free hit counter
কিভাবে অল্প সময়ে স্বাস্থ্য কমানো যায়
স্বাস্থ্য

কিভাবে অল্প সময়ে স্বাস্থ্য কমানো যায়?

নিয়ম অনুযায়ী আপনাকে কিছু পেতে হলে কিছু হারাতে হবে। আপনি যদি সল্প সময়ে সাস্থ্য কমাতে চান (আমি এখানে সাস্থ্য বলতে অতিরিক্ত মেদ ধরে নিচ্ছি) তবে স্বাভাবিকভাবেই আপনাকে আপনার লক্ষ অর্জনের জন্য অনেক বেশি পরিমাণে শ্রম বিনিয়োগ করতে হবে।

যেখানে আপনি আগে কিছু কিছু অপুষ্টিকর খাবার গ্রহণ করার সুযোগ পেতেন সেখানে আপনাকে সেই ধরনের অপুস্টিকর খাবার, তা আপনার যতই প্রিয় হউক না কেনো; ত্যাগ করতে হবে। অতিরিক্ত তেল এবং চর্বিজাতীয় খাবার গ্রহণ থেকে একদম বিরত থাকতে হবে। বেশি বেশি ভিটামিন এবং মিনারেলস জাতীয় খাদ্য এবং শাকসবজি, ফলমূল, দুধ, ডিম খেতে হবে এবং স্যাচুরেটেড ফ্যাট সম্পন্ন খাবার, যেমন: গরুর মাংস খাওয়া থেকে বিরত থাকতে হবে।

গরুর মাংস খাওয়া থেকে বিরত থাকতে হবে
ছবি: searchhomeremedy.com

এরপর আসে ব্যায়ামের ক্ষেত্রটা। আপনার বয়স, শারীরিক অবস্থা এবং এই জাতীয় আরো কিছু জিনিসের উপর নির্ভর করে আপনার জন্য কিছু ব্যায়াম এবং তা অনুশীলনের সময় তৈরি করে নিয়মিত করতে থাকুন অথবা যদি আগে কোনো অনুশীলন করে থাকেন তবে তার দ্বিগুণ করতে থাকুন। ওজন উঠানোর ক্ষেত্রে আবার দ্বিগুণ ওজন উঠাতে না যাওয়াই ভালো বলে আমি মনে করি। এখানে দ্বিগুণ ব্যায়ামের ক্ষেত্রে আমি যা বলতে চাচ্ছি তা হলো, আগে যদি প্রতিদিন ১ ঘণ্টা করে দৌড়াতেন তবে এখন ২ ঘণ্টা দৌড়ানোর চেষ্টা করুন, আগে ৫টা পুশআপ দিলে এখন ১০টা দিতে চেষ্টা করুন। এছাড়া ফ্যাট কমানোর জন্যই কিছু আলাদা ব্যায়াম আছে। সেগুলো অনুশীলন করার চেষ্টা করুন।

পুশআপ
ছবি: shajgoj.com

এই ধরনের কিছু পরিবর্তনের মাধ্যমেই আপনি ৪-৫ মাসের মধ্যে আশা করা যায় মেদ কমাতে সক্ষম হবেন। আর যদি আরো দ্রুত কমাতে চান তবে সার্জারির অপশনটা সর্বদাই খোলা আছে।

সূত্র: প্রথমআলো, কোয়ারা

Related posts

মাধুরী তার কুকরকে নাচ শেখান ও যোগব্যায়াম করান

News Desk