Image default
স্বাস্থ্য

কিছু স্তন ক্যান্সারের রোগী অন্য ধরনের ক্যান্সারের ঝুঁকিতে থাকতে পারে, গবেষণা প্রকাশ করে

স্তন ক্যান্সারে আক্রান্ত মহিলারা যারা কেমোথেরাপি পেয়েছেন তাদের ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়েছে, একটি নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে।

এপিক রিসার্চ, ডেলাওয়্যার ভিত্তিক একটি স্বাস্থ্য ডেটা গ্রুপ, দেখেছে যে এই শ্রেণীর মহিলাদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি 57% বেশি যারা বিকিরণ পেয়েছেন তাদের তুলনায়।

এন্ডোক্রাইন থেরাপি গ্রহণকারী রোগীদের তুলনায়, যারা কেমো গ্রহণ করেছেন তাদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি 171% বৃদ্ধি পেয়েছে, গবেষণায় দেখা গেছে।

স্তন ক্যান্সারের ওষুধের সম্ভাব্য গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে, নতুন গবেষণা প্রকাশ করে

ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি বিবৃতিতে, এপিক রিসার্চ টিম বলেছে যে তাদের গবেষণা থেকে মূল টেকসই হল যে প্রাথমিক ফুসফুসের ক্যান্সার পূর্বে স্তন ক্যান্সার নির্ণয় করা মহিলাদের মধ্যে দ্বিগুণ বেশি প্রচলিত – যাদের এটি ছিল না তাদের তুলনায়।

“এছাড়াও, যেসব মহিলারা স্তন ক্যান্সারে আক্রান্ত এবং কেমোথেরাপি পেয়েছেন তাদের পরবর্তী প্রাথমিক ফুসফুসের ক্যান্সারের সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে,” গবেষকরা লিখেছেন।

স্তন ক্যান্সারে আক্রান্ত মহিলারা যারা কেমোথেরাপি পেয়েছেন তাদের ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়েছে, একটি নতুন গবেষণা পরামর্শ দিচ্ছে। (আইস্টক)

“এটি পরামর্শ দেয় যে স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীদের দ্বিতীয় প্রাথমিক ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি, বিশেষ করে যদি তাদের চিকিত্সা কেমোথেরাপি অন্তর্ভুক্ত থাকে।”

ব্রেস্ট ক্যান্সার ব্রেকথ্রু: এআই ম্যামোগ্রাফি স্টাডিতে রোগ নির্ণয়ের আগে এক তৃতীয়াংশ ক্ষেত্রে ভবিষ্যদ্বাণী করে

গবেষণা দলটি 50 থেকে 84 বছর বয়সী দুই মিলিয়নেরও বেশি মহিলা অধ্যয়ন করেছে যারা 2010 এবং 2023 এর মধ্যে একটি স্ক্রিনিং ম্যামোগ্রাম পেয়েছে।

পূর্ববর্তী স্তন বা ফুসফুসের ক্যান্সার নির্ণয়ের কারণে উচ্চতর স্তন ক্যান্সারের ঝুঁকিযুক্ত রোগীদের, গত তিন মাসের মধ্যে যাদের স্ক্রীনিং করা হয়েছিল এবং যারা 50 বছর বয়সের আগে ম্যামোগ্রাম স্ক্রীনিং শুরু করেছিলেন তাদের গবেষণা থেকে বাদ দেওয়া হয়েছিল।

“এটি সম্ভাব্যভাবে আমাদের অনুসন্ধানের সাধারণীকরণকে সীমিত করতে পারে,” গবেষকরা বলেছেন।

ম্যামোগ্রাম রেডিওলজি

গবেষণা গোষ্ঠী (ছবিতে দেওয়া হয়নি) 50 থেকে 84 বছর বয়সী দুই মিলিয়নেরও বেশি মহিলা অধ্যয়ন করেছে যারা 2010 এবং 2023 এর মধ্যে ম্যামোগ্রাম স্ক্রিনিং পেয়েছে। (আইস্টক)

দলটি স্তন ক্যান্সারের ইতিহাস সহ রোগীদের উত্সাহিত করেছিল – বিশেষত যাদের কেমোথেরাপি হয়েছে – প্রাথমিক ফুসফুসের ক্যান্সারের বিকাশের জন্য নিরীক্ষণ করতে।

“এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে যখন আমাদের গবেষণায় স্তন ক্যান্সার, এর চিকিত্সা এবং পরবর্তী প্রাথমিক ফুসফুসের ক্যান্সারের মধ্যে একটি সম্পর্ক পাওয়া গেছে, এর মানে এই নয় যে স্তন ক্যান্সারে আক্রান্ত প্রত্যেক মহিলার ফুসফুসের ক্যান্সার হবে,” গবেষকরা বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিক্যাল অধ্যাপক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে একটি ক্যান্সার অন্যদের জন্য “উচ্চ জেনেটিক ঝুঁকি” সৃষ্টি করতে পারে।

“আমরা সঠিক এটিওলজি জানি না, তবে একটি ক্যান্সার আপনাকে অন্য ক্যান্সারের জন্য উচ্চ জেনেটিক ঝুঁকিপূর্ণ পুলে রাখে, হয় ক্যান্সার জিনের কারণে যা উভয়ের ঝুঁকি বাড়ায়, অথবা এই পুলে মিউটেশনের প্রবণতার কারণে। ,” সে বলেছিল.

“এটি পরিবেশগত কারণ বা কার্সিনোজেনের কারণেও হতে পারে, খাদ্য সহ, বা স্তন ক্যান্সারের চিকিত্সার বিষাক্ততার ফলাফল,” সিগেল যোগ করেছেন।

মহিলা কেমো গ্রহণ করেন

গবেষকরা স্তন ক্যান্সারের ইতিহাস সহ রোগীদের উত্সাহিত করেছেন, বিশেষ করে যারা কেমোথেরাপি নিয়েছেন, প্রাথমিক ফুসফুসের ক্যান্সারের বিকাশের জন্য পর্যবেক্ষণ করতে। (আইস্টক)

সান ফ্রান্সিসকো-ভিত্তিক এআই-চালিত রোগ সনাক্তকরণ প্ল্যাটফর্ম Viz.ai-এর নতুন বাজার এবং বৃদ্ধির প্রধান, জ্যাক ম্যানলি, ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন যে এপিক রিসার্চের ফলাফল এবং পদ্ধতি “মাল্টি-মডেল ডেটা অন্তর্ভুক্ত করার শক্তির সাথে কথা বলে” ভবিষ্যদ্বাণীমূলক অ্যালগরিদমে।”

ম্যানলিও বলেছেন, “প্রচলিত ইমেজিংয়ের সাথে কাঠামোগত এবং অসংগঠিত EHR (ইলেক্ট্রনিক হেলথ রেকর্ড) ডেটা অন্তর্ভুক্ত করার ক্ষমতা সম্পন্ন সংস্থাগুলির তুলনায় উচ্চতর ভবিষ্যদ্বাণীমূলক কার্যকারিতা থাকবে যা নয়।”

তিনি গবেষণায় জড়িত ছিলেন না।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“বর্তমানে, ফুসফুসের নোডুলস (প্রাথমিক ফুসফুসের ক্যান্সারের একটি সম্ভাব্য সূচক) রোগীদের একটি বড় সংখ্যাগরিষ্ঠ অংশ প্রচলিত ইমেজিং মিস করে, যখন এই শনাক্ত করা রোগীদের অর্ধেকেরও কম পরবর্তী নির্দেশিকা-প্রস্তাবিত ফলোআপ পায়,” তিনি বলেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জামগুলি এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য “ভাল অবস্থানে” রয়েছে, ম্যানলি উল্লেখ করেছেন – তবে EHR ইন্টিগ্রেশন হল “সর্বোচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের খুঁজে বের করার চাবিকাঠি।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ডায়ান ফেইনস্টাইনের শিংলস রোগ নির্ণয়: ভাইরাস দ্বারা সৃষ্ট ফুসকুড়ি সম্পর্কে কী জানতে হবে

News Desk

জল ঘৃণা? একজন এনএফএল স্পোর্টস ডায়েটিশিয়ানের মতে এখানে 5টি স্বাস্থ্যকর বিকল্প রয়েছে

News Desk

‘স্লিপ ডিভোর্স’: কেন কিছু দম্পতি আলাদা বিছানায় রাত কাটাচ্ছেন?

News Desk

Leave a Comment