হোম হাসপাতালের যত্ন রোগী এবং প্রদানকারীদের জন্য ‘অভূতপূর্ব’ সুবিধা নিয়ে আসে, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

হোম হাসপাতালের যত্ন রোগী এবং প্রদানকারীদের জন্য ‘অভূতপূর্ব’ সুবিধা নিয়ে আসে, গবেষণায় দেখা গেছে

এই নিবন্ধটি বিনামূল্যে পড়ুন!

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

ক্রমবর্ধমান সংখ্যক রোগী এবং প্রদানকারীরা হাসপাতালের যত্নকে প্রাইভেট হোমে আনার সুবিধার প্রচার করছে – কিন্তু স্থায়ী ফেডারেল তহবিলের অভাব এই ধরনের প্রোগ্রামকে ঝুঁকিতে ফেলতে পারে।

2020 সালের মার্চ মাসে কোভিডের সূচনার সাথে সাথে ইন-হোম কেয়ারে স্থানান্তর শুরু হয়েছিল, যখন সেন্টার ফর মেডিকেয়ার অ্যান্ড মেডিকেড সার্ভিসেস (সিএমএস) শয্যা স্বল্পতার প্রতিক্রিয়া হিসাবে হোম ওয়েভার প্রোগ্রামে অ্যাকিউট হসপিটাল কেয়ার চালু করেছিল।

প্রোগ্রামটি হাসপাতালগুলিকে হোম কেয়ারের জন্য একই প্রতিদান পেতে সক্ষম করে যা তারা প্রকৃত সুবিধাগুলিতে চিকিত্সা করা রোগীদের জন্য পাবে।

কিছু নার্স সিয়াটল চিলড্রেনস হাসপাতালে হিংসাত্মক হামলার সম্মুখীন হয়, বলুন তারা সুরক্ষা, সহায়তা চায়

প্রোগ্রামটি চালু হওয়ার পর থেকে, 37 টি রাজ্যের শত শত হাসপাতাল হাজার হাজার রোগীর জন্য হোম কেয়ার প্রয়োগ করেছে।

এর মধ্যে একটি হল বোস্টনের ডাউনটাউনে ম্যাস জেনারেল ব্রিগ্যাম (এমজিবি) নেটওয়ার্ক, যা 2016 সালে তার স্বাস্থ্যসেবা অ্যাট হোম প্রোগ্রাম চালু করেছিল।

ক্রমবর্ধমান সংখ্যক রোগী এবং প্রদানকারীরা হাসপাতালের যত্ন মানুষের বাড়িতে আনার সুবিধার কথা প্রচার করছে, যদিও স্থায়ী ফেডারেল তহবিলের অভাব এই জাতীয় প্রোগ্রামগুলিকে ঝুঁকিতে ফেলতে পারে। (ম্যাস জেনারেল ব্রিঘাম)

এমজিবি’র হোম হাসপাতাল দেশের অন্যতম বৃহত্তম, এর পাঁচটি সুবিধা থেকে 66টি আশেপাশের হাসপাতালগুলিকে পরিষেবা দিচ্ছে৷

চালু হওয়ার পর থেকে, এই প্রোগ্রামে 2,400 টিরও বেশি হোম হাসপাতালে ভর্তি হয়েছে, যা 12,700 টিরও বেশি তীব্র যত্নের শয্যা দিবসে অনুবাদ করেছে, হাসপাতালের একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ডাঃ স্টিফেন ডর্নার, MGB হেলথকেয়ার অ্যাট হোমের প্রধান ক্লিনিকাল এবং উদ্ভাবন কর্মকর্তা, ফক্স নিউজ ডিজিটালের সাথে প্রোগ্রামের বৃদ্ধি এবং লক্ষ্যগুলির পাশাপাশি রোগী এবং প্রদানকারীদের জন্য সুবিধাগুলি সম্পর্কে কথা বলেছেন৷

টেক্সাসের ডাক্তার তার অবসর উদযাপন করার জন্য হাসপাতালের হলগুলির মধ্য দিয়ে স্কেটিং করার জন্য টিকটকে ভাইরাল হয়েছেন

“জানুয়ারী 2022 সালে, আমাদের গড়ে নয়জন রোগীর আদমশুমারি ছিল – আজ, আমাদের 40 জনের সামগ্রিক ক্ষমতা সহ 36 জন রোগীর গড় আদমশুমারি রয়েছে,” তিনি একটি জুম সাক্ষাত্কারে বলেছিলেন।

“আগামী মাস এবং বছরগুলিতে আমরা এটি বাড়তে থাকব যতক্ষণ না আমরা শেষ পর্যন্ত বর্তমান ইনপেশেন্ট ভলিউমের অন্তত 10% হাসপাতালের বাইরে এবং রোগীদের বাড়িতে স্থানান্তরিত করি।”

ডর্নার দেশের হাসপাতালগুলির মুখোমুখি “ব্যাপক ক্ষমতা সংকট” এর জন্য একটি কার্যকর সমাধান হিসাবে হোম-ভিত্তিক যত্ন দেখেন।

হোম হাসপাতালের যত্ন

রোগীরা “বাড়ির হাসপাতালের যত্ন গ্রহণ করতে বেশি ইচ্ছুক কারণ তারা তাদের দীর্ঘস্থায়ী অসুস্থতার সাথে মোকাবিলা করার জন্য অনেক সময় ব্যয় করে এবং তারা বাড়িতে আরও বেশি সময় কাটাতে সক্ষম হতে চায়,” একজন ডাক্তার বলেছেন। (ম্যাস জেনারেল ব্রিঘাম)

“স্বাস্থ্যের যত্নের জন্য খুব বেশি টাকা খরচ হয়,” তিনি বলেছিলেন। “এবং বিশেষ করে যখন আমরা বার্ধক্যজনিত শিশু বুমার প্রজন্মের দিকে তাকাই এবং তাদের যে পরিচর্যার প্রয়োজন হবে – বিশেষত দীর্ঘায়ু বৃদ্ধির সাথে সাথে – আমাদের জিনিসগুলি করার জন্য নতুন, কম খরচের উপায়গুলি খুঁজে বের করতে হবে।”

মানুষের বাড়িতে তীব্র ইনপেশেন্ট কেয়ার প্রদান করার ক্ষমতা হল একটি “অভূতপূর্ব” উপায় যা যত্নের সামগ্রিক অ্যাক্সেস উন্নত করতে এবং চিকিৎসা খরচ কমাতে, ডর্নার উল্লেখ করেছেন।

বাড়িতে চিকিৎসার জন্য রোগীদের দাবি

যদিও হোম হাসপাতালের যত্ন সবার জন্য নয়, অনেক রোগী এটি গ্রহণ করতে ইচ্ছুক।

ডর্নার ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যে রোগীরা হোম হাসপাতালের যত্ন গ্রহণ করতে সবচেয়ে বেশি ইচ্ছুক তারা হলেন যারা সবচেয়ে বেশি সুরে আছেন এবং তাদের চিকিৎসার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন।”

“স্বাস্থ্যের যত্নের জন্য খুব বেশি টাকা খরচ হয় … আমাদের জিনিসগুলি করার জন্য নতুন, কম খরচের উপায় খুঁজে বের করতে হবে।”

এটি সাধারণত দীর্ঘস্থায়ী অবস্থার রোগীদের অন্তর্ভুক্ত করে যা ঘন ঘন হাসপাতালে ভর্তি হতে পারে, যেমন হার্ট ফেইলিওর বা দীর্ঘস্থায়ী বাধা পালমোনারি রোগ, তিনি উল্লেখ করেছেন।

“তারা বাড়ির হাসপাতালের যত্ন গ্রহণ করতে আরও ইচ্ছুক কারণ তারা তাদের দীর্ঘস্থায়ী অসুস্থতার সাথে মোকাবিলা করার জন্য অনেক সময় ব্যয় করে এবং তারা বাড়িতে আরও সময় কাটাতে সক্ষম হতে চায়,” ডাক্তার বলেছিলেন।

ডর্নার যোগ করেছেন, এমজিবি নতুন, তীব্র সমস্যাগুলির সাথে রোগীদের ভর্তি করার ক্ষেত্রেও “মহান সাফল্য” পেয়েছে যা তারা আগে কখনও মোকাবেলা করেনি, যেমন সেলুলাইটিস, কিডনি সংক্রমণ বা নিউমোনিয়া।

গণ জেনারেল ব্রিঘাম

ম্যাসাচুসেটস জেনারেল ব্রিগ্যাম হাসপাতালের কর্পোরেট অফিসগুলি 27 জানুয়ারী, 2022 তারিখে ম্যাসাচুসেটসের সোমারভিলে অ্যাসেম্বলি স্কয়ারে চিত্রিত হয়েছে। ম্যাস জেনারেল ব্রিগ্যাম 2016 সালে তার স্বাস্থ্যসেবা অ্যাট হোম প্রোগ্রাম চালু করেছিল। (গেটি ইমেজ)

“লোকেরা তাদের নিজের বিছানায় থাকা, তাদের নিজের খাবার খাওয়া, তাদের কুকুরকে সুস্থ হওয়ার সাথে সাথে পোষা প্রাণীর আরাম পেতে চায়, প্রিয়জনদের কাছে আসতে এবং দেখার জন্য এবং শহরে ট্রেক করতে এবং এর জন্য অর্থপ্রদান করতে না হয়৷ পার্কিং এবং এই সব জিনিস,” তিনি বলেন.

রোগীরা বাড়ির যত্নের ব্যক্তিগত প্রকৃতি উপভোগ করেন, ডর্নার আরও বলেন।

GOOGLE 2023 সালের সেরা 10টি স্বাস্থ্য অনুসন্ধান প্রকাশ করেছে — এবং বিশেষজ্ঞরা তাদের উত্তর দিয়েছেন

“আমাদের প্রায় 60% থেকে 70% পরিদর্শন আসলে বাড়িতেই পরিচালিত হয়, কার্যত নয়,” তিনি বলেছিলেন। “সুতরাং আমরা আমাদের রোগীদের বাড়িতে চিকিত্সক, নার্স অনুশীলনকারী এবং চিকিত্সক সহকারী পাঠাচ্ছি যাতে তাদের সরাসরি দেখতে সক্ষম হয়, যা তাদের রোগীদের বাড়ির পরিবেশ বোঝার একটি অনন্য সুবিধা দেয়।”

তিনি আরও বলেন, “অনেক রোগী আমাদের বলে যে তারা আর কখনোই হাসপাতাল ভিত্তিক যত্ন নিতে চান না। তারা জানতে চান কিভাবে তারা তাদের নিজের বাড়িতে থেকে তাদের সমস্ত যত্ন পেতে পারেন।”

হোম হাসপাতালের যত্ন

“যে রোগীরা হোম হাসপাতালের যত্ন গ্রহণ করতে সবচেয়ে বেশি ইচ্ছুক তারা হলেন যারা সবচেয়ে বেশি সুরে আছেন এবং তাদের চিকিৎসার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন,” হোমে এমজিবি হেলথকেয়ারের প্রধান ক্লিনিকাল এবং উদ্ভাবন কর্মকর্তা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (ম্যাস জেনারেল ব্রিঘাম)

প্রোগ্রামটিতে প্রদানকারীর বার্নআউট উপশম করার সম্ভাবনাও রয়েছে।

ডর্নার বলেন, “আমরা আমাদের চিকিত্সকদের কাছ থেকে শুনেছি যে তারা হোম হাসপাতালের পরিচর্যা ডেলিভারিতে যে সময় ব্যয় করে তা তাদের পুরো ক্যারিয়ারে সবচেয়ে অর্থবহ এনকাউন্টারগুলির মধ্যে একটি।

এর মানে এই নয় যে সমস্ত যত্ন বাড়িতে আনা যেতে পারে, যাইহোক।

“আমরা বাড়িতে আইসিইউ তৈরি করছি না, এবং আমরা কারও বসার ঘরে অস্ত্রোপচার করতে চাই না,” ডর্নার বলেছিলেন।

“তবে সঠিক পরিস্থিতিতে, আমরা বাড়িতে-ভিত্তিক পরিবেশে একটি পরিপূরক তৈরি করতে সক্ষম হতে চাই।”

“আমরা বাড়িতে আইসিইউ তৈরি করছি না, এবং আমরা কারও বসার ঘরে অস্ত্রোপচার করতে চাই না।”

ডঃ শানা জনসন, অ্যারিজোনার স্কটসডেলের একজন শারীরিক ওষুধ এবং পুনর্বাসন চিকিত্সক, হোম হাসপাতালের মডেলকে সমর্থন করেছেন।

“উপযুক্ত রোগী নির্বাচনের সাথে, বাড়িতে তীব্র হাসপাতালের যত্ন চালিয়ে যাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ যত্ন মডেল,” জনসন বলেছেন, যিনি MGB-এর প্রোগ্রাম বা গবেষণার সাথে জড়িত নন।

বাড়িতে হাসপাতালের যত্ন

গবেষকরা দেখেছেন যে যে রোগীরা হোম কেয়ার পেয়েছিলেন তাদের মৃত্যুর হার কম ছিল (হাসপাতালে ভর্তির সময় 0.5% এবং 30 দিনে 3.2%)। (ম্যাস জেনারেল ব্রিঘাম)

“কিছু মেডিকেল অবস্থার জন্য, যত্ন এবং ফলাফলের মান হাসপাতালের যত্নের সমান বা ভাল বলে মনে হয়,” তিনি যোগ করেন।

“বিশেষ করে, কিছু গবেষণায় নিষ্ক্রিয়তা থেকে কম জটিলতা পাওয়া গেছে, যেমন চাপের ঘা, দক্ষ নার্সিং সুবিধার প্রয়োজন হ্রাস এবং হাসপাতালে ভর্তির হার কম।”

প্রমাণিত সুবিধা

এর হোম হসপিটাল প্রোগ্রামের ফলাফল পরিমাপ করতে, এমজিবি গবেষকরা সম্প্রতি একটি গবেষণা পরিচালনা করেছেন যা অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত হয়েছিল।

দলটি 5,858 ইউএস রোগীর ফলাফল বিশ্লেষণ করেছে যারা 1 জুলাই, 2022 এবং 30 জুন, 2023 এর মধ্যে হোম হাসপাতালের যত্ন পেয়েছিলেন।

আমেরিকার সবচেয়ে প্রবীণরা নার্সিং হোম বা সহায়তায় বসবাসের খরচ বহন করতে পারে না, অধ্যয়ন খুঁজে পায়

গবেষণায় রোগীদের “চিকিৎসাগত জটিল অবস্থা” ছিল, যার মধ্যে 42.5% হার্ট ফেইলিউর, 43.3% দীর্ঘস্থায়ী অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, 22.1% ক্যান্সার এবং 16.1% ডিমেনশিয়া সহ, গবেষকরা উল্লেখ করেছেন।

পাঁচটি সবচেয়ে সাধারণ স্রাব নির্ণয় হল হার্ট ফেইলিউর, শ্বাসযন্ত্রের সংক্রমণ (COVID সহ), সেপসিস, কিডনি/মূত্রনালীর সংক্রমণ এবং সেলুলাইটিস।

গবেষকরা দেখেছেন যে যে রোগীরা হোম কেয়ার পেয়েছিলেন তাদের মৃত্যুর হার কম ছিল (হাসপাতালে ভর্তির সময় 0.5% এবং 30 দিনে 3.2%)। তাদের মধ্যে মাত্র 62.2% হাসপাতালে “বর্ধিত” হয়েছিল।

মহিলা বাড়িতে যত্ন পাচ্ছেন

ডিসচার্জের 30 দিনের মধ্যে, 2.6% রোগী একটি দক্ষ নার্সিং সুবিধা ব্যবহার করেছিলেন এবং 15.6% পুনরায় ভর্তি করা হয়েছিল, MGB গবেষকরা খুঁজে পেয়েছেন। (আইস্টক)

স্রাবের 30 দিনের মধ্যে, 2.6% একটি দক্ষ নার্সিং সুবিধা ব্যবহার করে এবং 15.6% পুনরায় ভর্তি করা হয়েছিল, গবেষকরা প্রত্যাশার চেয়ে কম হিসাবে বর্ণনা করেছেন।

“হোম হাসপাতাল খুব জটিল এবং তীব্রভাবে অসুস্থ রোগীদের সেবা দিচ্ছে – এগুলি ‘চেরি-পিকড’ রোগী নয়,” গবেষণার সহ-লেখক ডেভিড মাইকেল লেভিন, এমডি, এমজিবি’স হেলথ কেয়ার অ্যাট হোমের গবেষণা ও উন্নয়নের জন্য ক্লিনিকাল ডিরেক্টর, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই প্রথম আমরা জাতীয় ভিত্তিতে এই মডেলটিতে যত্ন নেওয়া রোগীদের প্রকৃত জটিলতা এবং তীক্ষ্ণতা দেখাতে সক্ষম হয়েছি।”

গবেষকরা আরও উপসংহারে পৌঁছেছেন যে হোম হাসপাতাল “ঐতিহ্যগতভাবে অনুন্নত জনসংখ্যার মধ্যে ন্যায়সঙ্গত যত্ন প্রদান করে,” লেভিন বলেন।

আমেরিকায় শারীরিক থেরাপিস্ট অনুশীলন করে স্টাফিং ঘাটতির মুখোমুখি, শিশুরা ‘কষ্টে ভুগছে,’ বিশেষজ্ঞরা বলছেন

“আমরা জানি যে ঐতিহ্যবাহী হাসপাতালের পরিচর্যার অসম্পূর্ণ গোষ্ঠীগুলির ফলাফলের মধ্যে বড় বৈষম্য রয়েছে এবং আমরা হোম হাসপাতালের সাথে তা দেখি না।”

জনসন, যিনি MGB-এর গবেষণার ফলাফলগুলি পর্যালোচনা করেছেন, তিনি বলেছিলেন যে তিনি তাদের পূর্ববর্তী গবেষণার সাথে সামঞ্জস্যপূর্ণ বলে মনে করেছেন।

“বাড়িতে তীব্র হাসপাতালের যত্নের এই গবেষণায় মৃত্যুর হার কম, হাসপাতালের বৃদ্ধি এবং দক্ষ নার্সিং সুবিধার ব্যবহার দেখানো হয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “এই ইতিবাচক ফলাফলগুলি সামাজিকভাবে দুর্বল রোগীদের জন্যও দেখা গেছে।”

পুরুষ সেবক

প্রদানকারীরা উদ্বিগ্ন যে অ্যাকিউট হসপিটাল কেয়ার অ্যাট হোম প্রোগ্রাম এখনও একটি অস্থায়ী অর্থপ্রদানের ব্যবস্থা, কারণ মওকুফের মেয়াদ ডিসেম্বর 2024-এ শেষ হতে চলেছে৷ (আইস্টক)

অধ্যয়নটি সীমিত ছিল, যদিও, এটি পর্যবেক্ষণমূলক তথ্যের উপর ভিত্তি করে এবং হাসপাতালের রোগীদের সাথে সংখ্যার তুলনা করার ক্ষমতা ছিল না।

“প্রথাগত হাসপাতালের রোগীদের সাথে হোম হাসপাতালের রোগীদের তুলনা করা অনেক অতিরিক্ত গবেষণা লাগে,” লেভিন বলেছেন। “আমরা হোম হাসপাতালের রোগীদের, বলুন, অস্ত্রোপচারের রোগী বা শ্রম ও প্রসবের রোগীদের সাথে তুলনা করতে চাই না।”

তিনি যোগ করেছেন, “আপনি যদি কেবল সমস্ত হাসপাতালে ভর্তির দিকে তাকান, হ্যাঁ, এই সংখ্যাগুলি আরও ভাল – তবে এটি একটি উপযুক্ত তুলনা নয়। আমরা বর্তমানে এটি আরও উন্নত বিশ্লেষণ করছি।”

হোম হাসপাতালের যত্নে বাধা

প্রদানকারীরা উদ্বিগ্ন যে অ্যাকিউট হসপিটাল কেয়ার অ্যাট হোম প্রোগ্রাম এখনও একটি অস্থায়ী অর্থপ্রদানের ব্যবস্থা।

মওকুফের মেয়াদ ডিসেম্বর 2024-এ শেষ হতে চলেছে যদি না কংগ্রেস এটিকে বাড়ানো বা স্থায়ী করার জন্য পদক্ষেপ না নেয়৷

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

লেভিন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আরও বেশি লোকের হোম হাসপাতালের যত্নের অ্যাক্সেস পাওয়ার জন্য একটি স্থায়ী অর্থপ্রদানের ব্যবস্থা গুরুত্বপূর্ণ।”

“আমরা এই জাতীয় বিশ্লেষণ পরিচালনা করতে চেয়েছিলাম যাতে রোগীদের বাড়িতে আরামে যত্ন নেওয়ার সুযোগ বাড়ানোর জন্য মওকুফের মেয়াদ বাড়ানো বা এমনকি স্থায়ীভাবে অনুমোদন করার বিষয়ে একটি জ্ঞাত সিদ্ধান্ত নেওয়ার জন্য নীতিনির্ধারক এবং চিকিত্সকদের জন্য আরও তথ্য থাকবে।”

হাসপাতালে সিনিয়র

2020 সালের মার্চ মাসে কোভিডের সূচনার সাথে সাথে ইন-হোম কেয়ারে স্থানান্তর শুরু হয়েছিল, যখন মেডিকেয়ার এবং মেডিকেড পরিষেবাগুলির কেন্দ্রগুলি শয্যার স্বল্পতার প্রতিক্রিয়া হিসাবে তার অ্যাকিউট হসপিটাল কেয়ার অ্যাট হোম ওয়েভার প্রোগ্রাম চালু করেছিল। (আইস্টক)

মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে, আমেরিকান হাসপাতাল অ্যাসোসিয়েশন (এএইচএ) একটি বিবৃতি দিয়েছে।

“উদীয়মান প্রমাণগুলি পরামর্শ দেয় যে বাড়িতে হাসপাতালের যত্ন নিরাপদ, কার্যকর এবং অনেক রোগীর জন্য দরকারী৷ AHA গত বছরের কংগ্রেসের নিয়ন্ত্রক নমনীয়তার সম্প্রসারণকে সমর্থন করেছিল যা হাসপাতালগুলিকে তাদের হাসপাতালের হোম প্রোগ্রামগুলি চালিয়ে যেতে সক্ষম করেছে, এবং এই উদ্ভাবনী মডেলটি নিশ্চিত করার জন্য কাজ করছে৷ যত্ন রোগী এবং সম্প্রদায়ের জন্য উপলব্ধ থাকে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটাল হোম ওয়েভার প্রোগ্রামে অ্যাকিউট হসপিটাল কেয়ারের সম্ভাব্য সম্প্রসারণের বিষয়ে মন্তব্যের অনুরোধ করে মেডিকেয়ার অ্যান্ড মেডিকেড পরিষেবাগুলির (সিএমএস) জন্য কেন্দ্রগুলির কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

ঘুমের অভাব ভ্যাকসিন অ্যান্টিবডি কমাতে পারে, নতুন গবেষণায় পাওয়া গেছে

News Desk

সিডিসির ‘রোগ গোয়েন্দাদের’ বার্ষিক সম্মেলনে কয়েক ডজন মানুষ COVID-19-এ সংক্রামিত

News Desk

যে মেয়েটি হাসতে পারে না: কীভাবে একটি বিরল ব্যাধি একজন যুবতীর ‘সর্বশ্রেষ্ঠ উপহার’ হয়ে উঠল

News Desk

Leave a Comment