সার্জন জেনারেল বন্দুক সহিংসতাকে জনস্বাস্থ্য সংকট বলে ঘোষণা করেছেন
স্বাস্থ্য

সার্জন জেনারেল বন্দুক সহিংসতাকে জনস্বাস্থ্য সংকট বলে ঘোষণা করেছেন

দ্য মার্কিন সার্জন জেনারেল মঙ্গলবার বন্দুক সহিংসতাকে একটি জনস্বাস্থ্য সংকট হিসাবে ঘোষণা করেছে, যা দেশে আগ্নেয়াস্ত্রের সাথে জড়িত দ্রুত ক্রমবর্ধমান আহত এবং মৃত্যুর সংখ্যা দ্বারা চালিত হয়েছে।

দেশের শীর্ষ চিকিৎসক ডাঃ বিবেক মূর্তি কর্তৃক জারি করা উপদেশটি এসেছে যখন মার্কিন যুক্তরাষ্ট্র গ্রীষ্মকালীন আরেকটি সপ্তাহান্তে চিহ্নিত হয়েছে ব্যাপক গোলাগুলি যে কয়েক ডজন মানুষ নিহত বা আহত হয়েছে.

“লোকেরা তাদের আশেপাশের মধ্যে দিয়ে হেঁটে যেতে এবং নিরাপদ থাকতে চায়,” মূর্তি একটি ফোন সাক্ষাত্কারে অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন। “আমেরিকা এমন একটি জায়গা হওয়া উচিত যেখানে আমরা সবাই স্কুলে যেতে পারি, কাজে যেতে পারি, সুপারমার্কেটে যেতে পারি, আমাদের উপাসনালয়ে যেতে পারি, চিন্তা না করেই যে এটি আমাদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলবে।”

বন্দুকের মৃত্যু কমাতে, মূর্তি মার্কিন যুক্তরাষ্ট্রে স্বয়ংক্রিয় রাইফেল নিষিদ্ধ করার জন্য, বন্দুক কেনার জন্য সর্বজনীন ব্যাকগ্রাউন্ড চেক প্রবর্তন, শিল্পকে নিয়ন্ত্রিত করতে, পাবলিক স্পেসে তাদের ব্যবহার সীমাবদ্ধ করে এমন আইন পাস করতে এবং যারা নিরাপদে তাদের অস্ত্র সঞ্চয় করতে ব্যর্থ হয় তাদের শাস্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন।

এই পরামর্শগুলির কোনওটিই কংগ্রেস দ্বারা পাস করা আইন ছাড়া দেশব্যাপী প্রয়োগ করা যায় না, যা সাধারণত বন্দুক নিয়ন্ত্রণের ব্যবস্থায় ফিরে আসে। কিছু রাজ্য আইনসভা, তবে, সার্জন জেনারেলের কিছু প্রস্তাবকে আইন করেছে বা বিবেচনা করতে পারে।

মূর্তি বলেছিলেন যে “বিস্তৃত চুক্তি” রয়েছে বন্দুক সহিংসতা একটি সমস্যা, গত বছরের একটি জরিপের উদ্ধৃতি দিয়ে দেখা গেছে যে বেশিরভাগ আমেরিকান অন্তত কখনও কখনও আগ্নেয়াস্ত্রের আঘাতে একজন প্রিয়জন আহত হতে পারে বলে উদ্বিগ্ন। 2022 সালে বন্দুকের আঘাতে 48,000 এরও বেশি আমেরিকান মারা গেছে।

মূর্তির উপদেষ্টা বিতর্কিত হওয়ার প্রতিশ্রুতি দেয় এবং অবশ্যই রিপাবলিকান আইন প্রণেতাদের ধূপ দেবে, যাদের অধিকাংশই মূর্তি-এর নিশ্চিতকরণের বিরোধিতা করেছিল – দুবার – বন্দুক সহিংসতার বিষয়ে তার বিবৃতিতে চাকরির জন্য।

মূর্তি আমেরিকান জীবনে সমস্যাযুক্ত স্বাস্থ্য প্রবণতা সম্পর্কে সতর্কতা প্রকাশ করেছেন, সহ সামাজিক মাধ্যম ব্যবহার এবং একাকীত্ব। সার্জন জেনারেল হিসাবে তার 2014 নিশ্চিতকরণের পর থেকে আগ্নেয়াস্ত্র লবি এবং রিপাবলিকানরা যারা আগ্নেয়াস্ত্র সম্পর্কে তার অতীতের বিবৃতিগুলির বিরোধিতা করেছিল তাদের দ্বারা প্রায় লাইনচ্যুত এবং প্রায় লাইনচ্যুত হওয়ার পর থেকে তিনি বন্দুক সহিংসতা সম্পর্কে অনুরূপ পরামর্শ জারি করা থেকে দূরে রয়েছেন।

রাষ্ট্রপতি-নির্বাচিত বিডেন আসন্ন প্রশাসনের জন্য প্রধান স্বাস্থ্য দলের মনোনীত এবং নিয়োগকারীদের পরিচয় করিয়ে দিয়েছেন

বিবেক মূর্তি সার্জন জেনারেল ডা

চিপ সোমোডেভিলা/গেটি ইমেজ

মূর্তি শেষ পর্যন্ত সেনেটকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি “আমার অফিসকে সার্জন জেনারেল হিসাবে বন্দুক নিয়ন্ত্রণের জন্য একটি মারপিট হিসাবে ব্যবহার করতে চান না।”

তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প 2017 সালে মূর্তিকে বরখাস্ত করেছিলেন, কিন্তু রাষ্ট্রপতি জো বিডেন 2021 সালে মূর্তিকে আবার এই পদে মনোনীত করেছিলেন৷ তার দ্বিতীয় নিশ্চিতকরণ শুনানিতে, তিনি সিনেটরদের বলেছিলেন যে বন্দুককে একটি জনস্বাস্থ্য সংকট ঘোষণা করা নতুন মেয়াদে তার ফোকাস হবে না৷

তবে তিনি আরও কথা বলার জন্য কিছু ডাক্তার এবং ডেমোক্র্যাটিক অ্যাডভোকেসি গ্রুপের ক্রমবর্ধমান চাপের মুখোমুখি হয়েছেন। চার প্রাক্তন সার্জন জেনারেলের একটি দল বিডেন প্রশাসনকে 2022 সালে সমস্যাটির একটি প্রতিবেদন তৈরি করতে বলেছিল।

‘রাজনীতির আওতা থেকে এই ইস্যুটি বের করুন’

মূর্তি এপি-কে বলেন, “এখন সময় এসেছে আমাদের এই বিষয়টিকে রাজনীতির ক্ষেত্র থেকে বের করে জনস্বাস্থ্যের ক্ষেত্রে রাখার, যেভাবে আমরা অর্ধ শতাব্দীরও বেশি আগে ধূমপানের সাথে করেছি।”

সার্জন জেনারেলের একটি 1964 সালের রিপোর্ট যা ধূমপানের বিপদ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করেছে তা মূলত তামাক ব্যবহার বন্ধ করার এবং শিল্পের উপর প্রবিধান প্রবিধানের জন্য কৃতিত্বপূর্ণ।

শিশু এবং অল্পবয়সী আমেরিকানরা, বিশেষ করে, বন্দুকের সহিংসতায় ভুগছে, মূর্তি তার “আগ্নেয়াস্ত্র সহিংসতা: আমেরিকায় একটি জনস্বাস্থ্য সংকট” নামক পরামর্শে উল্লেখ করেছেন। বন্দুকের গুলিতে আত্মহত্যা সাম্প্রতিক বছরগুলিতে 35 বছরের কম বয়সী আমেরিকানদের জন্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। অন্যান্য দেশের শিশুদের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রে শিশুরা বন্দুকের আঘাতে মারা যাওয়ার সম্ভাবনা অনেক বেশি, তিনি যে গবেষণাটি সংগ্রহ করেছেন তা দেখায়।

নতুন প্রবিধানের পাশাপাশি, মূর্তি বন্দুক সহিংসতা গবেষণা বৃদ্ধির জন্য এবং স্বাস্থ্য ব্যবস্থার জন্য আহ্বান জানিয়েছেন – যা সম্ভবত তার পরামর্শের জন্য আরও উপযুক্ত হতে পারে – ডাক্তারের পরিদর্শনের সময় বন্দুক সুরক্ষা শিক্ষার প্রচার করতে।

গত সপ্তাহে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র রিপোর্ট করেছে বন্দুকের আঘাতের হার গত বছর টানা চতুর্থ বছরে COVID-19 মহামারীর আগে দেখা মাত্রার উপরে ছিল। বন্দুকের মৃত্যুর প্রাথমিক সিডিসি ডেটাও দেখায় যে গত বছরের হার 2020 এবং 2021 সালে সর্বোচ্চ স্তরের মন্থর হওয়া সত্ত্বেও দেশব্যাপী 2019-এর চেয়ে খারাপ ছিল।

নতুন এফবিআই রিপোর্ট সোমবার প্রকাশিত হয়েছে তা দেখিয়েছে সক্রিয় শ্যুটার সহিংসভাবে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে জনসাধারণের সদস্যদের লক্ষ্যবস্তু করা হয়েছে যা আগের পাঁচ বছরের সময়ের তুলনায় 2019 থেকে 2023 পর্যন্ত 89% বেশি। গত বছর, সক্রিয় গুলি চালানোর সময় 105 জন নিহত হয়েছে, যা সাম্প্রতিক বছরগুলিতে সর্বোচ্চ মাত্রা।

ফেডারেল তদন্তকারীদের দ্বারা সোমবার প্রকাশিত জননিরাপত্তার সংখ্যাগুলি সারা দেশে উদ্বেগের কিছু ক্ষেত্রে বছরের পর বছর সামান্য উন্নতির মিশ্রণ দেখায় — যার মধ্যে 2022 সালের তুলনায় 2023 সালে সক্রিয় শুটিংয়ে 4% হ্রাস — এবং অন্যান্য মেট্রিক্সে ছোট ড্রপ, মোট হতাহত এবং “গণহত্যা” ঘটনাগুলির মতো।

মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে, 244 ভুক্তভোগী গত বছর সক্রিয় শুটারদের দ্বারা গুলি করা হয়েছিল; 139 জন আহত এবং 105 জন নিহত হয়। আগের বছরের তুলনায়, মোট হতাহতের হার – আঘাত এবং মৃত্যুর মিলিত – 2022 সালে 313 থেকে কম ছিল, কিন্তু 2022 সালের তুলনায় 2023 সালে আরও পাঁচ জন নিহত হয়েছিল।

আলেকজান্ডার টিন এবং রব লেগার এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Related posts

ছোট বাচ্চাদের জন্য হ্যালোইন পোশাক হল নিউ ইয়র্ক এনআইসিইউ নার্সের জন্য একটি প্যাশন প্রকল্প: ‘সুখ তৈরি করা’

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে সিফিলিসের ঘটনা বেড়ে যাওয়ায়, সংক্রামক রোগ বিশেষজ্ঞরা আপনাকে জানতে চান তা এখানে

News Desk

নতুন এআই-জেনারেটেড কোভিড ড্রাগ প্রথম ধাপে ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করেছে: ‘সব রূপের বিরুদ্ধে কার্যকর’

News Desk

Leave a Comment