Image default
স্বাস্থ্য

নারীর জীবন রক্ষা পায় যখন ফুল-বডি স্ক্যান কোনো লক্ষণ ছাড়াই মারাত্মক অবস্থা শনাক্ত করে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

যেমন কিছু ডাক্তার বলেন, “যদি আপনি তাকান, আপনি পাবেন।”

আগস্ট 2023 সালে, মেরি অ্যান ওয়াল্ড্রন, একজন সুস্থ অ্যারিজোনা মহিলা, সিমনমেড ইমেজিং সুবিধায় একটি ইলেকটিভ এমআরআই ফুল-বডি স্ক্যান করার সিদ্ধান্ত নিয়েছিলেন, কখনও গুরুতর কিছু পাওয়ার আশা করেননি।

স্ক্যান যখন তার অগ্ন্যাশয় এলাকায় একটি বড় অ্যানিউরিজম শনাক্ত করে, শেষ পর্যন্ত তার জীবন বাঁচিয়েছিল তখন তিনি হতবাক হয়েছিলেন।

এই 8টি স্বাস্থ্য স্ক্রীনিং আপনার 2024 সালের ক্যালেন্ডারে থাকা উচিত, ডাক্তারদের মতে

আজ, প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে পূর্ণ-বডি স্ক্যানের একজন শক্তিশালী প্রবক্তা, ওয়াল্ড্রন তার গল্পটি অন্যদের জন্য একটি সতর্কতামূলক গল্প হিসাবে শেয়ার করতে আগ্রহী।

“আমি বিশ্বাস করি আমাদের প্রত্যেককে আমাদের স্বাস্থ্যের জন্য দায়িত্ব নিতে হবে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “আমার বয়স 70 বছরেরও বেশি, এবং উপসর্গহীন হওয়া সত্ত্বেও, আমি শিখতে চেয়েছিলাম যে আমার প্রাথমিক পর্যায়ের ক্যান্সার আছে কিনা।”

সাইমনোন স্ক্যান (ছবিতে) আয়নাইজিং বিকিরণ ব্যবহার না করেই রোগের সতর্কতা লক্ষণের জন্য পুরো শরীর স্ক্যান করে। (সাইমনমেড)

ডাঃ ব্রেট অসবর্ন, একজন ফ্লোরিডার স্নায়ুরোগ বিশেষজ্ঞ এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ, এছাড়াও ফুল-বডি এমআরআই স্ক্যানের উপকারিতা স্বীকার করেন।

“ফুল-বডি স্ক্যানিং, প্রধানত এমআরআই-এর মাধ্যমে, আধুনিক ওষুধের ডায়াগনস্টিক ক্ষমতার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অগ্রগতি উপস্থাপন করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (তিনি ওয়ালড্রনের যত্নের সাথে জড়িত ছিলেন না।)

ক্যান্সার স্ক্রীনিং: এখানে 5 প্রকার এবং প্রতিটি সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে

“এমআরআই প্রযুক্তি সম্ভাব্য ক্ষতিকারক এক্স-রে প্রয়োজন ছাড়াই ক্যান্সার এবং অ্যানিউরিজমের মতো ভাস্কুলার ত্রুটি সহ বিস্তৃত অবস্থা সনাক্ত করতে শরীরের একটি বিস্তৃত, অ আক্রমণাত্মক পরীক্ষার অনুমতি দেয়, যেমনটি সিটি স্ক্যানের ক্ষেত্রে।”

জীবন রক্ষাকারী আবিষ্কার

ওয়াল্ড্রনের স্ক্যানের ফলাফলগুলি নির্দেশ করে যে “একটি অ্যানিউরিজম হতে পারে।” তারপরে তার পেট এবং অগ্ন্যাশয়ের একটি ফলো-আপ সিটি স্ক্যান করার পরামর্শ দেওয়া হয়েছিল।

“আসলে যদি আমার অ্যানিউরিজম ছিল, তবে এটি জীবন-হুমকির কারণ ছিল, কারণ অ্যানিউরিজম ফেটে মৃত্যু আসন্ন, যদি না ব্যক্তি ইতিমধ্যে একটি অপারেটিং স্যুটে থাকে,” ওয়াল্ড্রন বলেছিলেন।

স্ক্যান ফলাফল

“ফুল-বডি স্ক্যানিং, প্রধানত এমআরআই-এর মাধ্যমে, আধুনিক ওষুধের ডায়াগনস্টিক ক্ষমতার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অগ্রগতি উপস্থাপন করে,” একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (সাইমনমেড)

ডক্টর ব্যারি সাদেগি, অ্যারিজোনার স্কটসডেলে সাইমনমেডের চিফ মেডিকেল অফিসার, ওয়াল্ড্রনের অবস্থার বিপদের উপর জোর দিয়েছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “অগ্ন্যাশয়কোডুওডেনাল ধমনী অ্যানিউরিজমগুলি অত্যন্ত বিরল, সমস্ত স্প্ল্যাঙ্কনিক (পেটের অঙ্গ) অ্যানিউরিজমের মাত্র 2% প্রতিনিধিত্ব করে।”

“অধিকাংশ (64%) রোগী যারা অ্যানিউরিজম ফেটে যাওয়ার পরে চিকিত্সা চান।”

অ্যানিউরিজম ফেটে যাওয়া জীবন-হুমকি হতে পারে, সাদেগি নিশ্চিত করেছেন, কারণ এর ফলে পেটে রক্তপাত হয়।

কিম কারদাশিয়ান বলেছেন ফুল-বডি এমআরআই স্ক্যানগুলি ‘জীবন রক্ষাকারী’ হতে পারে, তবুও অনেক বিশেষজ্ঞ সন্দেহবাদী রয়ে গেছেন

অনেক ক্ষেত্রে, অ্যানিউরিজমের কোনো উপসর্গ নেই, যা ওয়াল্ড্রনের ক্ষেত্রে ছিল।

“এবং তুলনা করার জন্য আমার কাছে এই এলাকার পূর্বে কোনো ইমেজিং অধ্যয়ন না থাকায়, এই অ্যানিউরিজম কতক্ষণ ছিল বা বিস্ফোরণের আগে এটি কতক্ষণ থাকবে তা জানার কোন উপায় ছিল না,” তিনি যোগ করেছেন।

ওয়াল্ড্রনের অ্যানিউরিজম ছিল বলে ডাক্তাররা নিশ্চিত হয়ে গেলে, তাকে একজন ভাস্কুলার সার্জনের কাছে রেফার করা হয়েছিল, যিনি নির্ধারণ করেছিলেন যে তার অবিলম্বে অস্ত্রোপচারের প্রয়োজন হবে।

মহিলা পূর্ণ শরীরের এমআরআই

যেহেতু এমআরআই স্ক্যানগুলি আয়নাইজিং বিকিরণ ব্যবহার করে না, তাই পরীক্ষাটি নিজেই নিরাপদ, সাইমনমেডের সাদেগি বলেন, যদিও পরীক্ষার কিছু পরোক্ষ ঝুঁকি এবং সীমাবদ্ধতা রয়েছে। (আইস্টক)

“আমরা পদ্ধতিটি নির্ধারণ করেছি এবং সেডোনা থেকে শিকাগোতে গাড়ি চালানোর পরামর্শ দেওয়া হয়েছিল, কারণ চাপের পরিবর্তনের সাথে উড়ে যাওয়ার ঝুঁকি ছিল বিপজ্জনক,” তিনি বলেছিলেন। “আমার অ্যানিউরিজমের আকার এবং অবস্থান অস্বাভাবিকভাবে বড় এবং অস্বাভাবিক ছিল।”

ওয়ালড্রন মেসেন্টেরিক ধমনীর (পেটের একটি প্রধান ধমনী) একটি এনজিওগ্রাম করিয়েছিলেন। শল্যচিকিৎসক অ্যানিউরিজমের একটি এম্বোলাইজেশন সঞ্চালন করেন, ধমনীকে ব্লক করতে এবং অ্যানিউরিজমের থলি বন্ধ করার জন্য বেশ কয়েকটি টাইটানিয়াম তার স্থাপন করেন, আরও রক্ত ​​​​প্রবাহ এবং ফেটে যাওয়া প্রতিরোধ করে।

আজ, Waldron সুস্থ বোধ করছে এবং তার নিয়মিত রুটিনে ফিরে এসেছে।

এআই টেকনোলজি ইজরা, একটি ফুল-বডি এমআরআই স্ক্যানার দিয়ে লক্ষণের আগে ক্যান্সার ধরা পড়ে

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এখন আমার জন্য প্রতিদিনের রক্ত ​​পাতলা ওষুধ গ্রহণ করা প্রয়োজন, যা আমাকে আঘাতের জন্য সংবেদনশীল করে তোলে, তবে তা ছাড়া আমি সুস্থ বোধ করছি।”

“আমি গল্ফ, সাঁতার এবং হাঁটার আমার স্বাভাবিক ক্রিয়াকলাপ আবার শুরু করেছি।”

ওয়ালড্রন স্টেন্টেড এলাকার আল্ট্রাসাউন্ডের জন্য আগামী কয়েক বছরের জন্য প্রতি ছয় মাসে তার ডাক্তারের সাথে দেখা করতে থাকবে।

ডঃ ব্রেট অসবর্ন

ফ্লোরিডার স্নায়ুরোগ বিশেষজ্ঞ এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ ডাঃ ব্রেট ওসবর্ন বলেন, তিনি পূর্ণ-শরীরের এমআরআই স্ক্যানের উপকারিতা স্বীকার করেন। (ড. ব্রেট অসবর্ন)

“এটি সত্যিই একটি জীবন রক্ষাকারী অস্ত্রোপচার ছিল,” তিনি বলেছিলেন।

“সাধারণত, প্রাথমিক সনাক্তকরণ প্রাথমিক হস্তক্ষেপকে সক্ষম করে, যা সফল সমাধানের জন্য সর্বোত্তম সুযোগ প্রদান করে। আমার ক্ষেত্রে, সনাক্তকরণটি অ্যানিউরিজম গঠনের প্রথম দিকে ছিল না, তবে এটি সংশোধন করার জন্য যথেষ্ট ছিল।”

তিনি যোগ করেছেন, “আমি বিশ্বাস করি যে এই স্ক্যানগুলি প্রাথমিক পর্যায়ে অস্বাভাবিকতা সনাক্ত করতে পারে, আমাদের জীবনকে দীর্ঘায়িত করতে সাহায্য করে – এবং অবশ্যই আমাদের জীবনের গুণমান।”

প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবাতে মনোযোগ দিন

ইউএস হেলথ কেয়ার সিস্টেমের বেশিরভাগই সক্রিয় না হয়ে প্রতিক্রিয়াশীল, সাদেগি বলেছেন – “অসুস্থতা প্রতিরোধ করার পরিবর্তে এটি বিকাশের পরে চিকিত্সার দিকে বেশি মনোযোগী।”

তিনি বলেন, স্ক্যানটি রোগীদের ক্ষমতায়নের একটি উপায় যারা তাদের রোগ প্রতিরোধে সক্রিয় ভূমিকা নিতে চান।

খাদ্যনালীতে ক্যান্সার প্রতিরোধ কেবল একটি বড়ি হতে পারে, ডাক্তার বলেছেন: ‘অভূতপূর্ব উপকারিতা’

“যদিও আমেরিকান কলেজ অফ রেডিওলজি বর্তমানে সাধারণ জনগণের জন্য এমআরআই পুরো শরীরের স্ক্রীনিংয়ের সুপারিশ করে না, অনেক সিমোন রোগীর একই রকম গল্প রয়েছে যেখানে স্ক্যানের ফলে খুব ইতিবাচক স্বাস্থ্যের ফলাফল পাওয়া গেছে,” তিনি বলেছিলেন।

“প্রতিরোধমূলক যত্নের প্রতি ভোক্তাদের আগ্রহ বেড়ে যাওয়ায় – এবং লোকেরা দীর্ঘ, স্বাস্থ্যকর জীবনযাপন করতে চায় – এটি পরিবর্তনের চালক হতে পারে।”

সাইমনমেডের স্ক্যানগুলি যে অবস্থাগুলি আবিষ্কার করেছে তার মধ্যে রয়েছে অন্যান্য অ্যানিউরিজম, ঘাড় এবং মাথায় গুরুতর ধমনী স্টেনোস এবং মস্তিষ্কে ভর, পিটুইটারি গ্রন্থি, ঘাড়, থাইরয়েড, মিডিয়াস্টিনাম, ফুসফুস, লিভার, অগ্ন্যাশয়, কিডনি, লিম্ফ নোড, মূত্রাশয়। , এন্ডোমেট্রিয়াম এবং প্রোস্টেট গ্রন্থি, সাদেগী বলেন।

সম্ভাব্য ঝুঁকি এবং সীমাবদ্ধতা

কারণ এমআরআই স্ক্যানগুলি আয়নাইজিং বিকিরণ ব্যবহার করে না, সাদেগি বলেছিলেন যে পরীক্ষাটি নিজেই কম ঝুঁকিপূর্ণ।

ওসবর্ন উল্লেখ করেছেন যে, অতিরিক্ত রোগ নির্ণয়ের ঝুঁকি রয়েছে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এখানেই সৌম্য পরিস্থিতি সনাক্ত করা হয় এবং অপ্রয়োজনীয়ভাবে চিকিত্সা করা হয়, যা অযথা চাপ, আরও পরীক্ষা এবং সম্ভাব্য অপ্রয়োজনীয় হস্তক্ষেপ এবং তাদের অনিবার্য জটিলতার দিকে পরিচালিত করে।”

ম্যামোগ্রাম রেডিওলজি

সম্পূর্ণ শরীরের এমআরআই স্তন ক্যান্সারের জন্য স্ক্রীনিংয়ের জন্য আদর্শ নয়, যা ম্যামোগ্রাফি এবং এমআরআই দ্বারা সবচেয়ে ভাল সনাক্ত করা যায়, বিশেষজ্ঞরা বলেছেন। (আইস্টক)

“এই গবেষণাগুলি অসম্পূর্ণ,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “রোগী কি একটি ইতিবাচক ফলাফলের সাথে মোকাবিলা করার জন্য প্রস্তুত? প্রায়শই, একটি ক্ষত সৌম্য না ম্যালিগন্যান্ট কিনা তা অস্পষ্ট। এবং তারপর কি? এই সময়ে এই গবেষণাগুলি কি ‘ঝুঁকি’র জন্য মূল্যবান?”

তিনি যোগ করেছেন, “আমি আমার রোগীদের কাছে পিছিয়েছি এবং তাদের একটি জ্ঞাত সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দিচ্ছি। তবে আমার কাছে, সুবিধাগুলি ঝুঁকির চেয়ে অনেক বেশি।”

নতুন স্তন ক্যান্সার স্ক্রিনিং নির্দেশিকাগুলি মহিলাদের জন্য 40 বছর বয়সে ম্যামোগ্রাম শুরু করার আহ্বান জানিয়েছে

ওয়ালড্রনের ক্ষেত্রে, তিনি ঝুঁকি নিয়ে ঠিক ছিলেন।

“কারণ মিথ্যা ইতিবাচক হতে পারে, কেউ যুক্তি দিতে পারে যে পুরো শরীরের স্ক্যানে অপ্রয়োজনীয় ব্যয় এবং ফলো-আপ গবেষণায় অপ্রয়োজনীয় বিকিরণ রয়েছে যা নিশ্চিত করে যে কোনও সমস্যা নেই,” তিনি বলেছিলেন।

“আমি আমার রোগীদের কাছে পিছিয়ে দিই এবং তাদের একটি জ্ঞাত সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দিই। তবে আমার কাছে, সুবিধাগুলি ঝুঁকির চেয়ে অনেক বেশি।”

“কিন্তু, আমার মতে, এটি মনের শান্তির জন্য একটি ছোটখাটো ট্রেড-অফ যা একজন ব্যক্তি হয় সবকিছু ঠিকঠাক জেনে বা কী সমাধান করা দরকার তা জেনে অর্জন করে।”

এই ধরনের স্ক্যানেরও কিছু সীমাবদ্ধতা রয়েছে।

এটি রক্তবাহিত টিউমার যেমন লিউকেমিয়া বা ত্বকের টিউমার যেমন মেলানোমা বা বেসাল সেল কার্সিনোমার জন্য স্ক্রীন করে না, সাদেগির মতে। এটি ফুসফুসে ছোট নোডুলগুলি সনাক্ত করতে পারে না।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

হাড় বা জয়েন্টগুলির সাথে জড়িত পেশীবহুল অবস্থা সনাক্ত করার জন্যও স্ক্যানটি আদর্শ নয়।

সাদেগী বলেন, এটি কোলন বা রেকটাল স্ক্রীনিংয়ের জন্য কোলনোস্কোপি প্রতিস্থাপন করতে পারে না; এবং স্তনের ম্যামোগ্রাফি এবং এমআরআই স্তন ক্যান্সারের জন্য বেশি সংবেদনশীল।

যত্নে বাধা

এই মুহূর্তে, সংশ্লিষ্ট খরচের পরিপ্রেক্ষিতে, বেশিরভাগ বীমা বাহক সম্পূর্ণ-বডি এমআরআই কভার করে না, ওসবর্ন উল্লেখ করেছেন।

এমআরআই স্ক্যান - রোগী এবং ডাক্তার

“এই স্ক্যানগুলি প্রাথমিক পর্যায়ে অস্বাভাবিকতা সনাক্ত করতে পারে, আমাদের জীবনকে দীর্ঘায়িত করতে এবং অবশ্যই আমাদের জীবনের গুণমানকে সাহায্য করে,” একজন রোগী বলেছেন। (আইস্টক)

“সংখ্যা তাদের কাছে অর্থপূর্ণ নয়,” তিনি বলেছিলেন। “এটি কেবল ডলার এবং সেন্টের ব্যাপার। অনেকগুলি স্ক্যান, উল্লেখযোগ্য খরচে, একজনের জীবন বাঁচানোর জন্য সঞ্চালিত হতে হবে … এটি ওষুধের ‘ব্যবসা’ এবং এর অন্যতম প্রধান কারণ, ঐতিহাসিকভাবে বলতে গেলে, বীমা কোম্পানিগুলি তা করেনি প্রতিরোধমূলক যত্ন আলিঙ্গন।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যে ভবিষ্যতে পরিবর্তন হতে পারে, তিনি বলেন.

“প্রতিরোধমূলক যত্নে ভোক্তাদের আগ্রহ বেড়ে যাওয়ার সাথে সাথে – এবং লোকেরা দীর্ঘ, স্বাস্থ্যকর জীবনযাপন করতে চায় – এটি পরিবর্তনের চালক হতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

অভিনেত্রী অলিভিয়া মুন তার জীবন বাঁচানোর জন্য স্তন ক্যান্সারের ঝুঁকি-মূল্যায়ন স্কোরকে কৃতিত্ব দেন

News Desk

ইমার্জেন্সি রুম নার্স, আত্মহত্যায় হেরে গেলেন, মার্কিন স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে ভূতুড়ে চিঠিতে তাকে ‘অপব্যবহারকারী’ বলে অভিহিত করেছেন

News Desk

একজন সামরিক পশুচিকিৎসকের পারকিনসন্স যুদ্ধ, ক্যান্সারের যত্নে AI এর ভূমিকা এবং একজন মায়ের লড়াই

News Desk

Leave a Comment