Image default
স্বাস্থ্য

স্তন ক্যান্সারের ওষুধের সম্ভাব্য গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে, নতুন গবেষণা প্রকাশ করে

মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের একটি নতুন গবেষণায় স্তন ক্যান্সারের রোগীদের জন্য নির্ধারিত মৌখিক ওষুধ অ্যালপেলিসিবের একটি প্রধান পার্শ্ব প্রতিক্রিয়া প্রকাশ করা হয়েছে।

পিয়ার-রিভিউড আমেরিকান ক্যান্সার সোসাইটি জার্নাল ক্যান্সারে উইলি দ্বারা প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে ওষুধটি কিছু লোকের রক্তে শর্করার হার বা হাইপারগ্লাইসেমিয়া সৃষ্টি করেছে।

147 জন রোগীর মধ্যে যাদের আলপেলিসিব দিয়ে চিকিৎসা করা হয়েছিল, হাইপারগ্লাইসেমিয়ার হার ছিল 80.3%, গবেষণার সংক্ষিপ্তসারে একটি প্রেস রিলিজ অনুসারে।

এই ক্ষেত্রে গুরুতর হাইপারগ্লাইসেমিয়ার হার ছিল 40.2%।

বিষণ্নতা টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকির ‘অবদানকারী কারণ’ হিসাবে চিহ্নিত, নতুন গবেষণা বলছে

“আমাদের অধ্যয়নের লক্ষ্য ছিল যে রোগীরা অ্যালপেলিসিব গ্রহণ করে যারা ক্লিনিকাল ট্রায়ালে নথিভুক্ত নয় তাদের মধ্যে কত ঘন ঘন হাইপারগ্লাইসেমিয়া ঘটে তা তদন্ত করা এবং হাইপারগ্লাইসেমিয়ার বিকাশের সাথে জড়িত ঝুঁকির কারণগুলি সনাক্ত করা,” মেমোরিয়াল স্লোনের প্রধান গবেষক ডঃ শেরি শেন নিউইয়র্ক সিটির কেটারিং ক্যান্সার সেন্টার ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

হাইপারগ্লাইসেমিয়া বিকশিত রোগীদের 66%-এরও বেশি রোগী চিকিত্সা পেয়েছেন যা সাধারণত ডায়াবেটিসের ওষুধ মেটফর্মিন জড়িত, প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

নতুন গবেষণায় প্রকাশিত হয়েছে যে স্তন ক্যান্সারের ওষুধ অ্যালপেলিসিব রক্তে শর্করার উপর বড় প্রভাব ফেলতে পারে। (iStock)

100 জন রোগীর ক্লিনিকাল ট্রায়ালের সময় হার কম ছিল, যারা হাইপারগ্লাইসেমিয়ার 34% হার দেখিয়েছিল।

গড়ে, রোগীরা অ্যালপেলিসিব শুরু করার 16 দিন পরে এই অবস্থা শুরু হয়।

যারা চিকিৎসার আগে ডায়াবেটিস বা ডায়াবেটিস পরিসরে হিমোগ্লোবিন A1c মাত্রার মাত্রা ছিল তাদের ওষুধ খাওয়ার সময় হাইপারগ্লাইসেমিয়া হওয়ার ঝুঁকি বেশি ছিল, গবেষণায় দেখা গেছে।

গ্লুকোমিটার পরীক্ষা

সমীক্ষায় দেখা গেছে যে যারা চিকিত্সার আগে প্রি-ডায়াবেটিস বা ডায়াবেটিস পরিসরে হিমোগ্লোবিন A1c মাত্রা ছিল তাদের অ্যালপেলিসিব গ্রহণের সময় হাইপারগ্লাইসেমিয়া হওয়ার ঝুঁকি বেশি ছিল। (iStock)

অ্যালপেলিসিব ওষুধটি ফসফোইনোসাইটাইড 3-কিনেস (PI3K), কোষের বৃদ্ধিতে জড়িত একটি প্রোটিনকে লক্ষ্য করে; পরিবর্তিত হলে, এটি ক্যান্সারে অবদান রাখতে পারে, গবেষণায় উল্লেখ করা হয়েছে।

2019 সালে, এফডিএ মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারের নির্দিষ্ট কিছু ক্ষেত্রে চিকিত্সার জন্য ফুলভেস্ট্র্যান্ট, একটি ইস্ট্রোজেন রিসেপ্টর ব্লকারের সাথে ব্যবহার করার জন্য অ্যালপেলিসিবকে অনুমোদন করেছে।

AI টেক রেডিওলজিস্টদের চোখের নড়াচড়ার অনুকরণ করে স্তন ক্যান্সার শনাক্ত করার লক্ষ্য রাখে: ‘একজন গুরুতর বন্ধু’

ফ্লোরিডার অরল্যান্ডোতে মেসোথেলিওমা সেন্টারের একজন মেডিকেল ডাক্তার এবং গবেষক ডাঃ স্নেহাল স্মার্ট উল্লেখ করেছেন যে কিছু স্তন ক্যান্সার রোগীদের জন্য আলপেলিসিব খুবই উপকারী হতে পারে।

“স্তন ক্যান্সারের রোগীদের জন্য মূল সুবিধা হল এই ওষুধটি ক্যান্সার কোষের বিস্তার বন্ধ করতে এবং উপসর্গগুলির উন্নতি করতে সাহায্য করতে পারে,” স্মার্ট ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে বলেছেন। (তিনি নতুন গবেষণায় জড়িত ছিলেন না।)

ডাক্তারের অফিসে মহিলা

ডাঃ স্নেহাল স্মার্ট, ফ্লোরিডার অরল্যান্ডোতে মেসোথেলিওমা সেন্টারের একজন মেডিক্যাল ডাক্তার এবং গবেষক (ছবিতে নেই) উল্লেখ করেছেন যে কিছু স্তন ক্যান্সার রোগীদের জন্য আলপেলিসিব খুবই উপকারী হতে পারে। (iStock)

তিনি স্পষ্ট করেছেন যে যাদের স্তন ক্যান্সারে PIK3CA মিউটেশন আছে তাদের জন্য আলপেলিসিব একটি কার্যকর চিকিত্সা পদ্ধতি হতে পারে, যদিও হাইপারগ্লাইসেমিয়া একটি পরিচিত পার্শ্ব প্রতিক্রিয়া।

“ক্লিনিকাল ট্রায়ালে যা এফডিএ-র অ্যালপেলিসিবের অনুমোদনের দিকে পরিচালিত করেছিল, হাইপারগ্লাইসেমিয়া গবেষণায় প্রায় 60% রোগীকে প্রভাবিত করেছিল,” ডাক্তার ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি ইমেল বিনিময়ে প্রকাশ করেছিলেন।

ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ডি 3 উদ্বেগ কমাতে পারে? মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা একটি ভাইরাল টিকটকের দাবির উপর গুরুত্ব দেন

গুরুতর ক্ষেত্রে, হাইপারগ্লাইসেমিয়া ডিহাইড্রেশন, রক্তে অ্যাসিড তৈরি, কিডনির ক্ষতি এবং প্রতিবন্ধী চেতনা হতে পারে, শেন সতর্ক করেছিলেন।

উচ্চ রক্তে শর্করার মাত্রাও ক্যান্সার রোগীর সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে, স্মার্ট যোগ করেছে।

মহিলা ম্যামোগ্রাম করছেন

স্তন ক্যান্সারের রোগীদের জন্য অ্যালপেলিসিবের কিছু মূল সুবিধা হল ক্যান্সার কোষের বিস্তার বন্ধ করতে এবং উপসর্গের উন্নতিতে সাহায্য করার ক্ষমতা। (iStock)

ডাক্তাররা অবশ্য সম্মত হয়েছেন যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি সাধারণত পরিচালনা করা যেতে পারে।

“সৌভাগ্যবশত, সেই গুরুতর উচ্চ পরিসরে রক্তে শর্করা তুলনামূলকভাবে খুব কমই ঘটে এবং ইনসুলিনের মতো ওষুধের সাথে চিকিত্সাযোগ্য,” শেন বলেছিলেন।

স্মার্ট সম্মত হয়েছিল, উল্লেখ করে যে “রক্তে শর্করার মাত্রা এমন কিছু যা নিয়মিতভাবে অনকোলজিস্ট এবং মেডিকেল টিম দ্বারা পর্যবেক্ষণ করা যেতে পারে।”

টাইপ 2 ডায়াবেটিস প্রারম্ভিক পাখির তুলনায় ‘রাতের উল্লুক’-এর জন্য অনেক বেশি ঝুঁকি, একটি ‘স্টার্টলিং’ নতুন গবেষণায় দেখা গেছে

উচ্চ রক্তে শর্করার মাত্রা ক্রমাগত গ্লুকোজ মনিটর এবং ইনসুলিন পাম্পের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যেতে পারে, তিনি যোগ করেন।

যেহেতু হাইপারগ্লাইসেমিয়া একটি পরিচিত পার্শ্বপ্রতিক্রিয়া এবং প্রতিটি রোগীকে ভিন্নভাবে প্রভাবিত করে, সেহেতু শেন বলেন, এই ফলাফলগুলি ওষুধের অনুমোদনের বিপরীত হওয়ার নিশ্চয়তা দেয় না।

ডায়াবেটিস পরীক্ষা

ডাঃ শেন বলেন, “বিকল্প চিকিত্সার বিকল্প রয়েছে যা রোগীরা তাদের ক্যান্সার বিশেষজ্ঞের সাথে আলোচনা করতে পারে।” (iStock)

“মান অস্বাভাবিক হলে, জীবনধারার পরিবর্তন যেমন খাদ্যের উন্নতি এবং শারীরিক কার্যকলাপ বৃদ্ধি করা যেতে পারে,” তিনি বলেন।

“এটি আশা করি হাইপারগ্লাইসেমিয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে এবং যে রোগীদের এই চিকিত্সার সংমিশ্রণটি কার্যকর হয় তাদের পরামর্শ অনুযায়ী অ্যালপেলিসিব গ্রহণ চালিয়ে যাওয়ার অনুমতি দেয়।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যে সমস্ত রোগীরা এই পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন, শেন সুপারিশ করেন যে তারা হাইপারগ্লাইসেমিয়া পরিচালনা করতে বা কিছু ক্ষেত্রে সাময়িকভাবে ডোজ বন্ধ বা কমাতে সাহায্য করার জন্য তাদের অনকোলজিস্টের সাথে পরামর্শ করুন।

“এখানে বিকল্প চিকিত্সার বিকল্প রয়েছে যা রোগীরা তাদের ক্যান্সার বিশেষজ্ঞের সাথে আলোচনা করতে পারে,” তিনি উল্লেখ করেছেন।

স্তন ক্যান্সার বেঁচে থাকা

“আমরা আশা করি যে এই তথ্যের সাথে, অ্যালপেলিসিব-সম্পর্কিত হাইপারগ্লাইসেমিয়া প্রতিরোধ করতে ক্যান্সার বিশেষজ্ঞরা আরও ভালভাবে সজ্জিত হবেন এবং রোগীদের জন্য বিষাক্ততা কমিয়ে আনা যাবে।” (iStock)

শেন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে রোগীরা অ্যালপেলিসিব গ্রহণ করছেন তাদের জন্য “খাদ্যতালিকা এবং ফার্মাকোলজিক অ্যান্টি-হাইপারগ্লাইসেমিয়া কৌশল” পরীক্ষা করছে – মেমোরিয়াল স্লোন কেটারিং-এর কিছু সহ – চলমান ক্লিনিকাল ট্রায়ালগুলি রয়েছে।

“কিন্তু আমাদের অধ্যয়ন থেকে গুরুত্বপূর্ণ উপায় হল যে বেসলাইন অস্বাভাবিক হিমোগ্লোবিন A1c অ্যালপেলিসিবে হাইপারগ্লাইসেমিয়া বিকাশের জন্য একটি ঝুঁকির কারণ, তাই ওষুধ শুরু করার আগে এই পরীক্ষা করা এবং রোগীদের বিপাকীয় স্বাস্থ্যকে অপ্টিমাইজ করা গুরুত্বপূর্ণ,” তিনি যোগ করেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমরা আশা করি যে এই তথ্যের সাথে, অ্যালপেলিসিব-সম্পর্কিত হাইপারগ্লাইসেমিয়া প্রতিরোধ করতে ক্যান্সার বিশেষজ্ঞরা আরও ভালভাবে সজ্জিত হবেন এবং রোগীদের জন্য বিষাক্ততা কমিয়ে আনা যাবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ওজেম্পিক-সদৃশ ওষুধ ওয়েগোভি ইউএস দামের একটি ভগ্নাংশে যুক্তরাজ্যে আসছে

News Desk

আত্মহত্যার মাধ্যমে মারা যাওয়া নার্স স্বাস্থ্যসেবা ব্যবস্থায় পরিবর্তনের আহ্বান জানিয়েছেন: ‘একে অপরের যত্ন নেওয়া দরকার’

News Desk

ম্যাথু পেরির মৃত্যুর কারণ, বছরের সবচেয়ে বড় ওষুধের অনুমোদন, এবং ছুটির দিন স্ট্রেস বাস্টার

News Desk

Leave a Comment