হার্ভার্ডের গবেষকরা বলছেন, সপ্তাহে দুবার এই খাবার খেলে আপনার ডায়াবেটিসের ঝুঁকি দ্বিগুণ হতে পারে
স্বাস্থ্য

হার্ভার্ডের গবেষকরা বলছেন, সপ্তাহে দুবার এই খাবার খেলে আপনার ডায়াবেটিসের ঝুঁকি দ্বিগুণ হতে পারে

প্রতি সপ্তাহে লাল মাংসের মাত্র দুটি পরিবেশন টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়াতে পারে, আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত একটি নতুন গবেষণায় প্রকাশিত হয়েছে।

উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের জন্য লাল মাংসের অদলবদল, তুলনা করে, ডায়াবেটিসের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত ছিল, গবেষণায় দেখা গেছে।

হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা 216,695 জন অংশগ্রহণকারীদের জন্য 30 বছরেরও বেশি স্বাস্থ্য ডেটা এবং খাদ্যতালিকাগত পছন্দ বিশ্লেষণ করেছেন।

টাইপ 2 ডায়াবেটিস প্রারম্ভিক পাখির তুলনায় ‘রাতের উল্লুক’-এর জন্য অনেক বেশি ঝুঁকি, একটি ‘স্টার্টলিং’ নতুন গবেষণায় দেখা গেছে

তাদের মধ্যে প্রায় 22,000 টাইপ 2 ডায়াবেটিস তৈরি করেছে, বিশ্ববিদ্যালয়ের একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

যারা সবচেয়ে বেশি পরিমাণে লাল মাংস খান তাদের টাইপ 2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা সবচেয়ে কম পরিমাণে খাওয়ার তুলনায় 62% বেশি।

দ্য আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত একটি নতুন সমীক্ষা প্রকাশ করেছে যে কোন খাবার টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি দ্বিগুণেরও বেশি হতে পারে। (iStock)

যদিও সমস্ত লাল মাংস ঝুঁকি বাড়ায়, প্রক্রিয়াজাত মাংস তাদের অপ্রক্রিয়াজাত সমকক্ষের চেয়ে বেশি করে।

প্রক্রিয়াজাত লাল মাংসের প্রতি দৈনিক পরিবেশনের জন্য, ডায়াবেটিসের ঝুঁকি 46% বৃদ্ধি পেয়েছে, যেখানে প্রতিটি অপ্রক্রিয়াজাত মাংস পরিবেশনের জন্য 24% বেড়েছে।

বিষণ্নতা টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকির ‘অবদানকারী কারণ’ হিসাবে চিহ্নিত, নতুন গবেষণা বলে: ‘গুরুত্বপূর্ণ’ অনুসন্ধান

“আমাদের অনুসন্ধানগুলি দৃঢ়ভাবে সমর্থন করে যে লাল মাংস খাওয়া সীমিত করা এবং পরিবর্তে প্রোটিনের প্রধানত উদ্ভিদ উত্স বেছে নেওয়া একজন ব্যক্তির টাইপ 2 ডায়াবেটিস এবং এর পরিণতিগুলির ঝুঁকি কমাতে সাহায্য করবে,” বলেছেন প্রথম লেখক জিয়াও গু, পুষ্টি বিভাগের পোস্টডক্টরাল গবেষণা ফেলো। বোস্টনে হার্ভার্ড, ফক্স নিউজ ডিজিটালকে একটি বিবৃতিতে।

তুলনামূলকভাবে, বাদাম এবং লেবুর এক পরিবেশন খাওয়া টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি 30% কমিয়ে দেয়।

দুগ্ধজাত দ্রব্যের একটি পরিবেশন ঝুঁকি 22% কমিয়ে দেয়।

স্টেক - প্রোটিন

যারা সবচেয়ে বেশি পরিমাণে লাল মাংস খান তাদের টাইপ 2 ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা সবচেয়ে কম পরিমাণে খাওয়ার তুলনায় 62% বেশি, গবেষণায় দেখা গেছে। (iStock)

গু যেমন উল্লেখ করেছেন, মানুষের লাল মাংসের ব্যবহার সীমিত করা উচিত কিনা সে সম্পর্কে বিভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা খাদ্যতালিকা গ্রহণের প্রতিবেদনে সম্ভাব্য ত্রুটিগুলি বিবেচনায় নেওয়ার জন্য উন্নত পদ্ধতি ব্যবহার করেছি, এবং আমরা আমাদের অনুসন্ধানের জন্য দায়ী হতে পারে এমন বহিরাগত কারণগুলির জন্য বিস্তারিতভাবে নিয়ন্ত্রণ করেছি।”

“আমাদের অনুসন্ধানগুলি এই গুরুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে একটি বৃহত্তর স্তরের নিশ্চিততা প্রদান করে।”

ক্যাফেইন, দ্য ওয়ান্ডার ড্রাগ? অধ্যয়ন আরও পরামর্শ দেয় যে কফি শরীরের চর্বি কমাতে পারে এবং টাইপ 2 ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে

যারা ঐতিহ্যগত ভূমধ্যসাগরীয় খাদ্য গ্রহণ করেন, যা লাল মাংসের পরিমাণ সীমিত করে, তাদের মধ্যে “প্রচুর প্রমাণ” স্বাস্থ্য উপকারিতা দেখিয়েছে, গু বলেছেন।

গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে, গবেষকরা লাল মাংসের ব্যবহার প্রতি সপ্তাহে দুইটির বেশি পরিবেশনের মধ্যে সীমাবদ্ধ রাখার সুপারিশ করেন – “এবং একবার ভাল হবে,” গু বলেছেন।

আঙুলের কাঁটা রক্ত ​​পরীক্ষা

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের সর্বশেষ তথ্য অনুসারে, প্রায় 37.3 মিলিয়ন আমেরিকান – মার্কিন জনসংখ্যার 11.3% – 2019 সাল পর্যন্ত ডায়াবেটিস ছিল। (iStock)

“আমরা লোকেদেরকে লাল মাংসের পরিবর্তে স্বাস্থ্যকর উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন উত্স যেমন বাদাম এবং লেগুমের সাথে প্রতিস্থাপন করার পরামর্শ দেব,” তিনি অব্যাহত রেখেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এই খাদ্যতালিকা কৌশল অবলম্বন করা ব্যক্তিদের টাইপ 2 ডায়াবেটিস এবং এর পরিণতিগুলির ঝুঁকি কমাতে সাহায্য করবে, যা শেষ পর্যন্ত বিশ্বব্যাপী মানুষের স্বাস্থ্য এবং মঙ্গলকে উন্নত করবে।”

তাই, তিনি বলেন, সীমিত পরিমাণে লাল মাংস খাওয়ার সাথে একটি ডায়েটারি প্যাটার্ন গ্রহণ করা স্বাস্থ্যকর এবং বাস্তবসম্মত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের সর্বশেষ তথ্য অনুসারে, প্রায় 37.3 মিলিয়ন আমেরিকান – মার্কিন জনসংখ্যার 11.3% – 2019 সাল পর্যন্ত ডায়াবেটিস ছিল।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নির্বাচনের বছরে হার্ট অ্যাটাক, প্লাস লুপাস মিথ এবং জীবন সহায়তার সিদ্ধান্ত

News Desk

Two women with heart disease had to fight for a diagnosis. Here’s how they advocated for their health

News Desk

অক্সিমিটার কী ? করোনাকালে কেন এটি এতো বেশি প্রয়োজন?

News Desk

Leave a Comment