স্বাস্থ্য অধিদপ্তর, সিডিসি ইস্যু সতর্কতা হিসাবে ভার্জিনিয়ায় সম্ভাব্য জীবন-হুমকির স্বাস্থ্য ভীতি বাড়ছে
স্বাস্থ্য

স্বাস্থ্য অধিদপ্তর, সিডিসি ইস্যু সতর্কতা হিসাবে ভার্জিনিয়ায় সম্ভাব্য জীবন-হুমকির স্বাস্থ্য ভীতি বাড়ছে

ভার্জিনিয়াতে সম্ভাব্য মারাত্মক পরিণতি নিয়ে জনস্বাস্থ্যের উদ্বেগ বাড়ছে, স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, লোকেরা আলফা-গাল সিন্ড্রোমের জন্য ইতিবাচক পরীক্ষা করছে।

আলফা-গাল সিনড্রোম (AGS) হল একটি স্বল্প পরিচিত মাংসের অ্যালার্জি যা টিক কামড়ের মাধ্যমে সংকুচিত হয় এবং জীবন-হুমকি হতে পারে। এটি প্রাথমিকভাবে আমবাত, এনজিওডিমা, পেট খারাপ, ডায়রিয়া, ঠাসা বা সর্দি, হাঁচি, মাথাব্যথা এবং রক্তচাপ হ্রাসের কারণ হয়ে থাকে, তবে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) মতে, যা একটি সতর্কতা জারি করেছে। গত মাসে সিন্ড্রোম সম্পর্কে।

ভার্জিনিয়া ডিপার্টমেন্ট অফ হেলথ (ভিডিএইচ) এর রাজ্যের জনস্বাস্থ্য পশুচিকিত্সক জুলিয়া মারফির মতে, এটি টিক কামড়ের মাধ্যমে ছড়িয়ে পড়ে, বিশেষ করে ভার্জিনিয়ায় প্রচলিত একমাত্র স্টার টিক থেকে ছড়িয়ে পড়ে।

“আমাদের এখানে ভার্জিনিয়ায় প্রচুর একা তারকা টিক রয়েছে, তাই আমরা মনে করি যে আলফা-গাল এবং লোকেরা আলফা-গালের জন্য ইতিবাচক পরীক্ষা করার ক্ষেত্রে ভার্জিনিয়ায় যা দেখছি তার অনেকটাই এটি চালনা করছে,” তিনি বলেন, WSET।

টিক কামড়ের কারণে সৃষ্ট রহস্যময় অসুস্থতা হাজার হাজার মানুষকে প্রভাবিত করতে পারে, তবুও অনেক ডাক্তার এটি সম্পর্কে অবগত নন

কিশোর লোন স্টার টিক্সের কামড় আলফা-গাল সিন্ড্রোমের সাথে যুক্ত, যা লাল মাংসের একটি উপাদানে বিরল অ্যালার্জি সৃষ্টি করে। (ইমেজ পয়েন্ট FR/NIH/NIAID/BSIP //Getty Images এর মাধ্যমে ইউনিভার্সাল ইমেজ গ্রুপ)

টিক কামড়ের মাধ্যমে ছড়ানো অন্যান্য রোগের বিপরীতে – যার জন্য টিকটিকে ঘন্টার পর ঘন্টা মানুষের সাথে সংযুক্ত থাকতে হয় – AGS টিকের লালার মাধ্যমে প্রেরণ করা হয়।

ভার্জিনিয়া স্বাস্থ্য বিভাগের মতে, একটি টিক তার লালায় আলফা-গ্যাল নামক একটি চিনির অণু বহন করে এবং এটি কামড়ানোর মাধ্যমে একজন ব্যক্তির শরীরে প্রবেশ করায়।

“টিক-এর লালা বিদেশী পদার্থের বিরুদ্ধে লড়াই করার প্রয়াসে অ্যান্টিবডি তৈরির জন্য মানবদেহ থেকে একটি ইমিউন প্রতিক্রিয়ার প্ররোচনা দেয়৷ যাইহোক, এখন আপনার রক্তে ভেসে থাকা আলফা-গাল কার্বোহাইড্রেট কি না তা নির্ধারণ করতে ইমিউন সিস্টেমের একটি কঠিন সময় রয়েছে৷ টিক বা বার্গার থেকে আপনি এইমাত্র খেয়েছেন, সম্ভবত একটি অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে,” VDH বলেছে।

একমাত্র তারার টিক একটি জীবন্ত নমুনা

ভার্জিনিয়া স্বাস্থ্য বিভাগের মতে, একটি টিক তার লালায় আলফা-গ্যাল নামক একটি চিনির অণু বহন করে এবং এটি কামড়ানোর মাধ্যমে একজন ব্যক্তির শরীরে প্রবেশ করায়। (Getty Images এর মাধ্যমে ব্রায়ান ক্যাসেলা/শিকাগো ট্রিবিউন/ট্রিবিউন নিউজ সার্ভিস)

যাদের অ্যালার্জি সংকুচিত হয় – সম্ভবত গ্রীষ্মকালীন বা শরতের ছুটির সময় টিকগুলি উষ্ণ আবহাওয়ায় আরও সক্রিয় হয়ে ওঠে – তাদের আলফা-গাল চিনির অণুযুক্ত কিছু খাওয়া এড়াতে হবে কারণ এটি উচ্চ চর্বিযুক্ত নির্দিষ্ট ধরণের মাংসে অ্যালার্জি সৃষ্টি করে (প্রাথমিকভাবে শুয়োরের মাংস, গরুর মাংস, খরগোশ, ভেড়ার মাংস বা ভেনিসন) বা স্তন্যপায়ী প্রাণী থেকে তৈরি পণ্য (প্রোটিন পাউডার, দুগ্ধজাত পণ্য এবং জেলটিন সহ)।

টিক কামড় এবং লাইম রোগ: টিক যদি আপনাকে বা আপনার পোষা প্রাণীকে কামড়ায় তাহলে কি করবেন

ক্যান্সারের ওষুধ Cetuximab সহ কিছু ওষুধও অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

টিক এর পিছনে একটি ঘনিষ্ঠ ছবি

উষ্ণ আবহাওয়ায় টিক্স আরও সক্রিয় হয়ে ওঠে। (স্মিথ সংগ্রহ/গ্যাডো/গেটি ইমেজ)

লাল মাংস খাওয়ার আনুমানিক চার থেকে আট ঘণ্টা পর লক্ষণ দেখা দিতে পারে।

“একবার আপনার আলফা-গ্যাল হয়ে গেলে, আপনার ভবিষ্যত কিছুটা অনিশ্চিত হয়ে পড়ে যে আপনার কী ধরণের বিধিনিষেধ থাকতে পারে এবং আপনি কী খেতে পারেন এবং আপনি মৌখিকভাবে ওষুধ ইত্যাদির মতো অন্যান্য কী গ্রহণ করতে পারেন,” মারফি বলেছিলেন।

টিক কামড় এবং লাল মাংসের সাথে এর সংযোগের কারণে, AGS “রেড-মিট অ্যালার্জি” বা “টিক কামড়ের মাংসের অ্যালার্জি” নামেও পরিচিত।

সিডিসি জুলাইয়ে বলেছিল যে AGS একটি উদীয়মান জনস্বাস্থ্য উদ্বেগ কারণ, অন্যান্য খাদ্য অ্যালার্জির মতো, একটি আলফা-গাল অ্যালার্জি জীবন-হুমকি হতে পারে।

দস্তানা, টিক

টিক কামড় এবং লাল মাংসের সাথে এর সংযোগের কারণে, AGS “রেড-মিট অ্যালার্জি” বা “টিক কামড়ের মাংসের অ্যালার্জি” নামেও পরিচিত। (ইমেজ পয়েন্ট FR/NIH/NIAID/BSIP //Getty Images এর মাধ্যমে ইউনিভার্সাল ইমেজ গ্রুপ)

মারফির মতে, সিনড্রোম হওয়া এড়াতে সর্বোত্তম উপায় হল প্রথম স্থানে টিক কামড়ানো এড়ানো। তিনি সহজে টিকগুলি সনাক্ত করতে, সঠিক স্প্রে ব্যবহার করতে এবং ভিতরে ফিরে আসার সময় নিজেকে পরীক্ষা করার জন্য বাইরের সময় হালকা রঙের পোশাক পরার পরামর্শ দেন।

একটি পাত্রে টিক্স

সিডিসি শুধুমাত্র 2008 সাল থেকে আলফা-গাল সিনড্রোম সম্পর্কে সচেতন। বর্তমানে, কোন চিকিৎসা বা নিরাময় নেই। (বেন ম্যাককানা/ পোর্টল্যান্ড পোর্টল্যান্ড প্রেস হেরাল্ড গেটি ইমেজের মাধ্যমে)

সিডিসি শুধুমাত্র 2008 সাল থেকে আলফা-গাল সিনড্রোম সম্পর্কে সচেতন। বর্তমানে, কোন চিকিৎসা বা নিরাময় নেই।

হেনরিকো কাউন্টির স্বাস্থ্য আধিকারিকরা উষ্ণ মাসগুলিতে মানুষকে অতিরিক্ত সতর্ক থাকতে এবং লম্বা ঘাসের সাথে জঙ্গলযুক্ত এবং ঝোপঝাড় এলাকা এড়াতে অনুরোধ করেন। তারা বলেছে, মানুষের উন্মুক্ত ত্বক এবং পোশাকে 20 থেকে 30% DEET (N, N-diethyl-m-toluamide) ধারণ করে সুরক্ষার জন্য বা পোশাকে পারমেথ্রিন যুক্ত অন্যান্য পণ্য ব্যবহার করা উচিত।

ফক্স নিউজের মেলিসা রুডি এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Related posts

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার ঘাড় বা পিঠ ফাটানো কি বিপজ্জনক?’

News Desk

‘স্লিপ ডিভোর্স’: কেন কিছু দম্পতি আলাদা বিছানায় রাত কাটাচ্ছেন?

News Desk

ডেটা দেখায় আফ্রিকান আমেরিকানদের মধ্যে স্ট্রোক বেশি দেখা যায়

News Desk

Leave a Comment