একটি অভিনব এক-দুই পাঞ্চ তৈরি করেছিলেন: তার হৃদস্পন্দন ধরে রাখতে একটি যান্ত্রিক পাম্প স্থাপন করুন এবং কয়েকদিন পরে একটি জেনেটিকালি পরিবর্তিত শূকর থেকে একটি কিডনি প্রতিস্থাপন করুন।

পিসানো সুস্থ হয়ে উঠছে, এনওয়াইইউ দল বুধবার ঘোষণা করেছে। তিনি একমাত্র দ্বিতীয় রোগী যিনি শূকরের কিডনি পেয়েছেন — গত মাসে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে একটি যুগান্তকারী প্রতিস্থাপনের পর – এবং প্রাণী থেকে মানুষ প্রতিস্থাপনকে বাস্তবে পরিণত করার প্রচেষ্টার সর্বশেষতম।

ম্যাসাচুসেটস ম্যান, প্রথম সফল শূকর কিডনি প্রতিস্থাপনের প্রাপক, হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে

এই সপ্তাহে, 54 বছর বয়সী একজন ওয়াকারকে ধরেছিলেন এবং তার প্রথম কয়েকটি পদক্ষেপ নিয়েছিলেন।

লিসা পিসানো 22শে এপ্রিল, 2024-এ নিউইয়র্কের NYU ল্যাঙ্গোন হেলথ-এ তার অস্ত্রোপচারের পর তার কুকুরের ফটোগুলি দেখছেন৷ ডাক্তাররা পিসানোতে একটি শূকরের কিডনি প্রতিস্থাপন করেছিলেন, যিনি মৃত্যুর কাছাকাছি ছিলেন, একটি নাটকীয় জোড়া অস্ত্রোপচারের অংশ যার মধ্যে একটি ফিক্সও অন্তর্ভুক্ত ছিল তার ব্যর্থ হৃদয়। (এপি ফটো/শেলবি লুম)

“আমি আমার দড়ির শেষে ছিলাম,” পিসানো অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন। “আমি শুধু একটি সুযোগ নিয়েছি। এবং আপনি জানেন, সবচেয়ে খারাপ পরিস্থিতি, যদি এটি আমার জন্য কাজ না করে তবে এটি অন্য কারো জন্য কাজ করতে পারে এবং এটি পরবর্তী ব্যক্তিকে সাহায্য করতে পারে।”

এনওয়াইইউ ল্যাঙ্গোন ট্রান্সপ্লান্ট ইনস্টিটিউটের পরিচালক ডাঃ রবার্ট মন্টগোমারি, অঙ্গটি অবিলম্বে প্রস্রাব করা শুরু করায় অপারেটিং রুমে উল্লাস প্রকাশ করেন।

“এটি রূপান্তরমূলক হয়েছে,” মন্টগোমারি পরীক্ষার প্রাথমিক ফলাফল সম্পর্কে বলেছিলেন।

কিন্তু “আমরা এখনও হুকের বাইরে নই,” সতর্ক করেছেন ডাঃ নাদের মোয়াজামি, NYU কার্ডিয়াক সার্জন যিনি হার্ট পাম্প ইমপ্লান্ট করেছিলেন৷

“এই অস্ত্রোপচারের মাধ্যমে আমি আমার স্ত্রীকে আবার হাসতে দেখব,” পিসানোর স্বামী টড বুধবার বলেছেন।

ফেডস তদন্ত করে টেক্সাস সার্জন রোগীদের জীবন রক্ষাকারী লিভার প্রতিস্থাপন অস্বীকার করার অভিযোগে

অন্যান্য ট্রান্সপ্লান্ট বিশেষজ্ঞরা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছেন কিভাবে রোগীর ভাড়া।

“আমাকে তাদের অভিনন্দন জানাতে হবে,” বলেছেন ম্যাস জেনারেলের ডাঃ তাতসুও কাওয়াই, যিনি উল্লেখ করেছেন যে তার নিজের শূকর কিডনি রোগী NYU-এর রোগীর তুলনায় তার অপারেশনে যাওয়ার সামগ্রিকভাবে সুস্থ ছিল। “যখন হার্টের কার্যকারিতা খারাপ হয়, তখন কিডনি প্রতিস্থাপন করা সত্যিই কঠিন।”

শূকর অঙ্গ কোয়েস্ট

100,000 এরও বেশি লোক মার্কিন ট্রান্সপ্লান্টের অপেক্ষার তালিকায় রয়েছে, যাদের বেশিরভাগের একটি কিডনি প্রয়োজন, এবং হাজার হাজার লোক অপেক্ষায় মারা যায়। দানকৃত অঙ্গের ঘাটতি পূরণের আশায়, বেশ কিছু বায়োটেক কোম্পানি শূকরকে জেনেটিক্যালি পরিবর্তন করছে যাতে তাদের অঙ্গগুলো বেশি মানুষের মতো, মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্বারা ধ্বংস হওয়ার সম্ভাবনা কম।

NYU এবং অন্যান্য গবেষণা দলগুলি অস্থায়ীভাবে শূকরের কিডনি এবং হৃদয় মস্তিষ্ক-মৃতদেহে প্রতিস্থাপন করেছে, আশাব্যঞ্জক ফলাফল রয়েছে৷ তারপর মেরিল্যান্ড ইউনিভার্সিটি শূকরের হৃদপিণ্ড দুটি পুরুষের মধ্যে প্রতিস্থাপন করে যারা অন্য বিকল্পের বাইরে ছিল এবং উভয়ই কয়েক মাসের মধ্যে মারা যায়।

গত মাসে মাস জেনারেলের পিগ কিডনি প্রতিস্থাপন নতুন আশা জাগিয়েছে। কাওয়াই বলেছিলেন যে রিচার্ড “রিক” স্লেম্যান প্রথম দিকে প্রত্যাখ্যানের ভীতি অনুভব করেছিলেন তবে এই মাসের শুরুতে বাড়ি ফিরে যাওয়ার জন্য যথেষ্ট ফিরে এসেছেন এবং এখনও ট্রান্সপ্লান্টের পাঁচ সপ্তাহ পরে ভালভাবে চলছেন। একটি সাম্প্রতিক বায়োপসি আর কোন সমস্যা দেখায়নি।

NYU-এ একটি জটিল কেস

পিসানো হলেন প্রথম মহিলা যিনি শূকরের অঙ্গ পেয়েছেন — এবং পূর্বের জেনোট্রান্সপ্লান্ট পরীক্ষার বিপরীতে, তার হৃদপিণ্ড এবং কিডনি উভয়ই ব্যর্থ হয়েছিল। তিনি কার্ডিয়াক অ্যারেস্টে গিয়েছিলেন এবং পরীক্ষামূলক অস্ত্রোপচারের আগে তাকে পুনরুজ্জীবিত করতে হয়েছিল। তিনি এমনকি তার নাতি-নাতনিদের সাথে খেলতেও দুর্বল হয়ে পড়েছিলেন। “আমি দুঃখী ছিলাম,” কুকস্টাউন, নিউ জার্সি, মহিলা বলেছিলেন।

একটি ব্যর্থ হৃদয় তাকে একটি ঐতিহ্যগত কিডনি প্রতিস্থাপনের জন্য অযোগ্য করে তোলে। কিন্তু ডায়ালাইসিসের সময়, তিনি হার্ট পাম্পের জন্য যোগ্যতা অর্জন করেননি, যাকে লেফট ভেন্ট্রিকুলার অ্যাসিস্ট ডিভাইস বা এলভিএডি বলা হয়।

“এটি একটি গোলকধাঁধায় থাকার মতো এবং আপনি কোনও উপায় খুঁজে পাচ্ছেন না,” মন্টগোমারি ব্যাখ্যা করেছিলেন – যতক্ষণ না সার্জনরা শূকরের কিডনির সাথে হার্ট পাম্প যুক্ত করার সিদ্ধান্ত নেন।

আট দিনের মধ্যে দুটি অস্ত্রোপচার

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের জরুরী অনুমতি নিয়ে, মন্টগোমারি ইউনাইটেড থেরাপিউটিকস কর্পোরেশন দ্বারা জেনেটিক্যালি ইঞ্জিনিয়ার করা একটি শূকর থেকে একটি অঙ্গ বেছে নিয়েছিল যাতে এর কোষগুলি এমন একটি নির্দিষ্ট চিনি তৈরি করে না যা মানবদেহের জন্য বিদেশী এবং অবিলম্বে অঙ্গ প্রত্যাখ্যান করে।

এছাড়াও একটি খামচি: দাতা শূকরের থাইমাস গ্রন্থি, যা ইমিউন সিস্টেমকে প্রশিক্ষণ দেয়, দান করা কিডনির সাথে সংযুক্ত ছিল এই আশায় যে এটি পিসানোর শরীরকে নতুন অঙ্গ সহ্য করতে সহায়তা করবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

শল্যচিকিৎসকরা ৪ এপ্রিল পিসানোর হৃদপিন্ডকে শক্তি দেওয়ার জন্য এলভিএডি রোপণ করেন এবং ১২ এপ্রিল শূকরের কিডনি প্রতিস্থাপন করেন। তার দীর্ঘমেয়াদী ফলাফলের ভবিষ্যদ্বাণী করার কোনো উপায় নেই তবে তিনি এখনও পর্যন্ত অঙ্গ প্রত্যাখ্যানের কোনো লক্ষণ দেখাননি, মন্টগোমারি বলেন। এবং তার নতুন কিডনির সাথে কাজ করার জন্য এলভিএডি সামঞ্জস্য করার ক্ষেত্রে, মোয়াজামি বলেছিলেন যে ডাক্তাররা ইতিমধ্যে পাঠ শিখেছেন যা হৃদরোগ এবং কিডনি রোগীদের ভবিষ্যতের যত্নে সাহায্য করতে পারে।

বিশেষ “সহানুভূতিশীল ব্যবহার” পরীক্ষাগুলি ডাক্তারদের অনেক কিছু শেখায় কিন্তু জেনোট্রান্সপ্ল্যান্ট সত্যিই কাজ করে কিনা তা প্রমাণ করতে কঠোর অধ্যয়ন করতে হবে। Pisano এবং Mass General এর কিডনি প্রাপকের সাথে যা ঘটবে তা নিঃসন্দেহে FDA-এর এই ধরনের ট্রায়ালের অনুমতি দেওয়ার সিদ্ধান্তকে প্রভাবিত করবে। ইউনাইটেড থেরাপিউটিকস বলেছে যে এটি পরের বছর শুরু করার আশা করছে।

Source link

Related posts

নিউ ক্যালিফোর্নিয়া বিলের লক্ষ্য 12 এবং তার কম বয়সী বাচ্চাদের জন্য ফুটবল খেলা নিষিদ্ধ করা

News Desk

COVID-19 ঘরোয়া প্রতিকার কি সত্যিই কাজ করে? চিকিত্সকরা নোনা জলের গার্গেল, নাক ধোয়া এবং আরও অনেক কিছুর উপর ওজন করেন

News Desk

বাচ্চাদের চিৎকার করা তাদের মানসিকতার দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে, নতুন গবেষণা বলে: ‘একটি লুকানো সমস্যা’

News Desk

Leave a Comment