Image default
স্বাস্থ্য

হাসপাতালে ভর্তি প্রাপ্তবয়স্কদের মধ্যে নিউমোনিয়ার ভুল নির্ণয় সাধারণ, গবেষণায় দেখা গেছে: ‘অন্তর্ভুক্তি’ আছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

হাসপাতালে ভর্তি হওয়া প্রাপ্তবয়স্কদের প্রায়শই অনুপযুক্তভাবে নির্ণয় করা হয় – এবং নিউমোনিয়ার জন্য চিকিত্সা করা হয়, নতুন গবেষণা পরামর্শ দেয়।

JAMA ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে, এই ভুল নির্ণয় করা প্রাপ্তবয়স্করা প্রায় সবসময়ই অ্যান্টিবায়োটিকের সম্পূর্ণ কোর্স গ্রহণ করে যা প্রয়োজনীয় নাও হতে পারে।

বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা হাসপাতালে কমিউনিটি-অর্জিত নিউমোনিয়ার জন্য চিকিত্সা করা হয়েছিল, 12% ভুল নির্ণয় করা হয়েছিল, গবেষকরা খুঁজে পেয়েছেন।

অ্যান্টিবায়োটিক প্রতিরোধ বাড়ছে, ডাক্তার সতর্ক করেছেন: ‘এটি একটি বিশাল সমস্যা’

যে সমস্ত রোগীদের ভুল নির্ণয় করা হয়েছিল, তাদের মধ্যে 88% সম্পূর্ণ অ্যান্টিবায়োটিক চিকিত্সার কোর্স পেয়েছিলেন – যাদের মধ্যে 2% ওষুধের প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছে, গবেষণায়ও দেখা গেছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুমান করে যে প্রায় 47 মিলিয়ন অ্যান্টিবায়োটিকের কোর্স প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে এমন সংক্রমণের জন্য নির্ধারিত হয় যার জন্য এই পদক্ষেপের প্রয়োজন হয় না।

বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা হাসপাতালে কমিউনিটি-অর্জিত নিউমোনিয়ার জন্য চিকিত্সা করা হয়েছিল, 12% ভুল নির্ণয় করা হয়েছিল, গবেষকরা খুঁজে পেয়েছেন। (আইস্টক)

অ্যান্টিবায়োটিকের অত্যধিক ব্যবহার প্রতিরোধের দিকে পরিচালিত করতে পারে, যার অর্থ ব্যাকটেরিয়া ওষুধ সহ্য করার জন্য যথেষ্ট শক্তিশালী হয়ে ওঠে।

প্রতি বছর, সিডিসি অনুসারে, অ্যান্টিবায়োটিক প্রতিরোধের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে 23,000 এরও বেশি মৃত্যু ঘটে।

এটি চিকিত্সার বিকল্পগুলিকে সীমিত করতে পারে এবং ডাক্তারদের পক্ষে সংক্রমণের চিকিত্সা এবং নিরাময় করা আরও কঠিন করে তুলতে পারে।

প্রতি বছর, সিডিসি অনুসারে, অ্যান্টিবায়োটিক প্রতিরোধের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে 23,000 এরও বেশি মৃত্যু ঘটে।

নিউমোনিয়া প্রধান ধরনের

দুটি প্রাথমিক ধরনের নিউমোনিয়া রয়েছে: সম্প্রদায়-অর্জিত এবং হাসপাতালে-অর্জিত।

কমিউনিটি-অধিগ্রহণ করা নিউমোনিয়া (CAP) এমন রোগীর নিউমোনিয়ার একটি প্রকার বর্ণনা করে যারা সম্প্রতি হাসপাতালে ভর্তি হয়নি।

এই পরিস্থিতিতে, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে, কমিউনিটি সেটিংয়ে থাকাকালীন রোগীরা ফুসফুসের সংক্রমণ অর্জন করে।

মানুষ ওষুধ খাচ্ছে

অ্যান্টিবায়োটিকের অত্যধিক ব্যবহার প্রতিরোধের দিকে পরিচালিত করতে পারে, যার অর্থ ব্যাকটেরিয়া ওষুধ সহ্য করার জন্য যথেষ্ট শক্তিশালী হয়ে ওঠে। (আইস্টক)

রোগীদের হাসপাতালে ভর্তি করার পর হাসপাতালে-অর্জিত নিউমোনিয়া হয়।

তারা যখন প্রথম ভর্তি হয় তখন তাদের সংক্রমণ হয় না, তবে হাসপাতালের সেটিংয়ে ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসার পরে পরে এটি অর্জন করে।

কমিউনিটি-অর্জিত নিউমোনিয়ায় আক্রান্ত অনেক রোগীকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন ছাড়াই চিকিত্সা করা হয়।

শৈশবকালীন নিউমোনিয়ার প্রাদুর্ভাব, সংক্রামক রোগ বিশেষজ্ঞরা ‘হোয়াইট ফুসফুস সিন্ড্রোম’ সম্পর্কে মূল তথ্য প্রকাশ করেছেন

CAP সহ কিছু ব্যক্তিদের অবশ্য হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে যদি তাদের গুরুতর চিকিৎসা সমস্যা, গুরুতর উপসর্গ থাকে, খেতে বা পান করতে অক্ষম হয়, বয়স 65 এর বেশি হয়, বা অ্যান্টিবায়োটিক সেবন করে কিন্তু উন্নতি না হয়, NIH উল্লেখ করেছে।

সিডিসি অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে হাসপাতালে ভর্তির সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল ক্যাপ।

গবেষণায় যা পাওয়া গেছে

ভেটেরান্স অ্যাফেয়ার্স অ্যান আর্বার হেলথ কেয়ার সিস্টেম এবং ইউনিভার্সিটি অফ মিশিগান মেডিকেল স্কুলের গবেষকরা – নেতৃত্বে গবেষক অশ্বিন বি. গুপ্ত, এমডি, মিশিগান হেলথ বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল সহযোগী অধ্যাপক – মিশিগান হাসপাতাল মেডিসিন সেফটি কনসোর্টিয়াম থেকে রোগীর রেকর্ড পরীক্ষা করেছেন। হাসপাতালে ভর্তি রোগীদের যত্ন উন্নত করার উদ্যোগ।

অধ্যয়নের রোগীদের সাধারণ যত্নের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং পরে তাদের নিউমোনিয়া ধরা পড়ে এবং ভর্তির প্রথম বা দ্বিতীয় দিনে অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা হয়েছিল।

তারা মিশিগানের 48টি হাসপাতালে 1 জুলাই, 2017 এবং 31 মার্চ, 2020 এর মধ্যে হাসপাতালে ভর্তি হওয়া প্রায় 17,000 প্রাপ্তবয়স্কদের বিশ্লেষণ করেছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন স্টাডি বলছে, দৈনিক গাঁজা ধূমপায়ীরা হার্ট অ্যাটাক, স্ট্রোকের উচ্চ ঝুঁকির সম্মুখীন হয়

অধ্যয়নের রোগীদের সাধারণ যত্নের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং পরে তাদের নিউমোনিয়া ধরা পড়ে এবং ভর্তির প্রথম বা দ্বিতীয় দিনে অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা হয়েছিল।

অংশগ্রহণকারীদের “অনুপযুক্তভাবে নির্ণয় করা” বলে বিবেচিত হয় যদি তাদের নিউমোনিয়ার দুটির কম উপসর্গ থাকে বা যদি তাদের বুকের এক্স-রে সংক্রমণের জন্য নেতিবাচক পরীক্ষা করে। (অন্য কথায়, যদি তারা রোগ নির্ণয় করে তবে দুটি উপসর্গ বা ইতিবাচক এক্স-রে না থাকে তবে নির্ণয়টি ভুল ছিল।)

হাসপাতালে মহিলা

অধ্যয়নের রোগীদের সাধারণ যত্নের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং পরে তাদের নিউমোনিয়া ধরা পড়ে এবং ভর্তির প্রথম বা দ্বিতীয় দিনে অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা হয়েছিল। (আইস্টক)

সমীক্ষায় দেখা গেছে যে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সম্প্রদায়-অর্জিত নিউমোনিয়ার একটি অনুপযুক্ত নির্ণয় সাধারণ – বিশেষত কিছু গোষ্ঠীর মধ্যে, যেমন বয়স্ক প্রাপ্তবয়স্কদের বা ডিমেনশিয়া এবং পরিবর্তিত মানসিক অবস্থা।

যারা অনুপযুক্তভাবে নির্ণয় করা হয়েছিল তারা প্রায় সবসময় অ্যান্টিবায়োটিকের সম্পূর্ণ কোর্স পেয়েছিলেন, গবেষকরা উল্লেখ করেছেন।

সাধারণ লক্ষণ

বিশেষজ্ঞদের মতে, নিউমোনিয়ার একটি ক্লাসিক নির্ণয়ের মধ্যে সাধারণ লক্ষণগুলি অন্তর্ভুক্ত থাকে — যেমন কাশি, জ্বর, ঠান্ডা লাগা এবং শ্বাসকষ্ট — বুকের এক্স-রেতে রেডিওগ্রাফিক প্রমাণের সাথে মিলিত হয়।

বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য স্বাস্থ্যসেবা ‘অতিরিক্ত জটিল’, বিশেষজ্ঞরা বলেছেন: ‘ক্রমবর্ধমান বাধা’

এক্স-রে প্রয়োজন কারণ অনেক উপসর্গ অন্যান্য অবস্থার সাথে ওভারল্যাপ করতে পারে।

“যখন আপনি কাশি বা শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে উপস্থিত হন, উদাহরণস্বরূপ, সম্ভাব্য ইটিওলজিগুলির তালিকাটি বেশ বিস্তৃত হয়,” প্রধান গবেষক গুপ্তা ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে বলেছেন।

মহিলার সাথে ডাক্তার

বুকের এক্স-রে রেডিওগ্রাফিক প্রমাণের সাথে মিলিত নিউমোনিয়ার একটি ক্লাসিক নির্ণয়ের মধ্যে সাধারণ লক্ষণগুলি থাকে — যেমন কাশি, জ্বর, ঠান্ডা লাগা এবং শ্বাসকষ্ট। (আইস্টক)

“আমরা দেখেছি যে প্রায়শই, যাদের অন্তর্নিহিত নন-নিউমোনিয়া ইটিওলজি (যেমন, কনজেসটিভ হার্ট ফেইলিওর) আছে তাদের নিউমোনিয়া হিসাবে শ্রেণীবদ্ধ করা হচ্ছে এবং তাদের সেরকমই চিকিত্সা করা হচ্ছে,” তিনি চালিয়ে যান।

“নিউমোনিয়ার অনুপযুক্ত নির্ণয় এবং চিকিত্সার প্রভাব থাকতে পারে, যেমন প্রকৃত সমস্যা বুঝতে বিলম্ব বা অ্যান্টিবায়োটিক চিকিত্সা সম্পর্কিত প্রতিকূল প্রভাব।”

অপ্রয়োজনীয় অ্যান্টিবায়োটিকের বিপদ

“অনুপযুক্ত রোগ নির্ণয় সৌম্য নয়,” প্রধান গবেষক সতর্ক করে দিয়েছিলেন।

“এর মানে হল যে রোগীর অসুস্থতার অন্তর্নিহিত কারণ বোঝা বিলম্বিত হতে পারে বা পুরোপুরি মিস হতে পারে।”

তিনি যোগ করেছেন, “অ্যান্টিবায়োটিক থেরাপি সৌম্য নয়, হয় – আমাদের গবেষণায় দেখা গেছে যে এই জনসংখ্যার অ্যান্টিবায়োটিক থেরাপির সম্পূর্ণ সময়কাল অ্যান্টিবায়োটিক-সম্পর্কিত প্রতিকূল ঘটনার সাথে যুক্ত।”

“অনুপযুক্ত রোগ নির্ণয় … মানে রোগীর অসুস্থতার অন্তর্নিহিত কারণ বিলম্বিত হতে পারে বা সম্পূর্ণভাবে মিস করতে পারে।”

বাইরের বিশেষজ্ঞরাও ঝুঁকি নিয়ে সতর্ক করেছেন।

“আমি মনে করি গবেষণাটি উদ্বেগজনক যে অনেক রোগী (আটটির মধ্যে একজন, বা 10% এর বেশি) নিউমোনিয়ার অনুপযুক্ত নির্ণয় পাচ্ছেন এবং সম্পূর্ণ চিকিত্সা কোর্স দেওয়া হচ্ছে,” ডঃ স্কট রবার্টস, ইয়েল স্কুলের সংক্রমণ প্রতিরোধের সহযোগী মেডিকেল ডিরেক্টর নিউ হ্যাভেন, কানেকটিকাটের মেডিসিনের, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

তিনি গবেষণায় জড়িত ছিলেন না।

অ্যান্টিবায়োটিক গ্রহণ

অ্যান্টিবায়োটিক ব্যবহারের সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে চুলকানি, পুরো শরীরে ফুসকুড়ি; বমি বমি ভাব এবং ডায়রিয়া; এবং সিডিসি অনুসারে খামির সংক্রমণ। (আইস্টক)

“এটি বিশেষত সমস্যাযুক্ত কারণ রোগীর জনসংখ্যা যেখানে এটি ঘটছে তারা অ্যান্টিবায়োটিক ব্যবহারের সাথে সম্পর্কিত প্রতিকূল ঘটনাগুলির জন্য সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে।”

রবার্টস রোগীদের অ্যান্টিবায়োটিকের সম্পূর্ণ কোর্স করার আগে শর্তগুলি সঠিকভাবে নির্ণয় করার জন্য প্রদানকারীদের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, যা অপ্রয়োজনীয় হতে পারে এবং প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

অ্যান্টিবায়োটিকের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে চুলকানি, পুরো শরীরে ফুসকুড়ি; বমি বমি ভাব এবং ডায়রিয়া; এবং সিডিসি অনুসারে খামির সংক্রমণ।

গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে জীবন-হুমকির অ্যালার্জির প্রতিক্রিয়া এবং C. diff (Clostridioides difficile) নামক একটি ব্যাকটেরিয়া সংক্রমণ অন্তর্ভুক্ত থাকতে পারে, যা গুরুতর কোলন ক্ষতি এবং কখনও কখনও মৃত্যুর কারণ হতে পারে।

জরুরী কক্ষ

একজন ডাক্তার রোগীদের অ্যান্টিবায়োটিকের সম্পূর্ণ কোর্স করার আগে শর্তগুলি সঠিকভাবে নির্ণয় করার জন্য প্রদানকারীদের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। (আইস্টক)

“নির্ণয় করা চ্যালেঞ্জিং, এবং সর্বোপরি, প্রদানকারীরা তাদের রোগীদের জন্য সর্বোত্তম যত্ন নেওয়ার চেষ্টা করছেন,” গুপ্ত উল্লেখ করেছেন।

তিনি বলেন, “আমরা প্রায়ই অবস্থার কম নির্ণয়ের (যেমন, মিস ইনফেকশন) সংক্রান্ত সমস্যা নিয়ে চিন্তা করি, যদিও অনুপযুক্ত রোগ নির্ণয়ের ক্ষেত্রেও প্রকৃত ঝুঁকি রয়েছে।”

স্টাডি সীমাবদ্ধতা

গবেষকরা সম্ভবত অনুপযুক্তভাবে নির্ণয় করা রোগীদের সংখ্যাকে অবমূল্যায়ন করেছেন, কারণ নিউমোনিয়ার লক্ষণ এবং লক্ষণগুলি অন্যান্য অবস্থার সাথে উল্লেখযোগ্য ওভারল্যাপ রয়েছে, গবেষকরা উল্লেখ করেছেন।

গবেষণাটি “কারণ” মূল্যায়ন করার জন্যও ডিজাইন করা হয়নি, গুপ্ত উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“সুতরাং, যখন আমরা বলতে পারি যে অ্যান্টিবায়োটিকের সম্পূর্ণ সময়কাল এবং অ্যান্টিবায়োটিক-সম্পর্কিত প্রতিকূল ঘটনার মধ্যে একটি সম্পর্ক রয়েছে, আমরা বলতে পারি না যে অ্যান্টিবায়োটিকের সম্পূর্ণ সময়কাল অ্যান্টিবায়োটিক-সম্পর্কিত প্রতিকূল ঘটনা ঘটায়,” তিনি চালিয়ে যান।

তিনি বলেছিলেন যে তিনি আশা করেন যে “এই কাজটি এমন একটি কাঠামো প্রদান করবে যার ভিত্তিতে সরবরাহকারী, হাসপাতাল এবং স্বাস্থ্য ব্যবস্থা হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে তাদের নিউমোনিয়া নির্ণয়ের সঠিকতা নির্ধারণ করতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

LGBTQIA+ স্বাস্থ্যের জন্য পেন মেডিসিনের প্রথম মেডিকেল ডিরেক্টরের সাথে দেখা করুন

News Desk

কিশোর ক্যান্সার রোগীদের জন্য আশ্চর্যজনক স্বদেশ প্রত্যাবর্তন, স্তন ক্যান্সারের মিথ এবং ভাল ঘুমের টিপস

News Desk

নিশ্চিত করুন রোজায় পর্যাপ্ত ঘুম

News Desk

Leave a Comment