Image default
স্বাস্থ্য

স্তন ক্যান্সারের অগ্রগতি: এআই ম্যামোগ্রাফি গবেষণায় নির্ণয়ের আগে এক তৃতীয়াংশ ক্ষেত্রে পূর্বাভাস দেয়

কৃত্রিম বুদ্ধিমত্তা অনেক তাড়াতাড়ি ক্যান্সার নির্ণয় করার ক্ষমতা রাখতে পারে।

গত সপ্তাহে রেডিওলজি জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় উল্লেখ করা হয়েছে যে AI রোগ নির্ণয়ের দুই বছর আগে স্তন ক্যান্সারের এক-তৃতীয়াংশের পূর্বাভাস দিতে সাহায্য করেছে।

গবেষণাটি জানুয়ারী 2004 থেকে ডিসেম্বর 2019 পর্যন্ত সম্পাদিত ব্রেস্টস্ক্রিন নরওয়ে পরীক্ষার ইমেজিং ডেটা এবং স্ক্রীনিং তথ্য জরিপ করেছে।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কি?

গবেষণার ফলাফল অনুসারে, এই পরীক্ষার উপর ভিত্তি করে যে মহিলারা পরে স্তন ক্যান্সারে আক্রান্ত হন তাদের “বাণিজ্যিকভাবে উপলব্ধ এআই সিস্টেম” দ্বারা এআই ঝুঁকি স্কোর দেওয়া হয়েছিল।

স্কোরগুলি কম-ঝুঁকির ম্যালিগন্যান্সির জন্য 1-7, মধ্যবর্তী ঝুঁকির জন্য 8-9 এবং উচ্চ-ঝুঁকির ম্যালিগন্যান্সির জন্য 10 র‌্যাঙ্ক করা হয়েছিল।

গবেষণায় AI স্কোর এবং ম্যামোগ্রাফিক বৈশিষ্ট্যগুলি, যেমন ক্যালসিফিকেশন এবং স্তনের ঘনত্ব বিবেচনায় নেওয়া হয়েছিল। (আইস্টক)

এআই স্কোর এবং ম্যামোগ্রাফিক বৈশিষ্ট্যগুলি, যেমন ক্যালসিফিকেশন এবং স্তনের ঘনত্ব, উভয়ই 59 বছর বয়সে 1,602 মহিলার থেকে মোট 2,787টি স্ক্রীনিং পরীক্ষায় মূল্যায়ন এবং পরীক্ষা করা হয়েছিল।

আল্ট্রা-প্রসেসড খাবারের ব্যবহার ডিম্বাশয়, স্তন ক্যান্সার থেকে মৃত্যুর উচ্চ ঝুঁকির সাথে যুক্ত: নতুন গবেষণা

ফলাফলগুলি প্রকাশ করেছে যে 38% এরও বেশি স্ক্রীনিং-সনাক্ত এবং ব্যবধান ক্যান্সার স্তন ক্যান্সার নির্ণয়ের আগে AI ঝুঁকির জন্য 10 স্কোর করেছে।

(ব্যবধানের ক্যান্সার হল সেগুলি যা নিয়মিত ম্যামোগ্রাম স্ক্রীনিংয়ের মধ্যে সনাক্ত করা হয়।)

নির্ণয়ের চার বছর আগে পাওয়া AI স্কোর সহ স্ক্রীনিং-সনাক্ত ক্যান্সারের ক্ষেত্রে, 23% উচ্চ ঝুঁকির জন্য 10 স্কোর ছিল।

মহিলা ম্যামোগ্রাম করছেন

একজন যুবতী মহিলা স্তন ক্যান্সার প্রতিরোধমূলক যত্নের জন্য একটি স্তন আল্ট্রাসাউন্ড পান। নতুন গবেষণার একজন সহ-লেখক বলেছেন, “আমরা ফলাফলগুলি সম্পর্কে বিস্মিত হয়েছিলাম, যার মানে হল যে ক্যান্সারের একটি উল্লেখযোগ্য অংশ আজকের (এর) আগেও সনাক্ত করা যেতে পারে, যার ফলে কম আক্রমনাত্মক চিকিত্সা হয়,” বলেছেন নতুন গবেষণার একজন সহ-লেখক (আইস্টক)

অধ্যয়নের সহ-লেখক সলভেইগ হফভিন্ড, নরওয়েজিয়ান স্তন ক্যান্সার স্ক্রীনিং প্রোগ্রামের প্রধান এবং অসলো এবং নরওয়ের অ্যাকারশুস ইউনিভার্সিটি কলেজ অফ অ্যাপ্লাইড সায়েন্সেসের রেডিওগ্রাফির অধ্যাপক, ফলাফল সম্পর্কে তার চিন্তাভাবনা ভাগ করেছেন।

“আমরা ফলাফলগুলি সম্পর্কে বিস্মিত হয়েছিলাম, যার মানে হল যে ক্যান্সারের একটি উল্লেখযোগ্য অংশ আজকের (এর) আগেও সনাক্ত করা যেতে পারে, যার ফলে কম আক্রমনাত্মক চিকিত্সা হয়, এবং এইভাবে কম পার্শ্ব (প্রতিক্রিয়া) এবং চিকিত্সার দেরী প্রভাব, (যার ফলে) ) উন্নত মানের জীবন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে লিখেছেন।

স্তন ক্যান্সারের ওষুধের সম্ভাব্য গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে, নতুন গবেষণা প্রকাশ করে

ফ্লোরিডার মিয়ামি বিচের মাউন্ট সিনাই মেডিকেল সেন্টারের গাইনোকোলজিক অনকোলজির পরিচালক ডাঃ ব্রায়ান স্লোমোভিটজ বলেছেন যে তিনি গবেষণাটিকে “খুবই আকর্ষণীয়” বলে মনে করেন। তিনি গবেষণায় জড়িত ছিলেন না।

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে তিনি বলেছেন, “এখানে অবশ্যই প্রাথমিক সনাক্তকরণের সম্ভাবনা রয়েছে, অগত্যা প্রতিরোধের জন্য নয়।”

“এটি একটি পূর্ববর্তী গবেষণা,” তিনি যোগ করেছেন।

হার্ভে কাস্ত্রো রোগীর সাথে ড

ডাঃ হার্ভে কাস্ত্রো (একজন রোগীর যত্ন নেওয়ার ছবি) শুধুমাত্র একজন এআই বিক্রেতার ব্যবহার সহ গবেষণার কিছু সীমাবদ্ধতা উল্লেখ করেছেন। (ড. হার্ভে কাস্ত্রো)

“এটি গুরুত্বপূর্ণ হতে চলেছে যে যদি আমরা এটিকে একটি প্রক্রিয়াতে অনুবাদ করতে যাচ্ছি, ক্লিনিকাল অনুশীলনে, আমাদের একই ফলাফলগুলি সম্ভাব্যভাবে সম্পন্ন করতে হবে,” স্লোমোভিটজ যোগ করেছেন।

তবুও, তিনি উল্লেখ করেছেন যে অধ্যয়নটি “খুবই বাধ্যতামূলক।”

“যদি আমরা কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরার আরও ভাল কাজ করতে পারি, তবে এটি আমাদের রোগীদের জন্য আরও ভাল ফলাফলে অনুবাদ করবে।”

“একজন অনকোলজিস্ট হিসাবে, আমরা জানি যে ক্যান্সারের চিকিত্সার সর্বোত্তম উপায় হল এটি প্রতিরোধ করা বা এটিকে প্রাথমিক পর্যায়ে ধরা,” তিনি বলেছিলেন।

“এবং যদি আমরা কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরার আরও ভাল কাজ করতে পারি, তবে এটি আমাদের রোগীদের জন্য আরও ভাল ফলাফলে অনুবাদ করবে।”

AI টেক রেডিওলজিস্টদের চোখের নড়াচড়ার অনুকরণ করে স্তন ক্যান্সার শনাক্ত করার লক্ষ্য রাখে: ‘একজন গুরুতর বন্ধু’

ডাক্তার সমস্ত ক্যান্সার প্রতিরোধ, নির্ণয় এবং চিকিত্সার ক্ষেত্রে AI এর ভবিষ্যত প্রয়োগের পূর্বাভাস দিয়েছেন।

“আমি নিশ্চিত যে কৃত্রিম বুদ্ধিমত্তার আরও বেশি প্রয়োগের সাথে, আমরা ভবিষ্যতে সমস্ত ক্যান্সার নির্ণয় করতে পারি কিনা তা নির্ধারণে সহায়তা করার জন্য আমরা এই প্রযুক্তিটি ব্যবহার করতে যাচ্ছি,” স্লোমোভিটজ বলেছেন।

স্তন ক্যান্সার স্ক্রীনিং

38% এরও বেশি স্ক্রিন-সনাক্ত এবং ব্যবধানের ক্যান্সার স্তন ক্যান্সার নির্ণয়ের পূর্বে AI ঝুঁকির জন্য 10 স্কোর করেছে, নতুন গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

“এটি গবেষণা যা আমাদের রোগীদের আরও ভাল ফলাফল দেওয়ার উপায় নিয়ে আসতে চলেছে,” তিনি যোগ করেছেন। “সুতরাং, এটি উত্তেজনাপূর্ণ তথ্য।”

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি ইমেল আদান-প্রদানে, টেক্সাসের ডালাস থেকে এআই বিশেষজ্ঞ এবং জরুরী ওষুধের চিকিত্সক ডঃ হার্ভে কাস্ত্রো বলেছেন যে তিনি এই গবেষণাটিকে স্তন ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণে একটি “উল্লেখযোগ্য অগ্রগতি” বলে মনে করেন।

একটি নতুন রক্ত ​​পরীক্ষার মাধ্যমে ডিম্বাশয়ের ক্যান্সার প্রথম দিকে সনাক্ত করা যেতে পারে, গবেষণায় দেখা গেছে

“প্রাথমিক সনাক্তকরণ সময়মত হস্তক্ষেপের দিকে পরিচালিত করতে পারে, সম্ভাব্য রোগীর ফলাফলের উন্নতি করতে পারে এবং প্রয়োজনীয় চিকিত্সার তীব্রতা হ্রাস করতে পারে,” তিনি বলেছিলেন।

কাস্ত্রো বলেছিলেন যে এআই অ্যালগরিদমগুলি “ক্লান্তি ছাড়াই ধারাবাহিকভাবে প্রচুর পরিমাণে ডেটা বিশ্লেষণ করতে পারে, এটি নিশ্চিত করে যে স্ক্রীনিংগুলি প্রতিবার একই স্তরের নির্ভুলতার সাথে নির্ণয় করা হয়।”

এআই ব্যবহার করে ডাক্তার

একজন এআই বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “এআই দ্বিতীয় জোড়া চোখ হিসাবে কাজ করতে পারে, রেডিওলজিস্টদের সম্ভাব্য ম্যালিগন্যান্সিগুলি সনাক্ত করতে সহায়তা করে যা ম্যানুয়াল স্ক্রীনিংয়ের সময় মিস হতে পারে।” (আইস্টক)

“এআই দ্বিতীয় জোড়া চোখ হিসাবে কাজ করতে পারে, রেডিওলজিস্টদের সম্ভাব্য ম্যালিগন্যান্সিগুলি সনাক্ত করতে সহায়তা করে যা ম্যানুয়াল স্ক্রীনিংয়ের সময় মিস হতে পারে,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ক্যাস্ট্রো সতর্ক করেছিলেন, যদিও, এই ফলাফলগুলি ভাল ক্যান্সারের যত্নের একটি প্রবেশদ্বার হলেও, এই ক্ষমতার মধ্যে AI-এর উপর একক নির্ভরতা “যদি সফ্টওয়্যারটি নির্দিষ্ট ম্যালিগন্যান্সি সনাক্ত করতে ব্যর্থ হয় তবে নির্ণয় মিস হতে পারে।”

তিনি উল্লেখ করেছেন, “এআই সৌম্য ক্ষতগুলিকে ম্যালিগন্যান্ট হিসাবে চিহ্নিত করতে পারে, যা অপ্রয়োজনীয় রোগীর চাপ এবং হস্তক্ষেপের দিকে পরিচালিত করে।”

“যদিও AI ম্যামোগ্রাফি স্ক্রীনিং এবং ক্যান্সার নির্ণয়ের ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ অগ্রগতি উপস্থাপন করে, তখন সতর্কতার সাথে এর সংহতকরণের সাথে যোগাযোগ করা অপরিহার্য।”

সামগ্রিকভাবে, কৃত্রিম বুদ্ধিমত্তার শেখার ক্ষমতা এটির যথার্থতা উন্নত করবে, কাস্ত্রো বলেন, ভবিষ্যতে আরও ভাল ফলাফলের দিকে নিয়ে যাবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কাস্ত্রো যোগ করেছেন, “যদিও AI ম্যামোগ্রাফি স্ক্রীনিং এবং ক্যান্সার নির্ণয়ের ক্ষেত্রে প্রতিশ্রুতিশীল অগ্রগতি উপস্থাপন করে, তখন সতর্কতার সাথে এর সংহতকরণের সাথে যোগাযোগ করা অপরিহার্য, এটি নিশ্চিত করে যে এটি চিকিত্সা পেশাদারদের দক্ষতার পরিবর্তে প্রতিস্থাপনের পরিবর্তে পরিপূরক হয়।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ফ্লোরিডা ব্রেন টিউমার রোগী তার অস্ত্রোপচারের সময় গিটার বাজায়: ‘এটি বন্য’

News Desk

ফুসফুসের ক্যান্সারের বড়ি 5 বছরের গবেষণায় ‘পৃথিবী-বিধ্বংসী’ ফলাফল দেখায়: ‘একটি আশাবাদী সময়’

News Desk

হাওয়াইয়ের স্বাস্থ্য কর্মকর্তারা শিশুর হাসপাতালে ভর্তি সহ 5টি হুপিং কাশির বিষয়টি নিশ্চিত করেছেন

News Desk

Leave a Comment