Image default
স্বাস্থ্য

হালকা শীতের অর্থ হতে পারে টিক্সের বৃদ্ধি, মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে লাইম রোগ

কানেকটিকাটের একজন টিক বিশেষজ্ঞ ভবিষ্যদ্বাণী করেছেন যে এই বছরের হালকা শীতের কারণে “টিক কার্যকলাপের জন্য একটি গড় বছরের উপরে”।লাইম রোগ উত্তর-পূর্ব এবং মধ্যপশ্চিমে সাধারণ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এটি সবচেয়ে সাধারণ টিক-বাহিত সংক্রমণ।মার্কিন যুক্তরাষ্ট্রে টিক সিজন সাধারণত এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত প্রসারিত হয়। শীতকালে পোকামাকড় বেশিরভাগই সুপ্ত থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রে হালকা শীতের পরে, এই বছর কি টিক্সের বৃদ্ধি হবে?

গবেষকরা বলছেন, টিক সিজন কেমন হবে তা অনুমান করা কঠিন। এই বছরের হালকা শীত এবং প্রথম দিকে তুষার গলে যাওয়ার অর্থ স্বাভাবিকের চেয়ে বেশি টিক চিহ্ন হতে পারে এবং লাইম রোগ এবং অন্যান্য টিক-বাহিত রোগের ব্যাপক বিস্তার, বিজ্ঞানীরা বলেছেন।

কানেকটিকাটে, রাজ্যের টিক বিশেষজ্ঞ গৌডার্জ মোলাইয়ের মতে, এই বছর টিকগুলি বেশি সংখ্যায় দেখা যাচ্ছে। এখন পর্যন্ত, একটি পরীক্ষার প্রোগ্রামের জন্য 700 টিরও বেশি টিক পাঠানো হয়েছে যা সাধারণত 200 থেকে 300টি হয়ে যেত। রাজ্যটি সাধারণত প্রচুর লাইম রোগ দেখে, যা একটি কানেকটিকাট শহর থেকে এর নাম পেয়েছে।

“টিক কার্যকলাপ এবং প্রাচুর্যের জন্য এটি একটি গড় বছর হতে চলেছে,” মোলাই বলেছেন।

টিক কামড়ে ছেলেটিকে আইসিইউতে ল্যান্ড করে পাথুরে পাহাড়ে জ্বর ধরা পড়েছে, মা বলেছেন

টিক্স কি রোগ ছড়ায়?

সংক্রামিত টিক্স ব্যাকটেরিয়া, ভাইরাস এবং পরজীবী ছড়ায় যা মানুষকে অসুস্থ করে। লাইম রোগ মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সাধারণ টিক-বাহিত সংক্রমণ, বেশিরভাগ উত্তর-পূর্ব এবং মধ্যপশ্চিমে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, আনুমানিক 476,000 আমেরিকানরা প্রতি বছর লাইম রোগে আক্রান্ত হয়। কালো পায়ের টিক্স, যাকে হরিণ টিক্সও বলা হয়, লাইম-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া থেকে বেশি বহন করতে পারে। তারা ব্যাবেসিওসিস, অ্যানাপ্লাজমোসিস এবং পোওয়াসান ভাইরাস রোগও ছড়াতে পারে। একমাত্র তারার টিক, প্রধানত দক্ষিণ, পূর্ব এবং মধ্য-পশ্চিম রাজ্যে অবস্থিত, এহরলিচিওসিস এবং হার্টল্যান্ড ভাইরাস রোগ বহন করতে পারে। আমেরিকান কুকুরের টিক্স রকি মাউন্টেনের দাগযুক্ত জ্বর ছড়াতে পারে। টিক্স সংক্রামিত বন্যপ্রাণী, সাধারণত ইঁদুর কামড়ানোর মাধ্যমে রোগ সৃষ্টিকারী জীবাণু তুলে নেয়।

একটি কালো পায়ের টিক, যা হরিণের টিক নামেও পরিচিত, উপরে দেখানো হয়েছে। হালকা শীতের কারণে 2023 সালের বসন্তের শুরুতে টিক্স স্বাভাবিকের চেয়ে বেশি সক্রিয় হবে। (এপি, ফাইলের মাধ্যমে সিডিসি)

টিক সিজন কখন?

এটি অঞ্চলভেদে পরিবর্তিত হয়, তবে টিক সিজন সাধারণত এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত প্রসারিত হয়। টিকগুলি বেশিরভাগ ঠান্ডা শীতের মাসগুলিতে সুপ্ত থাকে এবং তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে আবির্ভূত হয়, তবে উষ্ণ শীতের দিনেও সক্রিয় হতে পারে। মেমোরিয়াল ডেকে প্রায়শই মরসুমের শুরু হিসাবে বিবেচনা করা হয় তবে এটি মূলত কারণ যখন ঠান্ডা আবহাওয়ার রাজ্যের লোকেরা বাইরে বেশি সময় কাটাতে শুরু করে, ম্যাসাচুসেটসের উত্তর গ্রাফটনের টাফ্টস ইউনিভার্সিটির স্কুল অফ ভেটেরিনারি মেডিসিনের স্যাম টেলফোর্ড বলেছেন। লাইম রোগের ক্ষেত্রে সাধারণত জুন, জুলাই এবং আগস্টে সর্বোচ্চ। এপ্রিল এবং মে সাধারণত হালকা মাস, তবে সবসময় নয়।

মিনেসোটার রোচেস্টারের মায়ো ক্লিনিকের টিক-বাহিত রোগের অধ্যয়নরত ডাঃ ববি প্রিট বলেন, নিম্ফ পর্যায়ে – পোস্ত বীজের আকার সম্পর্কে – এই বছরের শুরুতে সক্রিয় হতে পারে। প্রিট বলেন, “আমাদের যখন হালকা শীতকাল থাকে, তখন আমরা অনুমান করি যে টিক্সগুলো আগে বের হয়ে যাবে এবং মানুষকে কামড়াবে,” প্রিত বলেন।

টিক কামড় বাড়ছে

কি একটি খারাপ ঋতু জন্য তোলে?

সরকারী রোগ ট্র্যাকাররা বলছেন যে টিক-বাহিত রোগের প্রবণতা কীভাবে হবে তা ভবিষ্যদ্বাণী করা জটিল। অঞ্চলভেদে টিকের সংখ্যা পরিবর্তিত হতে পারে, এবং রোগ নির্ণয়গুলি বিভিন্ন ডাক্তার কতটা ভালভাবে পরীক্ষা করে এবং কেস রিপোর্ট করে তার দ্বারা প্রভাবিত হতে পারে। টেলফোর্ড বলেন, পরিবর্তিত জলবায়ুর ইতিবাচক এবং নেতিবাচক উভয় প্রভাবই আছে, কারণ উষ্ণ, আর্দ্র আবহাওয়া তাদের জন্য উপকারী, কিন্তু বিশেষ করে গরম আবহাওয়া নয়, টেলফোর্ড বলেন। ছোট টিক্স প্রকৃতপক্ষে প্রথম দিকে সক্রিয় হতে পারে, তবে একটি শুষ্ক, গরম গ্রীষ্মও টিক্সকে মেরে ফেলতে পারে, তিনি বলেছিলেন। টিকগুলি খুব সক্রিয় হবে অনুমান করা সর্বোত্তম পদ্ধতি। “প্রতি বছরকে একটি খারাপ টিক ইয়ার হিসাবে বিবেচনা করা উচিত,” তিনি বলেছিলেন।

কিভাবে মানুষ Ticks বিরুদ্ধে রক্ষা করতে পারেন?

সৌভাগ্যক্রমে, টিক কামড় প্রতিরোধ করার অনেক উপায় রয়েছে। সিডিসি 0.5% পারমেথ্রিনযুক্ত পণ্য দিয়ে পোশাকের চিকিত্সা করার পরামর্শ দেয়। যেখানে টিকগুলি বাস করে, যেমন ঘাসযুক্ত এবং জঙ্গলযুক্ত এলাকাগুলিতে বিশেষভাবে সতর্ক হওয়াও গুরুত্বপূর্ণ। সিডিসি বলেছে রেপেলেন্ট ব্যবহার করা এবং পরে পুঙ্খানুপুঙ্খ চেক করাও গুরুত্বপূর্ণ। উন্মুক্ত ত্বক সীমিত করাও কামড় এড়াতে সহায়তা করে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এই রোগের কারণে জ্বর, ঠান্ডা লাগা, ক্লান্তি এবং পেশী এবং জয়েন্টে ব্যথা হতে পারে। এটি অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা হয়, এবং বেশিরভাগ লোক পুনরুদ্ধার করে। চিকিত্সা না করা হলে, এটি আরও খারাপ হতে পারে, যার ফলে হার্টের সমস্যা এবং দুর্বল ব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে মানুষের জন্য বাজারে কোনও লাইম ভ্যাকসিন নেই তবে একটি পরীক্ষা করা হচ্ছে।

Source link

Related posts

রোলিং ক্যান্ডি পণ্য 7 বছর বয়সী মৃত্যুর পরে প্রত্যাহার

News Desk

মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে মৃত্যুর 10টি প্রধান কারণ হল, সিডিসি বলে

News Desk

ভার্জিনিয়া প্রতিনিধি জেনিফার ওয়েক্সটন বলেছেন যে তিনি পারকিনসন রোগ নির্ণয় পেয়েছেন৷

News Desk

Leave a Comment