Image default
স্বাস্থ্য

সুপার বোল এবং স্পোর্টস ফ্যান বিষণ্নতা: মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে আপনার দল হারলে কীভাবে মোকাবেলা করবেন

আপনি কিছু জিতেছেন, আপনি কিছু হারান — এবং সুপার বোল প্রতি বছর ব্যতিক্রম নয়।

রবিবার রাতে সুপার বোল LVIII-এ কানসাস সিটি চিফস এবং সান ফ্রান্সিসকো 49ers মুখোমুখি হওয়ার কারণে, ভক্তরা হয় বিজয়ের নৃত্য বা একটি বড় লেট-ডাউনের দিকে পরিচালিত হয়েছিল।

তাহলে আপনার দল হারলে কি হবে? বিশেষজ্ঞরা বলছেন এটি ক্রীড়া অনুরাগীদের বিষণ্নতার দিকে নিয়ে যেতে পারে।

সুপার বাউল কুইজ! রবিবারের বড় খেলা সম্পর্কে আপনি কতটা জানেন?

যদিও ক্লিনিক্যালি একটি চিকিৎসাগত অবস্থা হিসেবে স্বীকৃত নয়, ক্রীড়া অনুরাগীদের বিষণ্নতা একটি “অত্যন্ত বাস্তব অভিজ্ঞতা, “আগ্রহী ক্রীড়া অনুরাগীদের জন্য,” পেনসিলভানিয়ায় অবস্থিত লাইসেন্সপ্রাপ্ত পেশাদার পরামর্শদাতা জিল লামার বলেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আপনার দল বা প্রিয় খেলোয়াড় যখন প্রতিযোগিতায় হেরে যায় তখন ক্রীড়া অনুরাগীদের বিষণ্নতা দেখা দেয়।”

একজন চিফস ফ্যান (বামে) এবং একজন 49ers ফ্যান আগের গেমগুলিতে খেলার প্রতিক্রিয়া জানাচ্ছেন। (Getty Images এর মাধ্যমে Scott Winters/Icon Sportswire; জাস্টিন সুলিভান/Getty Images)

“যারা খেলাধুলার ইভেন্টের ফলাফলে অত্যধিক বিনিয়োগ করেছেন – বিশেষ করে সুপার বোলের মতো টাইটানিকের মতো কিছু – তাদের নিজের শহর বা প্রিয় দলের সাথে তাদের মানসিক সংযুক্তি তাদের সুখ এবং মানসিক স্বাস্থ্যের পথে যেতে পারে।”

লামার, যিনি ফিলাডেলফিয়ার Thriveworks-এ কাউন্সেলিং পরিষেবা প্রদান করেন, উল্লেখ করেছেন যে ক্রীড়া অনুরাগীদের বিষণ্ণতা মানুষকে দুঃখ, হতাশা, অসাড়তা এবং ক্রিয়াকলাপের প্রতি আগ্রহের অভাব অনুভব করতে পারে যা তারা আগে উপভোগ করেছিল।

এই আবেগগুলি খেলা শেষ হওয়ার পরে দুই সপ্তাহ বা তারও বেশি সময় ধরে থাকতে পারে, তিনি বলেছিলেন।

ট্র্যাভিস কেলসের বারবার প্রকাশ করে যে টেলর সুইফ্ট কানসাস সিটি চিফের বয়ফ্রেন্ডের বৈদ্যুতিক হেয়ারকাট সম্পর্কে কী ভাবেন

“আপনি কর্মক্ষেত্রে বিভ্রান্ত হতে পারেন বা সামাজিকভাবে প্রত্যাহার করতে পারেন, বিশেষ করে এখন যে সিজনটি আপনাকে আপনার সহকর্মী ভক্তদের সাথে একত্রিত করেছিল তা শেষ হয়ে গেছে,” তিনি বলেছিলেন।

ক্রিস্টোফার লা লিমা, পিএইচডি, এনওয়াইইউ ল্যাঙ্গোনের একজন লাইসেন্সপ্রাপ্ত মনোবিজ্ঞানী, ফক্স নিউজ ডিজিটালের সাথে শর্তটি নিয়ে আলোচনা করেছেন, উল্লেখ করেছেন যে একজন ক্রীড়া অনুরাগী হতে কতটা যায়।

মুখ পেইন্ট সঙ্গে প্রধান পাখা

16 ডিসেম্বর, 2021-এ SoFi স্টেডিয়ামে চার্জারদের বিরুদ্ধে একটি খেলার আগে ওয়ার্মআপের সময় চিফস ফ্যান “কেসি মাইক” চিফস খেলোয়াড়দের চিৎকার করে৷ (Getty Images এর মাধ্যমে রবার্ট গাউথিয়ার/লস এঞ্জেলেস টাইমস)

“সময়, প্রচেষ্টা, অর্থ,” তিনি বলেছিলেন। “একজন ক্রীড়া অনুরাগী হওয়া একটি ভাগ করা সাধারণ কারণ এবং একটি সম্প্রদায়ের নির্মাণকে জড়িত করতে পারে।”

মনোবিজ্ঞানী প্রতিধ্বনিত করেছেন যে ক্রীড়া অনুরাগীরা তাদের দল হারলে ক্ষতি এবং দুঃখের অনুভূতি অনুভব করতে পারে।

টেলর সুইফট এফেক্ট সুপার বোল LVIII-এ যাওয়ার জন্য NFL প্লেয়াররা প্রতিক্রিয়া জানায়

“ক্ষতি অনেক উপায়ে অনুভব করা যেতে পারে, যেমন প্রিয়জনের হারানোর মাধ্যমে, একটি সম্পর্ক, স্বাস্থ্যের দিকগুলি, একটি চাকরি বা একটি ভূমিকা যেখানে কেউ উদ্দেশ্যের অনুভূতি অনুভব করে,” তিনি বলেছিলেন।

“যদিও ক্রীড়া অনুরাগী বিষণ্নতা একটি আনুষ্ঠানিক মানসিক স্বাস্থ্য নির্ণয় নয়, মানসিক কষ্ট বাস্তব।”

সতর্ক সংকেত ঘড়ি

লামারের মতে, ক্রীড়া অনুরাগীদের বন্ধু এবং অংশীদাররা “তাদের দলের হারের আসন্ন প্রতিক্রিয়া সম্পর্কে সম্ভবত ভালভাবে সচেতন”।

স্পোর্টস ফ্যান ডিপ্রেশনের কিছু সতর্কতা লক্ষণের মধ্যে রয়েছে হতাশাগ্রস্ত হওয়া এবং বিচলিত হওয়া যখন আপনার দল একটি বল ফেলে, একটি মাঠের গোল গোল পোস্টের বাইরে বাউন্স করে বা প্রতিপক্ষের দ্বারা একটি খেলা ব্যর্থ হয়, লামার বলেন।

লোকটি টিভিতে চিৎকার করে

একটি খেলার সময় হতাশা তৈরি হতে পারে যতক্ষণ না এটি একটি “ভীতিকর রাগ” হয়ে ওঠে, একজন মনোবিজ্ঞানী বলেছেন। (আইস্টক)

এই অবস্থাটি প্রায়শই পুরুষদের মধ্যে দেখা যায়, যদিও এটি শুধুমাত্র একটি লিঙ্গের জন্য একচেটিয়া নয়।

“প্রত্যেকে যারা খেলাধুলার বিষয়ে যত্নশীল তারা কেউ বা একটি নির্দিষ্ট দলের জন্য রুট করছে,” তিনি বলেছিলেন। “এবং তাদের হতাশা দেখাবে – একটি দীর্ঘশ্বাস, মাঝে মাঝে হতাশাগ্রস্ত বিস্ফোরণ, খেলার শেষে একটি বিষণ্ণ মুখ যখন তারা বার ছেড়ে চলে যায় বা খেলা বন্ধ করে দেয়।”

হ্যালো ক্রিশ্চিয়ান প্রেয়ার অ্যাপ এটির প্রথম সুপার বাউল বাণিজ্যিক চালু করতে

“যদি এই প্রতিক্রিয়াগুলি শেষ বাঁশি পেরিয়ে দুঃখ এবং বিরক্তিতে পরিণত হতে থাকে তবে এটি ক্রীড়া ভক্তদের বিষণ্নতার লক্ষণ হতে পারে।”

লামারের মতে একটি খেলার সময় হতাশা তৈরি হতে পারে যতক্ষণ না এটি একটি “ভীতিকর রাগ” হয়ে ওঠে।

কিন্তু খেলার পরে, ক্রীড়া অনুরাগী হতাশা সেই রাগকে “অভ্যন্তরীণ” করে দেয় এবং “দুর্বল হয়ে উঠতে পারে,” তিনি বলেছিলেন।

2020 সুপার বোলে 49er ভক্ত

জেসিকা রদ্রিগেজ এবং তার স্বামী কনকর্ড, ক্যালিফোর্নিয়ার টনি রদ্রিগেজ, ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে 2 ফেব্রুয়ারি, 2020-এ SPIN সান ফ্রান্সিসকোতে একটি সুপার বোল ওয়াচ পার্টির সময় সান ফ্রান্সিসকো 49ers কে কানসাস সিটি চিফদের খেলা দেখার সময় প্রতিক্রিয়া দেখান। (ফিলিপ প্যাচেকো/গেটি ইমেজ)

যদিও একটি বড় ক্ষতির পরে একজন ক্রীড়া অনুরাগীর সাধারণ প্রতিক্রিয়া হল অভিযোগ এবং দুঃখের কয়েক দিনের, ক্রীড়া অনুরাগীদের বিষণ্ণতার সম্মুখীন ব্যক্তিরা কয়েক মাস ধরে লক্ষণগুলি অনুভব করতে পারে।

লালিমা ক্রীড়া অনুরাগী হতাশা এবং স্বীকৃত বিষণ্নতাজনিত ব্যাধিগুলির মধ্যে পার্থক্য করার গুরুত্বের উপর জোর দেন।

এখানে কেন চিকেন উইংস, চিফ বা 49ERS নয়, সুপার বোল রবিবারের আসল তারকা

“ক্লিনিকাল বিষণ্নতা, এবং আরও বিশেষভাবে প্রধান বিষণ্নতাজনিত ব্যাধি, নির্দিষ্ট ডায়গনিস্টিক মানদণ্ড এবং স্থায়ী লক্ষণগুলিকে জড়িত করে যা সামাজিক, পেশাগত বা কার্যকারিতার অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ক্লিনিকালভাবে উল্লেখযোগ্য কষ্ট বা প্রতিবন্ধকতা সৃষ্টি করে,” তিনি বলেছিলেন।

লা লিমার মতে, কিছু প্রধান বিষণ্নতাজনিত ব্যাধির লক্ষণগুলির মধ্যে বিষণ্ণ মেজাজ, কার্যকলাপে আগ্রহ হ্রাস, ক্ষুধা বা ওজনের উল্লেখযোগ্য পরিবর্তন, ক্লান্তি, ঘুমের পরিবর্তন এবং মূল্যহীনতা বা অতিরিক্ত অপরাধবোধের অনুভূতি অন্তর্ভুক্ত থাকতে পারে।

কি করে মানাবে

যেহেতু সবাই বিজয়ী হতে পারে না, লামার এবং লা লিমা একটি হারের পরে প্রাথমিক দুঃখের তরঙ্গের সাথে কীভাবে মোকাবিলা করবেন সে সম্পর্কে কিছু টিপস দিয়েছেন।

লামার পরামর্শ দিয়েছিলেন যে “জিনিসগুলিকে দৃষ্টিভঙ্গিতে রাখা ফলাফল সম্পর্কে একজন ক্রীড়া অনুরাগীর দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে সাহায্য করতে পারে, তা ভাল বা খারাপ হোক।”

হারানো খেলার পর পুরুষরা বিষণ্ণ

বিশেষজ্ঞদের মতে, স্পোর্টস ফ্যান বিষণ্ণতার সম্মুখীন ব্যক্তিরা কয়েক মাস ধরে লক্ষণগুলি অব্যাহত দেখতে পারেন। (আইস্টক)

“অনেক প্ল্যাটফর্মে 24/7 গেমগুলি দেখানোর সাথে, খেলাধুলার সাথে ব্যস্ততাকে আসক্তির সীমানায় একটি মনকে অসাড় করার অভ্যাস হতে দেওয়া সহজ,” তিনি বলেছিলেন।

“খেলাধুলার প্রতি আপনার আগ্রহকে আপনার জীবনের অন্যান্য গুরুত্বপূর্ণ দিকগুলিকে ছাড়িয়ে যেতে দেবেন না।”

49ERS বনাম প্রধানগণ: খেলার দিনে পরিবেশনের জন্য 6টি সহজ সুপার বাউল স্ন্যাক রেসিপি

লামার ক্রীড়া অনুরাগীদের “একটি গভীর শ্বাস নিতে” এবং তাদের লক্ষ্য এবং “সেগুলি উপলব্ধি করার জন্য প্রয়োজনীয় অগ্রাধিকারগুলি” তালিকাভুক্ত করতে উত্সাহিত করেছিলেন।

নেতিবাচক আবেগ অনুভব করার সময় লোকেরা যখন “কালো এবং সাদা পদে” চিন্তা করে, লা লিমা ক্রীড়া অনুরাগীদের আরও নমনীয়ভাবে চিন্তা করার পরামর্শ দিয়েছেন।

“সমস্যা-সমাধান এবং আবেগ নিয়ন্ত্রণ উন্নত হতে পারে যখন এই নেতিবাচক আবেগগুলি কম তীব্র হয়,” তিনি বলেছিলেন।

মানুষ টিভিতে ফুটবল দেখে

“খেলাধুলার প্রতি আপনার আগ্রহকে আপনার জীবনের অন্যান্য গুরুত্বপূর্ণ দিকগুলিকে ছাড়িয়ে যেতে দেবেন না,” একজন লাইসেন্সপ্রাপ্ত মানসিক স্বাস্থ্য পরামর্শদাতার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

“এই মুহুর্তে অভিনয় করার সময়, আমি ভাবতে পছন্দ করি, ‘পুড়ে যাওয়ার আগে লোহাকে ঠান্ডা করুন’।”

লা লিমা বলেন, অন্যান্য মোকাবিলা করার দক্ষতার মধ্যে খেলাধুলা থেকে সংক্ষিপ্ত বিচ্ছিন্ন হওয়া, অন্যান্য বিক্ষিপ্ততা খুঁজে বের করা এবং গভীর শ্বাস নেওয়া এবং স্ব-যত্ন করার মতো স্ব-প্রশান্তিক কৌশল ব্যবহার করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

“আপনি কোথায় উদ্দেশ্য অনুভব করেন তা সনাক্ত করে একটি বড় ক্ষতির পরে শূন্যতার অনুভূতি মোকাবেলা করুন, (যেমন) পরিবার এবং বন্ধুদের সাথে সম্পর্ক এবং আপনার আগ্রহ এবং সম্প্রদায়ের মধ্যে,” তিনি বলেছিলেন।

একজন বিশেষজ্ঞ বলেছেন, ভক্তদের আগে খেলাধুলায় নিবেদিত সময়ের বিভিন্ন ব্যবহার করা উচিত।

“খেলাধুলা সামাজিকীকরণের জন্য একটি কাঠামো প্রদান করতে পারে … এটি সামাজিকভাবে সংযুক্ত থাকা এবং সামাজিক সমর্থনে ঝুঁকতে সহায়ক হতে পারে,” লা লিমা উল্লেখ করেছেন।

লামার একই খেলা পছন্দ করেন এমন বন্ধুদের সাথে সংযোগ করার চেষ্টা করার পরামর্শ দিয়েছেন – সেইসাথে যারা করেন না তাদের সাথে।

সান ফ্রান্সিসকো 49ers ভক্ত

সান ফ্রান্সিসকো 49ers অনুরাগীরা 19 জানুয়ারী, 2020-এ ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারার লেভিস স্টেডিয়ামে গ্রীন বে প্যাকার্সের বিরুদ্ধে তাদের NFC চ্যাম্পিয়নশিপের খেলার প্রথম কোয়ার্টারে উল্লাস করছে। (রে শ্যাভেজ/মিডিয়া নিউজ গ্রুপ/দ্য মার্কারি নিউজ গেটি ইমেজেসের মাধ্যমে)

এবং মরসুম শেষ হলে, লামার বলেছিলেন, ভক্তদের উচিত খেলার জন্য পূর্বে নিবেদিত সময়ের বিভিন্ন ব্যবহার করা।

“একটি নতুন দক্ষতা শিখুন, দাবা বাছাই করুন, একটি রান্নার ক্লাস নিন, একটি মিটআপ গ্রুপে যোগ দিন – যা কিছু আকর্ষণীয় মনে হয়,” তিনি পরামর্শ দেন৷

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

লালিমা যোগ করেছেন যে কঠিন অনুভূতিগুলি সম্পর্কে প্রায়শই কথা বলা দরকার, কারণ “এগুলি ধরে রাখা আমাদেরকে একটি কাঁপানো সোডার বোতলের মতো অনুভব করতে পারে।”

“চাপ তৈরি করতে এবং একবারে এটি খুলতে দেওয়ার পরিবর্তে, একবারে ক্যাপটি কিছুটা আলগা করুন,” তিনি পরামর্শ দিয়েছিলেন। “রিয়েল টাইমে প্রতিদিনের চিন্তাভাবনা এবং অনুভূতি সম্পর্কে কথা বলুন।”

ক্রিস লালিমা নিউ সাইকোলজি

ক্রিস্টোফার নিকোলাস লা লিমা, পিএইচডি, একজন লাইসেন্সপ্রাপ্ত মনোবিজ্ঞানী এবং এনওয়াইইউ ল্যাঙ্গোনের ক্লিনিকাল সহকারী অধ্যাপক। (NYU ল্যাঙ্গোন)

মনোবিজ্ঞানী পুনরুক্ত করেছেন যে বিষণ্নতাজনিত ব্যাধিগুলির জন্য প্রায়ই মানসিক স্বাস্থ্য পেশাদারদের কাছ থেকে মূল্যায়ন এবং চিকিত্সার প্রয়োজন হয়।

“সংশ্লিষ্টদের এই বিষয়ে পেশাদার মানসিক স্বাস্থ্য সহায়তা নেওয়া উচিত,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

চিফস বা 49ers এই বছর সুপার বোল জিতুক না কেন, লামার রসিকতা করেছেন যে ভক্তদের “টেলর সুইফটের দিকে তরঙ্গ করা উচিত।”

“তিনি সেখানে যাওয়ার জন্য একটি হেলুভা প্রচেষ্টা করেছেন,” তিনি বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন foxnews.com.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

মাতৃত্বকালীন যত্নে দুর্ব্যবহার, উচ্চ কোলেস্টেরল এড়ানো এবং হাসির স্বাস্থ্য উপকারিতা

News Desk

কার্বন মনোক্সাইড কেস বাড়ছে: আপনার যা জানা দরকার তা এখানে

News Desk

ওজেম্পিক, ওয়েগোভি এবং সেই সমস্ত পাগল, প্রাণবন্ত স্বপ্ন: কোনও সংযোগ আছে কি?

News Desk

Leave a Comment