সিডিসি মশা-চালিত ভাইরাস সম্পর্কে সতর্ক করে কারণ কেস স্পাইক
স্বাস্থ্য

সিডিসি মশা-চালিত ভাইরাস সম্পর্কে সতর্ক করে কারণ কেস স্পাইক

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলি ডেঙ্গু ভাইরাস সংক্রমণের বর্ধিত ঝুঁকি সম্পর্কে একটি নতুন সতর্কতা জারি করেছে কারণ আমেরিকাতে একটি “রেকর্ড-ব্রেকিং সংখ্যা” রিপোর্ট করা হচ্ছে।

এই বছরের 1 জানুয়ারি থেকে 24 জুন পর্যন্ত, আমেরিকার দেশগুলির মধ্যে 9.7 মিলিয়নেরও বেশি ডেঙ্গু মামলা রেকর্ড করা হয়েছে, যা 2023 জুড়ে রেকর্ড করা 4.6 মিলিয়ন সংক্রমণের দ্বিগুণেরও বেশি, CDC অনুসারে।

“2024 সালে ডেঙ্গুর বৈশ্বিক ঘটনা এই ক্যালেন্ডার বছরের রেকর্ডে সর্বোচ্চ ছিল; অনেক দেশ স্বাভাবিকের চেয়ে বেশি ডেঙ্গু মামলার সংখ্যা রিপোর্ট করছে,” এটি আরও বলেছে। “2024 সালে, আমেরিকা মহাদেশের দেশগুলি ডেঙ্গু মামলার রেকর্ড-ব্রেকিং সংখ্যার রিপোর্ট করেছে, যা এক বছরে রেকর্ড করা সর্বোচ্চ সংখ্যাকে ছাড়িয়ে গেছে।”

সিডিসি ডেঙ্গু ভাইরাসকে বিশ্বের “সবচেয়ে সাধারণ” মশাবাহিত রোগ হিসাবে বর্ণনা করে। মার্কিন যুক্তরাষ্ট্রে, ফ্লোরিডা এই বছর এ পর্যন্ত সবচেয়ে বেশি কেস রিপোর্ট করেছে 197, তারপরে নিউ ইয়র্ক 134, ম্যাসাচুসেটস 50 এবং ক্যালিফোর্নিয়া 40 সহ।

ডেঙ্গু জ্বর ছড়ানোর জন্য বাঘের মশা দায়ী

সিডিসি বলছে, এই বছর এখন পর্যন্ত আমেরিকায় ডেঙ্গু ভাইরাস সংক্রমণের একটি “রেকর্ড-ব্রেকিং” সংখ্যা রেকর্ড করা হয়েছে। (আইস্টক)

“ছয়টি মার্কিন অঞ্চল এবং অবাধে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে ঘন ঘন বা ক্রমাগত ডেঙ্গু সংক্রমণের এলাকা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে: পুয়ের্তো রিকো, আমেরিকান সামোয়া, ইউএস ভার্জিন দ্বীপপুঞ্জ, ফেডারেটেড স্টেটস অফ মাইক্রোনেশিয়া, মার্শাল দ্বীপপুঞ্জ এবং পালাউ প্রজাতন্ত্র,” সিডিসি যোগ করে।

স্বাস্থ্য সংস্থা বলেছে যে প্রতি চারটি ডেঙ্গু সংক্রমণের মধ্যে একটি উপসর্গযুক্ত, যার প্রভাব রয়েছে জ্বর এবং “বমি বমি ভাব, বমিভাব, ফুসকুড়ি, পেশীতে ব্যথা, জয়েন্টে ব্যথা, হাড়ের ব্যথা, চোখের পিছনে ব্যথা, মাথাব্যথা বা কম শ্বেত রক্তকণিকার সংখ্যা।”

সিডিসি অনুসারে, “প্লাজমা লিকেজ বা শেষ অঙ্গের দুর্বলতার কারণে গুরুতর রক্তপাত, শক বা শ্বাসকষ্টের সাথে গুরুতর রোগ, 20 জনের মধ্যে 1 জনের মধ্যে লক্ষণীয় ডেঙ্গুতে বিকশিত হয়”।

পুয়ের্তো রিকো স্বাস্থ্য কর্মকর্তারা ডেঙ্গু জ্বরকে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন

বাঘের মশা

সম্প্রতি ইউরোপে ডেঙ্গু ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য বাঘের মশাকে দায়ী করা হচ্ছে। (আইস্টক)

এটি বলেছে যে এক বছরের কম বয়সী শিশু, গর্ভবতী মহিলা এবং 65 বছরের বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের “গভীর ডেঙ্গুর ঝুঁকি বেড়ে যায়” এবং “অনেক গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে উষ্ণ এবং আর্দ্র মাসগুলিতে সংক্রমণের শীর্ষে থাকে।”

ডেঙ্গুর চিকিৎসার জন্য বর্তমানে কোনো ওষুধ নেই, সিডিসি বলছে।

এল সালভাদর ডেঙ্গুর বিরুদ্ধে ধোঁয়া অভিযান

এল সালভাদরের সান সালভাদরে 24 শে জুন একজন কর্মীকে এডিস ইজিপ্টি বা এডিস অ্যালবোপিকটাস মশার বিরুদ্ধে ধোঁয়া ছাড়তে দেখা যায়, যা ডেঙ্গু ভাইরাসের ট্রান্সমিটার। (ফটোগ্রাফিয়া/গেটি ইমেজ)

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সংক্রামিত ব্যক্তিদের বিশ্রামের পরামর্শ দেওয়া হয়, ব্যথা এবং জ্বরের জন্য অ্যাসিটামিনোফেন গ্রহণ করুন, হাইড্রেটেড থাকুন এবং একজন ডাক্তারের সাথে দেখা করুন।

ফক্স নিউজের মেলিসা রুডি এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

গ্রেগ নরম্যান ফক্স নিউজ ডিজিটালের একজন রিপোর্টার।

Source link

Related posts

ওহিওর মহিলা ব্যবসায়িক সফরে বিরল সংক্রামক স্তন রোগে আক্রান্ত হওয়ার পরে স্বাস্থ্য ভ্রমণের বিবরণ দিয়েছেন

News Desk

একটি নিরাপদ, স্বাস্থ্যকর চতুর্থ জুলাই, এবং একটি নতুন অ্যালঝাইমার ওষুধের অনুমোদনের জন্য টিপস৷

News Desk

মারফান সিন্ড্রোম নির্ণয়ের পরে নিউ জার্সির যমজরা মিলে হার্ট সার্জারি পায়: ‘একটি উন্নত জীবন’

News Desk

Leave a Comment