Image default
স্বাস্থ্য

হাওয়াইয়ান নৌ ঘাঁটিতে জ্বালানি ফাঁসের 2 বছর পর, আশঙ্কা অব্যাহত রয়েছে

নোরিন টাক এবং তার তিন সন্তান 2021 সালে নতুন করে শুরু করার জন্য হাওয়াইতে চলে আসেন। কিন্তু কয়েক মাসের মধ্যে, তাদের জীবন বিপর্যস্ত হয়ে পড়ে যখন রেড হিল বাল্ক ফুয়েল স্টোরেজ ফ্যাসিলিটি থেকে জেট ফুয়েল পার্লে বা তার কাছাকাছি বসবাসকারী 90,000 বাসিন্দাদের পানীয় জল সরবরাহে লিক হয়ে যায়। হারবার-হিকাম এয়ার ফোর্স বেস।

টাক এবং তার পরিবার দূষিত জল খাওয়ার পরে অসুস্থ হওয়া 2,000 লোকের মধ্যে রয়েছে। হাওয়াই স্বাস্থ্য বিভাগ নিশ্চিত করেছে যে পানিতে পেট্রোলিয়ামের মাত্রা 350 গুণ বেশি ছিল যা নিরাপদ বলে মনে করা হয়। পানিতে পাওয়া পেট্রোলিয়াম পণ্য, JP5, লিভারের ক্ষতি এবং স্নায়বিক ব্যাধি সৃষ্টি করতে পারে। পানিতে অ্যান্টিফ্রিজ, গৃহস্থালি পরিষ্কারক এবং উচ্চ মাত্রার ক্লোরিন-এর মতো দূষিত পদার্থও ছিল।

স্বীকার করেছে মার্কিন নৌবাহিনী অপারেটরের ত্রুটি লিক হয়েছে, কিন্তু টেক্সাস-ভিত্তিক অ্যাটর্নি ক্রিস্টিনা বেহর দাবি করেছেন যে নৌবাহিনী অবিলম্বে এটি সম্পর্কে বাসিন্দাদের অবহিত করতে ব্যর্থ হয়েছে। বেহর আরও বলেছেন যে পরিচ্ছন্নতার প্রচেষ্টা অপর্যাপ্ত। এই সপ্তাহে, নৌবাহিনী ভূগর্ভস্থ ট্যাঙ্কগুলি থেকে 104 মিলিয়ন গ্যালন জ্বালানি নিষ্কাশনের মাসব্যাপী প্রক্রিয়া শুরু করেছে।

2023 সালের জানুয়ারী পর্যন্ত, ফাঁসের দেড় বছর পরে, মার্কিন সশস্ত্র বাহিনীর সম্মিলিত প্রতিরক্ষা স্বাস্থ্য সংস্থা রেড হিল ক্লিনিকটি বিশেষভাবে দূষিত জলের সাথে যুক্ত সম্ভাব্য অসুস্থতার রোগীদের চিকিত্সার জন্য খুলেছিল। খোলার পর থেকে, ক্লিনিকটি 193 জন রোগী দেখেছে, তবে অনেক ক্ষতিগ্রস্ত বাসিন্দা চিকিত্সার জন্য সামরিক সুবিধাগুলিতে যেতে অনিচ্ছা প্রকাশ করেছেন। বেহর বলেছেন যে টেক সহ তার 68% ক্লায়েন্ট এখনও চলমান লক্ষণগুলি অনুভব করছেন যা তারা 2021 এর এক্সপোজারকে দায়ী করে।

1021-satmo-redhill-yamagouchi-2389461-640x360.jpg

সিবিএস নিউজ

পরিচ্ছন্নতার প্রচেষ্টা।

“তারা আসলে আপনার বাড়িটি পরিষ্কার করেনি। তারা সেই ঘরগুলির একটিও সঠিকভাবে ফ্লাশ করেনি,” বেহর বলেন।

এখন, টাক এবং তার বাচ্চারা মাইগ্রেন, উদ্বেগ এবং বিষণ্নতার মতো অবস্থার চিকিৎসার জন্য ওষুধ গ্রহণ করে। দূষিত জল পান করার কিছুক্ষণ পরেই, তারা বমি বমি ভাব এবং বমির মতো লক্ষণগুলির সাথে লড়াই করে। যদিও সেগুলি কমে গেছে, তারা বলে যে অন্যান্য অসুস্থতা এখনও অব্যাহত রয়েছে।

“আমার সবচেয়ে কম বয়সী মেয়েরা, তাদের মস্তিষ্ক, আমি মনে করি, এক্সপোজার দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিল,” টাক বলেছিলেন। “আমার মেয়ে গুরুতর হতাশা এবং উদ্বেগের সাথে মোকাবিলা করছিল। সে 10 বছর বয়সী ছিল যে আত্মহত্যা করার এবং তার জীবন শেষ করার কথা ভাবছিল। … আমি আমার বাচ্চাদের ফিরে চাই। আমি চাই আমার বাচ্চারা বাচ্চা হোক।”

এমনকি চলমান পানির পরীক্ষাগুলি রাসায়নিকের কম কিন্তু অবিরাম উপস্থিতি নির্দেশ করে, হাওয়াই ডিপার্টমেন্ট অফ হেলথ, নেভি এবং এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি সিস্টেমটি জল দিয়ে ফ্লাশ করার পরে ব্যবহার এবং ব্যবহারের জন্য জলকে নিরাপদ বলে ঘোষণা করেছে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিরক্ষা স্বাস্থ্য সংস্থার পরিচালক মেজর জেনারেল জোসেফ হেক বলেছেন যে মানুষ যদি জলের কারণে “ফুসকুড়ি বা ফোঁড়া” এর মতো “অসুস্থতা” অনুভব করতে থাকে তবে তাদের রেড হিল ক্লিনিকে যেতে হবে ” এটি সম্ভাব্য এক্সপোজারের জন্য দায়ী করা যেতে পারে কিনা তা নির্ধারণ করুন।”


জেট ফুয়েল লিক হয়ে পার্ল হারবারের কাছে পানি পান করে বিষ

02:18

Baehr এবং আইনজীবীদের একটি Honolulu টিম মার্কিন সরকারের বিরুদ্ধে একটি টর্ট দাবিতে Tuck এবং 4,600 এরও বেশি বাসিন্দাদের প্রতিনিধিত্ব করছে। তার সমস্ত ক্লায়েন্ট উপসর্গগুলি রিপোর্ট করেনি, তবে বেহর বলেছেন যে হাওয়াই রাজ্য ভবিষ্যতের স্বাস্থ্যের প্রভাবের ভয়ের ভিত্তিতে লোকেদের বিরুদ্ধে মামলা করার অনুমতি দেয়। দলটি জবাবদিহিতা খুঁজছে, Baehr বলেন.

“তারা চায় যে লোকেরা যা ঘটেছে সে সম্পর্কে সত্য জানুক এবং তারা নিশ্চিত করতে চায় যে এটি আর কখনও না ঘটে,” বেহর বলেছিলেন।

2021 ফাঁস দ্বারা প্রভাবিত যারা শুধুমাত্র সচেতনতা বাড়ান না. নেটিভ হাওয়াইয়ান এবং গ্রুপগুলি যেমন সিয়েরা ক্লাব এবং ওহু ওয়াটার প্রোটেক্টরস রেড হিলের উপর 2014 সালে ফ্যাসিলিটিতে একটি বড় ফাঁস হওয়ার পর থেকে এবং 2021 সালের মে মাসে, নভেম্বর লিক হওয়ার কয়েক মাস আগে থেকে আরেকটি ছিটকে পড়ার আশঙ্কা তৈরি করছে।

হাওয়াইয়ের সিয়েরা ক্লাবের প্রধান ওয়েন তানাকা বলেন, “দুর্ভাগ্যবশত, এই দ্বীপের সামরিক দূষণ এবং অবক্ষয়ের দীর্ঘ, দীর্ঘ ইতিহাসে রেড হিল একটি মাত্র।” “আমরা পার্ল হারবারে তেজস্ক্রিয় বর্জ্য ফেলার উদাহরণ পেয়েছি। পার্ল হারবার নিজেই একটি সুপারফান্ড সাইট, যা মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দূষিত স্থানগুলির মধ্যে একটি। আমাদের দ্বীপ জুড়ে অন্যান্য জায়গা রয়েছে যেখানে পুরো দ্বীপের জলের টেবিল ফাটল রয়েছে কারণ নৌবাহিনীর গোলাগুলি, তাদের অস্ত্র পরীক্ষা করা।”

যেমন ঘটনা হাওয়াই অনন্য নয়. 1953 এবং 1987 সালের মধ্যে, উত্তর ক্যারোলিনার ক্যাম্প লেজেউনে 900,000 এরও বেশি সামরিক এবং বেসামরিক বাসিন্দারা তাদের জল সরবরাহে রাসায়নিক দ্রাবকের সংস্পর্শে এসেছিল। এই বিষগুলি ইতিবাচকভাবে বেশ কয়েকটি ক্যান্সার, পারকিনসন রোগ, গর্ভপাত এবং বন্ধ্যাত্বের সাথে যুক্ত হয়েছে।

“আমাদের ক্যাম্প লেজিউন ছিল। এখন আমরা জানি যে আমাদের পোড়া গর্ত এবং এজেন্ট অরেঞ্জ ছিল,” বেহর বলেন। “আমরা কখন আমাদের নিজেদের লোকেদের বিষ দেওয়া বন্ধ করতে যাচ্ছি? আমরা পরিবর্তন কার্যকর করতে পারি একমাত্র উপায় হল আসলে তাদের জবাবদিহি করা।”

প্রবণতা খবর

শনিবারের অধিবেশন

Source link

Related posts

বিথোভেনের চুল থেকে পাওয়া ডিএনএ বহু শতাব্দী পরে তার মৃত্যুর কারণ সম্পর্কে নতুন বিবরণ প্রকাশ করে: অধ্যয়ন

News Desk

সাধারণ দৈনন্দিন কার্যকলাপ 20% হৃদরোগের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

লিস্টারিয়ার প্রাদুর্ভাবের মধ্যে কস্টকো, ট্রেডার জো’স, ওয়ালমার্ট পণ্যগুলি প্রত্যাহার করা হয়েছে

News Desk

Leave a Comment