Image default
স্বাস্থ্য

স্মৃতিশক্তি বাড়াতে ডালিম অপরিহার্য খাবার

ডালিম পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর খাবার। এটি শরীরের জন্য দারুণ উপকারী। পুষ্টিবিদরা এটাকে স্বর্গীয় ফুড বলেন এর অসাধারণ গুণাগুণের জন্য। ডালিমে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-টিউমার উপাদান, ভিটামিন এ, সি, ই এবং ফলিক অ্যাসিড রয়েছে। এতে গ্রিন টির চেয়ে তিনগুণ বেশি অ্যান্টি-অক্সিডেন্ট আছে। নিয়মিত ডালিম খেলে বিভিন্ন ধরনের রোগের ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যায়।

প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় ডালিম শরীরকে ফ্রি রেডিকেল থেকে মুক্ত রাখে যা অকাল বুড়িয়ে যাওয়ার জন্য দায়ী। ডালিমের বীজ শরীরের ভেতরে রক্ত জমাট বাঁধা রোধ করে। ফলে হৃদরোগ, স্ট্রোকের ঝুঁকি কমে। ডালিমে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ডালিম রক্তে অক্সিজেনের সরবরাহ উন্নত করে।

গবেষণায় দেখা গেছে, ডালিমের জুস প্রস্টেট ক্যান্সার প্রতিরোধে কাজ করে। এটি ক্যান্সারের সেল ধ্বংস করতে ভ‚মিকা রাখে। ডালিম স্মৃতিশক্তি বাড়ায় এবং চোখের দৃষ্টিও উন্নত করে। ডালিমে থাকা পিউনিসিক অ্যাসিড কোলেস্টেরল যেমন কমায় তেমনি উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে। ফাইবার হজমের দারুণ সহায়ক। কিন্তু আমাদের জীবন-যাপন পদ্ধতিতে জাঙ্ক ফুড যুক্ত হওয়ার কারণে অনেক সময় ফাইবার থেকে শরীর বঞ্চিত হয়।

নিয়মিত ডালিম খেলে এই সংকট অনেকটাই কেটে যাবে। কারণ একটা ডালিমে দিনের চাহিদার শতকরা ৪৫ ভাগ ফাইবার থাকে। বাতজনিত সমস্যা কমাতে কার্যকরী ডালিম। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, ভিটামিন থাকায় ডালিম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরের যে কোনো ধরনের সংক্রমণ কমায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, মানবকণ্ঠ

Related posts

আশ্চর্যজনক মস্তিষ্কের উন্নতি: আপনার দাঁত ব্রাশ করলে ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি কমে যেতে পারে, নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে

News Desk

এই সময়ে সর্দি-জ্বর প্রতিকার ও প্রতিরোধে করণীয়

News Desk

Salmonella outbreak linked to ground beef in Northeast sickens 16, hospitalizes 6

News Desk

Leave a Comment