Image default
স্বাস্থ্য

সিডিসি থেকে ফ্লু শট সুপারিশ: ‘সারা মরসুমে টিকা দেওয়া উচিত’

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সুপারিশ করছে যে ছয় মাসের বেশি বয়সের প্রত্যেকের যাদের ভ্যাকসিনের কোনো উপাদানে “গুরুতর, জীবন-হুমকিপূর্ণ” অ্যালার্জি নেই তাদের আগামী মাসে ফ্লু শট নেওয়া উচিত।

সিডিসি তার 23 আগস্টের ঘোষণায় বলেছে, আদর্শভাবে সেপ্টেম্বর বা অক্টোবরে বেশিরভাগ লোকের একটি ফ্লু শট নেওয়া উচিত।

“তবে, যতক্ষণ ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ছড়িয়ে পড়ছে ততক্ষণ পর্যন্ত টিকা দেওয়া উচিত পুরো ঋতু জুড়ে,” সংস্থাটি বলেছে।

ডাক্তাররা এই বছরের ফ্লু মরসুমের আগে টিকা দেওয়ার আহ্বান জানিয়েছেন, যা ‘মোটামুটি খারাপ’ হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন

9 বছরের কম বয়সী কিছু শিশুর চার সপ্তাহের ব্যবধানে দুটি ভিন্ন ফ্লু শট লাগবে, CDC-এর নির্দেশিকা অনুসারে।

প্রয়োজনীয় ডোজ সংখ্যা শিশুর পূর্বের টিকা দেওয়ার ইতিহাসের উপর নির্ভর করে — এবং প্রথম ডোজ যত তাড়াতাড়ি সম্ভব দেওয়া উচিত।

সিডিসি অনুসারে, ছয় মাসের বেশি বয়সের প্রত্যেকের, খুব কম ব্যতিক্রম ছাড়া, এই বছর একটি ফ্লু ভ্যাকসিন নেওয়া উচিত। (এপি ফটো/মার্ক জে. টেরিল, ফাইল)

“জুলাই এবং আগস্ট মাসে টিকা দেওয়া যেকোন বয়সের শিশুদের জন্য বিবেচনা করা যেতে পারে যাদের শুধুমাত্র একটি ডোজ প্রয়োজন,” সিডিসি বলেছে।

2023-2024 ফ্লু মরসুমে মার্কিন যুক্তরাষ্ট্রে বিতরণ করা সমস্ত ফ্লু ভ্যাকসিন “চতুর্ভুজ” বা চার-উপাদান হবে।

নতুন কোভিড সাবভেরিয়েন্ট, ERIS, এখন মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সাধারণ এবং দ্রুত ছড়িয়ে পড়ছে: ‘কখনও দূরে যাবে না’

যাইহোক, ফ্লু শট নেওয়া প্রত্যেকেরই একই রকম হবে না।

আটটি অনুমোদিত ফ্লু শটগুলির মধ্যে দুটি শুধুমাত্র 65 বছরের বেশি বয়সীদের জন্য; দুটি শুধুমাত্র 6 মাসের বেশি বয়সী এবং 3 বছরের কম বয়সীদের জন্য অনুমোদিত; এবং অন্যটি শুধুমাত্র 18 বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য অনুমোদিত৷

বাচ্চাদের মুখোশ

সিডিসির নতুন নির্দেশিকা অনুসারে, 9 বছরের কম বয়সী কিছু বাচ্চাদের চার সপ্তাহের ব্যবধানে দুটি ভিন্ন ফ্লু শট লাগবে। (আইস্টক)

ডিমের অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের 2023-2024 ফ্লু মৌসুমের জন্য অতিরিক্ত ফ্লু ভ্যাকসিন পছন্দ থাকবে, সিডিসি ঘোষণা করেছে।

“ডিমের অ্যালার্জিযুক্ত ব্যক্তিরা যে কোনও ভ্যাকসিন (ডিম-ভিত্তিক বা অ-ডিম-ভিত্তিক) পেতে পারেন যা অন্যথায় তাদের বয়স এবং স্বাস্থ্যের অবস্থার জন্য উপযুক্ত,” সংস্থাটি বলেছে।

মহিলা ফ্লু শট বিকল্প দেখাচ্ছে

2023-2024 ফ্লু মৌসুমের জন্য আটটি “চতুর্মুখী” ফ্লু শট মার্কিন যুক্তরাষ্ট্রে বিতরণের জন্য অনুমোদিত হয়েছে। (আইস্টক)

পূর্বে, যাদের ডিম থেকে অ্যালার্জি ছিল তারা নির্দিষ্ট ফ্লু শট গ্রহণ করতে পারে না কারণ তারা ডিমের উপাদান দিয়ে তৈরি করা হয়েছিল।

“2023-2024 মৌসুমের শুরুতে, ডিমের প্রতি পূর্ববর্তী প্রতিক্রিয়ার তীব্রতা নির্বিশেষে, যেকোনো ভ্যাকসিন প্রাপ্তির জন্য সুপারিশকৃতদের বাইরে ডিমের অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের ফ্লু টিকা দেওয়ার জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা আর সুপারিশ করা হয় না,” CDC বলেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বিতরণ করা প্রায় 170 মিলিয়ন ফ্লু ভ্যাকসিনের মধ্যে প্রায় পঞ্চম বা 21% ডিম-মুক্ত হবে।

অস্ট্রেলিয়ায় ফ্লু ক্রিয়াকলাপের প্রারম্ভিক বৃদ্ধি এই শরত্কালে এবং শীতকালে মার্কিন যুক্তরাষ্ট্রে কী ঘটতে পারে তার জন্য ডাক্তারদের সতর্কতা রয়েছে

এই ফ্লু ঋতুর আগে, সিডিসি সুপারিশ করেছে যে যারা ডিমের তীব্র অ্যালার্জির লক্ষণগুলি অনুভব করেছেন তাদের একটি ফ্লু ভ্যাকসিন গ্রহণ করা উচিত “একটি ইনপেশেন্ট বা বহিরাগত চিকিৎসা ব্যবস্থায়।”

যদিও CDC আর এই অতিরিক্ত সতর্কতার পরামর্শ দিচ্ছে না, নির্দেশিকা বলে যে “সমস্ত ভ্যাকসিন সেটিংগুলিতে দেওয়া উচিত যেখানে অ্যালার্জির প্রতিক্রিয়াগুলি স্বীকৃত এবং দ্রুত চিকিত্সা করা যেতে পারে।”

সিভিএস ফ্লু ভ্যাকসিন

প্রথমবারের মতো, সিডিসি ডিমের অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের উপলব্ধ ফ্লু শটগুলির যেকোনো একটি পেতে উত্সাহিত করছে। (মার্কো বেলো/ব্লুমবার্গ গেটি ইমেজের মাধ্যমে)

এবং যাদের সূঁচ দ্বারা ভয় পেতে পারে তাদের জন্য, CDC পরামর্শ দেয় যে “2 থেকে 49 বছর বয়সী স্বাস্থ্যকর অ-গর্ভবতী ব্যক্তিরা সরবরাহকৃত ইন্ট্রানাসাল স্প্রেয়ার ব্যবহার করে বিকল্পভাবে 0.2 মিলি (লাইভ অ্যাটেনুয়েটেড ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন), প্রতি নাকের ছিদ্রে 0.1 মিলি পেতে পারেন।”

যে মহিলারা ফ্লু মৌসুমে গর্ভবতী হবেন তাদের হয় একটি রিকম্বিন্যান্ট বা নিষ্ক্রিয় ফ্লু ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যারা ইনফ্লুয়েঞ্জা থেকে জটিলতার সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে তারা হল খুব অল্পবয়সী, খুব বৃদ্ধ, গর্ভবতী মহিলা, যাদের ইমিউনোকম্প্রোমাইজিং অবস্থা রয়েছে এবং যারা আগে থেকে বিদ্যমান ফুসফুস বা হার্টের অবস্থা রয়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যারা ইমিউনোকম্প্রোমাইজড তাদের লাইভ ফ্লু ভ্যাকসিন গ্রহণ করা উচিত নয়, তবে সিডিসি অনুসারে নিষ্ক্রিয় বা রিকম্বিন্যান্ট সংস্করণ গ্রহণ করতে পারে।

ক্রিস্টিন রাউসেল ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল রিপোর্টার।

Source link

Related posts

এডিএইচডি ওষুধের ঘাটতির মধ্যে, এফডিএ ওষুধের জেনেরিক সংস্করণ অনুমোদন করেছে: ‘সুযোগপূর্ণ সময়’

News Desk

কেন মানুষের পরিমাণের চেয়ে ঘুমের গুণমানকে অগ্রাধিকার দেওয়া উচিত সে সম্পর্কে ঘুম বিশেষজ্ঞ

News Desk

পরীক্ষামূলক পিগ হার্ট ট্রান্সপ্লান্টের এক মাস পরে সার্জনরা রোগীর আপডেট দেন: ‘এখন আমার আশা আছে’

News Desk

Leave a Comment