Image default
স্বাস্থ্য

হ্যাংওভার নিরাময়: ইলেক্ট্রোলাইটস কি সকালে অ্যালকোহল পান করার পরে লক্ষণগুলি উপশম করতে পারে?

অনেক লোকের জন্য, কিছু অ্যালকোহলযুক্ত পানীয় উপভোগ করা খরচ হতে পারে — যার মধ্যে বমি বমি ভাব, মাথাব্যথা এবং সকাল-পরে হ্যাংওভারের আরও লক্ষণ।

TikTok এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে, দাবি করা হচ্ছে যে কোনও স্পোর্টস ড্রিংক ডাউন করা, ইলেক্ট্রোলাইট পাউডার মিক্স ব্যবহার করা বা ইলেক্ট্রোলাইট সহ IV পাওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করার মতো কাজগুলি মানুষকে হ্যাংওভারগুলি পরিচালনা করতে সাহায্য করেছে।

ইলেক্ট্রোলাইট সাপ্লিমেন্টেশন কি সত্যিই হ্যাংওভার পুনরুদ্ধারকে ত্বরান্বিত করে? ফক্স নিউজ ডিজিটাল কিছু বিশেষজ্ঞের সাথে কথা বলেছে।

অপ্রাপ্তবয়স্কদের মদ্যপানের বিপদ: এগুলি হল সেই সব রাজ্য যেখানে কিশোর-কিশোরীদের অ্যালকোহল সেবনের হার সবচেয়ে বেশি, গবেষণায় দেখা গেছে

ক্লিভল্যান্ড ক্লিনিকের ওয়েবসাইট অনুসারে, ইলেক্ট্রোলাইট হল ইতিবাচক বা নেতিবাচক বৈদ্যুতিক চার্জযুক্ত পদার্থ যা শরীরকে কোষের ভিতরে এবং বাইরে সর্বোত্তম তরল ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং রাসায়নিক বিক্রিয়া নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

ইলেক্ট্রোলাইট খাবার এবং পানীয় যেমন স্পোর্টস ড্রিংকস, নারকেল জল এবং অন্যান্য ধরণের জুস থেকে আসতে পারে।

TikTok এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে দাবী করা হচ্ছে যে একটি স্পোর্টস ড্রিংক খাওয়া, একটি ইলেক্ট্রোলাইট পাউডার মিক্স ব্যবহার করা বা ইলেক্ট্রোলাইট সহ IV পাওয়ার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করা লোকেদের হ্যাংওভারগুলি পরিচালনা করতে সহায়তা করেছে৷ এই দাবিগুলো কি সত্য? বিশেষজ্ঞ অন্তর্দৃষ্টি জন্য পড়ুন. (iStock)

স্বাস্থ্য বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, একজন ব্যক্তি ঘামের মাধ্যমে ব্যায়াম করার পরে বা হ্যাংওভার সহ অসুস্থতা এবং বমির সাথে কাজ করার সময় ইলেক্ট্রোলাইট হারাতে পারেন।

“অ্যালকোহল পান করলে একজনের পানিশূন্যতা হতে পারে, কারণ এতে ভ্যাসোপ্রেসিন নামক হরমোনকে বাধা দেওয়ার প্রবণতা রয়েছে, যা কিডনিকে পানি শোষণ করতে সাহায্য করে,” ডক্টর ফ্রেড ডেভিস, নর্থওয়েল হেলথ- লং আইল্যান্ড ইহুদি মেডিকেল সেন্টার অন ইমার্জেন্সি মেডিসিনের সহযোগী চেয়ার আইল্যান্ড, নিউ ইয়র্ক, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

আদা অ্যাল কি সত্যিই বমি বমি ভাব এবং পেট খারাপ নিরাময় করে? এখানে ডাক্তার এবং ডায়েটিশিয়ানরা যা বলেন

“যখন আপনি প্রস্রাব করেন তখন এটি আরও বেশি জলের ক্ষতির দিকে পরিচালিত করে যে শরীর কিডনির মাধ্যমে পুনরায় শোষিত হবে,” তিনি চালিয়ে যান।

“প্রস্রাবের এই জলের ক্ষতির সাথে সাথে বেশ কয়েকটি ইলেক্ট্রোলাইট, বিশেষত সোডিয়াম এবং পটাসিয়াম যায়।”

বিয়ার পান করা এক মহিলার ক্লোজআপ

একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, অ্যালকোহল পান করার ফলে মানুষ “ডিহাইড্রেটেড হতে পারে, কারণ এতে ভ্যাসোপ্রেসিন হরমোনকে বাধা দেওয়ার প্রবণতা রয়েছে, যা কিডনিকে জল পুনরায় শোষণ করতে সহায়তা করে”। (iStock)

সোডিয়াম এবং পটাসিয়াম হল মূল ইলেক্ট্রোলাইটগুলি কোষের ভিতরে এবং বাইরে জল নিয়ন্ত্রণে জড়িত, ডেভিস বলেছিলেন – এবং যখন তারা কম হয়, তখন মাথাব্যথা, পেশী ব্যথা এবং ক্লান্তির মতো লক্ষণ দেখা দিতে পারে।

ইলেক্ট্রোলাইটের পরিপূরক – বিশেষত সোডিয়াম এবং পটাসিয়াম – হ্যাংওভারের অনেক প্রভাব থেকে রক্ষা পেতে সহায়ক হতে পারে, একাধিক বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

হাইড্রেশন নেশন: এফডিএ-অনুমোদিত না হওয়া সত্ত্বেও ক্লায়েন্টরা চাহিদা অনুযায়ী IV থেরাপির জন্য চিৎকার করে

“অ্যালকোহল একটি মূত্রবর্ধক, প্রস্রাব বৃদ্ধি করে, যা তরল এবং ইলেক্ট্রোলাইট ভারসাম্য ব্যাহত করতে পারে,” লরা ফেল্ডম্যান, একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ এবং নিউইয়র্কের ব্রুকভিলের লং আইল্যান্ড ইউনিভার্সিটির পুষ্টির সহকারী অধ্যাপক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“ইলেক্ট্রোলাইট প্রতিস্থাপনের সাথে এই ভারসাম্য পুনরুদ্ধার করা যৌক্তিক।”

ফেল্ডম্যান বলেন, ইলেক্ট্রোলাইট গ্রহণ করা হ্যাংওভারের সময়কালকে সংক্ষিপ্ত করতে সাহায্য করে কিনা তা নির্ধারণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

দম্পতি IV ড্রিপ চিকিত্সা পায়

যখন ইলেক্ট্রোলাইট ধারণ করে IV ড্রিপ পাওয়ার কথা আসে, তখন ফেল্ডম্যান বলেছিলেন যে তারা হ্যাংওভারের পরে হাইড্রেট করার একটি দ্রুত উপায় হতে পারে, তবে সতর্ক করে দিয়েছিলেন যে সেগুলি ব্যয়বহুল এবং সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি বহন করে। (iStock)

“তবে, স্পোর্টস ড্রিংকস এবং অন্যান্য ইলেক্ট্রোলাইট প্রতিস্থাপন পানীয়গুলিও তরল এবং কার্বোহাইড্রেট সরবরাহ করতে পারে, যা হ্যাংওভারের লক্ষণগুলি মোকাবেলায় সহায়তা করতে পারে,” তিনি উল্লেখ করেছেন।

“যারা বমি বমি ভাব এবং বমি অনুভব করছেন, তাদের জন্য কার্বোহাইড্রেট- এবং ইলেক্ট্রোলাইট-পূর্ণ তরলই একমাত্র জিনিস হতে পারে যা তারা সহ্য করতে পারে।”

যখন ইলেক্ট্রোলাইটযুক্ত IV ড্রিপ পাওয়ার কথা আসে, তখন ফেল্ডম্যান বলেছিলেন যে তারা হ্যাংওভারের পরে হাইড্রেট করার একটি দ্রুত উপায় হতে পারে, তবে সতর্ক করে দিয়েছিলেন যে সেগুলি ব্যয়বহুল এবং সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি বহন করে।

“অ্যালকোহল একটি মূত্রবর্ধক, প্রস্রাব বাড়ায়, যা তরল এবং ইলেক্ট্রোলাইট ভারসাম্যে ব্যাঘাত ঘটাতে পারে।”

কিছু সাম্প্রতিক কলেজ স্নাতক তাদের “হ্যাংওভার নিরাময়” ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন।

সম্ভাব্য হ্যাংগোভার নিরাময়, যেমন বেকন এবং সসেজ রোলস, নতুন সমীক্ষায় প্রকাশিত হয়েছে

যে পাঁচজন মন্তব্য করেছেন, তাদের প্রত্যেকের সকালের পুনরুদ্ধারের জন্য (একটি চর্বিযুক্ত প্রাতঃরাশের স্যান্ডউইচ সহ) সাহায্য করার জন্য একটি স্পোর্টস ড্রিঙ্ক বা ইলেক্ট্রোলাইট পাউডারযুক্ত পানীয়ের মিশ্রণের সাথে একটি ওভার-দ্য-কাউন্টার ব্যথা উপশমকারী অন্তর্ভুক্ত ছিল।

একজন পুষ্টি বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে হ্যাংওভারের চিকিত্সার জন্য ইলেক্ট্রোলাইটের কার্যকারিতা আংশিকভাবে একটি মানসিক প্রভাব হতে পারে।

পান করার পর হ্যাংওভার

একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ বলেছেন, ইলেক্ট্রোলাইট গ্রহণ করা হ্যাংওভারের সময়কালকে সংক্ষিপ্ত করতে সাহায্য করে কিনা তা নির্ধারণের জন্য আরও গবেষণা প্রয়োজন। (iStock)

নিউইয়র্কের ব্রুকভিলের লং আইল্যান্ড ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট নিউট্রিশন প্রোগ্রামের পরিচালক ডঃ ডেবোরা সালভাতোর ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “ইলেক্ট্রোলাইট পণ্যগুলির সাথে এটি একটি ‘প্ল্যাসিবো প্রভাব’ হতে পারে।”

এটি এমন নাও হতে পারে যে ইলেক্ট্রোলাইটগুলি বিশেষভাবে হ্যাংওভারের চিকিত্সা করে তবে তারা ডিহাইড্রেশনের লক্ষণগুলি দূর করতে তরল গ্রহণকে বাড়িয়ে তোলে, তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ইলেক্ট্রোলাইট বাড়ানোর বাইরে – এবং কম অ্যালকোহল পান করার সুস্পষ্ট পদ্ধতি – হ্যাংওভারের লক্ষণগুলি হ্রাস করার অন্যান্য উপায় রয়েছে, বিশেষজ্ঞ বলেছেন।

ডেভিস ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আপনি যদি অ্যালকোহল পান করা বেছে নেন, তাহলে হ্যাংওভার এড়ানোর সর্বোত্তম উপায় হল আপনি আগে থেকে ভালোভাবে হাইড্রেটেড আছেন তা নিশ্চিত করা।”

ইলেক্ট্রোলাইটের পরিপূরক – বিশেষ করে সোডিয়াম এবং পটাসিয়াম – হ্যাংওভারের অনেক প্রভাব থেকে রক্ষা পেতে সহায়ক হতে পারে।

তিনি প্রতিটি অ্যালকোহলযুক্ত পানীয়ের জন্য এক গ্লাস জল পান করার পরামর্শ দিয়েছেন – এবং ঘুমাতে যাওয়ার আগে – ডিহাইড্রেশন প্রভাব কমাতে সাহায্য করার জন্য।

ফেল্ডম্যানের দৃষ্টিতে, হ্যাংওভারের সর্বোত্তম প্রতিকার হল ধৈর্য।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“লক্ষণগুলি সাধারণত 24 ঘন্টার মধ্যে সমাধান হবে,” তিনি বলেছিলেন।

“তবে, যদি ইলেক্ট্রোলাইট রিপ্লেসমেন্ট ড্রিংক খাওয়া কাউকে ভালো বোধ করতে সাহায্য করে – এমনকি কাল্পনিকভাবেও – ন্যূনতম ঝুঁকি রয়েছে, তাই আমি বলি এটির জন্য যান।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

অন্ত্রের ক্যান্সারের সতর্কীকরণ লক্ষণগুলি আপনার উপেক্ষা করা উচিত নয়

News Desk

কোভিড এবং বাচ্চাদের মানসিক স্বাস্থ্য: আর্থিক কষ্ট একটি বড় টোল নিয়েছে

News Desk

ঘুমানোর আগে রোগপ্রতিরোধে দুটি লবঙ্গ খান

News Desk

Leave a Comment