Image default
স্বাস্থ্য

হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা সুবিধাগুলি মাস্কের প্রয়োজনীয়তা বাদ দেওয়া উচিত, চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন

ক্রমহ্রাসমান COVID-19 কেস এবং মৃত্যুর মধ্যে দেশ জুড়ে মাস্ক ম্যান্ডেট বাদ দেওয়ার পরেও, অনেক ডাক্তারের অফিস, হাসপাতাল এবং অন্যান্য স্বাস্থ্যসেবা সেটিংসে এখনও মুখ আবরণের প্রয়োজন রয়েছে।

এখন, সম্মানিত চিকিৎসা বিশেষজ্ঞদের একটি দল পরিবর্তনের আহ্বান জানিয়েছে।

একটি একাডেমিক মেডিকেল জার্নাল, অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন-এ 18 এপ্রিলের একটি জার্নাল এন্ট্রিতে, বেশ কিছু চিকিত্সক – সংক্রামক রোগ বিশেষজ্ঞ সহ – লিখেছেন যে স্বাস্থ্যসেবা সুবিধাগুলিতে মুখোশের প্রয়োজনীয়তাগুলি সরিয়ে ফেলার সময় এসেছে৷

“মহামারীর প্রারম্ভিক পর্যায়ে সমালোচনামূলকভাবে গুরুত্বপূর্ণ হলেও, আমরা যথেষ্ট জনসংখ্যা-স্তরের অনাক্রম্যতা, গুরুতর রোগের বিরুদ্ধে টেকসই সুরক্ষা, কম ভাইরাসের একটি সিরিজ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ এবং অনুকূল পরিবর্তন সহ আরও স্থিতিশীল পর্যায়ে প্রবেশ করেছি,” বলেছেন সংশ্লিষ্ট লেখক এরিকা এস শেনয়, এমডি, পিএইচডি, একটি প্রেস রিলিজে।

কোভিডের বিস্তার রোধে ফেস মাস্ক তৈরি করা হয়েছে ‘কোনও পার্থক্য নেই’, বৈজ্ঞানিক পর্যালোচনার ফলাফল

তিনি ম্যাস জেনারেল ব্রিগ্যামের সংক্রমণ নিয়ন্ত্রণের মেডিকেল ডিরেক্টর এবং বোস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের একজন সংক্রামক রোগের চিকিৎসক।

“পরিস্থিতির পরিবর্তনের সাথে সাথে, আমাদের স্বাস্থ্যসেবা সেটিংসে মাস্কিং প্রয়োজনীয়তা সহ আমাদের সংক্রমণ প্রতিরোধ নীতিগুলি পুনরায় মূল্যায়ন করতে হবে এবং মানিয়ে নিতে হবে,” তিনি যোগ করেছেন।

ক্রমহ্রাসমান COVID-19 কেস এবং মৃত্যুর মধ্যে দেশ জুড়ে মাস্ক ম্যান্ডেট বাদ দেওয়ার পরেও, অনেক ডাক্তারের অফিস, হাসপাতাল এবং অন্যান্য স্বাস্থ্যসেবা সেটিংসে এখনও মুখ আবরণের প্রয়োজন রয়েছে। এখন, একদল চিকিৎসক এটি বন্ধ করার আহ্বান জানিয়েছেন। (আইস্টক)

অন্যান্য অবদানকারী চিকিত্সকরা হার্ভার্ড মেডিকেল স্কুল, ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন, ইউনিভার্সিটি অফ আইওয়া কলেজ অফ মেডিসিন, ডার্টমাউথ হিচকক মেডিকেল সেন্টার, টাফ্টস ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন এবং ট্রিনিটি হেলথ মিশিগান থেকে এসেছেন।

“স্বাস্থ্য পরিচর্যায় মুখোশের প্রয়োজনীয়তা সম্প্রদায়ের তুলনায় দীর্ঘকাল অব্যাহত রয়েছে কারণ এই সেটিংসে সংক্রমণের জটিলতার জন্য উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের উচ্চ অনুপাত রয়েছে,” লেখক জার্নাল এন্ট্রিতে লিখেছেন।

“তবে, মহামারীটির প্রেক্ষাপট এবং পরিস্থিতি নাটকীয়ভাবে এবং অনুকূলভাবে পরিবর্তিত হয়েছে যেহেতু প্রাথমিকভাবে স্বাস্থ্যসেবাতে মুখোশের প্রয়োজনীয়তা গৃহীত হয়েছিল এবং প্রমাণ-ভিত্তিক জনস্বাস্থ্য নীতিও প্রতিক্রিয়া হিসাবে মানিয়ে নেওয়া উচিত।”

‘সম্পূর্ণ অর্থবোধক’

ডাঃ মার্ক সিগেল, NYU ল্যাঙ্গোন মেডিকেলের মেডিসিনের অধ্যাপক এবং ফক্স নিউজের একজন অবদানকারী, সিদ্ধান্তের সাথে একমত।

“চিকিৎসা কেন্দ্রগুলির জন্য সার্বজনীন মুখোশের প্রয়োজনীয়তাগুলি সরিয়ে ফেলা সম্পূর্ণ অর্থপূর্ণ – এবং NYU সপ্তাহ আগে এটি করেছিল,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন। “এটা কিছুক্ষণের জন্য অর্থবোধ করেনি।”

“এই নতুন বাস্তবতা প্রতিফলিত করার জন্য আমাদের মুখোশ নীতিগুলিকে মানিয়ে নেওয়া উচিত।”

ডাঃ শানা জনসন, স্কটসডেল, অ্যারিজোনার একজন শারীরিক ওষুধ এবং পুনর্বাসন চিকিৎসক, ডাক্তারদের সুপারিশ পর্যালোচনা করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা যখন SARS-CoV-2 আমাদের সম্প্রদায়ে একটি ধ্রুবক এবং স্থিতিশীল উপস্থিতি সেই জায়গায় স্থানান্তরিত হয়েছি, আমাদের এই নতুন বাস্তবতাকে প্রতিফলিত করার জন্য মুখোশ নীতিগুলিকে মানিয়ে নেওয়া উচিত।”

খরচ, সুবিধা ওজন করা

জার্নাল এন্ট্রিতে, লেখকরা উল্লেখ করেছেন যে চিকিৎসা কর্মী, রোগী এবং দর্শনার্থীদের মধ্যে ছড়িয়ে পড়া সীমিত করার উপায় হিসাবে মহামারীর প্রথম দিকে স্বাস্থ্যসেবা সেটিংসে মাস্কিং উপযুক্ত ছিল।

ফটোতে সার্জিক্যাল মাস্ক এবং N95 মাস্ক সহ ফেস মাস্কের গাদা দেখা যাচ্ছে

নিউইয়র্ক সিটির ডাঃ মার্ক সিগেল বলেছেন যে তিনি বেশিরভাগ রোগীদের সাথে, বিশেষ করে যাদের শ্বাসকষ্টের লক্ষণ রয়েছে তাদের ঘরে একটি কেএন 95 বা এন 95 মাস্ক পরেন। তিনি বলেন, যাইহোক, এটি “চিকিৎসা কেন্দ্রগুলির জন্য সর্বজনীন মুখোশের প্রয়োজনীয়তাগুলি অপসারণ করার সম্পূর্ণ অর্থবোধ করে।” (আইস্টক)

কিন্তু যেহেতু জনসংখ্যা বৃহত্তর অনাক্রম্যতা অর্জন করেছে এবং কোভিড একটি “আরও স্থিতিশীল পর্যায়ে” প্রবেশ করেছে – এবং যেহেতু জনস্বাস্থ্য সংস্থা এবং মার্কিন সরকার ঘোষণা করেছে যে জনস্বাস্থ্য জরুরি অবস্থা শেষ হয়েছে – চিকিত্সকরা অনুসন্ধানে বলেছেন যে চালিয়ে যাওয়ার ছোট সুবিধাগুলি মাস্কের প্রয়োজনের জন্য খরচের ন্যায্যতা নেই।

“মাস্কের খারাপ দিক রয়েছে, যেমন প্রতিবন্ধী যোগাযোগ এবং মানুষের সংযোগ ব্যাহত।”

“স্বাস্থ্য পরিচর্যায় সার্বজনীন মাস্কিং করার তিন বছর পরে, ঝুঁকি-সুবিধা গণনা স্থানান্তরিত হয়েছে,” শিরা ডোরন, এমডি, টাফ্টস মেডিসিন স্বাস্থ্য ব্যবস্থার প্রধান সংক্রমণ নিয়ন্ত্রণ কর্মকর্তা এবং টাফ্টস মেডিকেল সেন্টারের হাসপাতালের এপিডেমিওলজিস্ট, কাগজটি ঘোষণা করে প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন। .

“মাস্কের খারাপ দিক আছে, যেমন প্রতিবন্ধী যোগাযোগ এবং মানুষের সংযোগ ব্যাহত। আমরা মহামারীর এমন একটি পর্যায়ে আছি যেখানে এখন বাধ্যতামূলক মাস্কিং বন্ধ করার অর্থ বোঝায়,” তিনি যোগ করেন।

পিতামাতারা এখন প্রশ্ন করছেন যে কোভিড মাস্ক ম্যান্ডেটগুলি ভালোর চেয়ে বেশি ক্ষতি করেছে কিনা

মুখোশের ত্রুটিগুলির মধ্যে, অধ্যয়নের লেখকরা ডাক্তারদের জন্য “বর্ধিত জ্ঞানীয় লোড” উল্লেখ করেছেন যারা মুখের আচ্ছাদন পরা রোগীদের কথা শোনার চেষ্টা করছেন।

এটি বিশেষ করে এমন রোগীদের জন্য কঠিন যারা সাবলীল ইংরেজি বলতে পারেন না বা যারা শ্রবণশক্তি কঠিন, তারা যোগ করেছেন।

“মাস্কগুলি মুখের অভিব্যক্তিকে অস্পষ্ট করে; বিচ্ছিন্নতার অনুভূতিতে অবদান রাখে; এবং নেতিবাচকভাবে মানুষের সংযোগ, বিশ্বাস এবং সহানুভূতির উপলব্ধিকে প্রভাবিত করে,” লেখক লিখেছেন।

“মাস্কিং এর খারাপ দিকগুলি ছাড়া নয়,” ডাঃ জনসন বলেছিলেন। “মাস্কগুলি আপনার সরবরাহকারীর সাথে শুনতে, বোঝা এবং যোগাযোগ করা আরও কঠিন করে তোলে। কিছু পছন্দ বোঝা যায়।”

‘মানক সতর্কতা’ ব্যবহার করা উচিত

সার্বজনীন মাস্কিংয়ের পরিবর্তে, অধ্যয়নের লেখকরা পরামর্শ দিয়েছেন যে স্বাস্থ্যসেবা সেটিংসকে “স্ট্যান্ডার্ড সতর্কতা এবং সংক্রমণ-ভিত্তিক সতর্কতা” অনুসরণ করা উচিত, যেমনটি সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) দ্বারা বর্ণিত হয়েছে।

মাস্ক ছাড়া রোগীরা

“মাস্কগুলি মুখের অভিব্যক্তিকে অস্পষ্ট করে; বিচ্ছিন্নতার অনুভূতিতে অবদান রাখে; এবং নেতিবাচকভাবে মানুষের সংযোগ, বিশ্বাস এবং সহানুভূতির উপলব্ধিকে প্রভাবিত করে,” লেখক লিখেছেন। (আইস্টক)

সেই নির্দেশিকা অনুসারে স্বাস্থ্যসেবা কর্মীদের প্রয়োজন অনুযায়ী এক্সপোজার রোধ করতে মাস্ক পরা উচিত।

এছাড়াও, শ্বাসকষ্টের উপসর্গ (যেমন, কাশি বা হাঁচি) সহ যেকোন লোকের মুখের আবরণ ব্যবহার করা উচিত।

অতিরিক্তভাবে, যদি একজন চিকিৎসা কর্মী “সন্দেহজনক বা নিশ্চিত শ্বাসযন্ত্রের সংক্রমণের রোগীদের যত্ন নেন, তবে তাদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম এবং অন্যান্য হস্তক্ষেপ ব্যবহার করা উচিত।”

সার্বজনীন মাস্কিং প্রয়োজনীয়তা থাকার পরিবর্তে, ডাঃ সিগেল বিশ্বাস করেন যে সিদ্ধান্তটি “ব্যক্তিগত ঝুঁকির উপর ভিত্তি করে” হওয়া উচিত।

“স্বাস্থ্য পরিচর্যায় সর্বজনীন মাস্কিং এমন একটি নীতি যার সময় এসেছে এবং চলে গেছে … আপাতত।”

“এটি রোগীদের জন্য সংরক্ষিত করা উচিত যারা ইমিউনোকম্প্রোমাইজড বা গুরুতর বা দীর্ঘস্থায়ীভাবে অসুস্থ বা তাদের যত্ন নেওয়া ডাক্তারদের জন্য,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “যে রোগীরা তীব্রভাবে অসুস্থ এবং যাদের দীর্ঘস্থায়ী ফুসফুসের সমস্যা রয়েছে তাদের মাস্ক পরা চালিয়ে যাওয়া উচিত।”

ডাক্তার বলেছেন যে তিনি বেশিরভাগ রোগীদের সাথে, বিশেষত যাদের শ্বাসকষ্টের লক্ষণ রয়েছে তাদের সাথে রুমে একটি কেএন 95 বা এন 95 মাস্ক পরা চালিয়ে যাচ্ছেন।

“উচ্চ ঝুঁকির রোগীদের সাথে কিছু স্বাস্থ্যসেবা সেটিংস এখনও সর্বজনীন মাস্কিং ব্যবহার করতে বেছে নিতে পারে, তবে স্বাভাবিক ঝুঁকির অন্যান্য ক্ষেত্রে এটির প্রয়োজন হবে না,” যোগ করেছেন ড. জনসন।

অন্যান্য প্রারম্ভিক-মহামারী সতর্কতা পুনর্বিবেচনা করা

স্বাস্থ্যসেবা সেটিংসে মুখোশের প্রয়োজনীয়তা বাদ দেওয়ার পাশাপাশি, চিকিত্সকরা লিখেছেন যে অন্যান্য প্রোটোকলগুলি পুনর্বিবেচনা করা উচিত।

কোভিড পরীক্ষা

চিকিত্সকরা লিখেছেন যে সার্বজনীন মাস্কিং ছাড়াও, অন্যান্য প্রারম্ভিক মহামারী কৌশলগুলি, যেমন উপসর্গবিহীন পরীক্ষা এবং যোগাযোগের সন্ধান করাও পুনর্বিবেচনা করা উচিত। (এপি)

“সর্বজনীন মাস্কিং নীতিগুলি থেকে দূরে সরে যাওয়ার সাথে অন্যান্য মহামারী যুগের কৌশলগুলির পুনর্বিবেচনার সাথে হওয়া উচিত (উদাহরণস্বরূপ, উপসর্গবিহীন পরীক্ষা, সম্পদ-নিবিড় যোগাযোগের সন্ধান), যা একইভাবে মহামারী চলাকালীন তাদের ঝুঁকি-সুবিধা ভারসাম্যে পরিবর্তনের অভিজ্ঞতা অর্জন করেছে। “তারা আলোচনায় বলেছে।

মাস্কিং ফেরত দেওয়ার সম্ভাবনা

সর্বশেষ ভাষ্যের অর্থ এই নয় যে মাস্কিং নীতিগুলি ভবিষ্যতে কখনও ফিরে আসবে না, চিকিত্সকরা উল্লেখ করেছেন।

“ভবিষ্যত মহামারী বা উল্লেখযোগ্য স্থানীয় প্রাদুর্ভাবগুলি একটি বান্ডিল প্রতিক্রিয়ার অংশ হিসাবে যথাক্রমে আরও বিস্তৃত বা লক্ষ্যযুক্ত মাস্কিং নীতিগুলিকে ন্যায্যতা দিতে পারে,” তারা লিখেছেন, নীতিগুলি পরিবর্তনের সাথে সাথে স্বাস্থ্যসেবা কর্মীদের এবং রোগীদের শিক্ষিত করা গুরুত্বপূর্ণ।

COVID-19 এর দীর্ঘস্থায়ী প্রভাব: ‘কম আকর্ষণীয়’ লোকেরা অন্যদের তুলনায় প্রায়শই মুখোশ বেশি পরে, গবেষণায় দেখা গেছে

“পরিবর্তন এবং অভিযোজন প্রত্যাশিত,” বলেছেন সিনিয়র লেখক ডঃ ওয়েস্টিন ব্রাঞ্চ-এলিম্যান, একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং VA বোস্টন হেলথকেয়ার সিস্টেমের ক্লিনিকাল তদন্তকারী।

“এর মানে এই নয় যে ‘বিজ্ঞান পরিবর্তিত হয়েছে’, তবে এর চারপাশের প্রায় সবকিছুই আছে।”

চিকিত্সকরা “প্রয়োজনীয়তা প্রয়োজনের চেয়ে বেশি সময় বজায় রাখা না হয় এবং যখন প্রয়োজন হয় তখন পুনঃস্থাপন করা হয় তা নিশ্চিত করার জন্য” কেন্দ্রীভূত গবেষণার আহ্বান জানিয়েছেন।

অতিরিক্তভাবে, লেখকরা উল্লেখ করেছেন যে স্বাস্থ্যসেবা সংক্রমণ নিয়ন্ত্রণ অনুশীলন উপদেষ্টা কমিটি (HICPAC) সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) “বর্তমানে ট্রান্সমিশন-ভিত্তিক সতর্কতাগুলির বিদ্যমান পদ্ধতির পুনর্মূল্যায়ন করছে, যা স্বাস্থ্যসেবা সংক্রমণের জন্য ভবিষ্যতের বিবেচনার কথা জানাতে পারে। প্রশমন কৌশল।”

হাসপাতালের ওয়েটিং রুম

লেখকরা উল্লেখ করেছেন যে চিকিৎসা কর্মী, রোগী এবং দর্শনার্থীদের মধ্যে ছড়িয়ে পড়া সীমিত করার উপায় হিসাবে মহামারীর প্রথম দিকে স্বাস্থ্যসেবা সেটিংসে মাস্কিং উপযুক্ত ছিল। এখন, তবে, তারা বলেছে যে “স্বাস্থ্য পরিচর্যায় সার্বজনীন মাস্কিং একটি নীতি যার সময় এসেছে এবং চলে গেছে … আপাতত।” (আইস্টক)

“সময় এসেছে এমন নীতিগুলি ডি-বাস্তবায়ন করার যেগুলি স্থানীয় রোগজীবাণুর জন্য উপযুক্ত নয় যখন এই জাতীয় নীতিগুলির প্রত্যাশিত সুবিধা কম থাকে,” তারা উপসংহারে পৌঁছেছে৷

“স্বাস্থ্য পরিচর্যায় সর্বজনীন মাস্কিং এমন একটি নীতি যার সময় এসেছে এবং চলে গেছে … আপাতত।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

কোভিড মামলা এবং মৃত্যু হ্রাস অব্যাহত রয়েছে।

19 এপ্রিল পর্যন্ত, CDC মার্কিন যুক্তরাষ্ট্রে 94,142 সাপ্তাহিক মৃত্যুর রিপোর্ট করেছে, যা 2022 সালের জানুয়ারীতে 5.5 মিলিয়নের শীর্ষ থেকে কম।

কোভিড থেকে সাপ্তাহিক মৃত্যুর সংখ্যা 1,160-এ নেমে এসেছে; 2021 সালের জানুয়ারিতে সর্বোচ্চ গণনা ছিল 23,629।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা 2023 সালের জানুয়ারীতে মাস্কিং সংক্রান্ত হালনাগাদ নির্দেশিকা প্রকাশ করেছে।

COVID-19-এর সংখ্যা হ্রাস হওয়া সত্ত্বেও, সংস্থাটি বলেছে যে “কোভিড-১৯-এর সাম্প্রতিক সংস্পর্শে আসার পরে, যখন কারও কাছে COVID-19 আছে বা সন্দেহ হয়, যখন কেউ গুরুতর COVID-19-এর উচ্চ ঝুঁকিতে থাকে, এবং যে কারও জন্য মাস্কগুলি সুপারিশ করা হয়। একটি জনাকীর্ণ, ঘেরা বা দুর্বল বায়ুচলাচল স্থান।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

অনিদ্রা বা ইনসোমনিয়ার কারণ এবং প্রতিকার

News Desk

পরীক্ষামূলক পিগ হার্ট ট্রান্সপ্লান্টের এক মাস পরে সার্জনরা রোগীর আপডেট দেন: ‘এখন আমার আশা আছে’

News Desk

কিশোরী ব্রেইন ক্যান্সারের রোগী বাড়ি ফেরা মিস করে, তাই হাসপাতাল তার জন্য একটি আশ্চর্য নৃত্য নিক্ষেপ করে

News Desk

Leave a Comment