Image default
স্বাস্থ্য

স্থূলতা ‘বিস্ফোরণ’ হচ্ছে, বিশ্বব্যাপী 12% এরও বেশি লোককে স্থূল হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, গবেষণায় দেখা গেছে: ‘বড় সমস্যা’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

29 ফেব্রুয়ারী দ্য ল্যানসেটে প্রকাশিত একটি নতুন সমীক্ষা অনুসারে বিশ্বব্যাপী প্রতি আটজনের মধ্যে একজন স্থূল হওয়ার যোগ্যতা অর্জন করে।

2022 সাল পর্যন্ত, এক বিলিয়নেরও বেশি মানুষ – 43% প্রাপ্তবয়স্ক – সারা বিশ্বে স্থূলতার সাথে বসবাস করছিলেন, এনসিডি রিস্ক ফ্যাক্টর কোলাবরেশন, স্বাস্থ্য বিজ্ঞানীদের একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কের গবেষকদের মতে।

1990 সাল থেকে স্থূল প্রাপ্তবয়স্কদের সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাঁচ থেকে ১৯ বছর বয়সী শিশুদের মধ্যে স্থূলতার হার চারগুণ বেড়েছে।

ওজেম্পিক এবং ওয়েগোভি ওভারডোজ কলগুলি বেড়েছে, বিশেষজ্ঞরা বলেছেন – বিপজ্জনক ডোজ সম্পর্কে এখানে কী জানা উচিত

গবেষকরা প্রাপ্তবয়স্ক, শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য বিভিন্ন বডি মাস ইনডেক্স (BMI) পরিমাপ ব্যবহার করে 222 মিলিয়ন অংশগ্রহণকারীদের সাথে 3,663 জনসংখ্যা-ভিত্তিক গবেষণা থেকে ডেটা বিশ্লেষণ করেছেন।

দ্য ল্যানসেটের অনুসন্ধান অনুসারে 200টি দেশ ও অঞ্চল জুড়ে 1990 থেকে 2022 সালের মধ্যে ডেটা সংগ্রহ করা হয়েছিল।

দ্য ল্যানসেটে প্রকাশিত একটি নতুন সমীক্ষা অনুসারে বিশ্বব্যাপী প্রতি আটজনের মধ্যে একজন স্থূল হওয়ার যোগ্যতা অর্জন করে। (আইস্টক)

200টি দেশের মধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্র স্থূলতার জন্য 36 তম স্থানে রয়েছে।

“এই নতুন গবেষণায় ডায়েট, শারীরিক ক্রিয়াকলাপ এবং প্রয়োজন অনুসারে পর্যাপ্ত যত্নের মাধ্যমে প্রাথমিক জীবন থেকে প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত স্থূলতা প্রতিরোধ ও পরিচালনার গুরুত্ব তুলে ধরা হয়েছে,” ডক্টর টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস, WHO-এর মহাপরিচালক, রিলিজে বলেছেন।

ওজেম্পিক, দ্য হ্যাপি ড্রাগ? অধ্যয়ন সুপারিশ করে ওজন কমানোর ওষুধগুলি হতাশা, উদ্বেগ কমাতে পারে

“স্থূলতা রোধ করার জন্য বিশ্বব্যাপী লক্ষ্য পূরণের পথে ফিরে আসা সরকার এবং সম্প্রদায়ের কাজ করবে, WHO এবং জাতীয় জনস্বাস্থ্য সংস্থার প্রমাণ-ভিত্তিক নীতি দ্বারা সমর্থিত,” তিনি বলেছিলেন।

“গুরুত্বপূর্ণভাবে, এটির জন্য বেসরকারী খাতের সহযোগিতা প্রয়োজন, যা তাদের পণ্যের স্বাস্থ্যের প্রভাবের জন্য দায়বদ্ধ হতে হবে।”

স্থূলতায় আক্রান্ত মানুষ

1990 সাল থেকে স্থূল প্রাপ্তবয়স্কদের সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে, গবেষকরা খুঁজে পেয়েছেন, দ্য ল্যানসেটে প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে। (আইস্টক)

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর বলেছেন, অপুষ্টি এবং স্থূলতার ক্ষেত্রে বিশ্ব “বড় সমস্যায়” রয়েছে।

“অপুষ্টির পরিপ্রেক্ষিতে, এশিয়া এবং আফ্রিকা সহ অনেক জায়গায় এটি একটি জনস্বাস্থ্য চ্যালেঞ্জ, যদিও সামগ্রিক হার কমে গেছে,” সিগেল, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমাদের কাছে রাসায়নিকের সাথে অনেক বেশি প্রক্রিয়াজাত খাবার রয়েছে যা ওজন বৃদ্ধি করে।”

“তুলনা অনুসারে, স্থূলতা বিস্ফোরিত হচ্ছে,” তিনি যোগ করেছেন।

চিকিত্সকের মতে, স্থূলতার একটি প্রাথমিক কারণ হ’ল অত্যধিক কার্বোহাইড্রেট এবং চর্বি এবং খুব কম প্রোটিন এবং শাকসবজি সহ দুর্বল খাদ্য।

“দরিদ্র অঞ্চলে, এটি আংশিকভাবে খরচ সম্পর্কিত হতে পারে,” তিনি বলেছিলেন।

কি করা যেতে পারে?

যে ক্ষেত্রে এটি একটি অর্থনৈতিক সমস্যা নয়, সিগেল শাকসবজি, ফাইবার এবং মাছের পরিমাণ বাড়িয়ে এবং অ্যালকোহল, রুটি, পাস্তা, ভাত এবং মিষ্টান্নের ব্যবহার কমিয়ে স্থূলতার বিরুদ্ধে লড়াই করার পরামর্শ দিয়েছেন।

ডাক্তারের কাছে স্থূল শিশু

পাঁচ থেকে 19 বছর বয়সী শিশুদের মধ্যে, 1990 সাল থেকে স্থূলতার হার চারগুণ বেড়েছে, একটি নতুন গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

“আমাদের কাছে রাসায়নিকের সাথে অনেক বেশি প্রক্রিয়াজাত খাবার রয়েছে যা ওজন বৃদ্ধি করে,” সিগেল বলেছেন। “যতটা সম্ভব প্রাকৃতিক খাবার (খামার থেকে টেবিল) ব্যবহার করার চেষ্টা করে আমাদের লড়াই করা উচিত।”

তিনি ক্ষুধা ও ক্ষুধা কমাতে সাহায্য করার জন্য ছোট অংশ খাওয়া, জল খাওয়া বাড়ানো এবং নিয়মিত ব্যায়াম করার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমাদের কাছে কার্যকর ওজন কমানোর ওষুধও রয়েছে – সেমাগ্লুটাইড (ওজেম্পিক এবং ওয়েগোভি) এবং তিরজেপাটাইড (মাউঞ্জারো এবং জেপবাউন্ড) – তবে এগুলি তাদের জন্য সংরক্ষিত হওয়া উচিত যারা সত্যিকারের স্থূল এবং উপরে জীবনধারা পরিবর্তন করতে ব্যর্থ হয়েছে,” সিগেল বলেছিলেন।

বয়স্ক দম্পতি খাচ্ছেন

ডাঃ সিগেলের মতে, স্থূলতার একটি প্রাথমিক কারণ হল খুব বেশি কার্বোহাইড্রেট এবং চর্বি এবং খুব কম প্রোটিন এবং শাকসবজি সহ দুর্বল খাদ্য। (আইস্টক)

“ডায়াবেটিস রোগীদের অবশ্যই এই ওষুধগুলির জন্য প্রথম লাইনে থাকতে হবে কারণ উত্পাদনের ঘাটতি কাটিয়ে উঠতে হবে, তারপরে যারা সবচেয়ে বেশি প্রয়োজন তাদের অনুসরণ করা হবে, তবে তারা অবশ্যই ইনসুলিনের কার্যকারিতা উন্নত করতে, গ্লুকোজ বিপাকের দক্ষতা উন্নত করতে এবং ক্ষুধা হ্রাস করার ক্ষেত্রে একটি পার্থক্য আনতে পারে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক এবং কিছু ধরণের ক্যান্সার সহ মৃত্যুর প্রধান কারণগুলির একটি প্রাথমিক চালক স্থূলতা।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষণা গবেষকদের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

ডায়েটে রাখুন রুটি, কমিয়ে ফেলুন ওজন

News Desk

চলমান ওষুধের ঘাটতির মধ্যে ডাক্তাররা ভোক্তাদের রেচক অপব্যবহারের বিপদ এবং ‘সতর্কতা চিহ্ন’ সম্পর্কে সতর্ক করে

News Desk

আমেরিকানরা 23টি প্রধান পেশার মধ্যে নার্সদের সবচেয়ে বেশি বিশ্বাস করে, নতুন জরিপ দেখায়: ‘সর্নাক্তে’

News Desk

Leave a Comment