Image default
স্বাস্থ্য

স্তন ক্যান্সার সম্পর্কে 5টি সাধারণ মিথ এবং ভুল ধারণা, একজন ডাক্তারের মতে

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি আটজন মহিলার মধ্যে একজন তার জীবদ্দশায় স্তন ক্যান্সারে আক্রান্ত হবেন – তবে এর ব্যাপকতা সত্ত্বেও, বিশেষজ্ঞদের মতে, এই রোগটিকে ঘিরে কিছু সাধারণ পৌরাণিক কাহিনী রয়েছে।

টেক্সাস ইউনিভার্সিটির এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারের ব্রেস্ট ইমেজিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মেগান কালামবো, ফক্স নিউজ ডিজিটালের সাথে তিনি মহিলাদের মধ্যে দেখা কিছু প্রধান ভুল ধারণা শেয়ার করেছেন৷

মিথ নং 1 – স্তন ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিরা সর্বদা একটি পিণ্ড খুঁজে পান

একটি স্তন পিণ্ড স্তন ক্যান্সারের সবচেয়ে সাধারণ উপসর্গ হলেও, একটির অনুপস্থিতির অর্থ এই নয় যে স্তন ক্যান্সার উপস্থিত নয়, কালামবো সতর্ক করেছেন।

স্তন ক্যান্সারের ওষুধের সম্ভাব্য গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে, নতুন গবেষণা প্রকাশ করে

“স্তন ক্যান্সারে আক্রান্ত অনেক মহিলার কখনই কোন লক্ষণ বা উপসর্গ থাকে না, যে কারণে একটি বার্ষিক স্ক্রীনিং ম্যামোগ্রাম করা এত গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

“ম্যামোগ্রামগুলি প্রায়শই প্রাথমিক পর্যায়ের স্তন ক্যান্সার সনাক্ত করতে সক্ষম হয় কোনো লক্ষণের আগে।”

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি আটজন মহিলার মধ্যে একজন তার জীবদ্দশায় স্তন ক্যান্সারে আক্রান্ত হবেন – তবে এর ব্যাপকতা সত্ত্বেও, বিশেষজ্ঞদের মতে, এই রোগটিকে ঘিরে এখনও কিছু সাধারণ পৌরাণিক কাহিনী রয়েছে। (iStock)

কালামবো বলেন, স্তনের কিছু অতিরিক্ত লক্ষণ এবং উপসর্গ রয়েছে যা আপনাকে আরও মূল্যায়নের জন্য একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে সতর্ক করবে।

আমেরিকান ক্যান্সার সোসাইটি আর মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের জন্য স্ক্রীনিং পদ্ধতি হিসাবে ক্লিনিকাল স্তন পরীক্ষা বা স্তন স্ব-পরীক্ষার সুপারিশ করে না

ডাক্তারের মতে নিচের যেকোনও লক্ষণের দিকে নজর রাখা এবং অবিলম্বে আপনার ডাক্তারের কাছে রিপোর্ট করা গুরুত্বপূর্ণ:

আপনার স্তন, বগল বা কলার হাড়ের মধ্যে বা চারপাশে ফোলা ত্বকের পরিবর্তন যেমন স্তন ঘন হওয়া, লাল হওয়া, স্কেলিং, চুলকানি বা ফোলা (একটি পিণ্ড সহ বা ছাড়া) স্তনবৃন্তের পরিবর্তন বা স্রাব স্তনের ব্যথা চার থেকে ছয় সপ্তাহের বেশি স্থায়ী হয় (কম সাধারণ লক্ষণ)

মিথ নং 2 – আপনাকে শিখতে হবে কিভাবে একটি মাসিক স্ব-পরীক্ষা করতে হয়

গবেষণা অধ্যয়নগুলি স্তন ক্যান্সার সনাক্ত করতে মাসিক স্তন স্ব-পরীক্ষার কোনও সুস্পষ্ট সুবিধা দেখায়নি, বিশেষত মহিলাদের মধ্যে যারা বার্ষিক স্ক্রীনিং ম্যামোগ্রামও পাচ্ছেন, কালামবো অনুসারে।

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) এর ওয়েবসাইট অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের জন্য স্ক্রীনিং পদ্ধতি হিসাবে ক্লিনিকাল স্তন পরীক্ষা বা স্তন স্ব-পরীক্ষার সুপারিশ করে না।

ওহিওর মহিলা অতীত স্তন ক্যান্সারকে ঠেলে দিচ্ছেন, রোগ নির্ণয় তাকে ধীর হতে দেবেন না

“পরিবর্তে, আপনার স্তনের সাথে পরিচিত হওয়া আরও গুরুত্বপূর্ণ যাতে আপনি স্বাভাবিক চেহারা এবং অনুভূতি বুঝতে পারেন,” কালামবো বলেছিলেন।

“আপনি যদি পরিবর্তনগুলি লক্ষ্য করেন তবে দেরি না করে আপনার ডাক্তারের কাছে রিপোর্ট করুন। এটি একটি আনুষ্ঠানিক স্তন স্ব-পরীক্ষার পাশাপাশি কাজ করে।”

মিথ নং 3 – ব্রা পরা এবং আন্ডারআর্ম এন্টিপারস্পাইরেন্ট ব্যবহার করলে স্তন ক্যান্সার হতে পারে

“ব্রা পরা বা না পরা এবং স্তন ক্যান্সারের বিকাশের মধ্যে কোন যোগসূত্র দেখায় বর্তমানে এমন কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই,” বলেছেন কালামবো।

স্তন স্ব-পরীক্ষা

একজন স্তন ইমেজিং বিশেষজ্ঞের মতে, গবেষণা গবেষণায় স্তন ক্যান্সার শনাক্ত করতে মাসিক স্তন স্ব-পরীক্ষার কোন সুস্পষ্ট সুবিধা দেখা যায়নি, বিশেষ করে মহিলাদের মধ্যে যারা বার্ষিক স্ক্রীনিং ম্যামোগ্রামও পাচ্ছেন। (iStock)

“একইভাবে, স্তন ক্যান্সারের বিকাশের সাথে অ্যান্টিপারস্পিরান্ট বা ডিওডোরেন্ট ব্যবহারের সাথে যুক্ত করার কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই।”

মিথ নং 4 – জীবনধারা পছন্দ স্তন ক্যান্সারের ঝুঁকি প্রভাবিত করে না

যদিও পারিবারিক ইতিহাস স্তন ক্যান্সারের ঝুঁকিকে প্রভাবিত করে, জীবনধারার কারণগুলিও কার্যকর হয়, ডাক্তার বলেছেন।

“এই পছন্দগুলিকে পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণ হিসাবে উল্লেখ করা হয়,” কালামবো বলেছেন।

“তাদের মধ্যে ব্যক্তিগত আচরণ অন্তর্ভুক্ত, যেমন খাদ্য এবং শারীরিক কার্যকলাপ, যা আপনার ঝুঁকিকে প্রভাবিত করতে পারে।”

প্রাথমিক পর্যায়ে স্তন ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ মহিলা 5 বছরেরও বেশি সময় ধরে বেঁচে থাকবেন, গবেষণায় দেখা গেছে

একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা স্তন ক্যান্সারের ঝুঁকি কমানোর সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি, ডাক্তার বলেছেন।

“অতিরিক্ত ওজন বা স্থূল হওয়া – বিশেষ করে মেনোপজের পরে – আপনার ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে,” তিনি সতর্ক করেছিলেন।

স্বাস্থকর খাদ্যগ্রহন

ক্যান্সারের ঝুঁকি কম রাখতে, ডাক্তার স্বাস্থ্যকর খাবার খাওয়ার মাধ্যমে ওজন বৃদ্ধি এড়ানোর পরামর্শ দেন। (iStock)

ক্যান্সারের ঝুঁকি কম রাখার জন্য, ডাক্তার স্বাস্থ্যকর খাবার খাওয়ার মাধ্যমে ওজন বৃদ্ধি এড়ানোর পরামর্শ দেন – “ফল, শাকসবজি, গোটা শস্য এবং মটরশুটি সমৃদ্ধ একটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্য” – ধূমপান এড়ানো, অ্যালকোহল গ্রহণ সীমিত করা এবং কমপক্ষে 30 মিনিটের শারীরিক কার্যকলাপ করা। প্রতি দিন.

মিথ নং 5 – স্তন ক্যান্সার শুধুমাত্র বয়স্ক মহিলাদের হয়

যদিও মহিলা লিঙ্গ এবং একজন মহিলার বয়স উভয়কেই স্তন ক্যান্সারের ঝুঁকির কারণ হিসাবে বিবেচনা করা হয়, পুরুষদেরও এই রোগ হতে পারে, কালামবো বলেন।

“মার্কিন যুক্তরাষ্ট্রে নির্ণয় করা প্রতি 100 স্তন ক্যান্সারের মধ্যে একজন পুরুষের মধ্যে পাওয়া যায়,” তিনি উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

স্তন ক্যান্সার বা BRCA1 বা BRCA2 জেনেটিক মিউটেশনের পারিবারিক ইতিহাস সহ পুরুষদেরও স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়, ডাক্তার বলেছেন – এবং এটি বিশেষ করে সত্য যদি এটি পরিবারের একজন ঘনিষ্ঠ সদস্য হয়, যেমন পিতা, ভাই বা ছেলে।

পুরুষ স্তন ক্যান্সার

যদিও মহিলাদের লিঙ্গ এবং বয়স উভয়কেই স্তন ক্যান্সারের ঝুঁকির কারণ হিসাবে বিবেচনা করা হয়, পুরুষদেরও স্তন ক্যান্সার হতে পারে। (iStock)

“যেহেতু পুরুষরা নিয়মিত ম্যামোগ্রাম স্ক্রীনিং করে না, তাই পুরুষদের স্তন ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ হল স্তনে শক্ত পিণ্ড, প্রায়ই স্তনের চারপাশে থাকে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন৷

“মহিলাদের মতোই, স্তনের লক্ষণযুক্ত পুরুষদের আরও মূল্যায়নের জন্য একটি ম্যামোগ্রাম এবং আল্ট্রাসাউন্ড করা যেতে পারে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি ফক্স নিউজ ডিজিটালকে আরও বলেন, “যদি আপনার কোনও পুরুষ আত্মীয় এই রোগে আক্রান্ত হয় তবে আপনার স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি হতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নারীর কোমরের আকার বন্ধ্যাত্বের কারণ হতে পারে, গবেষণা বলছে

News Desk

স্থূলতা কুকুরের জন্য বিপজ্জনক হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন – আপনার পুজি কুকুরের ওজন কমাতে কীভাবে সাহায্য করবেন তা এখানে

News Desk

কানেকটিকাটের বাসিন্দারা শেলফিশ ব্যাকটেরিয়া সংক্রমণের পরে মারা যায়

News Desk

Leave a Comment